আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

বিপিএলে দেশি কোচে বেশি ভরসা

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মানেই যেন বিদেশি কোচের মেলা। প্রধান কোচ তো বটেই, কোচিং স্টাফের বেশির ভাগ পদে সাধারণত বিদেশিদের ওপরই ভরসা রাখে ফ্র্যাঞ্চাইজিরা। যদিও স্থানীয় কোচদের সাফল্যের হারই বেশি। তবু আরও অনেক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের মতো বিপিএলেও বিদেশি কোচদের বেশ কদর থাকে।

এবার এখানেই ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। আগামী শুক্রবার থেকে শুরু হতে যাওয়া এই বিপিএলে সাত দলের পাঁচ প্রধান কোচই দেশি। গত বিপিএলে দেশি-বিদেশি কোচের অনুপাত ছিল সমান ৩: ৩। করোনা বিরতির আগে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতি থেকে সরে আসা বিপিএলের সাত দলের ছয় প্রধান কোচই ছিলেন বিদেশি। ২০১৯ সালের সেই বিপিএলে একমাত্র স্থানীয় কোচ হিসেবে ছিলেন মোহাম্মদ সালাউদ্দিন। ঢাকা প্লাটুনের দায়িত্বে ছিলেন তিনি।

এবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ঢাকা ডমিনেটরস শুধু বিদেশি কোচের দিকে ঝুঁকেছে। চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজিটির প্রধান কোচের ভূমিকায় দেখা যাবে সাবেক ইংলিশ ক্রিকেটার জুলিয়ান উডকে। গত বিপিএলে সিলেট সানরাইজার্সের ব্যাটিং কোচ ছিলেন উড। ঢাকার কোচ হয়ে এসেছেন সাবেক শ্রীলঙ্কান বাঁহাতি পেসার চামিন্দা ভাস।

খুলনা টাইগার্স, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও ফরচুন বরিশালপাঁচ দলের কোচ স্থানীয়। খুলনায় তামিম ইকবাল-ইয়াসির আলী রাব্বিদের নিয়ে শিরোপা লড়াইয়ে নামবেন খালেদ মাহমুদ সুজন। বিরতি দিয়ে বিপিএলে ফেরা রংপুর বেছে নিয়েছে দেশের স্বনামধন্য স্পিন বোলিং কোচ হিসেবে পরিচিত সোহেল ইসলামকে, যিনি সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগজয়ী শেখ জামালেরও কোচ ছিলেন।

নতুন ফ্র্যাঞ্চাইজি সিলেট ভরসা রেখেছে সাবেক বাংলাদেশ অধিনায়ক রাজিন সালেহের ওপর। সালাউদ্দিন এবারও থাকছেন বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লার সঙ্গে। বরিশালের লঞ্চ সামলাবেন নাজমুল আবেদিন ফাহিম। সালাউদ্দিন, ফাহিম ও সুজন বিপিএলে পুরোনো নাম। সালাউদ্দিনের অধীনে সবচেয়ে বেশি তিনবার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা। সুজনেরও শিরোপা জেতার অভিজ্ঞতা রয়েছে।

তবে বিপিএলের মতো মঞ্চে প্রধান কোচ হিসেবে এবারই প্রথম সোহেল আর রাজিন সালেহ। স্থানীয় কোচদের জন্য এটা বড় সুযোগ হিসেবে দেখছেন রাজিন। গতকাল তিনি বলছিলেন, বিপিএল অনেক বড় একটা মঞ্চ স্থানীয় কোচদের জন্য। এ বছর অনেক দলে দেশি কোচরা আছেন, এটা আমাদের জন্য অনেক বড় সুযোগ। বিপিএল এমন একটা মঞ্চ, এখানে ভালো কাজ করলে আন্তর্জাতিক পর্যায়ে যেকোনো জায়গায় কাজ করার আত্মবিশ্বাস জন্মাবে। অনেক ভালো অভিজ্ঞতা হবে দেশি কোচদের জন্য। বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে যেটা কাজে দেবে।

বড় সুযোগ পেলেও কাজটা যে যথেষ্ট চ্যালেঞ্জিং, সেটা মানছেন রাজিন, অবশ্যই চ্যালেঞ্জিং হবে। এখানে শুধু স্থানীয় না, বাইরের অনেক ক্রিকেটারও থাকবে। তাদের পরিচালনা করা, তাদের সঙ্গে মানিয়ে নেওয়ার কাজ তো চ্যালেঞ্জিংই। চ্যালেঞ্জিং হলেও অনেক কঠিন মনে করি না।

স্থানীয় কোচদের কাছে এটা কতটা অনুপ্রেরণার, বলছিলেন রংপুরের কোচ সোহেল, অনুপ্রেরণার যেমন, সুযোগও বটে। ফ্র্যাঞ্চাইজিরা আমাদের ওপর বিশ্বাস রাখতে শুরু করেছে। আমরাও যে এ ধরনের মঞ্চে দল চালাতে পারি, তারা বুঝতে পেরেই দায়িত্ব দিয়েছেন। এখানে কাজ করে নিজেদের আত্মবিশ্বাস বাড়বে।

শুধু প্রধান কোচ নয়, এবার কোচিং স্টাফের বাকি পদগুলোতেও স্থানীয় কোচদের ছড়াছড়ি। সিলেটের কোচিং স্টাফেই যেমন প্রধান ও ব্যাটিং কোচ রাজিন। সহকারী কোচ বাংলাদেশ দলের সাবেক পেসার নাজমুল ইসলাম, পেস বোলিং কোচ সৈয়দ রাসেল, স্পিন বোলিং কোচ মুরাদ খান ও ফিল্ডিং কোচের দায়িত্বে থাকবেন ডলার মাহমুদ ও রাসেল আহমেদ। এবার স্থানীয় কোচদের অপেক্ষা শুধু নিজেদের মেলে ধরার।


আরও খবর
বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




সিগারেট বাকি না দেয়ায় ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সিগঞ্জ সদরের মিরকাদিমে কাগজীপাড়া এলাকায় গভীর রাতে চিপস-সিগারেট বাকি না দেওয়ায় মোশারফ হোসেন (৫৫) নামের এক মুদি দোকানিকে ধারালো ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্থানীয় কাউন্সিলরের ছোট ভাই মো. রুবেলের (৩৫) বিরুদ্ধে। এ ঘটনার অভিযুক্ত রুবেলকে রাতেই অভিযান চালিয়ে আটক করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বাড়ির পাশে দোকান থাকায় সে প্রতিদিন রাতে দোকানেই ঘুমাতেন। সোমবার দিবাগত রাত দেড়টার দিকে মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. সোহেলের ছোট ভাই রুবেল তাকে ডাক দিয়ে চিপস-সিগারেট বাকি চায়।

সে বাকি দেবে না বলে অস্বীকৃতি জানালে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। কথা কাটাকাটির একপর্যায়ে মোশারফকে দোকান থেকে টেনে বের করে ধারালো ছুরি দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে।

পরে স্থানীয়রা মোশারফকে গুরুতর আহত অবস্থায় ঘটনাস্থল থেকে উদ্ধার করে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্ডার খায়রুল হাসান জানান, চিপস সিগারেট বাকি না দেয়াকে কেন্দ্র করে মোশারফকে কুপিয়ে হত্যা করে মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা সোহেল মিয়ার ছোট ভাই রুবেল মিয়া (৩৫)।

তিনি জানান, এ ঘটনায় তাকে রাতেই অভিযান চালিয়ে আটক করেছে পুলিশ। তার কাছ থেকে রক্তমাখা একটি ছুরি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরর প্রস্তুতি চলছে বলে জানান তিনি।


আরও খবর



ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত ১১

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

ফরিদপুর সদরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১১ জন নিহত হয়েছেন। নিহতরা সবাই পিকআপ ভ্যানের আরোহী বলে জানা গেছে। এ দুর্ঘটনায় চারজন আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের নামপরিচয় জানা যায়নি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৮টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের কানাইপুরে অ্যাবলুম ক্যাফেটেরিয়ার সামনে এ দুর্ঘটনা ঘটে।

করিমপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পুলিশ সূত্রে জানা গেছে, ইউনিক পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঢাকা থেকে মাগুরা যাচ্ছিল। সকাল ৮টার দিকে কানাইপুরের দিকনগর এলাকায় পৌঁছালে ঢাকাগামী একটি পিকআপ ভ্যানের সঙ্গে বাসটির সংঘর্ষ হয়। ওই পিকআপ ভ্যানটি ভাড়া করে কয়েকজন ঢাকায় যাচ্ছিলেন। এতে পিকআপ ভ্যানে থাকা ১১ জন যাত্রী ছিটকে পড়ে ঘটনাস্থলেই নিহত হন। আরও চারজন আহত হয়েছেন। পরে আহতদের উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, এই ঘটনায় জেলা প্রশাসন ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ঘটনায় নিহতদের পরিবারকে পাঁচ লাখ টাকা এবং আহতদের তিন লাখ টাকা দেওয়া হবে।

নিউজ ট্যাগ: ফরিদপুর

আরও খবর



যমুনায় নানীর সাথে মাছ ধরতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

জামালপুরের ইসলামপুর উপজেলায় নানীর সাথে যমুনা নদীতে মাছ ধরতে গিয়ে মিনহাজ উদ্দিন (১০) ও মিনাল মিয়া (৮) নামে দুই সহোদর ভাইয়ের মৃত্যু হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) দুপুরে উপজেলার সাপধরী ইউনিয়নের দুর্গম চরশিশুয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

তারা উপজেলার বেলগাছা ইউনিয়নের জারুলতলা এলাকার আজাহার মিয়ার ছেলে। এর আগে ঈদের দুইদিন আগে বাবা-মার সাথে তারা নানা দুদু সরকারের বাড়িতে বেড়াতে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ শনিবার দুপুর ১টার দিকে বাড়ির পাশে নানীর সাথে যমুনা নদীতে মাছ ধরতে যায় ওই দুই শিশু। মাছ ধরার এক পর্যায়ে নদীর পানিতে ডুবে নিখোঁজ হয় তারা। অনেক খোঁজাখুঁজির এক থেকে দেড় ঘণ্টা পর তাদের মৃতদেহ নদীতে ভেসে উঠে।

সাপধরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ্ আলম মন্ডল জানান, তাদের নানা খুবই দরিদ্র। নদীতে মাছ ধরেই জীবিকা নির্বাহ করে থাকেন। দুপুরে নানীর সাথে যমুনা নদীতে মাছ ধরতে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে।


আরও খবর



বন কর্মকর্তা হত্যা: ৯ দিন পর প্রধান আসামি গ্রেপ্তার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

কক্সবাজারের বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সজল (৩০) হত্যা মামলার প্রধান আসামি বাপ্পীকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (৮ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

রোববার (৩১ মার্চ) মাঝ রাতে পাহাড়ের মাটি কেটে পাচারের সময় বাঁধা দেন উখিয়ায় বন বিট কর্মকর্তা সজল। এরপর ডাম্পার চাপা দিয়ে তাকে হত্যার অভিযোগ করা হয়েছে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে ডাম্প ট্রাকে করে মাটি পাচার করা হচ্ছিল। খবর পেয়ে মোটরসাইকেলে করে সাজ্জাদুজ্জামান ঘটনাস্থল পরিদর্শনে যান। এ সময় পাহাড় কেটে মাটি পাচার কাজে ব্যবহৃত একটি ডাম্পার তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলী (২৭) আহত হন। পরে আহত ব্যক্তিকে উদ্ধার করে স্থানীয়রা উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।


আরও খবর



পেরুতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২৫

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পেরুতে পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়ার সময় যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ১৩ জন। স্থানীয় কর্মকর্তারা এই ঘটনা নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

কাজামারকা অঞ্চলের প্রাদেশিক প্রসিকিউটর ওলগা বোবাডিলা স্থানীয় রেডিও স্টেশন আরপিপিকে জানিয়েছেন, রবিবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় বাসটি সেলেনডিন থেকে সোরোচুকো শহরের দিকে যাচ্ছিল। অসমতল রাস্তার কারণে হঠাত বাসটি উল্টে নদীতে বিধ্বস্ত হয়।

স্থানীয় সরকার এই দুর্ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে।

পেরুতে বাস দুর্ঘটনা খুবই সাধারণ বিষয়। বিশেষ করে রাতে এবং পাহাড়ের হাইওয়েতে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। এছাড়া দ্রুত গতি, রাস্তার খারাপ অবস্থা, রোড সাইনের অভাব এবং ট্রাফিক নিয়ম-কানুনের দুর্বল প্রয়োগের কারণে পেরুর রাস্তায় প্রায়ই এই ধরনের দুর্ঘটনা ঘটে থাকে।

গত বছর, দক্ষিণ আমেরিকার এই দেশটিতে সড়ক দুর্ঘটনায় ৩১০০ জনেরও বেশি প্রাণহানির তথ্য নিবন্ধিত করা হয়েছে।


আরও খবর