আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

বেশি গোলের বিশ্বরেকর্ড ছুঁয়েছেন রোনাল্ডো

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের বিশ্বরেকর্ড ছুঁয়েছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

অধিনায়কের এমন স্মরণীয় ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে ড্র করেছে পর্তুগাল। অবশ্য এ ফল সত্ত্বেও ইউরোর শেষ ষোলোয় ওঠা বাধাগ্রস্ত হয়নি। কারণ হার এড়ালেই নকআউটপর্ব নিশ্চিত ছিল পর্তুগালের।

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে বুধবার রাতে 'এফ' গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।

ম্যাচের ৩০তম মিনিটে ফ্রি-কিক পায় পর্তুগাল। মৌতিনহোর সেই কিকে জালের কাছাকাছি জায়গায় বলে মাথা ছোঁয়াতে চেষ্টা করেন পর্তুগিজ মিডফিল্ডার দানিলো।

এ সময় পেছন থেকে দৌড়ে এসে বল ঠেকাতে গিয়ে দানিলোর মুখে ঘুষি মেরে বসেন ফরাসি গোলরক্ষক হুগোব লরিস। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

আর সফল স্পট কিকে বল জালে জড়িয়ে দিয়ে আন্তর্জাতিক ফুটবলে নিজের ১০৮তম গোল পূরণ করেন রোনাল্ডো।

এভাবে মিনিট ১৫ খেলার পর বিরতির ঠিক আগে নিজেদের বক্সে ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেকে ফেলে দেন সেমেদো। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে রেফারির দিকে তেড়ে যান পর্তুগালের খেলোয়াড়রা।

পরে ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত বহাল রাখা হয়। সফল স্পট কিকে পর্তুগিজ গোলরক্ষক প্যাত্রিসিওকে পরাস্ত করেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। ১-১ সমতায় বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে ফিরেই ব্যবধান বাড়ান বেনজেমা। পল পগবার থ্রো-ইনে পাওয়া বলে বুলেটগতির শট নেন বেনজেমা। বলটি বাঁদিকের পোস্টে লেগে জালে ঢুকে যায়। পর্তুগিজ গোলরক্ষকের কিছুই করার ছিল না।

গোলটি নিয়ে প্রথমে যদিও উল্লাসে মাততে পারেনি ফ্রান্স। প্রথমে অফসাইডের কারণে গোল বাতিল করা হয়, কিন্তু পরে ভিএআর দেখে গোলের সিদ্ধান্ত দেন রেফারি। ২-১ গোলে এগিয়ে যায় ফ্রান্স।

তবে বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেননি ফরাসিরা। ৫৯তম মিনিটে লেফট উইং ধরে বক্সে ক্রস দেন রোনাল্ডো। তার প্রথম প্রচেষ্টা ঠেকিয়ে দেন কুন্দে, কিন্তু বল রোনাল্ডোর কাছে ফিরে আসে। তিনি আবারও ক্রস দেন এবং এবার ফরাসি ডিফেন্ডারের হাতে লাগে।

সঙ্গে সঙ্গে পেনাল্টির দাবি জানায় পর্তুগাল। রেফারি তাদের দাবি মেনে নেন। এবারও পেনাল্টি থেকে কিক নেন রোনাল্ডো। গোলরক্ষককে পরাস্ত করে নিজের জোড়া গোল পূরণ করেন।

এর সঙ্গে গোল সংখ্যার বিশ্বরেকর্ড বুকে নাম ওঠান।

ছুঁয়ে ফেলেন ইরানি কিংবদন্তি আলি দাইয়ের গড়া সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের (১০৯ গোল) রেকর্ড।২-২ স্কোর লাইনে খেলা চলে বাকি ৩০ মিনিট। অর্থাৎ আর কোনো গোল না হওয়ায় ড্র নিয়েই মাঠ ছাড়ে দুদল।


আরও খবর



কঠোর বিধি-নিষেধের ১২তম দিনে আটক ৩৫৪

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | ৫৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধি-নিষেধের ১২তম দিনে প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া কিংবা বিভিন্ন নির্দেশনা অমান্য করায় ৩৫৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১২০ জনকে ১ লাখ ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (৩ আগস্ট) সকাল থেকে দিনভর ডিএমপির বিভিন্ন থানা এলাকায় একযোগে পরিচালিত অভিযানে তাদের আটক ও জরিমানা করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, কঠোর বিধি-নিষেধের ১২তম দিনে ডিএমপির ৮টি বিভাগে বিভিন্ন থানা পুলিশ একযোগে অভিযান অব্যাহত রাখে। বিধি-নিষেধ অমান্য করার অভিযোগে সারাদিনে ৩৫৪ জনকে আটক করা হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১২০ জনকে ১ লাখ ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, ১২তম দিনে বিধি-নিষেধ অমান্য করায় ৫৩২ টি যানবাহনকে ১১ লাখ ২৩ হাজার টাকা জরিমানা করে ডিএমপির ট্রাফিক বিভাগ।

এ দফায় শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে শুরু হওয়া কঠোর বিধিনিষেধ চলবে আগামী ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত। এর মধ্যেই মঙ্গলবার (৩ আগস্ট) এ বিধি-নিষেধ আরও পাঁচদিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করেছে সরকার।


আরও খবর



প্রায় আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | ৭৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ২ কোটি ৪৪ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিয়েছে।

চলতি মাসে ভ্যাটের রিটার্ন দিয়ে প্রতিষ্ঠানটি সরকারি কোষাগারে এই প্রথম টাকা জমা দিল।

ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান। ফেসবুকের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। সিটি ব্যাংক এনএর মাধ্যমে ২ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে বিআইএন নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত ৪টি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো গুগল, আমাজন ও মাইক্রোসফট। বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু কার্যালয় নেই এমন প্রতিষ্ঠানকে অনাবাসী প্রতিষ্ঠান বুঝায়।

জানা গেছে, অ্যামাজন ও গুগল ইতিমধ্যে ভ্যাট রিটার্ন দেয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে। এই দুটি প্রতিষ্ঠান আগামী আগস্ট থেকে রিটার্ন দেবে।

গত ২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়। মাইক্রোসফট আগামী আগস্টে রিটার্ন দেয়া শুরু করবে।

নিউজ ট্যাগ: ভ্যাট ফেসবুক

আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১




চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২১ জুলাই

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ জুলাই ২০২১ | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে আগামী ২১ জুলাই পবিত্র ঈদুল আজহা পালিত হবে। পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ করতে রবিবার (১১ জুলাই) সন্ধ্যায় বৈঠক শেষে এ ঘোষণা দিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সৌদি আরবের সুপ্রিম কোর্টের ঘোষণা অনুযায়ী ১০ জুলাই সৌদিতে জিলকদ মাসের শেষ দিন ছিল। আর আজ রবিবার (১১ জুলাই) থেকে জিলহজ মাস শুরু হয়েছে। সে অনুযায়ী দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই অর্থাৎ জিলহজ মাসের দশম দিন। ১৯ জুলাই হবে আরাফাতের দিন।

সময়ের তারতম্যের কারণে সৌদি আরবে যেদিন ঈদ হয় তার পর দিন বাংলাদেশে ঈদ পালিত হয় । সে হিসাবে আগামী ২১ জুলাই বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

১০ জিলহজ আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কোরবানি করেন মুসলমানরা। ঈদুল আজহা মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব। দেশে কোরবানির ঈদ হিসেবে পরিচিত এই উৎসবের মূল আহ্বান ত্যাগের। প্রতিবছর এই মাসে সৌদি আরবের পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র হজ পালন করে থাকেন বিশ্বের লাখ লাখ ইসলাম ধর্মাবলম্বী।



আরও খবর



২৪ ঘণ্টায় করোনায় ১৯৯ জনের প্রাণহাণি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | ১৩২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৯৯ জন মারা গেছে। এ নিয়ে করোনায় মৃত্যু সংখ্যা দাঁড়ালো ১৫ হাজার ৮৯৩ জন। বৃহস্পতিবার (৮ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বুধবার (৭ জুলাই) ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছিল ২০১ জনের এবং শনাক্ত হয়েছিল ১১ হাজার ১৬২ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




সপ্তাহে তিন দিন ফেরা যাবে ভারত থেকে

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এখন থেকে সপ্তাহে তিন দিন ভারত থেকে পাসপোর্টধারী যাত্রীরা বাংলাদেশে আসতে পারবেন। এ ধরনের একটি আদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেনাপোল ইমিগ্রেশনে এসেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব।

আদেশে সপ্তাহের রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার শুধুমাত্র ভারত থেকে যাত্রীরা দেশে ফিরতে পারবেন বলে জানানো হয়। এ আদেশের ফলে শনিবার (৩ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত কোনো বাংলাদেশি বা ভারতীয় যাত্রী বাংলাদেশে আসতে পারেনি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি আদেশ আমার দফতরে এসেছে। আদেশে বলা হয়েছে এখন থেকে সপ্তাহে তিনদিন ভারত থেকে ভারতীয় হোক আর বাংলাদেশি যাত্রী হোক সপ্তাহে রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার এই তিনদিন বাংলাদেশে ফিরতে পারবেন। এ সময় তাদেরক অবশ্যই আরটিপিসিআর সনদ এবং ভারতীয় হাইকমিশনারের এনওসি সঙ্গে আনতে হবে। এ আদেশ কার্যকর হওয়ায় আজ কোনো যাত্রী ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেনি।

তবে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার থেকে এনওসি নিয়ে ১১ জন বাংলাদেশি ও ২ জন ভারতীয় ভারতে ফিরেছেন বলেও জানান তিনি।


আরও খবর