আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

‘বিজিবিকে অত্যাধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে’

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ১০৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সীমান্ত নিরাপত্তা জোরদারে বিজিবির ভূমিকার প্রশংসা করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত হত্যা বন্ধের চেষ্টা চলছে। অচিরেই এর ফল পাওয়া যাবে

বিজিবিকে অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানের বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

চট্টগ্রামে বিজিবির নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে তিনি একথা বলেন। সীমান্ত হত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

চট্টগ্রামের বাইতুল ইজ্জত বিজিবি ট্রেনিং ইনস্টিটিউটে ৯৬তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন নবীন সৈনিকদের অভিবাদন গ্রহণ এবং প্যারেড পরিদর্শন করেন। প্রশিক্ষণে যারা ভালো করেছেন, তাদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সীমান্ত নিরাপত্তা জোরদারে বিজিবির ভূমিকার প্রশংসা করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত হত্যা বন্ধের চেষ্টা চলছে। অচিরেই এর ফল পাওয়া যাবে।

এসময় বিজিবিকে চৌকস বাহিনীতে পরিণত করা হবে বলে জানান বাহিনীর মহাপরিচালক। বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন, আজকের আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে, বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নেয়া সাড়ে তিন হাজারেরও বেশি নবীনের সৈনিক জীবন শুরু হলো।


আরও খবর



খুলনায় গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে।

সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলার চার হাসপাতালে চিকিৎসাধীন থেকে তাদের মৃত্যু হয়। এরমধ্যে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে ১০ জন, শহীদ শেখ আবু নাসের হাসপাতালের করোনা ইউনিটে একজন, গাজী মেডিকেল কলেজ হাসপাতালে তিনজন এবং জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে তিনজন মারা যান।

খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালের ফোকালপারসন ডা. সুহাস রঞ্জন হালদার জানান, হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় পাঁচজন ও উপসর্গে পাঁচজনের মৃত্যু হয়েছে। হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন ১৯৯ জন। যার মধ্যেরেড জোনে ১২৫ জন, ইয়েলোজোনে ৩৪ জন, আইসিইউতে ২০ জন।

খুলনা জেনারেলহাসপাতালের ৮০ শয্যার করোনা ইউনিটের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া চিকিৎসাধীন রয়েছেন ৭৬ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ জন।

গাজী মেডিকেল হাসপাতালের স্বত্বাধিকারী ডা. গাজী মিজানুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে। বেসরকারি এ হাসপাতালের চিকিৎসাধীন রয়েছেন আরও ১২৯ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৯ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩১ জন।

খুলনার শহীদ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ডা. প্রকাশ দেবনাথ। হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি রয়েছেন ৪৫ জন। এরমধ্যে আইসিইউতে রয়েছে ১০ জন।


আরও খবর



ঢাকায় অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা শুরু সোমবার

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামীকাল সোমবার থেকে রাজধানীর ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হচ্ছে। এছাড়া আগামী ৭ আগস্ট থেকে দেশের সকল জেলায় থেকে এ টিকা দেয়া হবে।

রবিবার স্বাস্থ্য অধিদফতরের করোনা সম্পর্কিত নিয়মিত প্রেস বুলেটিনে টিকাদান কর্মসূচির কর্মকর্তা ডা. মো. শামসুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, যারা অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন তারা ভুলক্রমেও যেন অন্য টিকা না নেন, এতে নানা শারীরিক জটিলতা দেখা দেবে।

প্রথম ডোজ পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ পাননি এমন মানুষের সংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। দ্বিতীয় ডোজ যারা পাননি তাদের কাছে স্ব স্ব কেন্দ্র থেকে ক্ষুদেবার্তা পাঠানো হবে।

বর্তমানে স্বাস্থ্য অধিদফতরের কাছে জাপান সরকারের দেয়া ১০ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। সব মিলিয়ে ৩০ লাখ টিকা দেওয়ার কথা জাপান সরকারের। আগামী মঙ্গলবার ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




সিলেট-৩ আসনের নির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত

প্রকাশিত:সোমবার ২৬ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ২৬ জুলাই ২০২১ | ৯৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছিল। এই উপনির্বাচনের ভোটগ্রহণ আগামী ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিটের  শুনানি শেষে আজ সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক বিশেষ হাইকোর্ট বেঞ্চ আগামী ৫ আগস্ট পর্যন্ত ভোট স্থগিতের আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। এর আগে আজ সকালে নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। সুপ্রিম কোর্টের ছয় জন আইনজীবী এবং স্থানীয় সাত জন ভোটারের পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির হাইকোর্টে এই রিট আবেদন দাখিল করেন।

সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ মুজাহিদুল ইসলাম, আল-রেজা মো. আমির, মো. জোবায়দুর রহমান, মো. জহিরুল ইসলাম, মেজবাহ উদ্দিন ও মুস্তাফিজুর রহমানের পক্ষে রিট আবেদন করা হয়।

এর আগে নির্বাচনে ভোটগ্রহণ স্থগিত রাখতে গতকাল রবিবার প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) আইনি নোটিশ দেওয়া হয়। এরপরই ওই এলাকার নির্বাচন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। এ অবস্থায় রিট আবেদনটি দাখিল করা হয়।

গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে আসনটি শূন্য হয়। নির্বাচন কমিশন (ইসি) গত ১৫ মার্চ এক বিজ্ঞপ্তিতে ওই আসন শূন্য ঘোষণা করে। ফলে ৯০ দিনের মধ্যে, অর্থাৎ ৮ জুনের মধ্যে ওই আসনের উপনির্বাচনে বাধ্যবাধকতা থাকলেও সংবিধানের ক্ষমতাবলে করোনা সংক্রমণকে দৈব দুর্বিপাক হিসেবে উল্লেখ করে আরও ৯০ দিন বাড়িয়ে নেয় ইসি। এরপর গত ২ জুন ওই উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিলে ১৪ জুলাই ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়। পরে ইসি গত ১৫ জুন পৃথক এক নোটিশে আগামী ২৮ জুলাই ভোটগ্রহণের দিন নির্ধারণ করে।

ওইসব তথ্য তুলে ধরে রিট আবেদনে বলা হয়, দৈব দুর্বিপাকের কারণে সংবিধান অনুযায়ী ৭ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার সুযোগ রয়েছে। অথচ সিইসি বলছেন, নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই। সিইসির এই বক্তব্য সঠিক নয়।

আবেদনে বলা হয়েছে, যে কারণে ৮ জুনের মধ্যে নির্বাচন করা সম্ভব হয়নি, সেই কারণ এখনও দেশে বিদ্যমান। দেশে করোনাভাইরাসের মারাত্মক সংক্রমণ চলছে। তাই এলাকার মানুষের জীবনের প্রশ্নে নির্বাচনে ভোটগ্রহণ স্থগিত রাখা প্রয়োজন।


আরও খবর



রাজধানীর সবচেয়ে বড় পশুর হাটে ৪ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ১১২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর সবচেয়ে বড় স্থায়ী পশুর হাট গাবতলীতে চার জনের করোনা শনাক্ত হয়েছে।  এদের মধ্যে একজন ক্রেতা বাকি তিনজন বিক্রেতা। 

রাজধানীর পশুর হাটগুলোতে করোনা নমুনা সংগ্রহ বুথ বসানো হয়েছে।  সেখানে যারাই টেস্ট করাতে যাচ্ছেন সম্পূর্ণ বিনা পয়সায় টেস্ট করানো হচ্ছে।

যারা এখানে আসছে অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে ৩০ মিনিটের মধ্যে রিপোর্ট জানিয়ে দেওয়া হচ্ছে।  সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত মোট ৪ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

যাদের পজিটিভ আসছে তাদের আইসোলেশনে থাকতে বলা হচ্ছে।  এদিকে গাবতলী হাট ঘুরে দেখা গেছে অধিকাংশ বিক্রেতার মুখেই মাস্ক নাই, কারো কারো থুতনিতে মাস্ক থাকলেও মুখে নাই।  আবার অনেকে বলছেন মাস্ক পকেটে।  ক্রেতাদের মাঝেও মাস্ক পরার প্রবণতা কম।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, গাবতলী হাটে এসে সার্বিক চিত্র আমার কাছে মোটেও ভালো লাগেনি।  এটিই হচ্ছে সত্য কথা। এই চিত্র আপনারাও দেখছেন, আমিও দেখছি এবং জনগণও দেখছে। পরে তিনি প্রয়োজনে হাট বন্ধ করারও হুঁশিয়ারি দেন।

এ সময় মেয়র স্বাস্থ্যবিধি লংঘন করায় গাবতলী হাটকে ১০ লাখ টাকা জরিমানা করেন।  এবং ১ ঘণ্টার জন্য হাসিল বন্ধ করে দেন।

সোমবার নগরীর গাবতলীতে স্থায়ী পশুর হাট পরিদর্শনে যান মেয়র।  এসময় তিনি বলেন, এ বছরই প্রথম উত্তর সিটি করপোরেশনের ৯টি হাটে ৯টি এন্টিজেন টেস্ট বুথ বসানো হয়েছে।  এরপরও তারা উদাসীন। এটা সিটি করপোরেশনের হাটে হতে পারে না।



আরও খবর



চার ব্যাটসম্যানের বিদায়ে চাপে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সকালে বোলাররা সুবিধা পাবে, আগের দিনই এমনটা আভাস দিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। ঠিক তাই হয়েছে হারারেতে সিরিজের প্রথম ওয়ানডেতে। টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারছেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে গেছে বাংলাদেশ। 

এই প্রতিবেদন লেখা পার্যন্ত বাংলাদেশের সংগ্রহ চার উইকেটে ১১১ রান। তামিম ইকবাল (০), সাকিব আল হাসান (১৯), মোহাম্মদ মিঠুন (১৯), মোসাদ্দেক হোসন সৈকত (৫) দ্রুত সাজঘরে ফিরে গেছেন।

অবশ্য সিরিজের একমাত্র টেস্টে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে বিশাল ব্যবধানে হারিয়েছে মুমিনুল-মুফিকরা।

এই ম্যাচে নেই তারকা পেসার মুস্তাফিজুর রহমান। তিনি চোটে আক্রান্ত। দেশে ফিরে এসেছেন মুশফিকুর রহিম। দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে না পেলেও সাফল্য পেতে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তবে প্রতিপক্ষকে নিয়ে সতর্ক বাংলাদেশ অধিনায়ক।

গতকাল বৃহস্পতিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তামিম বলেন, জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৬ ম্যাচ জিতেছি আমরা, তবে আমাদের লড়াই করতে হয়েছে। এমন না যে গেলাম আর জিতলাম। এমনও পরিস্থিতি ছিল, লড়াই করে সেসব জায়গা থেকে বের হয়ে আসতে হয়েছে। এটা গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয়, এখানে ভিন্ন চ্যালেঞ্জ। এর আগে ১৬ ম্যাচ ছিল দেশের মাটিতে।

সতর্ক বাংলাদেশ অধিনায়ক বলেন, জিম্বাবুয়েতে বোলাররা সকালে শুরুতে সুবিধা পাবে, বিশেষ করে প্রথম ঘণ্টায়। এটা চ্যালেঞ্জিং হবে যদি আগে ব্যাট করি। আগে ব্যাট করলে সাবধান থাকতে হবে। আগে বোলিং করলে প্রথম এক ঘণ্টা কাজে লাগাতে হবে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

নিউজ ট্যাগ: চাপে বাংলাদেশ

আরও খবর