আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বিশ্ব করোনা: শনাক্ত ও মৃত্যু কমেছে

প্রকাশিত:রবিবার ০৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৫ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

করোনায় বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় আরও ৩৩৮ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৬৬৪ জন। রোববার (৫ মার্চ) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে। এর আগে, শনিবার ৫১০ জনের মৃত্যু এবং ৯৩ হাজার ৭৮৬ জন শনাক্ত হয়েছিল।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৪ হাজার ৪৯ জন আক্রান্ত হয়েছেন রাশিয়ায়। একই সময়ে মৃত্যুর তালিকায় শীর্ষে জাপানে। দেশটিতে ৮১ জন মারা গেছেন।

এ ছাড়া তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৩৯৭ জন এবং মারা গেছেন ৭১ জন। পোল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১১২ জন এবং মারা গেছেন ১১ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৮১ জন এবং মারা গেছেন ১২ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ১২১ জন এবং মারা গেছেন ৬ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮১৯ জন এবং মারা গেছেন ১২ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৩ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ কোটি ৬ লাখ ১৭ হাজার ৯৮৪ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৫ হাজার ৪ জনের। সুস্থ হয়েছেন ৬৫ কোটি ৩৪ লাখ ৪৮ হাজার ৫৮৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।


আরও খবর



অর্থনীতি যেখানে থাকার দরকার সেখানে আছে: অর্থমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দিনাজপুর প্রতিনিধি

Image

সরকারের পদক্ষেপের কারণে দেশের অর্থনীতি ঠিক আছে দাবি করে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, অর্থনীতি যেখানে থাকার দরকার সেখানে আছে। বর্তমান সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। ভারতের সঙ্গে লেনদেনে মাল্টিকারেন্সি চালু করেছি। ভারতের সঙ্গে রুপি, ডলার ও টাকার পাশাপাশি সব ধরনের লেনদেন করতে পারছি। আমরা অন্যান্য দেশের সঙ্গে মাল্টিকারেন্সি চালুর পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছি। কিন্তু আমাদের প্রতিপক্ষ স্বাধীনতা বিরোধীরা সব সময় দেশের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে। তারা তো কিছুই করতে পারে না।

আজ শুক্রবার (৮ মার্চ) বিকেলে চিরিরবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিনাজপুর-৪ (চিরিরবন্দরখানসামা) আসনে সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী নতুন মন্ত্রীসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় চিরিরবন্দর উপজেলা এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি আরও বলেন, বেগম খালেদা জিয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন। আওয়ামী লীগ সরকার যখন পদ্মা সেতু বানাচ্ছিল তখন তিনি দেশের মানুষকে পদ্মা সেতুকে না উঠার জন্য বলেছিলেন। পদ্মা সেতু নাকি ভেঙে পড়বে। তাদের কথায় কেউ বিশ্বাস করবেন না। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম দেশের উন্নয়ন চোখে দেখা পায় না। তাকে চোখের ডাক্তার দেখাতে হবে। দামি চমশা কিনে দিতে হবে। তাহলে সব কিছু দেখতে পারবেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ডাঃ আমজাদ হোসেন, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শেখ রফিকুল ইসলাম, খানসামা উপজেলা পরিষদের চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোমিনুল ইসলাম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আব্দুল আলীম সরকার।


আরও খবর



রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে ১০ হাজার ড্রোন দেবে যুক্তরাজ্য

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য ব্রিটেন ইউক্রেনকে ১০ হাজারের বেশি ড্রোন সরবরাহ করবে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস কিয়েভ সফরের সময় এ কথা বলেছেন। খবর এএফপির।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এসব ড্রোনের জন্য আরো সাড়ে ১২ কোটি ইউরো ব্যয় হচ্ছে। এ নিয়ে ইউক্রেনে তাদের মোট ব্যয় বেড়ে সাড়ে ৩২ কোটি ইউরো দাঁড়াবে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ অর্থে বছর জুড়ে ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে ১০ হাজারেরও বেশি ড্রোন সরবরাহ করা হবে।

ইউক্রেনে তৃতীয় দফার সফরে শ্যাপস গতকাল বৃহস্পতিবার বলেন, বিশ্বের শীর্ষ স্থানীয় যুক্তরাজ্যের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান থেকে সরাসরি আনা অত্যাধুনিক নতুন ড্রোন ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে দিতে আমাদের প্রতিশ্রুতি বাড়াচ্ছি। এ সময় তিনি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন।

ব্রিটেন বলেছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া তার প্রতিবেশি দেশ ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর থেকে তারা দেশটিকে ৭০০ কোটি ডলারেরও বেশি সামরিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

ব্রিটেন হচ্ছে প্রথম দেশ যারা ইউক্রেনের সামরিক বাহিনীকে দূর-পাল্লার বিভিন্ন অস্ত্র সরবরাহ করে। গত মে মাসে দেশটি ঘোষণা দেয় যে, স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠাবে ইউক্রেনে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার বিভিন্ন সরঞ্জামাদি ধ্বংস এবং ক্ষতিগ্রস্ত করতে ইক্রেনের সামরিক বাহিনী মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন ধরনের ড্রোন ব্যবহার করে আসছে।


আরও খবর



মুন্সীগঞ্জ পৌরসভার প্রথম নারী মেয়র আফরিন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র পদে উপনির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ফয়সাল বিপ্লবের স্ত্রী চৌধুরী ফাহরিয়া আফরিন। জগ প্রতীকে তিনি ভোট পেয়েছেন ২১ হাজার ৯৯৪টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম মাহতাব উদ্দিন কল্লোল নারিকেল গাছ প্রতীকে পেয়েছেন ৬১০ ভোট।

শনিবার (৯ মার্চ) বিকালে জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ের সম্মেলন কক্ষে ফলাফল ঘোষণা করেন জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মোহাম্মদ বশির আহমেদ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে মুন্সীগঞ্জ পৌরসভার তৎকালীন মেয়র হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব মেয়র পদ থেকে পদত্যাগ করলে পদটি শূন্য হয়। এ কারণে মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। 


আরও খবর



যুক্তরাষ্ট্রের টেক্সাস ভয়ংকর দাবানলের কবলে

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভয়ংকর দাবানলের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস। দাবানল পাশের রাজ্য ওকলাহোমাতেও ছড়িয়েছে। উত্তর টেক্সাসে এক হাজার সাতশ বর্গ মাইল বা চার হাজার চারশ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে দাবানল জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটাই সবচেয়ে বড় দাবানল।

টেক্সাসে দুইটি আলাদা দাবানল এখন একই স্থানে এসে মিশেছে। যা প্রতিববেশী ওকলাহোমাতেও ছড়িয়েছে। মাত্র তিন শতাংশ এলাকায় দাবানলকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ। তবে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বরফ পড়ায় আগুনের তীব্রতা কিছুটা কমে। কিন্তু ওই দাবানল বিপজ্জনক ও তা অনিয়ন্ত্রিত বলে জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) টেক্সাসে গেছিলেন। তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। বাইডেন বলেছেন, তিনি ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রয়াস করতে বলেছেন। তিনি দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপরও জোর দিয়েছেন। জাতীয় এমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, টেক্সাস ও ওকলাহোমাকে পুরো ক্ষতিপূরণ দেয়া হবে।

দাবানলে ৮৩ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এখনো দাবানল জ্বলছে। কত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বা কত ঘরবাড়ি পুড়ে গেছে তা জানা য়ায়নি।

এই অঞ্চলে এই সময় দাবানলের ঘটনা অস্বাভাবিক নয়। এই বছর তাপমাত্রা অনেকটাই বেশি ছিল। এ কারণেই দাবানল এভাবে ছড়িয়ে পেড়েছে। বন বিভাগ জানিয়েছে, আরেকটি দাবানল তিন হাজার তিনশ একর জুড়ে জ্বলছিল। তবে তা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।


আরও খবর



‘বৃষ্টি খাতুন’ পরিচয়ে সাংবাদিকের মরদেহ হস্তান্তরের প্রক্রিয়া চলছে

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ঢামেক প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডে নিহত অভিশ্রুতি নামে পরিচিত নারী সাংবাদিকের প্রকৃত পরিচয় নিশ্চিত হয়েছে পুলিশ। সব আনুষ্ঠানিকতা শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

শুক্রবার (১ মার্চ) রাতে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দায়িত্বরত পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুল জব্বার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি নিহত নারী সাংবাদিকের পরিচয় নিশ্চিতকরণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত আছেন।

এস আই আব্দুল জব্বার জানান, ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে অভিশ্রুতির প্রকৃত পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের একটি ভবনে অগ্নিকাণ্ডে ৪৬ জন নিহত হন। এর মধ্যে এক নারী সাংবাদিক রয়েছেন। ওই সাংবাদিক কর্মক্ষেত্রে অভিশ্রুতি শাস্ত্রী নামে পরিচিত। তার একটি বায়োডাটায় লেখা আছে তিনি সনাতন ধর্মাবলম্বী।

তবে তার মৃত্যুর খবর দেখে মরদেহ নিতে আসেন কুষ্টিয়ার শাবলুল আলম সবুজ নামে একজন। তিনি নিজেকে অভিশ্রুতির বাবা বলে পরিচয় দেন এবং দাবি করেন অভিশ্রুতি মুসলিম। ফলে ওই সাংবাদিকের প্রকৃত পরিচয় নিয়ে ধোঁয়াশা তেরি হয়। জটিলতা তৈরি হয় মরদেহ হস্তান্তর নিয়ে। তবে, কুষ্টিয়ার শাবলুল আলম ছাড়া ওই নারীর মরদেহ নিতে অন্য কেউ আসেননি।

পরিচয় নিশ্চিত হতে আজ ওই সাংবাদিকের ফিঙ্গার প্রিন্ট নিয়ে পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে এনআইডি বা জাতীয় পরিচয়পত্রে তার নাম বৃষ্টি খাতুন লেখা আছে। বাবার নাম সবুজ শেখ আর মায়ের নাম বিউটি বেগম লেখা আছে।

এনআইডি অনুযায়ী তার গ্রাম বনগ্রাম, ডাকঘর বনগ্রাম, উপজেলা খোকসা এবং জেলা কুষ্টিয়া। এনআইডির তথ্যানুযায়ী পরিচয় শনাক্ত হওয়ায় এখন সাংবাদিক অভিশ্রুতির মরদেহ তার বাবা শাবলুল আলম সবুজের কাছে হস্তান্তর করা হবে। এ ব্যাপারে প্রক্রিয়া চলছে।

এর আগে শুক্রবার বিকেলে বৃষ্টি খাতুনের মা বিউটি বেগম জানান, অভিশ্রুতি নামটি ওর নিজের দেওয়া। ওর আসল নাম বৃষ্টি খাতুন।

তার বাবা সবুজ শেখ বলেন, অভিশ্রুতি আমার মেয়ে। অভিশ্রুতি আমার তিন মেয়ের মধ্যে বড়। আমার আরও দুটি মেয়ে রয়েছে। নিজের মেয়েকে নিয়ে কেন মিথ্যা বলব?


আরও খবর