আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বিফ সাসলিক তৈরির রেসিপি

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

গরুর মাংস দিয়ে তৈরি করা যায় এমন অনেক পদের মধ্যে অন্যতম হলো বিফ সাসলিক। যারা একটু ব্যতিক্রমী স্বাদ পছন্দ করেন, তারা বাড়িতে তৈরি করতে পারেন এই খাবার। উৎসবে, অতিথি আপ্যায়নে রাখতে পারেন বিফ সাসলিক। একটু সময় নিয়ে তৈরি করলে এটি খেতে অত্যন্ত সুস্বাদু হয়। চলুন জেনে নেওয়া যাক বিফ সাসলিক তৈরির রেসিপি-

উপকরণ: হাড় ছাড়া গরুর পেছনের রানের মাংস- ১ কেজি, লবণ- ২ থেকে আড়াই চা চামচ, চিনি- ২ চা চামচ, সরিষাগুঁড়া- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া- আধা চা চামচ, আদা বাটা- দেড় চা চামচ, রসুন বাটা- দেড় চা চামচ, মরিচের গুঁড়া- দেড় চা চামচ, দই- আধা কাপ, অয়েস্টার সস- আড়াই টেবিল চামচ, সরিষার তেল- আধা কাপ, টমেটো বাটা- আধা কাপ, পেঁপে বাটা- ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া- দেড় চা চামচ, জায়ফল গুঁড়া- সিকি চামচ, জয়ত্রী গুঁড়া- আধা চা চামচ, লবঙ্গ গুঁড়া- সিকি চা চামচ, টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম- পরিমাণমতো, লম্বা বা মাঝারি কাঠি পরিমাণ অনুযায়ী (২৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন)।

যেভাবে তৈরি করবেন: মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে পাটায় হালকা ছেঁচে নিন। একটি বাটিতে আধা কাপ তেলের সঙ্গে টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম ছাড়া বাকি সব উপকরণ একত্রে মিশিয়ে মাংসের সঙ্গে মাখিয়ে ১২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে মেরিনেটের পর ১০ ঘণ্টা ফ্রিজে রাখুন।  ক্যাপসিকাম ও টমেটো ধুয়ে বিচি ফেলে চৌকো করে কেটে নিন। পেঁয়াজ ছিলে ধুয়ে লম্বায় চার ভাগ করুন। এবারে একেকটি করে কাঠি নিয়ে প্রথমে মাংসের একটি টুকরো, তারপর টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম গেঁথে এভাবে পরপর আরও একবার গেঁথে শেষে আরও একটি মাংসের টুকরো গাঁথুন। ননস্টিক ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ করে সরষের তেল দিয়ে চারটি করে কাঠি একবারে দিয়ে মৃদু আঁচে রাখুন। ঢেকে দেবেন। মাঝেমধ্যে ঢাকনা খুলে কাঠি ঘুরিয়েদেবেন। মাংস টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম থেকে পানি ছাড়বে। সেদ্ধ হয়ে পানি টেনে হালকা লাল হলে নামিয়ে একটি ট্রেতে রাখুন। সব কটি ভাজা হয়ে গেলে আগুনে ঝলসে নিন। এতে স্বাদ আরও বাড়বে।

নিউজ ট্যাগ: বিফ সাসলিক

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




মস্কোয় বন্দুকধারীদের হামলায় নিহত ৬০, আহত ১৪৫

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রাশিয়ার রাজধানী মস্কোয় একটি কনসার্ট হলে বন্দুকধারীদের হামলার ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত ৬০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন আরও ১৪৫ জন। রাশিয়ায় সন্ত্রাসী হামলার যুক্তরাষ্ট্রের সতর্কতা জারির একমাসের মধ্যে ভয়াবহ এ হামলার ঘটনা ঘটলো। রুশ তদন্ত কমিটির বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, একদল অস্ত্রধারী স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) একটি শপিংমলে ঢুকে এলোপাতাড়ি হামলা চালায়।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পাঁচজন বন্দুকধারী এই হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। তাতে হলটিতে আগুন ধরে যায়।

হামলার সময় হলে পিকনিক নামের একটি ব্যান্ডের পরিবেশনার প্রস্তুতি চলছিল। এই কনসার্টের জন্য ৬ হাজার ২০০ টিকেট বিক্রি হয়েছিল। হলটিতে ৯ হাজারের বেশি মানুষের বসার ব্যবস্থা রয়েছে।

এদিকে শপিংমলে বন্দুকধারীদের হামলায় হতাহতের ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

রয়টার্স জানিয়েছে, ঘটনার পরপর নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক পোস্টে আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে। তবে আইএসের ওই পোস্ট স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।


আরও খবর



রেকর্ড উষ্ণতম ফেব্রুয়ারি দেখল বিশ্ব

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রেকর্ড উষ্ণতম ফেব্রুয়ারির সাক্ষি হলো বিশ্ব। ইউরোপীয় ইউনিয়নের ক্লাইমেট সার্ভিস গতমাসকে আধুনিক বিশ্বের উষ্ণতম ফেব্রুয়ারি বলে বর্ণনা করেছে। এ নিয়ে টানা নবম মাস উষ্ণতার নতুন রেকর্ড গড়লো।

বিবিসি জানিয়েছে, ২০২৩ সালের জুন মাস থেকে এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিটি মাসই আধুনিক বিশ্বে সবচেয়ে উষ্ণতম হওয়ার রেকর্ড গড়েছে। এ ছাড়া বিশ্বের সমুদ্রপৃষ্ঠও উষ্ণতার নতুন রেকর্ড গড়েছে। সেই সঙ্গে অ্যান্টার্কটিক সাগরের বরফের পরিমাণ আবারও ভয়াবহ পরিমানে হ্রাস পেয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এখনও এল নিনো সক্রিয় থাকায় বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে। তবে বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে জলবায়ু পরিবর্তন হওয়ার মূল দায় মানুষের। 

আরও পড়ুন>> প্রথম আরব নারী হিসেবে নোরার অনন্য কৃতিত্ব

এ বিষয়ে খেদ প্রকাশ করে বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব অধ্যাপক সেলেস্তে সাওলো বলেন, এজন্য দ্ব্যর্থহীনভাবে দায়ী তাপামাত্রা ধরে রাখা গ্রিনহাউজ গ্যাস।

এই অতিরিক্ত উষ্ণ আবহাওয়া মূলত সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে পশ্চিম অস্ট্রেলিয়া, দক্ষিণপূর্ব এশিয়া, আফ্রিকার দক্ষিণাঞ্চল এবং দক্ষিণ আমেরিকার দেশগুলোতে। ওই সব অঞ্চল এই বছর তীব্র তাপদাহ দেখেছে।

ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১২ মাসের গড় হিসেবে এখন বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি প্রাক-শিল্পায়ন যুগের তুলনায় ১ দশমিক ৫৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। এই প্রথম এক বছরের হিসেবে বৈশ্বিক তাপমাত্রার গড় বৃদ্ধি ১ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াসকে ছাড়িয়ে গেল।


আরও খবর



পেছালো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আগামী ১৯ এপ্রিল এফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সেই তারিখে নির্বাচন হচ্ছে না। সোমবার (০৪ মার্চ) নির্বাচন কমিশনারের চেয়ারম্যান খোরশেদ আলম খসরু, সদস্য এ জে রানা ও বি এইচ নিশান সই করা তফসিলে এ তথ্য জানানো হয়।

তফসিল অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল ভোটগ্রহণ ও প্রাথমিক ফলাফল প্রকাশ ঘোষণা করা হবে। এদিন সকাল ১০টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

জানা গেছে, প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে ২৪ মার্চ। এর আগে ২০ মার্চের মধ্যে সদস্যদের চাঁদা পরিশোধ করতে হবে। তবে চেক বা অনলাইনে চাঁদা পরিশোধের ক্ষেত্রে ১৮ মার্চ বিকেল ৩টার মধ্যে নগদায়ন করতে হবে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ২৮ মার্চ বিকেল ৫টায়।

আরও জানা গেছে, মনোনয়ন বিক্রি শুরু হবে ৩০ মার্চ। চলবে ৩১ মার্চ বিকেল ৪টা পর্যন্ত। মনোনয়ন দাখিল করা যাবে ২ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনে প্রাথমিক প্রার্থীর তালিকা প্রকাশ হবে ৩ এপ্রিল (প্রতিদ্বন্দ্বী ও প্রতিনিধির উপস্থিতিতে)। আপত্তি ও নিষ্পত্তি করা হবে ৬ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত। চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ হবে ৭ এপ্রিল। এর আগে ৭ এপ্রিল দুপুর ২টার মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

নির্বাচনের পর প্রাথমিক ফলাফলের বিরুদ্ধে আপিল আবেদন করা যাবে ২৯ এপ্রিল দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ৩০ এপ্রিল বেলা ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে আপিল আবেদনের নিষ্পত্তি করতে হবে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির এবারের নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ হবে ১ মে বিকেল ৫টায়।

মনোনয়নপত্র ক্রয়, দাখিল ও আপিল ফি অফেরতযোগ্য। প্রতিটি মনোনয়নপত্রের মূল্য এক হাজার টাকা। জমা দেওয়ার ক্ষেত্রে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৩০ হাজার, সহ-সভাপতি পদে ২০ হাজার, সম্পাদকীয় পদের জন্য ১৫ হাজার, কার্যনির্বাহী পদের জন্য সাত হাজার এবং সমপরিমাণ টাকা আপিল ফি প্রতিটির ক্ষেত্রেও প্রযোজ্য।


আরও খবর



তামিম-মিরাজের সেই বিজ্ঞাপন ইস্যুতে যা বললেন পাপন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বেশ কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তামিম ও মেহেদী হাসান মিরাজের এক ফোনালাপ। দেশের একটি বেসরকারি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের অংশ ছিল সেটি। তামিম-মিরাজের এমন বিজ্ঞাপনী প্রচারণা ব্যাপক সমালোচনার মুখে পড়ে। এবার সেই বিজ্ঞাপন ইস্যুতে কথা বলেছেন যুব ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

মঙ্গলবার (২৬ মার্চ) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পাপন জানান, এখনও সমালোচিত সেই বিজ্ঞাপনটি দেখেননি তিনি।

বিসিবি সভাপতি বলেন, আমি বিজ্ঞাপনটা দেখিনি, তবে শুনেছি। একজন আমাকে বলেছে যে এ রকম একটা বিজ্ঞাপন হয়েছে। ওরা যদি বিসিবির কোন নিয়ম ভেঙে থাকে তাহলে বোর্ড তার সিদ্ধান্ত নেবে।

তিনি আরও বলেন, এমন কোনো বিজ্ঞাপন কিংবা নাটক করা উচিত না যেটা কোনো ক্রিকেটারকে হাস্যকরে পরিণত করে।

ক্ষোভ প্রকাশ করে বিসিবি প্রধান বলেন, এরা কেউ বাচ্চা ছেলে না যে, হঠাৎ করে আজকে ওদেরকে মাঠে নামিয়ে দেওয়া হয়েছে। এই জিনিসটা বলে দিতে হবে। তারা প্রত্যেকে জানে। এই কারণে আমাদের মনটা খারাপ হয়েছে এবং সেটা নিয়েই কথা বলব। সেজন্য আজকে সবার সঙ্গে বসার জন্য এখানে আসছি।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




অবন্তিকার আত্মহত্যা: দ্বীন ইসলামের জামিন আবেদন বাতিল

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যা প্ররোচনার মামলার আসামি সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবেদন বাতিল করেছেন আদালত। বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে শুনানি শেষে কুমিল্লার মুখ্য বিচারিক আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী জামিন আবেদন বাতিল করেন। অবন্তিকার আইনজীবী সৈয়দ নুরুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে মঙ্গলবার (১৯ মার্চ) একদিনের রিমান্ড শেষে সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে কারাগারে পাঠান আদালত।

গত শুক্রবার রাতে জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আইন বিভাগের শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে দায়ী করে ফেসবুকে পোস্ট দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন ফাইরুজ অবন্তিকা। এরপর থেকে উত্তাল হয়ে ওঠে পুরো বিশ্ববিদ্যালয়।

পরদিন শনিবার রাতে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় আত্মহত্যা প্ররোচনার অভিযোগে অবন্তিকার মা তাহমিনা শবনম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের আইন বিভাগের শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে আসামি করে মামলা করেন। মামলার পর শনিবার রাতে রায়হান সিদ্দিকী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে আটক করে ডিএমপি পুলিশ।

মামলায় উল্লেখ করা হয়, অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী অফলাইনে ও অনলাইনে অবন্তিকাকে যৌন হয়রানি করে আসছিলেন। এ বিষয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলামের কাছে অভিযোগ করলে তিনি অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো অবন্তিকাকেই নানাভাবে অপমান করে আসছিলেন।

ফাইরুজ সাদাফ অবন্তিকা নামের ওই ছাত্রী জবির আইন বিভাগের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী। অবন্তিকা কুমিল্লা নগরের শাসনগাছা এলাকার প্রয়াত জামাল উদ্দিনের মেয়ে। তার বাবা কুমিল্লা সরকারি কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। তার মা তাহমিনা শবনম কুমিল্লা পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক।


আরও খবর