আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

বিধিনিষেধ শিথিলের পর ঘুরে দাঁড়াচ্ছে থাই পর্যটন খাত

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোভিডের বিপর্যস্ত অবস্থা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে থাই পর্যটন খাত। কোভিডজনিত বিধিনিষেধ শিথিলের পর থেকেই দেশটিতে পর্যটক বেড়ে গিয়েছে বহুলাংশে। যদিও মহামারী-পরবর্তী সময়ে পর্যটকের উৎস দেশের ক্ষেত্রে তৈরি হয়েছে ভিন্নতা। একসময় দক্ষিণ এশিয়ার দেশটিতে চীনা পর্যটকের আধিপত্য থাকলেও জিরো কোভিড নীতির আওতায় তারা এখন অনেকটা ঘরবন্দি রয়েছে।

এ অবস্থায় মালয়েশিয়া ও ভারত থেকে সবচেয়ে বেশি পর্যটক পাচ্ছে থাইল্যান্ড। যদিও মহামারীপূর্ব পর্যায়ে পৌঁছতে দেশটিকে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে বলে মনে করা হচ্ছে। চীনভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টের খবর অনুসারে, চলতি বছর থাইল্যান্ড ১ কোটি বিদেশী পর্যটকের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে চলেছে। দেশটির পর্যটন খাতের শক্তিশালী এ পুনরুদ্ধারে নেতৃত্ব দিচ্ছে মালয়েশীয় ও ভারতীয় ভ্রমণকারীরা।

থাই সরকারের মুখপাত্র অনুচা বুরাপাচাইশ্রী এক বিবৃতিতে বলেন, ৩০ অক্টোবর পর্যন্ত বিদেশী পর্যটকের সংখ্যা ছিল ৭৫ লাখ ৬০ হাজার। বছরের বাকি সময়ে প্রতি মাসে অন্তত ১৫ লাখ পর্যটক আসবে বলে আমরা আশা করছি। বিশেষ করে ভারত ও মালয়েশিয়া থেকে পর্যটকের সংখ্যা অনেক বেড়েছে। দেশ দুটি থেকে থাইল্যান্ডের ফ্লাইট বুকিংয়ের লোড-ফ্যাক্টর (উড়োজাহাজের আসনের বিপরীতে যাত্রী সংখ্যার হার) নভেম্বর ও ডিসেম্বরে যথাক্রমে ৮৫ ও ৬৮ শতাংশে দাঁড়িয়েছে।

সমুদ্রসৈকত, জাতীয় উদ্যান ও বৌদ্ধমন্দিরের জন্য বিখ্যাত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটক বাড়ছে। চলতি বছরের এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি মালয়েশীয় থাইল্যান্ড ভ্রমণ করেছে। এটিই একক দেশ থেকে যাওয়া সর্বোচ্চ পর্যটক। পাশাপাশি বছরের প্রথম নয় মাসে প্রায় ছয় লাখ ভারতীয় দেশটি ভ্রমণ করেছেন। তবে এ সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় এক হাজার কম। এদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চলমান বৈশ্বিক সংকট পার করতে পর্যটন খাতের ওপর নির্ভর করছে। বিশ্বজুড়ে জ্বালানি তেলের রেকর্ড দাম এবং অস্থির আর্থিক বাজারের আঘাতে ডলারের বিপরীতে থাই বাতের বিনিময় হার ১৬ বছরের সর্বনিম্ন স্তরে নেমেছে। একই কারণে দেশটির মূল্যস্ফীতিও ১৪ বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

এমন পরিপ্রেক্ষিতে পর্যটন খাতের শক্তিশালী পুনরুদ্ধার আশা দেখাচ্ছে দেশটিকে। স্থানীয় কোভিড সংক্রমণ কমে যাওয়ায় গত জুলাইয়ে সব ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে দিয়েছিল থাই সরকার। এটি পর্যটক আকর্ষণে সহায়তা করেছে। যেখানে কোভিডজনিত নিষেধাজ্ঞার কারণে ২০২০ ও ২০২১ সালে বিপর্যস্ত হয়ে পড়েছিল খাতটি। বিধিনিষেধ শিথিলের পর দেশটির বেশির ভাগ ব্যবসা স্বাভাবিক কার্যক্রমে ফিরেছে।

থাইল্যান্ডের পর্যটন কর্তৃপক্ষের একটি পূর্বাভাসের উদ্ধৃতি দিয়ে অনুচা বুরাপাচাইশ্রী বলেন, আগামী বছর পর্যটকের সংখ্যা ১ কোটি ৮০ লাখে উন্নীত হতে পারে। এ সময়ে পর্যটন খাতের রাজস্ব প্রায় ৯৭ হাজার কোটি বাথে (২ হাজার ৬০০ কোটি ডলার) উন্নীত হতে পারে। তবে খাতটির সামগ্রিক পরিস্থিতি এখনো কোভিডপূর্ব পর্যায় থেকে অনেক পিছিয়ে রয়েছে। ২০১৯ সালে প্রায় ৪ কোটি বিদেশী পর্যটক এবং এ খাত থেকে ৬ হাজার কোটি ডলার রাজস্ব পেয়েছিল দেশটি। ২০২৩ সালে অভ্যন্তরীণ ভ্রমণের রাজস্ব ৭৬ হাজার কোটি বাথে পৌঁছবে বলে পূর্বাভাস দিয়েছে পর্যটন কর্তৃপক্ষ।

সরকারের মুখপাত্র বুরাপাচাইশ্রী বলেন, থাইল্যান্ড এখনো একটি জনপ্রিয় গন্তব্য হিসেবে রয়ে গিয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণ করতে চাওয়া পর্যটকদের আমরা চাহিদা মেটাতে পারি। তাছাড়া পর্যটক আকৃষ্টের ক্ষেত্রে আমরা যেকোনো দেশের সঙ্গে প্রতিযোগিতা করতে পারি। প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান-ওচা পর্যটকের আগমন বিশেষ করে সেবা বিস্তৃত করতে বিমানবন্দরের অভিবাসন কাউন্টারে আরো কর্মী নিয়োগের নির্দেশ দিয়েছেন। আমরা আশা করছি, আগামী বছরগুলোয় পর্যটকের সংখ্যা আরো বাড়বে।

নিউজ ট্যাগ: থাই পর্যটন

আরও খবর



ফের ফেসবুকে বিভ্রাট

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ফের কারিগরি ত্রুটির মুখে পড়েছে মেটার মালিকাধীন ফেসবুক। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে নো পোস্ট অ্যাভেইলেবল। অনেক ব্যবহারকারী এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে, জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম কিছুই জানাচ্ছে না।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান। ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫শ ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

তারা বলেছেন, সকাল থেকে ফেসবুক প্রোফাইলে কোন পোস্ট দেখা যাচ্ছে না। আমাদের সব পোস্ট কি ফেসবুক মুছে ফেলেছে? ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে।

প্রসঙ্গত, এর আগে গেল মার্চে হঠাৎ করেই বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে লগইন নিয়ে বিভ্রাট দেখা যায়। তখন মেসেঞ্জার ব্যবহারেও সমস্যা হয়। দেখা যায়, গত ৫ মার্চ রাত ৯টার পর থেকে ফেসবুকে লগইন করা যাচ্ছিলো না। এমনকি যারা ফেসবুকে লগইন করা অবস্থায় ছিলেন তারাও লগআউট হয়ে যান।


আরও খবর



ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে দুই জোড়া কমিউটার ট্রেন চালু হচ্ছে আজ

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা-ভাঙ্গা ও ভাঙ্গা-রাজবাড়ী রুটে নতুন দুই জোড়া কমিউটার ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

আজ শনিবার সকাল ১০টায় মাদারীপুরের শিবচর স্টেশন থেকে ট্রেন দুটির উদ্বোধন করবেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। আগামীকাল রবিবার থেকে বাণিজ্যিকভাবে ট্রেন দুটি চলাচল করবে।

গতকাল শুক্রবার রেলপথ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ইফতেখার আলম রাজন বিষয়টি নিশ্চিত করেছেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজবাড়ী থেকে ভাঙ্গা ননস্টপ চন্দনা কমিউটার সার্ভিস রাজবাড়ী স্টেশন থেকে ছাড়বে ভোর ৫টায়। ভাঙ্গা স্টেশনে পৌঁছাবে ভোর ৬টা ১৫ মিনিটে। এরপর এই ট্রেনটি ভাঙ্গা কমিউটার নামে ভাঙ্গা স্টেশন থেকে ছাড়বে সকাল ৭টা ১৫ মিনিটে। আর ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে সকাল ৯টায়।

ফিরতি যাত্রায় ভাঙ্গা কমিউটার ঢাকার কমলাপুর থেকে ছাড়বে সন্ধ্যা ৬টায়। ভাঙ্গায় গিয়ে পৌঁছাবে রাত ৮টায়। এরপর এই ট্রেনটি চন্দনা কমিউটার নামে ভাঙ্গা থেকে ছেড়ে যাবে রাত ৮টা ১০ মিনিটে।

আর রাজবাড়ী স্টেশনে গিয়ে পৌঁছাবে রাত ৯টা ৩০ মিনিটে। ট্রেনটিতে ৫২৮টি শোভন শ্রেণির আসন আছে।

গত ২৩ এপ্রিল বাংলাদেশ রেলওয়ের জেনারেল ম্যানেজারের (পশ্চিম) পক্ষ থেকে সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়ালের সই করা চিঠিতে বলা হয়, ভাঙ্গা-ঢাকা-ভাঙ্গা রুটে এক জোড়া এবং অপারেশনাল সুবিধার্থে একই রেক দ্বারা রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ী রুটে এক জোড়া কমিউটার ট্রেন পরিচালনা করার জন্য মতামত পেশ করা হলো।

একই রেক দিয়ে পরিচালিত হলেও এই ট্রেন দুটির নাম হবে আলাদা। এর মধ্যে ঢাকা-ভাঙ্গা রুটে ১২১ ও ১২৪ নম্বর ট্রেনের নাম প্রস্তাব করা হয়েছে ভাঙ্গা এক্সপ্রেস। আর ভাঙ্গা-রাজবাড়ী রুটে ১২২ ও ১২৩ নম্বর ট্রেনের নাম নির্ধারণ করা হয়েছে চন্দনা এক্সপ্রেস।

উল্লেখ্য, চন্দনা ও ভাঙ্গা এক্সপ্রেস ট্রেনে ২৪টি প্রথম, ৪৪টি শোভন চেয়ার ও ৪২৪টি শোভন শ্রেণির আসন ব্যবস্থা থাকবে। উভয় পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রাবিরতি থাকবে। সাপ্তাহিক বন্ধ শুক্রবার।


আরও খবর



ব্যাংক ডাকাতি-অস্ত্র লুট

কেএনএফ সম্পৃক্ততায় রুমা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমা ও থানচিতে চলমান যৌথবাহিনীর অভিযানে রুমা উপজেলা ছাত্রলীগের সভাপতিসহ কেএনএফ এর আরো ৭ সহযোগীকে গ্রেফতার করেছেন আইনশৃঙ্খলা বাহিনী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে গ্রেফতারকৃতদের বান্দরবান চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়।

গ্রেফতারকৃতরা হলেন লাল নুন নোয়াম (৬৮) লাল দাভিদ বম (৪২) চমলিয়ান বম (৫৬) লাল পেক লিয়ান (৩২) ভান নুন নোয়াম (৩৩) লাল মিন বম (৫৬) ভান বিয়াক লিয়ান বম (২৩)। তারা সবাই রুমার মুনলাই পাড়ার বাসিন্দা।

পুলিশ জানায়, বান্দরবানের রুমায় ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরণ ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলার ঘটনায় রুমার মুনলাই পাড়া এলাকায় অভিযান চালিয়ে ৭ জন কেএনএফ এর সহযোগীকে গ্রেফতার করা হয়। পরে মঙ্গলবার দুপুরে গ্রেফতারকৃত ৭ জনকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এ এস এম এমরান এর আদালতে হাজির করা হলে আদালত আসামীদের জামিন না মঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ নিয়ে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির মামলায় ৭৮জন কে গ্রেফতার করে যৌথবাহিনী।

উল্লেখ্য, গত ২ ও ৩ এপ্রিল  বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরণ ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা করে কেএনএফ সন্ত্রাসীরা। এ ঘটনায় রুমা ও থানচিতে ৯টি মামলা দায়ের করা হয়।


আরও খবর



বিশেষ ট্রেনের ইঞ্জিনসহ ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেনের (ঈদ স্পেশাল) ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় এ লাইনচ্যুতের ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কক্সবাজার আইকনিক রেলস্টেশন মাস্টার মো. গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল ৭টার দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ওই বিশেষ ট্রেনটি রওনা দেয়। সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় বিকটশব্দে ওই ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে চট্টগ্রামের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

চট্টগ্রামে উদ্ধারকারী ট্রেনকে খবর দেওয়া হয়েছে। ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছে মেরামতের কাজ শেষ করলেই ওই রুটে রেল যোগাযোগ স্বাভাবিক হবে বলে জানান ওই স্টোশন কর্মকতা।


আরও খবর



পাথরঘাটায় অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় বসতঘরে আগুন লেগে পুড়ে ছাই হওয়ার ঘটনা ঘটেছে। সোমবার (২২ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে পাথরঘাটা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের ইউনুস হাওলাদারের বসতঘরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

পরে পাথরঘাটা ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে প্রায় একঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে বরগুনা-২ আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা এমপির পক্ষ থেকে ঘটনাস্থলে ছুটে যান পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের সভাপতি ওয়ালিদ মক্কি ও সাধারণ সম্পাদক আহমেদ সুজন। এসময় ক্ষতিগ্রস্ত পরিবারকে অর্থ প্রদান করা হয় এবং বসত ঘর নির্মাণের ক্ষেত্রে টিনসহ যাবতীয় কিছু যা দরকার তা দেয়ার আশ্বাস দেয়া হয়।

ঘটনা সূত্রে জানা যায়, চা বানাতে ইউনুস হাওলাদার ঘরে গ্যাস সিলিন্ডারের চুলা জ্বালাতে গেলে হঠাৎ বিস্ফোরণ হয়, এতে ইউনুস আগুনে দগ্ধ হয়। ওই আগুন পুরো ঘরে ছড়িয়ে পড়লে প্রতিবেশীরা ছুটে আসে তারা নিয়ন্ত্রণ করতে না পেরে পাথরঘাটা ফায়ার সার্ভিসকে জানালে তারা এসে এক ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ততক্ষণে মালামালসহ বসতঘরটি সম্পূর্ণ পড়ে ছাই হয়ে যায়। এই ঘটনায় ঘরে থাকা স্বর্ণ অলঙ্কার নগদ ৫০ হাজার টাকা পুড়ে হয়ে গেছে বলে জানায় ওই ক্ষতিগ্রস্ত পরিবার। এতে অন্তত ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন পরিবার।


আরও খবর