আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

বিধিনিষেধেও সিলেট-৩ উপনির্বাচনের প্রস্তুতি, প্রজ্ঞাপন জারি

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনাভাইরাসজনিত রোগ সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে

আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনে উপনির্বাচন। করোনাভাইরাস ঠেকাতে লকডাউন চললেও উপ-নির্বাচনে ভোটগ্রহণে কোনো বাধা নেই। ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারাদেশে কঠোর বিধিনিষেধ বা লকডাউন ঘোষণা করা হলেও নির্বাচনী প্রস্তুতি এ বিধিনিষেধের বাইরে থাকবে।

আজ রবিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় নির্বাচন পরিচালনা ও সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম বিধিনিষেধের আওতার বাইরে রেখে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা প্রজ্ঞাপনটি প্রকাশ করেছে।

এতে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এতে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকা বিধি-নিষেধের আওতা বহির্ভূত রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

এতে বলা হয়, এমতাবস্থায় যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন করে আগামী ২৮ জুলাই অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩ আসনের নির্বাচন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম এবং এতদসঙ্গে সংযুক্ত সরকারি ও বেসরকারি বিভিন্ন অফিস/স্থাপনা নির্দেশক্রমে এ বিধিনিষেধের আওতা বহির্ভূত রাখা হলো।


আরও খবর



যানবাহনের চাপে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১৭ কিলোমিটার যানজট

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | ১১২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কেই রাজধানী ছাড়তে শুরু করেছে মানুষ। প্রিয়জনদের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করতে ঘরমুখো যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। যার প্রভাব পড়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে।

এতে করে পৌলি থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত ১৭ কিলোমিটার এলাকা জুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। মধ্যরাত থেকে এ যানজটের শুরু হয়েছে। গাড়ি চলাচলেও ধীরগতি রয়েছে। এতে করে চালক ও ঘরমুখো যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। উত্তরাঞ্চলগামী যাত্রী বাস ও ঢাকামুখী গরুবাহী ট্রাকের চাপও রয়েছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত জানিয়েছেন, ঈদকে সামনে রেখে সড়কে যানবাহনের অনেক চাপ রয়েছে। অনেক স্থানে থেমে থেমে চলাচল করছে যানবাহন।


আরও খবর



বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ৪৮ হাজার ছাড়ালো

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | ৩৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ কোটি ৯৫ লাখ ৬০ হাজার ৫১৪ জনে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪২ লাখ ৪৮ হাজার ২৩ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৮ কোটি ৩০ হাজার ৭৫৪ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে মঙ্গলবার (৩ আগস্ট) সকালে এই তথ্য জানা গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (৩ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ কিছুটা বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ৬৪৯ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ৪৮৯ জন। আর গতকাল সোমবার ৭ হাজার ৩৪৮ জনের মৃত্যু এবং ৪ লাখ ৬৬ হাজার ৩৯ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে ওয়ার্ল্ডওমিটার। গত তিনদিনে করোনার আক্রান্ত-মৃত্যুর সংখ্যাও ছিলো নিম্নমুখী।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ৪৮ হাজার ৭৮৫ জন। এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৯৫ লাখ ৯২ হাজার ৯৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ৮২ হাজার ৩০০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৭ লাখ ২৫ হাজার ৩৯৯ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৫ হাজার ২২৮ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৯৯ লাখ ৫৩ হাজার ৫০১ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৭ হাজার ৩৫৯ জনের।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




টিকা না নিয়ে রাস্তায় বের হলেই সাজা

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার সংক্রমণ রোধে টিকা নেওয়ার শর্তে ১১ আগস্ট থেকে সবকিছু খুলে দেওয়া হচ্ছে। এজন্য মানুষের চলাচলের ক্ষেত্রে টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। ১৮ বছরের ওপরে কেউ টিকা নেওয়া ছাড়া বের হলে সাজার বিধান করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ কথা জানান।

সভায় করোনা মহামারি নিয়ন্ত্রণে চলমান কঠোর লকডাউন আগামী ১০ আগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়।

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সভায় সভাপতিত্ব করেন। সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়াও ভার্চুয়ালি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের বেশি বয়সের কোনো মানুষ মুভমেন্ট করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। সরকার দরকার হলে অধ্যাদেশ জারি করেও শাস্তি দেওয়া হতে পারে। যেহেতু এখন সংসদ অধিবেশন নেই, তাই অধ্যাদেশ জারি করা হতে পারে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ৭ দিনে ১ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছে। সুতরাং ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ রাস্তায় বের হলে শাস্তির মুখোমুখি হতে হবে।

গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর লকডাউন দেয় সরকার। সেই লকডাউনের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হবে।


আরও খবর



লড়াই করে হারলেন বাংলাদেশের দিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অলিম্পিক আরচ্যারির নারী রিকার্ভ এককের নক আউট পর্বের শ্বাসরুদ্ধকর লড়াইয়ে বেলারুশের জিওমিনস্কায়া কারিনার কাছে টাইব্রেকারে হারলেন দিয়া সিদ্দিকী। বৃহস্পতিবার এলিমিনেশন রাউন্ডের প্রথম সেটে বেলারুশের জিওমিনসকায়া কারইয়ানার বিপক্ষে প্রথম সেট ২৩-২২ পয়েন্টে জিতে দারুণ শুরু করেছিলেন বাংলাদেশের এই নারী তীরন্দাজ।

অবশ্য পরের দুই সেটে সমান স্কোর হয়। চতুর্থ সেট হেরে দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন অনিশ্চিত হলেও শেষ রাউন্ড জিতে আবার প্রতিদ্বন্দ্বিতায় ফিরে আসেন দিয়ার। নির্ধারিত প্রথম ৫ সেট শেষ হয় ৫-৫ সেট পয়েন্টে। শেষ পর্যন্ত শ্যুট অফে হেরে বিদায় নিতে হয়েছে দিয়াকে।

শ্যুট অফে ৬-৫ সেট পয়েন্টে হেরে যান বাংলাদেশের এই আরচার।


আরও খবর



খুলনা বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় ৬০ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ২১ জনের মৃত্যু হয়েছে খুলনায়। কুষ্টিয়ায় ১১ জন, ঝিনাইদহে সাতজন, যশোরে ছয়জন

করোনাভাইরাসের কারণে মৃত্যুকূপে পরিণত হয়েছে খুলনা বিভাগ। একের পর এক মৃত্যু ও শনাক্তের রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় সব রেকর্ড ভেঙে বিভাগে সর্বোচ্চ ৬০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সর্বোচ্চ ১ হাজার ৯০০ জনের করোনা শনাক্ত হয়েছে।

বুধবার (০৭ জুলাই) বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. রাশেদা সুলতানা এসব তথ্য নিশ্চিত করেন। এর আগে গত সোমবার খুলনা বিভাগে সর্বোচ্চ ৫১ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া গতকাল মঙ্গলবার সর্বোচ্চ ১ হাজার ৮৬৫ জনের শনাক্তের রেকর্ড হয়েছিল।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ২১ জনের মৃত্যু হয়েছে খুলনায়। কুষ্টিয়ায় ১১ জন, ঝিনাইদহে সাতজন, যশোরে ছয়জন, চুয়াডাঙ্গায় পাঁচজন, নড়াইলে চারজন, বাগেরহাটে তিনজন, মেহেরপুরে দুজন ও মাগুরায় একজন মারা গেছেন।

খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ। করোনা সংক্রমণের শুরু থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৬৩ হাজার ৯৩৪ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩২৫ জন। এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ৮৪৪ জন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগে সর্বোচ্চ করোনা শনাক্ত হয়েছে খুলনায়। জেলায় করোনা শনাক্ত হয়েছে ৫৮৫ জনের। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ১৭ হাজার ৫৬০ জনের। এ সময় মারা গেছেন ৩৪৮ জন ও সুস্থ হয়েছেন ১১ হাজার ৯৪৩ জন।

বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১১৮ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ১৩৯ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৫ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৯৪৮ জন। সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১১১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৯৬৪ জন এবং মারা গেছেন ৭৬ জন। এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৮৩৯ জন। যশোরে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৩৭৩ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৪ হাজার ১৭৩ জন। মোট মারা গেছেন ১৮৭ জন এবং সুস্থ হয়েছেন ৮ হাজার ৯৫৮ জন।

ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১৫৬ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ১৭৬ জন। মোট মারা গেছেন ১১৫ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ১২৮ জন। মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৮৫৪ জনের। মোট মারা গেছেন ৩১ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৩৪৭ জন। নড়াইলে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৫১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ১৫৭ জনের। মোট মারা গেছেন ৫৪ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ২৬৫ জন।

কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২৩৪ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৯ হাজার ৪৩১ জনের। মোট মারা গেছেন ২৮৬ জন এবং সুস্থ হয়েছেন ৬ হাজার ১৪৫ জন। চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১৩০ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৭৫ জন। মোট মারা গেছেন ১০৬ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৩৫৯ জন। মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৫৯ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ২ হাজার ২৭০ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৪৪৬ জন।


আরও খবর