আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১৪ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ১৬৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কারী কাজী মাসুদুর রহমান।

শুক্রবার (১৪ মে ) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে খুতবা পেশ করা হয়। তারপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত।

জানা গেছে, মসজিদের প্রবেশ পথে জীবাণুনাশক স্প্রে করা হয়। যে সকল ব্যক্তিদের মুখে মাস্ক নেই তাদেরকে বিনামূল্যে মাস্ক সরবরাহ করছেন মসজিদ কর্তৃপক্ষ। এ সময় মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে জামাতে অংশ নেন। তবে মুসল্লিরা সবাই মাস্ক পরলেও সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি।

ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে আরও ৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবার হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে না। তবে প্রতি বছরের মতো এবারও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও নিরাপত্তার জন্য বায়তুল মোকাররম এলাকায় পুলিশ ও র‌্যাব সদস্যকে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

উল্লেখ্য, বর্তমান করোনা পরিস্থিতিতে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের বিষয়ে নির্দেশনা দেয় ধর্ম মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়, ইসলামি শরিয়তে ঈদের জামাত ঈদগাহ বা খোলা জায়গায় আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হলেও বর্তমান করোনা পরিস্থিতিতে মসজিদে আদায় করার জন্য অনুরোধ করা হলো। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত করা যাবে। এছাড়া ঈদগাহে কোলাকুলি, করমর্দন করা থেকে বিরত থাকাসহ নামাজ আদায়ে ১২ দফা নির্দেশনা দেয় মন্ত্রণালয়।



আরও খবর



সবার স্বার্থ দেখেই আমরা বাজেট করছি: মুস্তফা কামাল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ মে ২০২১ | ১৬৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
কোভিড-১৯ বিষয়ক কাজগুলোর মধ্যে যেগুলো মন্ত্রণালয় করতে পারে, সেগুলো করার জন্য তাদের দায়িত্ব দিয়ে দিয়েছি। অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সে বিষয়টির অনুমোদন দিয়েছে

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট হবে দেশের মানুষ বাঁচানোর, ব্যবসায়ী বাঁচানোর। সুতরাং সবার স্বার্থ দেখেই আমরা বাজেট করছি। বিস্তারিত জানতে হলে বাজেট উপস্থাপন পর্যন্ত অপেক্ষা করতেই হবে। সমাজের পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠীকে সঙ্গে করেই আমরা এগিয়ে যেতে চাই।

বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় সভাপত্বি করেন অর্থমন্ত্রী।

পরে সাংবাদিকদের তিনি বলেন, কোভিড-১৯ বিষয়ক কাজগুলোর মধ্যে যেগুলো মন্ত্রণালয় করতে পারে, সেগুলো করার জন্য তাদের দায়িত্ব দিয়ে দিয়েছি। অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সে বিষয়টির অনুমোদন দিয়েছে।

এ সময় সরকারের ক্রয়নীতির প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সরকারের ক্রয়নীতি পরিবর্তনের বিষয়গুলো আমরা দীর্ঘদিন ফলো করছি। যে কোনো সার্ভিস বা ম্যাটেরিয়াল যদি সরকার ক্রয় করে, সেক্ষেত্রে আমরা ১০ শতাংশ প্লাস অথবা মাইনাস করতে পারি। কারণ ১০ শতাংশ পর্যন্ত প্লাস-মাইনাস হলে এই কমপিটিটিভ এনভায়রনমেন্ট থাকে না। এটার ভালো দিকও আছে, খারাপ দিকও আছে। তারপরও এর খুঁটিনাটি দিকগুলো দেখা প্রয়োজন। বিষয়টি দেখার জন্য অর্থ বিভাগের সিনিয়র সচিবের নেতৃত্বে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি শিগগিরই প্রতিবেদন দেবে।


আরও খবর



আবারো সমালোচনার মুখে জয়া

প্রকাশিত:রবিবার ২০ জুন ২০21 | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভক্তের আঁকা একটি ছবি ফেসবুকে শেয়ার করে সমালোচনার মুখে পড়েছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

রাকা বন্দ্যোপাধ্যায় নামের একটি প্রোফাইল থেকে গত শুক্রবার নিজের পেজে ছবিটি শেয়ার করেন অভিনেত্রী। ক্যাপশনে লেখেন ভালোবাসা

আর রাখার ক্যাপশনে লেখা ছিল, কমলে কামিনী। দুই বাংলার প্রিয় অভিনেত্রীকে সম্মান জানিয়েই ছবিটি আঁকা হয়েছে। ছবিতে তাকে দেওয়া হয়েছে ত্রিনয়নী দেবীর রূপ।

জয়া এই ছবি শেয়ার করার পর থেকেই তাকে নিয়ে ট্রোল করা শুরু করেন নেটিজেনরা। মুসলিম নারী হয়েও এমন ছবি শেয়ার করায় তার তীব্র সমালোচনা করা হয়।

কমেন্ট বক্সে মামুন মোল্লা নামের একজন লিখেছেন, জয়া আহসানকে এখন শুধুমাত্র দুর্গা বানিয়ে পূজা করতে বাকি আছে, ভবিষ্যতে তাও মনে হয় হবে। অতীতে বলিউডের অনেক নায়িকাকে দুর্গা মূর্তি বানিয়ে পূজা করেছে। এখন আমাদের দেশের সুন্দরী মেয়েদের পেছনে লাগছে। দাদা বাবুদের বলি ভাই, তোরা এইসব নিয়ে যা। একেবারেই নিয়ে পূজা কর, যা ইচ্ছা তাই কর। কিন্তু দুই দিন পর পর এইসব নষ্টামি করিস না।

আনিকা বেগম নামের এক নারী কটাক্ষ করে লিখেছেন, এ কেমন ছবি এ যেন রাণু মণ্ডলকেও হার মানাবে। এছাড়া ছবিটিতে জয়ার চেহারার সঙ্গে মিল নেই বলেও অভিযোগ করেছেন অনেকেই।

নিউজ ট্যাগ: জয়া আহসান

আরও খবর



শেষকৃত্যে গিয়ে মদপান, ৮ নারীসহ ১০ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১১২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কম্বোডিয়ায় এক শেষকৃত্যানুষ্ঠানে স্থানীয়ভাবে তৈরি করা চোলাই মদপান করে ১০ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে অন্তত ৮ জনই নারী। বৃহস্পতিবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পুরসাতের ক্রাকর জেলায় এ ঘটনা ঘটেছে বলে বার্তা সংস্থা সিনহুয়া নেট জানিয়েছে।

পুলিশ বলছে, ওই মদে উচ্চ মাত্রায় মিথানলের উপস্থিত ছিল বলে তারা সন্দেহ করছে।

ক্রাকর জেলার পুলিশ প্রধান কর্নেল এম রান বলেছেন, তাদের একজন প্রতিবেশীর শেষকৃত্যানুষ্ঠানে গিয়ে চোলাই মদপান করেন।

সিনহুয়াকে টেলিফোনে তিনি বলেন, এ ঘটনায় আট নারী ও দুই পুরুষসহ ১০ জনের মৃত্যু হয়েছে। আরও বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগীদের চোখ জ্বালাপোড়া, বুক ব্যথা, শ্বাসকষ্ট, মাথা ঘোরানো, মাথা ব্যথা ও ক্লান্তির মতো লক্ষণ ছিল।

এম রান বলেন, ওই বিষাক্ত মদের নমুনা পরীক্ষার জন্য রাজধানী নমপেমের একটি ল্যাবে পাঠানো হয়েছে। রেজাল্ট এখনও আসেনি। এদিকে এই মদ তৈরির ঘটনায় এক দম্পতিকে গ্রেপ্তার করা হয়েছে। আপাতত জেলায় চোলাই মদ বিক্রি বন্ধের পরামর্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

পুরসাত প্রদেশের স্বাস্থ্য বিভাগের পরিচালক খোয় দি মদপানে মৃত্যুর ঘটনা নিশ্চিত করেছেন। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি। দামে কম হওয়ায় কম্বোডিয়ার গ্রামাঞ্চলে চোলাই মদ খুব জনপ্রিয়।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




রাজশাহীতে করোনায় আরো ১৩ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৬ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল গত ২৪ ঘণ্টায় করোনা ও করোনার উপসর্গ নিয়ে ১৩ জন মারা গেছেন। এরমধ্যে রাজশাহীর ৮ জন, চাঁপাইনবাবগঞ্জের ৪ জন, এবং কুষ্টিয়ার ১ জন মারা গেছেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করে জানান, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ৩৭৩ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১৬২ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪৩.৪৩%।

এদিকে জেলা প্রশাসনের ঘোষণা অনুযায়ী আজ ৬ষ্ঠ দিনের মতো চলছে রাজশাহী মহানগরীতে সর্বাত্মক লকডাউন। যা কিনা চলবে আগামী ১৭ জুন মধ্য রাত পর্যন্ত। সর্বাত্মক লকডাউন পরিস্থিতি সবসময় অবলোকন করছেন প্রশাসন। কিন্তু রাজশাহী নগরীর মানুষ লকডাউন মানলেও আর্থিক প্রতিষ্ঠান অর্থাৎ ব্যাংক-বীমা, কাঁচাবাজার খোলা রাখা ও আম পরিবহন ও বিপণনের জন্য বেশ কিছু মানুষকে বিভিন্ন সময়ে বাইরে চলাচল করতে দেখা যাচ্ছে।

পুলিশ প্রশাসন এ ব্যাপারে বেশ সতর্ক দৃষ্টি রেখেছেন। তারা লকডাউনে বাইরে চলাচলকারীদের পথ রোধ করছেন এবং সন্তোষজনক উত্তর পেলেই তাদের গন্তব্যে যেতে দিচ্ছেন। এ সর্বাত্মক লকডাউনে আমসহ কৃষিজাত পণ্য পরিবহন ও জরুরি সেবা পরিবহন ছাড়া দূরপাল্লার বাস, স্থানীয় গণপরিবহন ও রাজশাহী রেল স্টেশন থেকে সব ট্রেন চলাচল বন্ধ রয়েছে। যা কিনা ১৭ তারিখ মধ্যরাত পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে, মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ কিছু নেতাকর্মী মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন এলাকা পরিদর্শন করে সচেতনতামূলক মাইকিং করছেন এবং যাদের মুখে মাস্ক নেই তাদের মাস্ক বিতরণ করছেন।


আরও খবর



বাস-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৩ জন নিহত

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বগুড়া জেলার মহাস্থানগড়ে যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের তিনজন অটোরিকশা যাত্রী নিহত হয়েছেন। হতাহতদের পরিচয় জানা যায়নি। শনিবার (১৯ জুন) সকাল সাড়ে সাতটার দিকে বগুড়া-রংপুর মহাসড়কের হাতিবান্ধা নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শ্যামলী পরিবহনের একটি বাস ও একটি সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই সিএনজি অটোরিকশার যাত্রী একই পরিবারের তিনজন মারা যান। এছাড়াও দুইজন গুরুতর আহত হয়েছেন। তাদের টিএমএসএস হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গোবিন্দগঞ্জ হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, নিহত তিনজনের মরদেহ হাইওয়ে পুলিশ থানায় নিয়ে যাওয়া হয়েছে। তাদের মধ্যে স্বামী-স্ত্রী ও একজন শিশু আছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর