আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটে ঈদ জামাত

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। এই জামাতে ইমামতি করবেন বংশাল বড় জামে মসজিদের খতিব শাইখ মুহাম্মাদ মোস্তফা সালাফি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের নামাজের জামাত সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে।

তবে মাঠে কোনো কারণে জামাত আয়োজন করা সম্ভব না হলে বুয়েটের নির্ধারিত তিনটি মসজিদে ঈদ জামাত আয়োজন করা হবে।

সংসদ ভবনে ঈদের জামাত

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। এ জামাত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এছাড়া রাজধানীর ধানমন্ডির তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৯টায়, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, মিরপুর দারুস সালাম এলাকার মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহে সকাল সাড়ে ৭টায়, মতিঝিলের আরামবাগের দেওয়ানবাগ শরিফে সকাল ৮টা ও সাড়ে ৯টায়, বসুন্ধরা আবাসিক এলাকায় মারকাজুল ফিকহিল ইসলামী মসজিদে সকাল ৭টায়, বসুন্ধরা আবাসিক এলাকার সি ব্লকে উম্মে কুলসুম জামে মসজিদ (সি ব্লক) সকাল সোয়া ৭টায়, সকাল সাড়ে ৭টায় এফ ব্লক জামে মসজিদে, সকাল ৮টায় বায়তুল জান্নাত জামে মসজিদ (জি ব্লক), সকাল সাড়ে ৮টায় ফকিহুল মিল্লাত জামে মসজিদে (এন ব্লক) ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সাড়ে ৭টা ও ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।


আরও খবর



জমি লিখে না দেওয়ায় ছেলের হাতে মা খুন!

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঠাকুরগাঁওয়ের হরিপুরে জমি লিখে দেওয়ায় ছেলের হাতে খুন হতে হয়েছে এক বৃদ্ধা মাকে। শনিবার (১৪ মে) সকালে হরিপুর উপজেলার গেদুড়া ইউনিয়নের বনগাঁও উত্তরপাড়া গ্রামে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে।

নিহত ৭০ বছর বয়সী আনসারী বেগম পারুল ওই এলাকার আফতাব উদ্দীনের স্ত্রী।

এদিন সন্ধ্যায় আফতাব উদ্দিন বাদী হয়ে হরিপুর থানায় অভিযুক্ত দুই ছেলে এজাবুদ্দিন বাবু ও রফিকুল ইসলামসহ পুত্রবধূ মোছা. রুম্পা, জামাল উদ্দিন, জিএম, সাইদুর রহমান, নজরুল ও অজ্ঞাতনামা ৩/৪ জনের নামে মামলা দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, মামলার বাদী আফতাব কিছুদিন আগে তার অভিযুক্ত দুই সন্তানকে শর্তসাপেক্ষে নিজের ১৭ লাখ টাকা দিয়ে একটি এসকেবেটার (ভেকু) ক্রয় করে দেয়। পরে শর্ত অনুযায়ী ওই টাকা দুই ছেলের কাছ থেকে ফেরত চাইলে তারা টালবাহানা শুরু করে। এক সময় আফতাব উদ্দিন বিরক্ত হয়ে অপর দুই ছেলেকে বসত ভিটায় দুই বিঘা জমি খাস কবলা রেজিস্ট্রি করে দেয়। রেজিস্ট্রি দেওয়ার পর থেকে টাকা না ফেরত দেওয়া দুই ছেলেসহ আসামিরা মা-বাবার ওপর ক্ষিপ্ত হয়ে উঠে। এমনকি বাকি জমিটুকু নিজেদের নামে লিখে চায়।

শুক্রবার (১৩ মে) রাতে এনিয়ে মা-বাবার সঙ্গে দুই ছেলের বাকবিতণ্ডা হয়। এরপর সবাই খাওয়া-দাওয়া করে নিজ নিজ ঘরে ঘুমিয়ে পড়ে। শনিবার সকালে নিজ বাড়ি হতে আনুমানিক ৫০০ গজ দূরে আম-লিচুর বাগানে রক্তাক্ত অবস্থায় আনসারী বেগম পারুলের লাশ দেখতে পাওয়া যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম বলেন, এবিষয়ে থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য ঠাকুরগাঁও মর্গে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত তিনজন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

নিউজ ট্যাগ: ঠাকুরগাঁও খুন

আরও খবর



ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫, আহত ১৮

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের প্রধান বন্দর নগরী ওডেসায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৮ জন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কার্যালয়ের প্রধান এই তথ্য জানিয়েছে। শনিবার (২৩ এপ্রিল) বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বার্তা পরিষেবা টেলিগ্রামে আন্দ্রি ইয়ারমাক লিখেছেন, 'হামলায় নিহতদের মধ্যে তিন মাস বয়সী এক শিশুও আছে।'  তিনি আরও লিখেছেন, শয়তানদের শাস্তি হবে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে ওডেসার বিল্ডিংয়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এই ভিডিও ফুটেজের সত্যতা নিশ্চিত করেছে বিবিসি।

ভিডিওতে ঘন কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। তবে এই হামলা নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি রাশিয়া। 


আরও খবর



সুরক্ষা চেষ্টায় ফাঁক থাকায় ঝুঁকিতে বিরল সামুদ্রিক পাখি

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিরল সামুদ্রিক পাখি পাফিন ও গানেটের সুরক্ষা নিশ্চিতে একটি উদ্বেগজনক ফাঁক রয়ে গেছে। এজন্য ব্রিটিশ সরকারকে দায়ী করা হচ্ছে। ফাঁস হওয়া এক তথ্য থেকে এমন কথা জানা গিয়েছে। পরিবেশবিদরা অভিযোগের আঙুল তুলছেন মন্ত্রীদের বিরুদ্ধে। কারণ তারা যুক্তরাজ্যের সামুদ্রিক প্রাণীর সুরক্ষা বিষয়ে হাল ছেড়ে দিয়েছেন। দুর্লভ প্রজাতিগুলোর সংরক্ষণে কোনো আইনি দায়িত্ব থেকে অব্যাহতির আবেদন করেছে তারা। খবর দ্য গার্ডিয়ান।

প্রতি বছর সামুদ্রিক পরিবেশ এবং এর ভেতরে থাকা বন্যজীবন রক্ষার জন্য কিছু লক্ষ্য গ্রহণ করে ব্রিটিশ সরকার। সেসবেরই একটি ছিল সামুদ্রিক পাখি বিলীন হয়ে যাওয়া থেকে রক্ষা করা। যুক্তরাজ্যের ২৫টি প্রজননকারী সামুদ্রিক পাখির প্রজাতির মধ্যে ২৪টিকে সংরক্ষণবিষয়ক পাখির তালিকায় লাল বা অ্যাম্বার মার্যাদা দেয়া হয়েছে। মানে প্রজাতিগুলো স্থানীয়ভাবে বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে।

অনুসন্ধানে গার্ডিয়ান দেখেছে, যুক্তরাজ্যের সামুদ্রিক কৌশলে সরকার কোনো কোনো ক্ষেত্রে সামুদ্রিক প্রাণী রক্ষার বিষয়ে আইন প্রয়োগের ব্যতিক্রম করার প্রচেষ্টার লক্ষণ প্রকাশ করেছে। ২০১২ সালে প্রকাশিত ওই কৌশল অনুসারে, এমন কিছু আইন প্রয়োগের কথা বলা হয় যেন ১৫টি পদক্ষেপ নেয়া যায়। যে পদক্ষেপগুলো ২০২০ সালের মধ্যে ভালো পরিবেশগত পরিস্থিতি অর্জনে সহায়তা করবে। ওইসব লক্ষ্যের মধ্যে একটি ছিল সামুদ্রিক পাখির হ্রাস রোধ করা। এখন পর্যন্ত দেখা গিয়েছে, যুক্তরাজ্য তার লক্ষ্যগুলোর মধ্যে ১১টি পূরণে ব্যর্থ হয়েছে। সেই সঙ্গে ২০১২ সালের সামুদ্রিক পাখির হ্রাস রোধ করার লক্ষ্যের শুরুর বিন্দু থেকে পরিস্থিতি আরো খারাপ হয়েছে।


যুক্তরাজ্যে সামুদ্রিক পাখির সংখ্যা চার দশকে ২৫ শতাংশেরও বেশি কমে গিয়েছে। ১৯৮৬ সালে হারিয়ে যায় ২০ লাখ সামুদ্রিক পাখি। পরিস্থিতি আরো খারাপ হতে দেখা গিয়েছে স্কটল্যান্ডে। সেখানে সংখ্যাটা কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে এ সময়ে। বিশ্বের গুরুত্বপূর্ণ সামুদ্রিক পাখির বড় অংশের বাস যুক্তরাজ্যে। তার মধ্যে পাফিন, কিট্টিওয়েকস ও রেজরবিলসও রয়েছে। সামুদ্রিক পাখি দিয়েই মূলত সমুদ্র ও উপকূলীয় পরিবেশের স্বাস্থ্যের খোঁজ পাওয়া যায়। কারণ সেগুলোই তার মূল নির্দেশক।

রয়্যাল সোসাইটি ফর দ্য প্রটেকশন অব বার্ডের (আরএসপিবি) পরিচালক কেটি জো লাক্সটন বলেন, আমরা জানি লক্ষ্য বা ডেডলাইন দিয়ে সামুদ্রিক পাখির সংখ্যা বাড়তে দেখা যাবে না। কিন্তু সেগুলো নির্ধারণ করা সরকার সামুদ্রিক পাখি হ্রাস রোধে কী অর্জন করতে চায় সেটার লক্ষ্য নির্বাচন করার জন্য গুরুত্বপূর্ণ। তাই আমরা সরকারকে আহ্বান জানাব যেন তারা সেসব ফাঁকির বিষয়ে আবার ভাবেন যেগুলো সামুদ্রিক পাখি বাঁচাতে সর্বোচ্চ অগ্রাধিকার না দেয়ার কারণ হতে পারে। যদি অনেক বেশি দেরি হয়ে যাওয়ার আগেই সমুদ্রের পরিবেশ রক্ষা করাই যুক্তরাজ্যের মেরিন কৌশলের মূল উদ্দেশ্য হয়, তাহলে প্রশ্ন দাঁড়ায় সামুদ্রিক পাখির নির্দেশক অর্জন করার ব্যর্থতার ক্ষেত্রে কেন আমাদের সরকার দায়বদ্ধ হতে চায় না?

নিউজ ট্যাগ: পাফিন গানেট

আরও খবর



নিষেধাজ্ঞা সত্ত্বেও গমের ক্রেতা হারায়নি রাশিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী দেশ ইউক্রেনে হামলা চালানোর পর রাশিয়ার ওপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। ফলে দেশটির খাদ্যশস্য বাণিজ্য বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়ে। তার ওপর কৃষ্ণ সাগরীয় অঞ্চলে অতিমাত্রায় জাহাজ ভাড়া বৃদ্ধি পরিস্থিতিকে আরো প্রতিকূল করে তোলে। এসব প্রতিবন্ধকতা সত্ত্বেও গমের ক্রেতা খুঁজে পেতে বেগ পেতে হচ্ছে না রাশিয়াকে। চলতি মাসের প্রথম ১৩ দিনে দেশটি প্রায় নয় লাখ টন গম রফতানির উদ্দেশে রাশিয়ার বন্দরগুলোয় লোড করা হয়। মার্চের মতো এপ্রিলেও রফতানিতে ঊর্ধ্বমুখিতা অব্যাহত আছে। খবর ওয়ার্ল্ড গ্রেইন ডটকম।

রাশিয়া বিশ্বের শীর্ষ গম রফতানিকারক দেশ। মোট বৈশ্বিক রফতানির ১৮ শতাংশই আসে দেশটি থেকে। গম রফতানি বাজারে রাশিয়ার অন্যতম প্রতিদ্বন্দ্বী ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুদ্ধের কারণে ইইউ গম রফতানিতে রাশিয়াকে পেছনে ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু খাদ্যশস্য রফতানিতে রাশিয়ার চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার সক্ষমতা দেখে ইইউর রফতানি পূর্বাভাস কমাতে বাধ্য হয়েছেন বিশ্লেষকরা। মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) গত সপ্তাহেই রাশিয়ার গম রফতানি বাড়ার পূর্বাভাস দিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, চলতি মৌসুমে দেশটি ৩ কোটি ৩০ লাখ টন গম রফতানি করতে সক্ষম হবে। যদিও যুদ্ধের আগে ইউএসডিএ ৩ কোটি ৫০ লাখ টন গম রফতানির পূর্বাভাস দিয়েছিল।

মস্কোভিত্তিক এগ্রিকালচারাল মার্কেট স্টাডিজের দেয়া তথ্যানুযায়ী, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে বর্তমানে পণ্য রফতানির ক্ষেত্রে দেশীয় মুদ্রা রুবল ব্যবহার করতে হচ্ছে রাশিয়াকে। কিন্তু রুবলের বিনিময় মুল্য শক্তিশালী হয়ে ওঠায় এবং উচ্চ রফতানি শুল্কের কারণে আগামী মাসগুলোয় রাশিয়ার খাদ্যশস্য রফতানি শ্লথ হয়ে আসতে পারে। রাশিয়ান কোটার আওতায় ফেব্রুয়ারি-জুন পর্যন্ত ৮০ লাখ টনে সীমিত রাখা হয়েছে খাদ্যশস্য রফতানি। দেশটি থেকে যেসব দেশ গম কেনে তাদের মধ্যে অন্যতম মিসর, তুরস্ক ও ইরান।

কৃষিপণ্যের বাজার পরামর্শক প্রতিষ্ঠান ইউক্রেন এগ্রো কনসাল্ট জানায়, রাশিয়ার কৃষ্ণ সাগরীয় বন্দরগুলো এখনো তাদের কার্যক্রম পরিচালনা করছে। অন্যদিকে আজভ সাগরের বন্দরগুলোও কর্মমুখর হয়ে উঠছে। তবে কৃষ্ণ সাগরীয় অঞ্চলে যুদ্ধের ঝুঁকি থাকায় জাহাজীকরণ ব্যয় ৫০-৮০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এর পরও আমদানিকারকরা অন্যান্য উৎসের তুলনায় রাশিয়ান গমের দাম আকর্ষণীয় থাকে কিনা তা পর্যবেক্ষণ করছে। সর্বশেষ গমের টেন্ডারে রাশিয়া থেকে এক কার্গো গম বুক করেছে মিসর। যদিও ফ্রান্স এরই মধ্যে বেশ ভালো পরিমাণ গম দেশটি থেকে ক্রয় করেছে।

এদিকে যুদ্ধের কারণে ২০২১-২২ বিপণন মৌসুমে গমের বৈশ্বিক বাণিজ্য কমার পূর্বাভাস মিলেছে। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বৈরী আবহাওয়া, জ্বালানি সংকটসহ বহুমুখী প্রতিবন্ধকতার কারণে বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে।

মার্কিন কৃষি বিভাগের চলতি মাসে দেয়া পূর্বাভাস অনুযায়ী, ২০২১-২২ মৌসুমে গমের বৈশ্বিক বাণিজ্যের পরিমাণ দাঁড়াবে ২০ কোটি ১ লাখ টন। মার্চে ২০ কোটি ৩১ লাখ টনের পূর্বাভাস দেয়া হয়েছিল।

ওয়ার্ল্ড এগ্রিকালচারাল সাপ্লাই অ্যান্ড ডিমান্ড এসটিমেটস রিপোর্টে ইউএসডিএ জানায়, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও কাজাখস্তানের দুর্বল রফতানি পরিস্থিতির কারণে নিম্নমুখী বাণিজ্যের প্রক্ষেপণ করা হয়েছে। অন্যদিকে রাশিয়া, ব্রাজিল ও আর্জেন্টিনার রফতানি বাড়ার সম্ভাবনা থাকলেও তা বাজারে সৃষ্ট ঘাটতি মোকাবেলায় সক্ষম হবে না।

নিউজ ট্যাগ: রাশিয়া

আরও খবর



সেলস ম্যানেজার পদে চাকরি দেবে বোম্বে সুইটস

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বোম্বে সুইটস অ্যান্ড কোম্পানি লিমিটেডে সেলস ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৫ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বোম্বে সুইটস অ্যান্ড কোম্পানি লিমিটেড

বিভাগের নাম: ফ্রোজেন ফুড

পদের নাম: সেলস ম্যানেজার

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/এমবিএ

অভিজ্ঞতা: ০৫-০৭ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: পুরুষ

বয়স: ৩৫-৪৫ বছর

কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৫ মে ২০২২

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর