আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগা আগুনে দুটি ঘর পুড়ে ছাই

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ মার্চ ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্মীপুরের রামগঞ্জে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগা আগুনে দুটি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ঘরে ঘুমিয়ে থাকা মায়া আক্তার (৪৭) নামের এক মানসিক প্রতিবন্ধী নারীর মৃত্যু হয়েছে। নিহত মায়া পূর্ব বিগা গ্রামের মৃত সুজা মিয়ার মেয়ে।

উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের পূর্ব বিগা গ্রামে আজ রোববার ভোরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে দুটি ঘর ও আসবাবপত্র পুড়ে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ক্ষতিগ্রস্ত দুই পরিবার।

স্থানীয়রা ও ক্ষতিগ্রস্তরা জানান, কুতুব উল্যার ঘরে বৈদ্যুতিক শর্ট সার্কিট হয়ে আগুন লেগে তা মুহূর্তে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে রামগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগেই আসবাবপত্রসহ দুটি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ঘরে ঘুমিয়ে থাকা মায়া আর বের হতে পারেননি। আগুনে দগ্ধ হয়ে মায়া নিহত হয়েছেন।

কাঞ্চনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন খান বলেন, মায়ার দাফন প্রক্রিয়া চলছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে স্থানীয় সংসদ সদস্যের পক্ষ থেকে কিছু অর্থ ও খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন থেকেও খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিসের রামগঞ্জ স্টেশনের ইনচার্জ আবদুর রশিদ বলেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। ঘুমন্ত অবস্থায় আগুনে দগ্ধ হয়ে মায়া আক্তার নামের একজন মারা গেছেন। আসবাবপত্র ও ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ক্ষতির পরিমাণ নির্ণয় করা হচ্ছে।


আরও খবর



খালি পেটে ভেজানো কিশমিশ খেলে পাবেন যেসব উপকারিতা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

কিশমিশ বেশ জনপ্রিয় খাবার। ছোটবেলায় বাড়িতে এনে রাখা কিশমিশ মুখে তুলে নেননি, এমন মানুষের সংখ্যা অনেক কম। এটি মূলত শুকনো আঙ্গুর, ড্রাই ফ্রুটসের মধ্যে অন্যতম কিশমিশ। প্রাকৃতিকভাবে পুষ্টিসমৃদ্ধ কিশমিশ এন্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজে পরিপূর্ণ। তবে কীভাবে খাবেন কিশমিশ?

অনেকেই হয়তো জানেন না, কিশমিশ শুকনো খাওয়ার চেয়ে পানিতে ভিজিয়ে রেখে খেলে উপকার আসে অনেক বেশি। এমনই কিছু উপকারিতার কথা জানাবো আজ। চলুন জেনে নেওয়া যাক ভেজানো কিশমিশের উপকারিতাগুলো।

এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ : প্রাকৃতিকভাবে কিশমিশে এন্টিঅক্সিডেন্ট থাকে অনেক বেশি। পানিতে ভিজিয়ে রাখলে তা বেড়ে যায় বহুগুন। এন্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‌্যাডিকেলগুলোকে নিরপেক্ষ রাখতে সাহায্য করে, যার ফলে শরীর বেশ ভালো থাকে। কারণ এগুলো শরীরের স্বাভাবিক কোষ-বিভাজন প্রক্রিয়া ব্যাহত করে। আর অস্বাভাবিক বিভাজনের ফলে শরীরে নানারকম জটিলতা দেখা দেয় ও রোগের সৃষ্টি হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ : কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম, যা স্বাভাবিকভাবেই মানব দেহে লবণের পরিমাণ ভারসাম্য রাখতে পারে। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ভূমিকা রাখে কিশমিশ। তাছাড়া কিশমিশে থাকা এন্টিঅক্সিডেন্ট, ডায়েটারি ফাইবার উপাদান রক্তনালীর শক্তি কমিয়ে দেয়। যা শরীরের রক্তচাপের মাত্রা কমাতে পারে।

হজমশক্তির উন্নতি : পানিতে ভেজানো কিশমিশ প্রাকৃতিক খাদ্যতালিকাগত ফাইবারের একটি বড় উৎস, যা একটি প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে। এর ফলে, মলত্যাগের সময় খুব বেশি শক্তি প্রয়োগ করতে হয় না। নিয়মিত পানিতে ভেজানো কিশমিশ খেলে হজমশক্তি উন্নত হয়। পাশাপাশি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং গ্যাস্ট্রিকের সমস্যা কমিয়ে হজমশক্তি বাড়িয়ে দেয়।

রক্তশূন্যতা কমায় : কিশমিশ প্রাকৃতিকভাবে আয়রন সমৃদ্ধ। ভিজিয়ে রাখা কিশমিশ আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির শোষণকে উন্নত করতে পারে। ভেজানো কিশমিশে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন বি থাকায় তা রক্তশূন্যতা অর্থাৎ শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি পূরণে সাহায্য করে।

নিউজ ট্যাগ: কিশমিশ

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




ডিসি সম্মেলন শুরু কাল, আলোচনায় ৩৫৬ প্রস্তাব

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বর্তমান সরকারের আমলে প্রথম জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল রোববার (৩ মার্চ)। চারদিনের এ সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৩৫৬টি প্রস্তাব নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেওয়াজ অনুযায়ী তাঁর কার্যালয়ের শাপলা হলে ডিসি সম্মেলন-২০২৪-এর উদ্বোধন করবেন।

আজ শনিবার (২ মার্চ)  সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

লিখিত বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবারের ডিসি সম্মেলন ৩ মার্চ শুরু হয়ে ৬ মার্চ শেষ হবে। সবগুলো কার্যঅধিবেশন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে হবে। এছাড়াও স্পিকার ও বাংলাদেশের প্রধান বিচারপতির সাথে জেলা প্রশাসকরা সৌজন্য সাক্ষাৎ, সদয় নির্দেশনা গ্রহণ ও মতবিনিময় করবেন। এবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগ ও সামরিক-বেসামরিক সমন্বয় বিষয়ক অধিবেশন সংযুক্ত করা হয়েছে।

সচিব বলেন, প্রস্তাবগুলোর মধ্যে জনসেবা বৃদ্ধি, জনদুর্ভোগ হ্রাস করা, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, আইন-কানুন বা বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলো রয়েছে। বেশি সংখ্যক প্রস্তাব পড়েছে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ থেকে। এছাড়াও ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম জোরদারকরণ, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্ম-সৃজন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তবায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গভর্ন্যান্স, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা ও পরিবারকল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধ, ভৌত অবকাঠামোর উন্নয়ন এবং উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় নিয়ে আলোচনা হবে।


আরও খবর



গর্ভপাতকে সাংবিধানিক অধিকারের স্বীকৃতি দিলো ফ্রান্স

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বিশ্বের প্রথম দেশ হিসেবে গর্ভপাতকে সাংবিধানিক অধিকারের স্বীকৃতি দিয়েছে ফ্রান্স। সোমবার নিম্নকক্ষ অ্যাসম্বলি ন্যাশনাল ও উচ্চ কক্ষ সেনেটের অধিকাংশ সদস্য এ সংক্রান্ত একটি বিলে সমর্থন জানিয়ে ভোট দিয়েছেন।

কয়েক দিন আগে ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর ও বাসভবন এলিসি প্রাসাদ থেকে ফ্রান্সের পার্লামেন্টে পাঠানো হয়েছিল বিলটি। সোমবার অ্যাসেম্বলি ন্যাশনাল ও সেনেটে যৌথভাবে বিলটির ওপর ভোট হয়।

অ্যাসেম্বলি ন্যাশনালের মোট আসনসংখ্যা ৫৭৭টি, সিনেটের ৩৪৮টি। ভোটের পর দেখা যায়, উভয় কক্ষের ৯২৫ জন আইনপ্রণেতার মধ্যে ৭৮০ জন বিলটির পক্ষে এবং ৭২ জন বিপক্ষে ভোট দিয়েছেন। বাকি ৭৩ জন আইনপ্রণেতা ভোটদান থেকে বিরত ছিলেন।

রাজধানী প্যারিস থেকে মাত্র ১৯ কিলোমিটার পশ্চিমে ভার্সাইলেস প্রাসাদে হয়েছে এই ভোট। বিলটি পাসের পর প্যারিসের আইফেল টাওয়ারে জড়ো হয়ে আতশবাজি জ্বালিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সাধারণ লোকজন ও গর্ভপাত বিষয়ক অধিকারকর্মীরা। তাদের অনেকের হাতেই আমার শরীর আমার পছন্দ (মাই বডি মাই চয়েস) প্ল্যাকার্ড ছিল।

গর্ভপাত ইস্যুতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের তুলনায় ফ্রান্সের জনগণ অনেক উদার। দেশটির মোট জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ গর্ভপাতকে অবৈধ কোনো ব্যাপার বলে মনে করেন না। সোমবার আইন পাসের মাধ্যমে জনগণের এই ধারণাকেই স্বীকৃতি দিয়েছে ফরাসি পার্লামেন্ট।

পার্লামেন্ট ভোটের পর এক বিবৃতিতে ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেন,এই স্বীকৃতির মাধ্যমে আমরা নারীদের এই বার্তা পৌঁছে দিতে চাই যে আপনার শরীরের মালিক আপনি এবং এ ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের এক্তিয়ার একমাত্র আপনার, অন্য কারোর নয়। 

গত শতকের সত্তরের দশক পর্যন্ত ফ্রান্সে গর্ভপাত আইনত অবৈধ বলে বিবেচনা করা হতো। ১৯৭৪ সাল থেকে দেশটির নারী অধিকার কর্মীরা গর্ভপাতের আইনগত বৈধতা আদায়ে তৎপরতা শুরু করেন। পরে আশির দশকে গর্ভপাতকে বৈধ বলে স্বীকৃতি দেয় ফ্রান্সের বিচারব্যবস্থা। বর্তমানে বিশ্বের অনেক দেশেই গর্ভপাত আইনগতভাবে স্বীকৃত; তবে ফ্রান্সই প্রথম দেশ যেটি গর্ভপাতকে সাংবিধানিক স্বীকৃতি দিলো।

ফরাসি নারী অধিকার কর্মী লরা সিরিমানি রয়টার্সকে বলেন, যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের অধিকারের সাংবিধানিক স্বীকৃতি আদায়ের তৎপরতা শুরু হয়েছিল, কিন্তু ২০২২ সালে মার্কিন সুপ্রিম কোর্টের এক রায়ে তা থেমে যায়। আমাদের ভয় ছিল, ফ্রান্সেও একই ঘটনা ঘটে কি না। কিন্তু তা হয়নি। (বিল পাসের খবর শোনার পর থেকে) আমি বার বার আবেগতাড়িত হয়ে পড়ছি...একজন নারী অধিকার কর্মী হিসেবে, একজন নারী হিসেবে।

সোমবারের ভোটের পর গর্ভপাতের স্বীকৃতি সংক্রান্ত নতুন যে ধারাটি ফ্রান্সের সংবিধানে যুক্ত হতে যাচ্ছে, সেটির নাম আর্টিক্যাল ৩৪।

বিরোধীদের কটাক্ষ

ফ্রান্সের জনগণের অধিকাংশ গর্ভপাতের পক্ষে থাকলেও একে সাংবিধানিক স্বীকৃতি দিতে রাজি নন অনেকেই। সোমবারের ভোটের পর ফ্রান্সজুড়ে উচ্ছ্বাসের পাশাপাশি সমালোচনাও শুরু হয়েছে।

পার্লামেন্ট ভোটের আগে এক বার্তায় দেশটির প্রধান বিরোধী দলীয় নেতা ম্যারিন লে পেন বলেন, এই ইস্যুটির সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই। কিন্তু আমি বলতে চাই, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ জনগণের আবেগকে তার রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য ব্যবহার করছেন। আগামী নির্বাচনে যে তিনি এই ব্যাপারটিকে কাজে লাগাবেন, তা জনগণ বুঝতে পারছে।

ফ্রান্সের ক্যাথলিক গির্জা অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্যাসকেল মরিনিয়েরে রয়টার্সকে বলেন, যে বিষয়টিকে সবাই নারীদের বিজয় বলে ভাবছে, তা আসলে নারীদের পরাজয়; আর পরাজয় সেই সব শিশুদের জন্য, যারা কোনোদিন পৃথিবীর আলো দেখতে পারবে না।


আরও খবর



৩০ বছরের ছোট মানুশির সঙ্গে রোমান্স: কটাক্ষের মুখে অক্ষয়

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জনপ্রিয় বলিউড অভিনেতা অক্ষয় কুমার আজকাল ব্যস্ত তার বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ’ ছবিটি নিয়ে। ছবিটির ট্রেলার এখনও আসেনি। তবে একের পর এক এই ছবির গান মুক্তি পাচ্ছে। সম্প্রতি মুক্তি পাওয়া এই ছবির একটি ডান্স নম্বর সবাইকে অবাক করেছে। যেখানে অভিনেত্রী মানুশি চিল্লারকে অক্ষয় কুমারের সঙ্গে রোমান্স করতে দেখা গিয়েছে।

যা দেখে অনেকেই ক্ষেপে উঠেছেন আর অক্ষয় পড়েছেন সমালোচনার মুখে। কারণ, এই দু’জনের মধ্যে বয়সের ব্যবধান ৩০ বছরের। সম্প্রতি প্রকাশিত হয়েছে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ’ ছবির নতুন গান ভাল্লা হাবিবি’। এই গানে ছবির চার তারকা, অক্ষয় কুমার, মানুশি চিল্লার, টাইগার শ্রফ এবং আলায় ফার্নিচারওয়ালাকে একসঙ্গে নাচতে এবং রোমান্স করতে দেখা গিয়েছে।

বালির ক্ষেতে চিত্রায়িত এই গানটিতে অক্ষয় ও টাইগারের পাশাপাশি দুই নায়িকাই জমকালো নাচে স্টেপ দেখিয়েছেন। গানটিতে অক্ষয় ও মানুশির রোম্যান্সও দেখা গিয়েছে। যা অনেককে ক্ষুব্ধ করেছে।

অক্ষয় কুমারের বয়স ৫৬ বছর এবং মানুশি চিল্লারের বয়স ২৬ বছর। দর্শকরা দু’জনের অন-স্ক্রিন জুটি পছন্দ করেননি এবং সেই কারণেই সোশ্যাল মিডিয়ায় প্রবল ট্রোলিং শুরু হয়েছে। একজন লিখেছেন- এটা লজ্জাজনক। আরেকজন লিখেছেন- তাদের দু’জনকেই বাবা ও মেয়ের চরিত্রে কাস্ট করা উচিত ছিল। যদিও এই ট্রোলিং নিয়ে এখনও পর্যন্ত অক্ষয় বা মানুশির তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ছবির ট্রেলার মুক্তি পেতে চলেছে ২৬ মার্চ।


আরও খবর



‘কিংস পার্টি’তে যোগদান নিয়ে মুখ খুললেন সাকিব

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের বাসায় গিয়ে কিংস পার্টিখ্যাত বিএনএমে যোগ দিয়েছিলেন ক্রিকেটার ও বর্তমানে আওয়ামী লীগের সংসদ সদস্য সাকিব আল হাসান। নির্বাচনের আগে নতুন এ দলে যোগ দিতে মেজর হাফিজের হাতেই আবেদন ফরম তুলে দিয়েছিলেন ক্রিকেটের বিশ্বসেরা এ অলরাউন্ডার। এ ধরনের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছে।  ফলে ফের রাজনীতিতে আলোচনায় এসেছে কিংসপার্টি।

জানা গেছে, কিংস পার্টিখ্যাত বিএনএমে আনুষ্ঠানিকভাবে যোগ না দিলেও নতুন এই দল গঠনে নেপথ্যের ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম। বহুল আলোচিত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) জন্য নির্বাচন কমিশন থেকে আবেদন ফরম সংগ্রহ করিয়েছেন তিনি। এমনকি দলের নামটিও তার দেওয়া বলে দাবি করেছেন এর নেতারা।

শুধু তাই নয়, নতুন এ দলে যোগ দিতে মেজর হাফিজের হাতেই আবেদন ফরম তুলে দিয়েছিলেন ক্রিকেটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বিএনপি নেতা হাফিজ উদ্দিনের বাসায় সাকিবের বিএনএমের সদস্য ফরম পূরণ করে যোগ দেয়ার প্রস্তুতি পর্বের ছবি প্রকাশ্যে এসেছে। দলটির তৎকালীন সদস্য সচিব মেজর (অব.) মো. হানিফ ও কেন্দ্রীয় কমিটির সদস্য ক্যাপ্টেন (অব.) কামরুল ইসলাম সেখানে উপস্থিত ছিলেন। তবে পরবর্তী সময়ে নতুন দলে না গিয়ে সাকিব আল হাসান প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আওয়ামী লীগে যোগ দেন।

এ বিষয়ে হাফিজ উদ্দিন আহমদ গণমাধ্যমকে বলেন, নির্বাচনের আগে সরকারের নীতি নির্ধারকদের একজন আমাকে অনুরোধ করেন তৃণমূল এবং বিএনএম দুইটি দলের একটির চেয়ারম্যান হতে। আমি কিছুদিন চিন্তাভাবনা করে জানিয়ে দিয়েছি আমি বিএনপিতেই থাকব। এটা থেকেই সে (সাকিব) আসছিল একসময়, একটি দলে যোগদান করতে। যেহেতু আমি আর আগ্রহ দেখায়নি সেহেতু সেও আর আগ্রহ দেখায়নি।

এ বিষয়ে জানতে চাইলে ক্রিকেটার সাকিব আল হাসান গণমাধ্যমকে বলেন, এইসব নিউজ পুরনো জিনিস নিয়ে কে আছে?  মন চাইলে করেন (নিউজ), না চাইলে না করেন।


আরও খবর