আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
মহাকাশে ভেসে খাবার খাচ্ছেন চীনা নভোচারীরা কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী পরীমনির মামলায় সেই নাসির-অমি ৫ দিনের রিমান্ডে

বঙ্গবন্ধু সেতুতে এর আগে একদিনে এত টোল আদায় হয়নি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ১১৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫২ হাজার ৭৫৩টি যানবাহন পারাপার হয়েছে। এ সময় টোল আদায় ২ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ২৪০ টাকা। বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর যানবাহন পারাপার ও টোল আদায়ে এটিই সর্বোচ্চ।

বুধবার (১২ মে) সকাল ৬ টা থেকে বৃহস্পতিবার (১৩ মে) সকাল ৬টা পর্যন্ত অতীতের সকল রেকর্ড ভেঙে যায় গত ২৪ ঘন্টায়।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় সেতু দিয়ে রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার হয়েছে। চলাচল করা যানবাহনের মধ্যে ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, প্রাইভেটকার ও মোটরসাইকেলের সংখ্যাই ছিলো বেশি। তবে বিপুল সংখ্যক দূরপাল্লার যানবাহনও চলাচল করেছে। আজ বৃহস্পতিবার (১৩ মে) যানবাহনের তেমন চাপ নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে আজ ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে স্বাভাবিক গতিতেই চলছে যানবাহন। কোথাও ধীরগতি বা যানজট নেই। সড়কে অন্যান্য দিনের তুলনায় গাড়ি একেবারেই কম চলাচল করছে। মহাসড়কের মির্জাপুর, গোড়াই, টাঙ্গাইল বাইপাস, রাবনা বাইপাস, এলেঙ্গা ও বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড়সহ বিভিন্ন পয়েন্ট ঘুরে এমনই চিত্র দেখা গেছে।

পণ্যপরিবহনে নিয়োজিত ট্রাক, মাইক্রোবাস, পিকআপভ্যান ও মোটরসাইলসহ বিভিন্ন ব্যক্তিগত গাড়ির পাশাপাশি গণপরিবহনও চলছে মহাসড়কে। তবে দূরপাল্লার বাসগুলো রয়েছে অনেকটা ফাঁকা। আজ বৃহস্পতিবার (১৩ মে) ঘরমুখো মানুষগুলো অনেকটাই স্বস্তিতেই বাড়ি ফিরছেন।

এ বিষয়ে টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও যানবাহন আটকে নেই। তবে গত দুইদিন এ সড়কে অতিরিক্ত গাড়ির চাপ ছিল।


নিউজ ট্যাগ: বঙ্গবন্ধু সেতু

আরও খবর



ভারতে দ্বিতীয় ঢেউয়ে স্বস্তি ফিরছে, মৃত্যু কমে ২৬৭৭

প্রকাশিত:রবিবার ০৬ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ০৬ জুন ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রায় দুই মাস তাণ্ডব চালানোর পর ধারাবাহিকভাবে প্রতিদিনই কিছু কিছু করে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা কমছে ভারতে। শনিবারের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্তের সংখ্যা ছয় হাজার কমেছে। সেদিন সাড়ে ৩ হাজারে পৌঁছানো মৃত্যু কমে রোববার তা কমে এসে দাঁড়িয়েছে আড়াই হাজারের ঘরে।

রবিবার (৬ জুন) করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের থেকে জানা গেছে এ তথ্য।

জানা গেছে, ভারতে গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ১৪ হাজার ৪৬০ জন। নতুন সংক্রমিত রোগী কমেছে ৬ হাজারের বেশি। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৮৮ লাখ ৮ হাজার ৩৭২ জন এবং মারা গেছেন ৩ লাখ ৪৬ হাজার ৭৮৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৭৭ জনের। গত দিনের তুলনায় রোববার এই সংখ্যা কমেছে সাত শতাধিক।

এছাড়াও প্রতিদিনই সক্রিয় রোগী থেকে সুস্থ হয়ে উঠছেন অনেক মানুষ। কয়েক মাস আগেও দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা ছিল ৩৭ লাখের বেশি। তবে শেষ এক মাসে সেই সংখ্যা কমতে কমতে ১৪ লাখের ঘরে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগী কমেছে ৭৮ হাজারের বেশি। এ পর্যন্ত মোট সক্রিয় রোগীর সংখ্যা ১৪ লাখ ৭৭ হাজার ৭৯৯ জন।



আরও খবর



আজ বাজেট প্রস্তাব উত্থাপন করবেন অর্থমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | ১১৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনা পরিস্থিতির মধ্যে কঠোর সতর্কতা মেনে জাতীয় সংসদের বাজেট (ত্রয়োদশ) অধিবেশন শুরু হয়েছে। গতকাল বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশন শোক প্রস্তাব গ্রহণ শেষে মুলতবি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় অধিবেশনে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করবেন তিনি। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। আর চলতি সংশোধিত বাজেটের তুলনায় নতুন বাজেটের আকার বাড়ছে ৬৪ হাজার ৬৯৮ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা শেষে আগামী ২৯ জুন অর্থ বিল ও ৩০ জুন বাজেট পাস হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট এটি। জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ শিরোনামের এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয় ঘটিয়ে।

করোনাভাইরাসের কারণে সবচেয়ে কমসংখ্যক সংসদ সদস্যের উপস্থিতিতে দেশের ৫০তম বাজেট ঘোষণা করা হবে। যাঁরা উপস্থিত থাকবেন তাঁদের মানতে হবে স্বাস্থ্যবিধি। সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক ও হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে একটি করে আসন ফাঁকা রেখে আসন বিন্যাস করা হবে। যাঁরা শারীরিকভাবে অসুস্থ তাঁদের সংসদে আসতে নিষেধ করা হবে। বাজেট অধিবেশনে উপস্থিত থাকবেন না কোনো সাংবাদিক কিংবা বিশিষ্টজনরা।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এবারের পুরো বাজেটটি এমনভাবে করা হয়েছে, যাতে জীবন ও জীবিকা দুটিকেই সমানভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। বাজেটে প্রান্তিক মানুষকে স্বস্তি দেওয়ার চেষ্টা যেমন থাকবে, তেমনি থাকছে নানা ছাড়।

বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.২ শতাংশ। আর মূল্যস্ফীতি ৫.৩ শতাংশের মধ্যে সহনীয় পর্যায়ে রাখার পরিকল্পনা করা হচ্ছে।



আরও খবর



গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

প্রকাশিত:বুধবার ১৬ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ৪৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে পাঠানো বিস্ফোরকভর্তি বেলুনের জবাবে এই হামলা শুরু করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বিভাগ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স গাজায় স্থানীয় সূত্রের বরাত দিয়ে গাজা শহর ও খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলার সত্যতা নিশ্চিত করেছে। বোমা হামলার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সংবাদ সংস্থা এএফপি ইসরায়েলি বিমান হামলার পর বিস্ফোরণের ছবি প্রকাশ করেছে।

অন্যদিকে ইসরায়েলের ফায়ার সার্ভিস জানিয়েছে, গাজা থেকে ওড়ানো বিস্ফোরকভর্তি বেলুনে ইসরায়েলের খালি মাঠের মধ্যে ২০টি জায়গায় আগুন ধরে গিয়েছে।

এক টুইটবার্তায় গতকাল মঙ্গলবার হামাসের মুখপাত্র বলেছেন, ফিলিস্তিনিরা তাদের অধিকার রক্ষায় এবং পবিত্র ভূমি জেরুসালেমের জন্য সাহসী প্রতিরোধ জারি রাখবে।

এদিকে ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ক্ষমতা নেওয়ার দুদিনের মাথায় গাজায় বিমান হামলা চালানো হলো। গত রোববার ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে বেনেট নেতৃত্বাধীন আটদলীয় জোটের কাছে আস্থা ভোটে পরাজয়ের মাধ্যমে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটে।

গতকাল জেরুসালেমে ইসরায়েলিদের মিছিলের পর উত্তেজনা তুঙ্গে ওঠে। মিছিলে আরবদের মৃত্যু হোক বলে স্লোগান দেওয়া হয়। মিছিলে অংশগ্রহণকারীরা নেচে নেচে এমন স্লোগান দেয়।

গতকালের মিছিল ও শোভাযাত্রার পথ পরিষ্কার রাখতে ৩০ জন ফিলিস্তিনিকে আটক করা হয় এবং ফিলিস্তিনিদের ওপর স্টান গ্রেনেড ও রাবার বুলেট ছোড়ে ইসরায়েলি পুলিশ।

১০ মে পূর্ব জেরুসালেম দখলের দিনটিকে উদযাপন করে মিছিল শোভাযাত্রা করে ইসরায়েলিরা। গত মাসে গাজায় টানা ১১ দিনের ইসরায়েলি বিমান হামলা ও ইসরায়েলে হামাসের রকেট হামলায় যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হওয়ায় তা হয়ে ওঠেনি।

তবে গতকালের মিছিলটি শেষমেশ পুরোনো জেরুসালেমের মুসলিম কোয়ার্টার এবং বাইতুল মুকাদ্দাস তথা মসজিদুল আকসার দামেস্ক গেটের দিকে যেতে দেওয়া হয়নি। গতমাসে রমজানের শেষভাগে জুমাতুল বিদা উপলক্ষে জেরুসালেমে মসজিদুল আকসায় মুসলিমরা জমায়েত হলে ইসরায়েলি পুলিশসহ স্থানীয়রা মুসলিমদের ওপর চড়াও হয়। এতে গোটা মসজিদ প্রাঙ্গণে ভয়াবহ সংঘর্ষ হয়।


আরও খবর



দাম কমেছে পেঁয়াজের, সবজি আগের মতোই চড়া

প্রকাশিত:শুক্রবার ১১ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১১ জুন ২০২১ | ৯৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হঠাৎ করে বেড়ে যাওয়ার পর সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে আগের মতোই চড়াদামে বিক্রি হচ্ছে সবধরনের সবজি। সেই সঙ্গে অপরিবর্তিত রয়েছে মুরগির দাম।

ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করেই বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কমে গিয়েছিল, যে কারণে দাম বেড়ে যায়। ৪০ টাকা থেকে লাফিয়ে দাম বেড়ে কেজি ৬০ টাকা হয়ে যায়। তবে এখন সরবরাহ বাড়ায় দাম কমে এখন খুচরায় ৫০ টাকায় নেমে এসেছে।

রামপুরার ব্যবসায়ী মো. সালাম শেখ বলেন, দাম বৃদ্ধি দেখে অনেকে বাড়তি পেঁয়াজ কিনেছেন। এতে চাহিদা বেড়ে যাওয়ায় পেঁয়াজের দাম আরও বেড়ে যায়। তবে এখন চাহিদা কমেছে। আবার দেশি পেঁয়াজের সরবরাহও বেড়েছে। এ কারণে দাম কমেছে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী গৌতম বলেন, ভারত থেকে আসা বন্ধ থাকায় পেঁয়াজের সরবরাহ কমে যায়। সেই সঙ্গে ফরিদপুরের বাজারেও দেশি পেঁয়াজের সরবরাহ কম ছিল। যে কারণে হুট করে পেঁয়াজের দাম বেড়ে যায়। তবে এখন সরবরাহ অনেকটাই ঠিক হয়ে গেছে। যে কারণে দাম কমেছে।

এদিকে ব্রয়লার, সোনালী ও লাল লেয়ার মুরগি আগের দামেই বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি করছেন। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা। আর সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২৩০ টাকা।

মুরগির দামের বিষয়ে খিলগাঁওয়ের ব্যবসায়ী জহিরুল বলেন, সপ্তাহের ব্যবধানে মুরগির দামে হেরফের হয়নি। এখন সোনালী মুরগি তুলনামূলক কম দামে পাওয়া যাচ্ছে। আমাদের ধারণা আর বেশিদিন এই অবস্থা থাকবে না। কিছুদিনের মধ্যে সোনালী মুরগির দাম বেড়ে যেতে পারে।

এদিকে সবজি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে আগের মতো ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা।

তবে সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে শসা, বেগুন, পটল, ঢেড়সের দাম। মানভেদে শসার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। ঢেড়সের কেজি ৪০ থেকে ৫০ টাকা।

এছাড়া বরবটি ৬০ থেকে ৭০ টাকা, গাঁজর ৮০ থেকে ১০০ টাকা, পাকা টমেটো ৬০ থেকে ৮০ টাকা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। এক কেজি কচুর লতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। উস্তের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা।

সবজির দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী আয়নাল বলেন, প্রতিবছরই এমন সময় সবজির দাম একটু বেশি থাকে। শীতের সবজি আসার আগে দাম কমার সম্ভাবনা কম বরং সামনে সবজির দাম আরও বাড়তে পারে।


আরও খবর



ফাইজারের টিকা আসছে না আজ

প্রকাশিত:রবিবার ৩০ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ৩০ মে ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস প্রতিরোধী টিকা ফাইজারের টিকা আজ আসছে না। রবিবার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা ছিল।

করোনা পরিস্থিতি নিয়ে রবিবার দুপুরে (৩০ মে) স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিক্যাবল ডিজিজের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন।

তিনি আরও বলেন, ফাইজারের এ টিকা অত্যন্ত সংবেদনশীল, এটি অত্যন্ত হিমায়িত অবস্থায় রাখতে হয়। মাইনাস ৭৩ ছাড়া এ টিকা টিকিয়ে রাখা যায় না।

এর আগে সকালে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য-সচিব ডা. শামসুল হক জানান, রবিবার রাতে কোভেক্স ফেসিলিটি থাকে এক লাখ ৬ হাজার টিকা আসবে।

গত ১৯ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম জানিয়েছিলেন, আগামী ২ জুন কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ফাইজারের অন্তত এক লাখ ৬০০ টিকা বাংলাদেশে আসবে।


আরও খবর