আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

বিশ্ব খাদ্য কর্মসূচিতে চাকরির সুযোগ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতিসংঘের অধীন বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি)। প্রতিষ্ঠানটিতে প্রোগ্রাম পলিসি অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রাথীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

প্রোগ্রাম পলিসি অফিসার।

যোগ্যতা:

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে এগ্রিকালচার অথবা এই জাতীয় যেকোনো বিষয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর নয় বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এরমধ্যে চার বছর ব্যবস্থাপনা সংক্রান্ত কাজে দক্ষ হতে হবে। এছাড়াও প্রার্থীর মধ্যে যোগাযোগ দক্ষতা, রিফিউজি ক্রাইসিস সংক্রান্ত কাজের অভিজ্ঞতা, উন্নয়নমূলক প্রোগ্রামের অভিজ্ঞতা, ফান্ড রাইজিং কাজের দক্ষতা থাকতে হবে। গ্লোবাল ফুড সিকিউরিটি ক্লাস্টার ট্রেইনিং সম্পন্ন হলে অগ্রাধিকার দেওয়া হবে। ইংরেজি ও বাংলা ভাষায় সাবলীল হতে হবে। বিশেষ করে কক্সবাজার ও রোহিঙ্গাদের ভাষায় সাবলীর হতে হবে। 

বেতন:

৩ লাখ ১৪ হাজার ১৫২ টাকা।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।  লিংক.

আবেদনের শেষ তারিখ: ২৫ মে, ২০২২।

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



করোনায় আক্রান্ত বিল গেটস

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এক টুইট বার্তায় তিনি কোভিড পজিটিভ জানিয়ে বলেছেন, তার মৃদু উপসর্গ রয়েছে। মঙ্গলবার ১০ মে করোনা পজিটিভ হওয়ার তথ্য জানিয়ে টুইট করেছেন শীর্ষস্থানীয় এ ধনকুবের। করোনা পজিটিভ হওয়ার পর আইসোলেশনে আছেন বলেও জানিয়েছেন তিনি।

টুইটে বিল গেটস লেখেন, আমার করোনা পজিটিভ হয়েছে। মৃদু উপসর্গ রয়েছে, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত নিজেকে আইসোলেশনে রাখছি।আরেক টুইটে তিনি লেখেন, আমি সৌভাগ্যবান যে আমি টিকা পেয়েছি এবং পরীক্ষা-নিরীক্ষা ও দুর্দান্ত চিকিৎসা সেবা পেয়েছি।

করোনাভাইরাস মহামারি অবসানে সোচ্চার ভূমিকা রাখছেন বিল গেটস। বিশেষ করে বিশ্বের দরিদ্র দেশগুলোতে করোনা টিকা ও প্রয়োজনীয় ওষুধের সরবরাহ বাড়াতে মার্কিন এই ধনকুবের বেশ সক্রিয়। গত বছরের অক্টোবর মাসে গেটস ফাউন্ডেশন জানিয়েছিল, নিম্ন আয়ের দেশগুলোর জন্য ১২ কোটি মার্কিন ডলার ব্যয় করবে তারা।


আরও খবর



চীনা বিমানের দুর্ঘটনা ছিল ইচ্ছাকৃত

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ১৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনের সেই যাত্রীবাহী বিমানটি ইচ্ছাকৃতভাবে মাটিতে আছড়ে ফেলে বিধ্বস্ত করানো হয়েছিল। দুর্ঘটনার প্রায় দুই মাস পর এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে তদন্তে। ভয়ঙ্কর সেই বিমান দুর্ঘটনায় মোট আরোহীর ১৩২ জনই নিহত হয়েছিলেন। আজ বুধবার সংবাদমাধ্যম আলজাজিরা এই তথ্য জানিয়েছে।

বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স বিশ্লেষণ করে সুচিন্তিতভাবে মাটিতে বিমান আছড়ে ফেলার তথ্য মিলেছে। তদন্তে পাওয়া তথ্যের বিষয়ে জানেন এমন দুজনের বরাত দিয়ে এই তথ্য দিয়েছে গণমাধ্যমটি।

চলতি বছরের ২১ মার্চ মাঝ আকাশ থেকে হঠাৎ নিচে আছড়ে পড়েছিল চীনের ওই যাত্রীবাহী বিমান। ভয়াবহ এই দুর্ঘটনায় রক্ষা পাননি কোনো আরোহীই। গভীর জঙ্গলে প্রায় সপ্তাহখানেক খোঁজ চালানোর পর উদ্ধার করা হয় বিমানের ব্ল্যাক বক্স।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের তদন্তে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই জানানো হয়, মার্চ মাসে বিমানটিকে ইচ্ছাকৃতভাবে মাটির দিকে নাক বরাবর নামিয়ে আনা হয়েছিল, যে কারণে এই দুর্ঘটনাটি ঘটে।

এ ছাড়া চলতি সপ্তাহে মার্কিন সংবাদমাধ্য্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানান, ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্য অনুযায়ী- কোনো দুর্ঘটনা বা নিয়ন্ত্রণহীনতা নয়, ককপিট থেকে ইচ্ছাকৃতভাবেই বিমানটিকে প্রবল গতিতে মাটির দিকে নামিয়ে আনা হয়েছিল।

ককপিট থেকেই কারও নির্দেশে বিমানটি পরিচালনা করা হচ্ছিল বলে দাবি ওয়াল স্ট্রিট জার্নালের। ওই বিমানটি ছিল মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িংয়ের তৈরি। তাই দুর্ঘটনার তদন্তে নেমে ব্ল্যাক বক্স খতিয়ে দেখে তারা।

এর আগে চীনের পক্ষ থেকে এই দুর্ঘটনার একটি প্রাথমিক রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। সেখানে দাবি করা হয়েছিল, বিধ্বস্ত ওই বিমানে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না। আর এরপরই নাশকতার তত্ত্ব আরও জোরালো হয়।

চীনের কুনমিং থেকে গুয়াংঝুতে যাচ্ছিল বোয়িং ৭৩৭ মডেলের বিমানটি। মাঝ পথে গুয়াঙশি এলাকায় এলাকায় সেটি দুর্ঘটনার কবলে পড়ে। তখন দুর্ঘটনাকবলিত স্থানে আগুন জ্বলতে দেখা যায়। দুর্ঘটনার কারণ দ্রুত বের করতে নির্দেশ দিয়েছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।


আরও খবর



কৃষ্ণ সাগরে রাশিয়ার দুই জাহাজে ইউক্রেনের ড্রোন হামলা

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের সেনাবাহিনী প্রধান জানিয়েছেন, ড্রোন হামলা চালিয়ে কৃষ্ণ সাগরে রাশিয়ার দুটি টহল জাহাজ ধ্বংস করেছে ইউক্রেনীয় বাহিনী।

সেনাপ্রধান চিফ অব জেনারেল স্টাফ ভেলারি জুলুঝিনি এমন দাবি করে বলেন, রাশিয়ার দুটি র‌্যাপ্টোর ক্লাস জাহাজ আজ (সোমবার) ভোরে স্ন্যাক আইল্যান্ডের কাছে ধ্বংস করা হয়েছে। এই ড্রোন হামলার একটি ভিডিও প্রকাশ করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। তবে ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি গণমাধ্যমগুলো।

ইউক্রেনের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, কৃষ্ণ সাগরে টহলরত রাশিয়ার দুটি টহল জাহাজ লক্ষ্য করে আকাশ থেকে হামলা চালানো হচ্ছে। এই হামলায় ড্রোনের মাধ্যমে মিসাইল ছুড়তে দেখা যায়।এদিকে ইউক্রেনের হামলায় নিজেদের জাহাজ ধ্বংস হওয়ার বিষয়টি নিয়ে এখনো কোনো কিছু জানায়নি রাশিয়া।

এর আগে ইউক্রেনের ছোড়া নেপচুন মিসাইলে রাশিয়ার বিশাল যুদ্ধ জাহাজ মস্কভা কৃষ্ণ সাগরের অতল গভীরে তলিয়ে গিয়েছিল। যদিও রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল জাহাজে আগুন লাগে। এরফলে সেখানে বিস্ফোরণ হয়ে জাহাজটি ক্ষতিগস্ত হয়ে ডুবে যায়।


আরও খবর



১১ বছর পরে বড় পর্দায় ফিরছেন টুইঙ্কল খন্না

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তাঁর অভিনয় নাকি খুব খারাপ। এ কথা বলেছিলেন অক্ষয় কুমার। সে কথায় সিলমোহর দিয়েছিলেন টুইঙ্কল খন্না নিজেই। ফলাফল? ২০০১-এ লাভ কে লিয়ে কুছভি করেগা মুক্তির পরে বলিউড তাঁকে আর পর্দায় পায়নি। বদলে তিনি অক্ষয়-ঘরনি। ছেলে আরভ মেয়ে নিতারার মা। বরং তিনি এই মুহূর্তে জনপ্রিয় লেখিকা। মঙ্গলবারের বড় খবর, ১১ বছর পরে ৪৮ বছর বয়সে সেই টুইঙ্কল খন্না ফের ফিরছেন বড় পর্দায়। বিপরীতে কি স্বামী অক্ষয়?

জানা যায়নি। লেখিকা আবার নায়িকা তাঁর নিজের লেখা গল্পেই। জনপ্রিয় ছোটগল্প সংকলন দ্য লেজেন্ড অফ লক্ষ্মীপ্রসাদ-এর একটি গল্প সালাম নানি আপা। এই কাহিনিকেই পর্দায় রূপ দিতে চলেছেন বিজ্ঞাপন দুনিয়ার চেনা পরিচালক সোনাল ডাবরাল। এই ছবি দিয়েই বড় পর্দায় পরিচালনার হাতেখড়ি হচ্ছে তাঁর। প্রযোজনায় অ্যাপ্লজ এন্টারটেনমেন্ট, এলিপসেস এন্টারটেনমেন্ট এবং মিসেস ফানিবোনস মুভিজ। এই নিয়ে টুইঙ্কলের দুটি ছোটগল্প ছবি হল। ২০১৮-য় তৈরি প্যাডম্যান ছবিটি দ্য লেজেন্ড অফ লক্ষ্মীপ্রসাদ থেকেই নেওয়া। সেই ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন আক্কি।

নতুন ছবির গল্প কেমন? লেখিকা এই কাহিনিতে তাঁর দিদা এবং দিদার বোনের সম্পর্ককে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। সেই সঙ্গে রয়েছে জীবন সম্পর্কে, প্রেম, বুদ্ধিমত্তা সম্পর্কে টুইঙ্কলের নিজস্ব দৃষ্টিভঙ্গি। সে সবই ধরা হবে ছবিতে। সূক্ষ্ম রসবোধে জারিত এ ছবির প্রাণভোমরা রহস্য-রোমাঞ্চও। ছবিতে কোন চরিত্রে দেখা যাবে টুইঙ্কলকে? কোনও ভাবে তাঁর মা ডিম্পল কাপাডিয়া কি থাকবেন ছবিতে? আপাতত সব প্রশ্নের জবাবেই মুখে কুলুপ বরসাত-এর নায়িকার।

নিউজ ট্যাগ: টুইঙ্কল খন্না

আরও খবর



গ্যাসকে অস্ত্র হিসেবে বিবেচনা করে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গ্যাস এবং যে কোনও ধরনের বাণিজ্যকে অস্ত্র হিসেবে বিবেচনা করে রাশিয়া। বুধবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

জেলেনস্কি দাবি করেন, রাশিয়া তার জ্বালানির মাধ্যমে ইউরোপকে ব্ল্যাকমেইল করছেন। পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার মধ্য দিয়ে মস্কো দেখিয়ে দিয়েছে যে, ইউরোপের কেউ রাশিয়ার সঙ্গে স্বাভাবিক অর্থনৈতিক সহযোগিতা বজায় রাখার আশা করতে পারে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া শুধু গ্যাস নয়, যে কোনও বাণিজ্যকেই তারা অস্ত্র হিসেবে বিবেচনা করে। তিনি আরও বলেন, যত দ্রুত ইউরোপের সবাই স্বীকার করবে যে, বাণিজ্যে রাশিয়ার ওপর নির্ভর করা অগ্রহণযোগ্য, তত দ্রুত ইউরোপের বাজারে স্থিতিশীলতার গ্যারান্টি দেওয়া সম্ভব হবে।


আরও খবর