আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

বে‌শি দামে পেঁয়াজ বি‌ক্রি, ১৩৩ প্রতিষ্ঠানকে জ‌রিমানা

প্রকাশিত:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ায় দেশের বাজারে অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে পণ্যটির দাম বেড়েছে ১০০ থেকে ১২০ টাকা। এমন পরিস্থিতিতে পেঁয়াজের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে রাজধানীসহ জেলা পর্যায়ে অভিযান চা‌লি‌য়েছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শ‌নিবার (৯ ডিসেম্বর) অধিদপ্তরের ৫৭টি টিম সারা দেশে বাজার অভিযানের মাধ্যমে ১৩৩টি প্রতিষ্ঠানকে মোট ৬ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করেছে।

ভোক্তা অধিদপ্তরের পক্ষ থে‌কে জানানো হয়, শ‌নিবার ঢাকা মহানগরীতে অধিদপ্তরের চারটি টিম বাজার অভিযান পরিচালনা করে।

এছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের সর্বমোট ৫৪টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়। সবমি‌লি‌য়ে সারা দেশে ৫৭টি টিম কর্তৃক বাজার অভিযানের মাধ্যমে ১৩৩টি প্রতিষ্ঠানকে মোট ৬ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করা হয়। ভোক্তা অধিকার রক্ষায় এ কার্যক্রম আগামীকালও (রোববার) অব্যাহত থাকবে ব‌লে জানায় অধিদপ্তর।

খোঁজ নি‌য়ে জানা গে‌ছে, শনিবার দেশের অন্যতম বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২০০ থেকে ২২০ টাকায়। অথচ বৃহস্পতিবার পণ্যটির দাম ছিল ১০০ থেকে ১০৫ টাকা। রাজধানীর বাজা‌রে কেজিপ্রতি ২২০ থে‌কে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে, যেখা‌নে বৃহস্পতিবার দাম ছিল ১০০ থেকে ১১০ টাকা।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




নিষিদ্ধ হলেন আফগানিস্তানের স্পিনার নূর

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইএল টি-টুয়েন্টিতে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের বাঁহাতি স্পিনার নূর আহমেদ। তিনি শারজাহ ওয়ারিয়র্সের হয়ে খেলেন। খেলোয়াড়ি চুক্তির নিয়ম ভঙ্গ করায় তাকে এ শাস্তি দেয়া হয়েছে।

২০২৩ সালে আইএল টি-টুয়েন্টির প্রথম মৌসুমে চুক্তিবদ্ধ হয়েছিলেন নূর। তাকে আরও এক বছরের চুক্তির জন্য প্রস্তার দেয়া হয়েছিল, তবে সাউথ আফ্রিকা টি-টুয়েন্টিতে ডারবান সুপার জায়ান্টসের হয়ে খেলার জন্য থেকে যাওয়ার প্রস্তাবে না করেছিলেন।

আইএল টি-টুয়েন্টির এক বিবৃতিতে জানানো হয়েছে ১৯ বর্ষী নূরকে দ্বিতীয় মৌসুমের আগে, খেলোয়াড় চুক্তির শর্তাবলী অনুসারে একই নিয়ম ও শর্তাবলীতে দলে থেকে যাওয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু থেকে যেতে অস্বীকার করার পর ওয়ারিয়র্স সরাসরি লিগের সাথে যোগাযোগ করেছিল বিবাদে হস্তক্ষেপ করতে।

আইএল টি-টুয়েন্টির প্রধান ডেভিড হোয়াইট, সিকিউরিটি ও অ্যান্টি-কারাপশন প্রধান কোল আজাম, জায়েদ আব্বাস বিষয়টি তদন্ত করেন। তাদের বক্তব্য পেশ করার পর নূরকে ২০ মাসের নিষেধাজ্ঞা দিতে বলেন। কিন্তু মাইনর বিবেচনায় তার নিষেধাজ্ঞা আট মাস কমিয়ে আনা হয়। নূর জানান, তার এজেন্ট চুক্তির সব বিষয়গুলো জানতো না।

নূর প্রথম মৌসুমে সাত ম্যাচ খেলে চার উইকেট নিয়েছিলেন। এর আগে ওয়ারিয়র্স একই অভিযোগে নাভিন উল হকের উপর ২০ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল।


আরও খবর



সকালেই নতুন শিডিউলে ছুটল মেট্রোরেল

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যাত্রীদের চাহিদার কথা বিবেচনায় পিক আওয়ারে মেট্রোরেলের যাতায়াতের সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিটে নির্ধারণ করা হয়েছে। যা আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল থেকে কার্যকর হয়েছে।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক জানিয়েছেন, উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত পিক আওয়ারে নির্ধারণ করা হয়েছে সকাল ৭টা ৩১ মিনিট থেকে সকাল ১১টা ৪৮ মিনিট পর্যন্ত। আর মতিঝিল থেকে পিক আওয়ার ধরা হয়েছে সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পর্যন্ত। এ সময় মেট্রোরেল চলাচলের মধ্যবর্তী সময় ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট করা হয়েছে।

তবে উত্তরা উত্তর থেকে সকাল ১১টা ৪৯ মিনিট থেকে বিকেল ৩টা ১২ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার ধরা হয়েছে। আর মতিঝিল থেকে দুপুর ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৫২ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার ধরা হয়েছে। এ সময় ১২ মিনিট পরপর আগের মতোই মেট্রোরেল চলবে।

আবার উত্তরা উত্তর থেকে বিকেল ৩টা ১২ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত পিক আওয়ার ধরা হয়েছে। এ সময় ৮ মিনিট পরপর মেট্রোরেল চলবে। আর মতিঝিল থেকে বিকেল ৩টা ৫৩ মিনিট থেকে পিক আওয়ার ধরা হয়েছে।

বর্তমানে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল চলে। সকাল ৭টা ১০ মিনিট এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর স্টেশন থেকে ছেড়ে যাওয়া দুটো মেট্রোতে শুধু এমআরটি এবং র‍্যাপিড পাস ব্যবহারকারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন। রাত ৮টার পর মতিঝিল স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রোরেলেও শুধু এমআরটি এবং র‍্যাপিড পাস ব্যবহারকারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক আরও জানিয়েছেন, মেট্রোরেলে নতুন ২৬টি ট্রেন যুক্ত হয়েছে। ফলে আজ শনিবার থেকে বিরতি কমিয়ে চালানো শুরু করা সম্ভব হয়েছে। সামনে আর ট্রেন আসলে তখন যাত্রীদের বেশি সুবিধা দেওয়া যাবে।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




‘চকলেটহিরো’ খ্যাত শহিদ কাপুরের সংসারে অশান্তি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জনপ্রিয় বলিউড অভিনেতা শহিদ কাপুর ব্যক্তিগত জীবনে ১৩ বছরের ছোট মীরা রাজপুতকে বিয়ে করেন। ইতোমধ্যে নয় বছর সংসার করে ফেলেছেন তারা। তবে এখন নাকি শহিদ-মীরার সংসারে বাজছে অশান্তির সুর।

এমন খবর চারদিক ছড়িয়ে পড়তেই উদ্বিগ্ন হয়ে পড়েছেন শহিদের ভক্তরা। তবে কি সত্যিই ভেঙে যাবে শহিদ-মীরার সংসার? এমন প্রশ্ন রীতিমতো রহস্যের জট বেঁধেছে এই তারকার ভক্তদের মনে।

ইনস্টাগ্রামের পোস্ট দেখলেই বোঝা যায়- বিগত ৯ বছরে শহিদ-মীরার দাম্পত্য জীবন আরও গভীর হয়েছে। তবে সেই মীরা-শহিদের সংসারে নাকি নিত্য অশান্তি লেগেই রয়েছে। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন শহিদ।

বাস্তব জীবনেও কি তেমন কোনো কারণেই অশান্তি স্ত্রীয়ের সঙ্গে? উত্তরটা হল না, দুজনের মধ্যে অশান্তির কারণ মূলত ফোন।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যমের এক সাক্ষাৎকারে শহিদ বলেন, প্রায়ই মীরা আমাকে অভিযোগ করে- ওর জন্য নাকি সময় নেই আমার। এদিকে ও নিজেই বেশির ভাগ সময় নিজের ফোনে ব্যস্ত থাকে। আর প্রতিবারই মীরার সঙ্গে এটা নিয়ে ঝগড়া করি আমি।

অভিনেতা আরও বলেন, ও যখনই বলে ওকে সময় দিচ্ছি না, আমি আমার ফোন সঙ্গে সঙ্গে নীচে নামিয়ে রাখি। কিন্তু ও তারপরও ১৫ মিনিট ধরে ফোন ঘাঁটবে। এরপরে যখন ও আমার দিকে তাকায় এবং জিজ্ঞেস করে কী হলো? তখন আমি পাল্টা বলি, কিছুই না। আমার জন্য তোমার কাছে সময় নেই।

মূলত রাগ-ঝগড়া আর খুনসুটিতেই সফলভাবে নিজেদের দাম্পত্য জীবন টিকিয়ে রেখেছেন শহিদ-মীরা। তাই এই তারকা দম্পতির ভক্তদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ শহিদ-মীরার খুনসুটির এই ঝগড়া আসলে তাদের ভালোবাসারই বহিঃপ্রকাশ।

প্রসঙ্গত, শিগগিরই মুক্তি পাবে শহিদ অভিনীত সিনেমা তেরি বাতোঁ মে উলঝা জিয়া। সিনেমায়ব প্রথমবারের মতো কৃতি শ্যাননকে দেখা যাবে তার বিপরীতে। এমনিতেই পর্দায় নায়িকাদের সঙ্গে শহিদের রসায়ন নজর কাড়ে দর্শকদের। এক সময় চকলেটহিরো’র তকমা পেয়েছিলেন তিনি।

কিন্তু ‘কবীর সিংহ’-এ অভিনয়ের পর সেই ভাবমূর্তি বদলে গেছে। কারন সিনেমায় অবশ্য প্রেমিকার উপর খবরদারি করা স্বভাব ছিল শহিদের চরিত্রে।


আরও খবর
ভারতীয় পরিচালক কুমার সাহানি আর নেই

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




টিম হোটেলে ক্যারিবিয়ান ক্রিকেটারের সঙ্গে সোহানের হাতাহাতি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ঢাকা-সিলেট ঘুরে চট্টগ্রামে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সেখানেই ঘটেছে এক অনাকাঙ্ক্ষিত ঘটনা। টিম হোটেলেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ক্যারিবিয়ান ক্রিকেটার ম্যাথু ফোর্ডে সঙ্গে হাতাহাতিতে জড়িয়েছেন রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান সোহান।

চট্টগ্রামের র‍্যাডিসন হোটেলে রংপুর রাইডার্সসহ অবস্থান করছে বিপিএলের পাঁচটি দল। জানা গেছে, সোহান রংপুর রাইডার্সের এক কর্মকর্তার রুমে যেতে গিয়ে ভুল করে ফোর্ডের রুমে উঁকি দেন। এতে চটে গিয়ে সোহানকে বাজে মন্তব্য করে বসেন ফোর্ড। এতেই হাতাহাতিতে জড়িয়ে পড়েন এই দুই ক্রিকেটার।

পরিস্থিতি জটিল হওয়ার আগেই সোহানকে সরিয়ে নেন অন্যরা। এই ঘটনার আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় রংপুরের ম্যানেজার শাহনিয়ান তানিন বলেন, জিনিসটা এত বড়ই হয়নি যা দুইটা দলের যেভাবে হ্যান্ডেল করার কথা ছিল। কিন্তু তারপরও ছোটখাট কিছু হয়ে থাকলেও আমরা ম্যানেজার মিলে কিন্তু সমাধান করে দিয়েছি। পাঁচ মিনিটের মধ্যেই কিন্তু সমাধান হয়ে যায়।


আরও খবর



‘পায়রায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়তে আগ্রহী সৌদি’

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পায়রায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে সৌদি আরবের বিনিয়োগকারীরা আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর বিডা ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ-সৌদি যৌথ উদ্যোগে সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনের সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হয়েছে। পায়রায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে আগ্রহী তারা।

চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারি লিমিটেড ঘিরে সৌদি আরামকো পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রি গড়ে তুলতে চায় বলেও জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা।

তিনি আরও বলেন, গ্যাস সংকটে উৎপাদন আর ডলার সংকটে দ্বিপাক্ষিক বাণিজ্যে বিঘ্ন ঘটছে। গ্যাসে বেশ কয়েকটি সমস্যা রয়েছে।

নিউজ ট্যাগ: সালমান এফ রহমান

আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪