আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

বাংলাগানের নতুন ধারা মানিকের ‘স্ট্যান্ডবাই সং’

প্রকাশিত:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জীবনমুখী ও বাস্তবধর্মী গান দিয়ে আগেই নিজের জাত চিনিয়েছেন। এখন সমসাময়িক প্রসঙ্গ নিয়ে স্ট্যান্ডবাই সং শিরোনামের সিরিজ গান তৈরি করে সোশ্যাল মিডিয়ায় নতুন আলোচনা তৈরি করেছেন। বলছি, কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের কথা। বাংলা গানের প্রচলিত ধারাকে ভেঙে দিয়ে ইতোমধ্যে তাঁর গাওয়া প্রথম স্ট্যান্ডবাই সং মধ্যবিত্ত চুচু ভাই সাধারণ মানুষের জীবনযন্ত্রণার একটি প্রতীকে পরিণত হয়েছে। শুধুমাত্র শিল্পীর ভেরিফাইড ফেসবুকেই গানটি ১২ লাখ ভিউ অতিক্রম করেছে।

এছাড়া চলতি সময়ের নানা অসঙ্গতি নিয়ে তিনি ধারাবাহিকভাবে গেয়েছেন বুগিজুগি বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড, উগান্ডাকে বলে দিয়েছি,বাঘের কণ্ঠে শুনি বিড়ালের ডাক, সীমান্ত প্রহরী, লুঙ্গির স্বাধীনতা চাই, ভোর কী জানে সকাল কবে ?, বুকপকেটে বিপ্লব, ইডেন কলেজ, সুগার ড্যাডি, বাচা হবে ডজন ডজন বউ হবেনা কেউ শিরোনামের গান। শিল্পীর নিজের লেখা ও সুর করা গানগুলো তাৎক্ষণিক ঘটনাকে সামনে রেখে তাৎক্ষণিক গাওয়া বলে তিনি নাম দিয়েছেন স্ট্যান্ডবাই সং। প্রত্যেকটি গান ইতোমধ্যে লাখ লাখ মানুষ দেখেছেন এবং শিল্পীকে প্রশংসায় সিক্ত করেছেন। এ গানগুলো দেখে অনুপ্রাণিত হয়েছেন কিংবদন্তি শিল্পী নচিকেতা। তিনি মানিককে লিখে দিয়েছেন নতুন একটি স্ট্যান্ডবাই সং। খুব শিগগির নচিকেতার কথায় প্রকাশিত হতে যাচ্ছে তুমি কোন পার্টির লোক শিরোনামের সেই গানটি।

মানিকের ফেসবুকে নীলাদ্রী নীল নামের এক তরুণ কবি লিখেছেন, স্ট্যান্ডবাই সং নি:সন্দেহে বাংলা গানের নতুন সংযোজন। প্রেম, ভালোবাসা, বিরহ নিয়ে অহরহ গান হলেও চলতি ঘটনা নিয়ে গান তৈরির এই ধারা অবশ্যই বাংলা গানের গতানুগতিক অচলায়তন ভাঙতে ভূমিকা রাখবে।

কণ্ঠশিল্পীর পাশাপাশি আমিরুল মোমেনীন মানিক একাধারে গীতিকার ও সুরকার। ইউনেস্কো ক্লাব জার্নালিজম এ্যাওয়ার্ড প্রাপ্ত সাংবাদিক মানিক, লেখক হিসেবেও পেয়েছেন পরিচিতি। ২০১২ সালে একুশে বইমেলায় প্রকাশিত তাঁর লেখা বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক দ্বিতীয় সর্বোচ্চ বিক্রিত বই। তবে সবকিছু ছাপিয়ে তিনি শিল্পী হিসেবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ-ত্রিপুরায় বাংলাভাষীদের মধ্যে স্বতন্ত্র অবস্থান তৈরি করেছেন।

২০০৫ সালে মা যে দশ মাস দশ দিন শিরোনামের একটি গান গেয়ে তিনি গণমাধ্যমে বিপুল পরিচিতি পান। এরপর একে একে প্রকাশিত হয় সাড়া, আলোর পরশ, প্রহরী, আপিল বিভাগ, মা নামের অ্যালবাম।

২০১৪ সালে বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর সঙ্গে আমিরুল মোমেনীন মানিকের আয় ভোর শিরোনামের দ্বৈত গান প্রকাশ পেলে ব্যাপক সাড়া পান। পরবর্তিতে একই নামে লেজারভিশন থেকে প্রকাশিত হয় ১১টি গানের সমন্বয়ে অ্যালবাম। নচিকেতার সঙ্গে তুমুল আলোচিত গানটির কথাগুলো এরকম আয় ভোর আয় ভোর/ তোর জন্য এই স্বপ্ন দেখা/ দিন যায় রাত যায় তোরই অপেক্ষায়/ তোকে পেলেই পাবো মুক্তির রেখা।

ইউটিউবে তাঁর চ্যানেল মানিক মিউজিক এ তিনি একের পর এক প্রকাশ করছেন নতুন নতুন গান।

আমিরুল মোমেনীন মানিক শুধু নিজে গায়ক হিসেবে নন, বরং জীবনমুখী গানের গীতিকারও সুরকার হিসেবেও নিজের আলাদা জায়গা তৈরি করেছেন। নচিকেতা ছাড়াও ইতোমধ্যে তাঁর কথায় গেয়েছেন রথীন্দ্রনাথ রায়, নকুল কুমার বিশ্বাস, কুমার বিশ্বজিৎ, আগুন, আসিফ আকবর, এসআই টুটুল, প্রমিথিউসের বিপ্লব, ফজলুর রহমান বাবু, রাজিব, রিংকু, পুলক, লিজাসহ অনেকে।

মানিক ইতোমধ্যে গানের জন্য সফর করেছেন ইংল্যান্ড, মালয়েশিয়া, ভারত ও সৌদি আরব। পেয়েছেন লন্ডন সাংস্কৃতির উৎসব এ্যাওয়ার্ড, শিল্পকলা একাডেমি শিল্পী সম্মাননা, পশ্চিমবঙ্গ শিল্পী সম্মাননা (ভারত-কলকাতা), আরশীকথা সম্মাননা (ত্রিপুরা-ভারত)সহ অনেক পুরস্কার।

২০১৬ সালে প্রখ্যাত কণ্ঠশিল্পী ফেরদৌসি রহমান মানিকের লেখা ও সুর করা যখন আমি হাঁটতে শিখিনি শিরোনামের গান বিটিভিএসো গান শিখি অনুষ্ঠানে চার পর্বে প্রশিক্ষণ দেন। সবমিলিয়ে গান ও সুরের এক অন্যরকম জগৎ তৈরি করতে চান এই শিল্পী। গানের মধ্য দিয়ে মানবতার কথা তুলে ধরাই শিল্পী আমিরুল মোমেনীন মানিকের নিরন্তর ধ্যান ও লক্ষ্য।


আরও খবর



দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পহেলা বৈশাখকে সামনে রেখে এক ভিডিও বার্তায় দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম। বর্ষ পরিক্রমায় আবারও আমাদের মাঝে ফিরে এসেছে নতুন বছর। আপনারা যারা দেশে-বিদেশে অবস্থান করছেন বাংলাদেশের সকল ভাইবোনকে জানাই বঙ্গাব্দ, ১৪৩১ এর শুভেচ্ছা। শুভ নববর্ষ।

সরকারপ্রধান বলেন, আসুন, নতুন বছরে অতীতের সকল ব্যর্থতা-দুঃখ-গ্লানি পেছনে ফেলে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের লক্ষ্যে একযোগে কাজ করি। আগামী রোববার (১৪ এপ্রিল) সারাদেশে উদযাপিত হবে বাংলা নববর্ষ, ১৪৩১ বঙ্গাব্দ।

পরিশেষে কবি সুফিয়া কামালের কবিতার পঙতি উদ্ধৃত করে প্রধানমন্ত্রী বলেন, পুরাতন গত হোক! যবনিকা করি উন্মোচন, তুমি এসো হে নবীন! হে বৈশাখ! নববর্ষ! এসো হে নতুন। শুভ নববর্ষ।


আরও খবর



যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ইসরায়েলকে সাহায্যের জন্য মরিয়া: বাইডেন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ইসরায়েলকে সাহায্যের জন্য মরিয়া বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এ এক মতামত কলামে বাইডেন লিখেছেন, এই দুটি দেশ নিজেরা নিজেদের সার্বভৌমত্ব রক্ষা করতে সক্ষম, কিন্তু সেটা করতে তারা সমরাস্ত্র সহ আমেরিকান সাহায্যর উপর নির্ভর করে।

ইউক্রেন এবং ইসরায়েলের জন্য সিনেটে পাস হওয়া সাহায্য প্রস্তাবকে বাইডেন শক্তিশালী এবং বিচক্ষণ’ বলে বর্ণনা করেন।

তিনি বলেন, রিপাবলিকান দলের হাউস সদস্যদের ছোট একটি উগ্রবাদী গ্রুপের উচিত হবে না এই প্রস্তাবকে আটকে রাখা।

জার্নাল পত্রিকায় বাইডেন যুক্তি দেন যে এই সাহায্য ইউক্রেনের দরকার, যাদের গোলা-বারুদ শেষ হয়ে যাচ্ছে। আর গত সপ্তাহান্তে ইরানের ড্রোন আক্রমণের পর ইসরাইলের সাহায্য দরকার।

তবে তিনি বলেন, এই সাহায্য যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্যও একই গুরুত্ব বহন করে।

বাইডেন বলেন, ইউক্রেন এবং ইসরায়েল দু’দেশই নির্লজ্জ প্রতিপক্ষের আক্রমণের মুখে, যারা তাদের নিশ্চিহ্ন করতে চায়। পুতিন ইউক্রেনের জনগণকে বশে এনে নতুন রুশ সাম্রাজ্যের মধ্যে নিয়ে আসতে চান। ইরানের সরকার ইসরাইলকে চিরতরে ধ্বংস করে বিশ্বের মানচিত্র থেকে একমাত্র ইহুদি রাষ্ট্র মুছে ফেলতে চায়। এরকম ফলাফল আমেরিকার কখনোই মেনে নেয়া উচিত না। এটা শুধু আমাদের মিত্রদের পক্ষে দাঁড়ানোর জন্যই নয়। আমাদের নিজেদের নিরাপত্তাও এখানে জড়িত আছে।

তিনি রিপাবলিকানদের অভিযোগ, যে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ে টাকা খরচ করার সামর্থ্য আমেরিকার নেই, তার জবাবে বলেন, এই সাহায্য একটি সাদা চেক’ হিসেবে দেয়া হবে না।

তিনি আরও বলেন, ইউক্রেনের জন্য সমরাস্ত্র কারখানা তৈরি করা হবে আমেরিকায়।


আরও খবর



ছুটির দিনে ‘গ্রহণযোগ্য’ ঢাকার বাতাস

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১ মে ৯৬ স্কোর নিয়ে ১৬ নম্বরে অবস্থান করছে ঢাকা। সকাল সাড়ে ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের মানকে মাঝারি বা গ্রহণযোগ্য নির্দেশ করে।

এদিকে, বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ১৯০ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে নেপালের কাঠমান্ডু। ১৬৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি।

৫১ থেকে ১০০ স্কোর হলে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে খুব অস্বাস্থ্যকর এবং ৩০১+ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।


আরও খবর



আট জেলায় তাপপ্রবাহ, সারা দেশে বাড়তে পারে তাপমাত্রা

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের আট জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ শুক্রবার (১২ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর ফলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সেই সঙ্গে ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী পাঁচ দিনের মধ্যে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে এবং দেশের পূর্বাংশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।


আরও খবর
আজ ঢাকায় কখন বৃষ্টি হবে

বৃহস্পতিবার ০২ মে 2০২4




আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত হবে। সেদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে তা জানানো হয়েছে। কার্যনির্বাহী সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।


আরও খবর
আরও ৬১ নেতাকে শোকজ বিএনপির

বৃহস্পতিবার ০২ মে 2০২4