আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

বেনজেমার জানা-অজানা

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করিম বেনজেমা দুর্দান্ত ফর্মে রয়েছেন। ৩৪ বছর বয়সী ফুটবলার তার ক্লাব ক্যারিয়ারের অন্যতম সেরা মৌসুম কাটাচ্ছেন। চলতি মৌসুমে সব মিলিয়ে ৪৩ ম্যাচ খেলে ৪৩ গোল, তার মধ্যে ২৬টি লা লিগায় ও ১৫টি চ্যাম্পিয়নস লিগে। এমনকি ইউরোপ সেরার প্রতিযোগিতায় নকআউটে করেছেন দুটি হ্যাটট্রিক, পিএসজি ও চেলসির বিপক্ষে। দলকে ১৭তম ফাইনালে তোলায় রেখেছেন বড় অবদান। ক্যারিয়ারের নতুন উচ্চতায় যখন বেনজেমা, তখন তার ১০টি অজানা বিষয় নিয়ে কথা বলা যাক-

আলজেরিয়ার জার্সিতে খেলতে পারতেন: ১৯৮৭ সালের ১৯ ডিসেম্বর বেনজেমা জন্মগ্রহণ করেন আলজেরিয়ান পিতামাতা হাফিদ বেনজেমা ও ওয়াহিদা দেব্বারার ঘরে। জন্ম নেন ফ্রান্সের লিওঁ শহরে। আলজেরিয়ান বংশোদ্ভুত হওয়ায় জিনেদিন জিদানের মতো আফ্রিকান দেশটির জাতীয় দলের হয়ে খেলার সুযোগ থাকলেও সিদ্ধান্ত নেন ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলার।

এল ক্লাসিকো ইতিহাসে দ্রুততম গোল: ২০২১ সালের ১০ ডিসেম্বর করিম বেনজেমা এল ক্লাসিকোর ইতিহাসে দ্রুততম গোল করেন। কিক অফের ২১ সেকেন্ড যেতেই জাল কাঁপান তিনি। দুর্ভাগ্যবশত সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ম্যাচটি ৩-১ গোলে হেরে যায় রিয়াল মাদ্রিদ।

তার জীবন নিয়ে চলচ্চিত্র: ফ্লোরেন্ত বোদিন ও ড্যামিয়েন পিসকারেলের পরিচালনায় ২০১৭ সালে বেনজেমার জীবন নিয়ে মুক্তি পায় লু কে বেনজেমা নামের চলচ্চিত্র।

লিওঁর বল বয়: লিওঁর যুব দলে শুরু। বেনজেমা লিগ ওয়ান দলটির অ্যাকাডেমিতে যুক্ত হন ৮ বছর বয়সে এবং খেলেন তাদের অনূর্ধ্ব-১০ দলের হয়ে। লিওঁর যুব দলে থাকলেও এই ফরাসি ফরোয়ার্ড ক্লাবের বেশ কয়েকটি সিনিয়রদের ম্যাচে বল বয় হিসেবে কাজ করেছেন। পরে তার ক্যারিয়ারে লিওঁর সঙ্গে ফ্রান্সে সব ট্রফিই জিতেছেন, চারটি লিগ টাইটেলও আছে।

বেনজেমার দুই ভাইও ফুটবলে: লিওঁতে বড় হয়েছেন বেনজেমা। সাত ভাইবোন তার, পাঁচ বোন ও দুই ভাই (গ্রেসি ও সাবরি)। এই পরিবারের তিন ভাইয়ের প্রত্যেকে ফুটবলারের পথ বেছে নিয়েছেন। কিন্তু কেবল করিম বেনজেমা পেশাদারভাবে এটি বড় করে নিয়েছেন। গ্রেসি তার ক্যারিয়ারের শুরুর দিকে খেলতেন ফ্রান্সের নিম্ন বিভাগগুলোতে। কিন্তু একাধিক ইনজুরিতে ২০১২ সালে অবসর নেন। সাবরি ফুটবল খেললেও পেশা হিসেবে নেননি, তবে তিনিও বুট তুলে রেখেছেন।

গিনেজ বিশ্ব রেকর্ডে তার নাম: ২০২১ সালে চলতি চ্যাম্পিয়নস লিগে শেরিফ টিরাস্পোলের বিপক্ষে নিজের প্রথম গোল করে লিওনেল মেসির সঙ্গে গিনেজ বিশ্ব রেকর্ডে নাম লিখেন বেনজেমা। দুজনেই রেকর্ড টানা ১৭ মৌসুম ধরে গোল করেছেন, সেই ২০০৫-০৬ মৌসুম থেকে।

ফ্রান্সের অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়ন দলের সদস্য: ২০০৪ সালে অনূর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফ্রান্সের জয়ে গুরুত্বপূর্ণ অংশ ছিলেন বেনজেমা। ফাইনালে ২-১ গোলে স্পেনকে হারায় লু ব্লুস। সামির নাসরি ও হাতেম বেন আরফার মতো খেলোয়াড়রাও ছিলেন ওই দলে।

সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ গোল করা ফরাসি খেলোয়াড়: এই মৌসুমে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছেন বেনজেমা। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হচ্ছে ফরাসি লিজেন্ড থিয়েরি অঁরির ক্যারিয়ার গোলকে পেছনে ফেলা। ক্লাব ও দেশের হয়ে বেনজেমার বর্তমান গোল ৪১৪টি। অঁরির চেয়ে তিনটি বেশি।

চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড়: ৩৪ বছর ও ১০৮ দিন বয়সী বেনজেমা চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করেছেন। চলতি মৌসুমে চেলসির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-১ গোলের জয়ে এই কীর্তি গড়েন তিনি। তারই জাতীয় দলের সতীর্থ অলিভিয়ের জিরুদের (৩৪ বছর ও ৮২ দিন) রেকর্ড ভেঙে দেন বেনজেমা।

রিয়ালের বিদেশি খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ: এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে ৬০২ ম্যাচ খেলেছেন বেনজেমা। স্প্যানিশ জায়ান্টদের হয়ে কোনো বিদেশি খেলোয়াড়ের সর্বোচ্চ উপস্থিতি। বেনজেমার পর আছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো, তার ম্যাচ সংখ্যা ৫৪৫টি।

নিউজ ট্যাগ: করিম বেনজেমা

আরও খবর



৬০ লক্ষাধিক মানুষ ইউক্রেন ছেড়েছে: জাতিসংঘ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাশিয়ার আগ্রাসনের পর থেকে ৬০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা জানিয়েছে এ তথ্য। টানা এক মাস ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। বৃহস্পতিবার (১১ মে) জাতিসংঘের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ১১ মে পর্যন্ত ইউক্রেন থেকে পালিয়েছে ৬০ লাখ ২৯ হাজার ৭০৫ জন মানুষ।

সংস্থাটি আরও জানায়, ইউক্রেন ছেড়ে সাধারণ মানুষ সবচেয়ে বেশি আশ্রয় নিয়েছে প্রতিবেশী দেশ পোল্যান্ডে। ১৮ থেকে ৬০ বছর বয়সী ইউক্রেনীয় পুরুষরা সামরিক চাকরির জন্য দেশ ত্যাগ করতে পারেনি। সেকারণে শরণার্থীদের ৯০ শতাংশই নারী ও শিশু বলে জানা গেছে।

তবে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের সীমান্ত জুড়ে প্রতিদিন শরণার্থীদের দেশ ত্যাগের প্রবণতা কিছুটা কমেছে। গত মার্চ মাসে দেশ ছেড়েছিল ৩৪ লাখ ইউক্রেনীয়। তবে এপ্রিলে দেশ ছাড়ে ১৫ লাখ মানুষ।

মে মাসের শুরু থেকে, প্রায় ৪ লাখ ৯৩ হাজার ইউক্রেনীয় বিদেশে আশ্রয় চেয়েছে এবং জাতিসংঘের অনুমান এ বছর ৮০ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে যেতে পারে।

জাতিসংঘের অভিবাসন সংস্থার (আইওএম) গবেষণা বলছে, দেশটিতে অভ্যন্তরীণভাবেও স্থানান্তর ঘটেছে ৮০ লাখ মানুষের।

ইউক্রেনের অর্থমন্ত্রী সের্হি মার্চেনকো বৃহস্পতিবার রয়টার্সকে বলেন যে তার দেশ রাশিয়ার সাথে যুদ্ধে ৮৩০ কোটি ডলার ব্যয় করতে বাধ্য হয়েছে। অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকদের জন্য অস্ত্র কেনা ও মেরামত করা থেকে জরুরি সহায়তা কাজে এ অর্থ ব্যয় হয়েছে বলেও জানান তিনি। ইউক্রেনের আরও জরুরি সহায়তা দরকার বলেও জানান তিনি।

ইউক্রেনের সামাজিক নীতি মন্ত্রণালয়ের তথ্য অনুসারে আনুষ্ঠানিকভাবে ২৭ লাখ লোক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হিসাবে নিবন্ধিত, যদিও প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হয়।

ইউক্রেনে যুদ্ধের পূর্বে জনসংখ্যা ছিল ৩ কোটি ৭০ লাখ। তবে ক্রিমিয়া উপদ্বীপ ও পূর্বে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত দুটি অঞ্চল বাদে।


আরও খবর



টাঙ্গাইলে ঘাস কাটা নিয়ে দ্বন্দ্বে সংঘর্ষে যুবক নিহত

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টাঙ্গাইলের কালিহাতীতে ঘাস কাটা নিয়ে দু'গ্রুপের সংঘর্ষে একজন নিহত ও ৬ জন আহত হয়েছেন। উপজেলার বাংড়া ইউনিয়নের ঝাটিবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে।

জানা যায়, গরুর ঘাস কাটা নিয়ে তিন দিন আগে ঝাটিবাড়ী গ্রামের আব্দুল করিম ও একই গ্রামের স্বপনের সাথে বিরোধ সৃষ্টি হয়। ওই বিরোধকে কেন্দ্র করে সোমবার রাত ৮টায় স্বপন ও তার ছেলেরা ঝাটিবাড়ী গ্রামের করিমের বাড়িতে হামলা চালায়।

হামলায় করিম, তাজিম উদ্দিন, কাজিম উদ্দিন, ফজলুল হক, রুস্তম, শাজাহান ও দেলোয়ারসহ উভয়পক্ষের ৭ জন আহত হন।

আহতদের উদ্ধার করে কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত  চিকিৎসক ৫ জনকে ভর্তি করে রুস্তম ও শাজাহানকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে রেফার্ড করেন। মঙ্গলবার রাত সাড়ে ৭টায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রুস্তমের মৃত্যু হয়।

কালিহাতী থানার ওসি মোল্লা আজিজুর রহমান জানান এঘটনায় সোমবার রাতে থানায় মামলা হয়েছে। নিহতের লাশ ময়নাতদন্ত করার পর স্বজনদের নিকট লাশ হস্তান্তর করা হবে।


আরও খবর



পথচারীকে ধাক্কা দিয়ে মোটরসাইকেল খাদে, নিহত ২

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুরের পার্বতীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমাম জাফর জানান, শুক্রবার (০৬ মে) বিকাল সাড়ে ৫টার দিকে পার্বতীপুর-সৈয়দপুর সড়কের রামপুর ইউনিয়নের জাকেরগঞ্জে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, উপজেলার রামপুর ইউনিয়নের জাকেরগঞ্জ এলাকার মৃত মনির উদ্দিনের ছেলে নুর ইসলাম (৫৫) এবং নীলফামারীর সৈয়দপুর উপজেলার মিস্ত্রিপাড়া এলাকার বাসিন্দা মোটরসাইকেল আরোহী সান্নী সাকিব (২২)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিকালে ওই স্থানে সৈয়দপুর থেকে আসা একটি মোটরসাইকেল পথচারী নুর ইসলামকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে পড়ে যায়। এতে ঘটনাস্থলে মোটরসাইকেল চালক ও পথচারী নিহত হন। এই ঘটনার পর ওই সড়কে যানজট সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সুরতহাল রিপোর্ট প্রস্তুত করে মরদেহ উদ্ধার করে। একই সঙ্গে যান চলাচলও স্বাভাবিক করে। এই ঘটনায় আরও একজন আহত হয়েছেন।

ওসি বলেন, যান চলাচল স্বাভাবিক রয়েছে। এই ঘটনায় একটি মামলা দায়ের করা হবে।


আরও খবর
পাকা কলার কেজি ৫০ টাকা

রবিবার ১৫ মে ২০২২




‘আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে, সে খবর কেউ বলছে না’

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে, অথচ সে খবর কোথাও বলা হচ্ছে না উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, গত এক বা দেড় মাসে গ্লোবাল মার্কেটে দামের কেমন তারতম্য সেটা নিয়ে কোন নিউজ করা হচ্ছে না। নেপাল, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ প্রায় সব দেশেই তেলের দাম বেড়েছে। সোমবার (৯ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেলের উৎপাদকদের সঙ্গে বৈঠকের পর আয়োজিত সংবাদ সম্মেলেনে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, তেলের দাম অস্বাভাবিক হারে বেড়েছে, সেটা সত্যি। সাধারণ মানুষের কষ্ট হচ্ছে এটাও সত্যি। আমরা মাত্র ১০ শতাংশ তেল উৎপাদন করি, কিন্তু ৯০ শতাংশই বাইরে থেকে আসে।

মন্ত্রী আরও বলেন, তেল নিয়ে কোথায় কোথায় সমস্যা হয়েছে সেটা চিহ্নিত করেছি। আমরা তা প্রকাশ করব।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানের পর তেলের দাম বাড়বে, এমন একটা তথ্য ব্যবসায়ীদের কাছে আগেই ফাঁস হয়ে গিয়েছিল। ফলে এখন খুচরা ব্যবসায়ীও তেল মজুদ করার সুযোগ পেয়ে যায়। আমরা এখান থেকে শিক্ষা নিয়েছি। সামনে এ ধরনের পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেদিকে নজর রাখবো।

সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত তেল আমদানিকারক সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, দেশে তেলের কোনো সংকট ছিল না, এখনো নেই। কিন্তু ভোক্তারা প্রয়োজনের তুলনায় বেশি করে ভোজ্য তেল কিনে বাসায় রেখেছে। ফলে বাজারে পেনিক সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছে।’ সংবাদ সম্মেলনে ব্যবসায়ী প্রতিনিধি ও ভোক্তা অধিকার সংরক্ষণসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


আরও খবর
ফের বাড়লো স্বর্ণের দাম

মঙ্গলবার ১৭ মে ২০২২




বাগমারায় ব্যবসায়ীর গুদামে মিলল ২০ হাজার লিটার তেল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীর বাগমারা উপজেলার এক গুদাম থেকে ২০ হাজার ৪০০ লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। জেলা পুলিশের একটি দল আজ সোমবার রাত ৮টার দিকে বাগমারার তাহেরপুর পৌর বাজারে অভিযান চালিয়ে এই তেল জব্দ করে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার অলক বিশ্বাস, সনাতন চক্রবর্তী, ইফতেখায়ের আলম ও বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাক আহমেদ অভিযানে অংশ নেন।

অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, অসৎ উদ্দেশে গুদামে ভোজ্যতেল মজুত রাখার তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। এ সময় তাহেরপুর বাজারের শহিদুল ইসলাম ওরফে স্বপন নামের এক ব্যক্তির গুদামে ১০০ ব্যারেল তেল পাওয়া গেছে।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, প্রতিটি ব্যারেলে ২০৪ লিটার করে তেল আছে। মোট তেলের পরিমাণ ২০ হাজার ৪০০ লিটার। এর মধ্যে এক হাজার লিটারের মতো সরিষার তেল থাকতে পারে। বাকি সবটাই সয়াবিন তেল। কোন তেল কতটুকু জব্দ তালিকায় তা হিসাব করে দেখা হচ্ছে।

ইফতেখায়ের আলম বলেন, গুদামের মালিক শহিদুল ইসলামকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে বাগমারা থানায় একটি মামলা দায়ের করা হবে। শহিদুল ইসলাম তাহেরপুর পৌর এলাকার বাজারপাড়া মহল্লার বাসিন্দা।’


আরও খবর