আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

ব্রাজিলের সব ক্লাব মিলেও রিয়াল মাদ্রিদের সমান নয়

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ আগস্ট ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

কোনো দেশে ফুটবল ধর্ম হিসেবে বিবেচিত হলে সেটা ব্রাজিল। দক্ষিণ আমেরিকান দেশটির ক্লাবগুলো বিশ্বে বেশ জনপ্রিয় হলেও ব্রাজিলের শীর্ষ লিগ সিরি তে খেলা সবগুলো দলের সামাজিক যোগাযোগমাধ্যমে মোট অনুসারীসংখ্যা মিলিয়েও রিয়াল মাদ্রিদকে ধরা যাবে না। ব্রাজিলিয়ান সিরি তে খেলা সবগুলো দলের সামাজিক যোগাযোগমাধ্যমে মোট অনুসারীসংখ্যার দেড় গুণ বেশি অনুসারী আছে শুধু রিয়ালেরই।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা খবরটি জানিয়েছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ও টিকটক মিলিয়ে রিয়ালের মোট অনুসারীসংখ্যা ৩৫ কোটি ৮২ লাখ। অন্যদিকে এইসব সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রাজিলিয়ান সিরি তে খেলা সবগুলো ক্লাবের মোট অনুসারীসংখ্যা ২৩ কোটি ২২ লাখ। অর্থাৎ ব্রাজিলিয়ান সিরি র সবগুলো ক্লাবের চেয়ে ১২ কোটি ৬০ লাখ অনুসারী বেশি রিয়াল মাদ্রিদের।

সামাজিক যোগাযোগমাধ্যমে সবগুলো প্ল্যাটফর্ম মিলিয়ে ব্রাজিলে সবচেয়ে বেশি অনুসারীসংখ্যা ফ্লামেঙ্গোর। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণী প্রতিষ্ঠান আইপিইসির জরিপ অনুসারে আটবার সিরি জয়ী রিও ডি জেনিরোর এই ক্লাবের মোট ভক্তসংখ্যা ৪ কোটি ২০ লাখ।

ফ্লামেঙ্গোয় বেশ কিছু তারকা ফুটবলার রয়েছে। চেলসিতে খেলা ডেভিড লুইজ, আতলেতিকো মাদ্রিদে খেলা ফিলিপে লুইস ছাড়াও এভারটন রিবেইরো খেলেন ফ্লামেঙ্গোয়। এই ক্লাব থেকেই উঠে এসেছেন রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস। সামাজিক যোগাযোগমাধ্যমে ফ্লামেঙ্গোর মোট অনুসারীসংখ্যা ৫ কোটি ৫৬ লাখ, যা রিয়াল মাদ্রিদের মোট অনুসারীসংখ্যার চেয়ে ৬ গুণ কম।

আরও পড়ুন>> এমবাপ্পের নতুন ঠিকানা মাদ্রিদ!

ব্রাজিলের সাও পাওলোয় উলফ স্পোর্টসের ব্যবস্থাপনা অংশীদার ফাবিও উলফ খেলাধুলার বাজার বিপণন বিশেষজ্ঞ। মার্কাকে তিনি ব্যাখ্যা করেছেন, ফ্লামেঙ্গোর সামাজিক যোগাযোগমাধ্যম নেটওয়ার্ক খুব দ্রুত ছড়িয়ে পড়ছে এবং বোঝা যাচ্ছে এ ক্ষেত্রে ক্লাবটি ভালো কাজ করছে। কিন্তু রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার সঙ্গে পার্থক্যটা এখনো অনেক বেশি। কারণ, দশকের পর দশক ধরে নিজেদের ব্র্যান্ড আন্তর্জাতিকীকরণে দুটি ক্লাবই কার্যকর পদক্ষেপ নিয়ে আসছে। ফাবিও উলফ পালমেইরাস থেকে রিয়ালে যোগ দেওয়া উঠতি তারকা এনদ্রিকের স্পনসরশিপ চুক্তির দেখভালও করেন।

ব্রাজিলের সিরি ক্লাবগুলোর মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারীসংখ্যায় দ্বিতীয় ও তৃতীয় সাও পাওলোর দুটি ক্লাব। ৩ কোটি ৪৮ লাখ অনুসারী নিয়ে দুইয়ে করিন্থিয়ানস এবং ২ কোটি ৯ লাখ অনুসারী নিয়ে তৃতীয় সাও পাওলো। শীর্ষ পাঁচে বাকি দুটি ক্লাব পালমেইরাস (১ কোটি ৭৯ লাখ) ও সান্তোস (১ কোটি ২৬ লাখ)। সামাজিক যোগাযোগমাধ্যমে সবগুলো প্ল্যাটফর্ম মিলিয়ে এই হিসাব করা হয়েছে।

ব্রাজিলে খেলাধুলার সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান পেনাল্টির বাজার ব্যবস্থাপক বের্নাদো কাইজেতা অবশ্য মনে করেন, তাঁর দেশের ক্লাবগুলো ব্র্যান্ডিংয়ে আগের তুলনায় ভালো করছে, সংখ্যাগুলো এখনো অনেক কম হলেও ক্লাবের ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে ক্লাবের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা পেশাদারদের দৃষ্টিভঙ্গি পাল্টেছে। আগে আন্তর্জাতিক বাজার নিয়ে প্রায় ভাবাই হতো না।

স্প্যানিশ ফুটবলে সামাজিক যোগাযোগমাধ্যমেও রিয়াল-বার্সার দ্বৈরথ চলে। ইনস্টাগ্রাম, ফেসবুক, টিকটক ও টুইটারে বার্সার চেয়ে রিয়ালের অনুসারীসংখ্যা বেশি। কিন্তু ইউটিউবে আবার বার্সার অনুসারী বেশি। সবগুলো প্ল্যাটফর্ম মিলিয়ে রিয়ালই এগিয়ে (৩৫ কোটি ৮২ লাখ)।

বার্সার মোট অনুসারীসংখ্যা ৩২ কোটি ৮৪ লাখ। অর্থাৎ প্রায় ২ কোটি ৯৮ লাখ অনুসারী বেশি রিয়ালের। তবে রিয়াল ও বার্সার তুলনায় স্পেনের অন্য ক্লাবগুলোর অনুসারীসংখ্যা বেশ কম। আতলেতিকো মাদ্রিদের অনুসারীসংখ্যা ৪ কোটি ৭০ লাখ। ইউরোপা লিগে সাতবারের চ্যাম্পিয়ন সেভিয়ার অনুসারীসংখ্যা ১ কোটি ১৯ লাখ।


আরও খবর
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ০৭ মে ২০২৪




ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে ‘প্রস্তুত’ ইউরোপের ৩ দেশ

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে প্রস্তত রয়েছে ইউরোপের ৩ দেশ। স্পেন, আয়ারল্যান্ডের সঙ্গে তৃতীয় দেশটি হচ্ছে নরওয়ে। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে বৈঠকের পর ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে নিজেরা প্রস্তুত বলে জানায় আয়ারল্যান্ড ও নরওয়ে। সূত্র: আল জাজিরা

শুক্রবার (১২ এপ্রিল) ডাবলিনে স্পেনের প্রধানমন্ত্রী সানচেজের সঙ্গে বৈঠকের পর আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আয়ারল্যান্ড শীঘ্রই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায়, তবে স্পেন এবং আরও ইউরোপীয় দেশগুলোর সাথে সমন্বিত পদক্ষেপের মাধ্যমে।

স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ বলেন, স্পেন যত তাড়াতাড়ি সম্ভব ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চায়। নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ারও একই কথা বলেছেন। তিনি বলেন, তার দেশও অন্যান্য দেশের মতো ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত রয়েছে।

সানচেজ বলেন, ইচ্ছুক দেশগুলো তাদের ঘোষণা দেবে যখন পরিস্থিতি উপযুক্ত হবে এবং তারা নতুন ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার সমর্থন করবে।

এর আগে ইউরোপের দেশ মাল্টা ও স্লোভেনিয়া জানিয়েছিল, তারা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। স্পেন, আয়ারল্যান্ড, নরওয়ের প্রধানমন্ত্রীর সাথে মাল্টা ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর বৈঠকের পর যৌথভাবে এ ঘোষণা দেয় তারা।


আরও খবর



ভাষানটেকে আগুনে দগ্ধ ৬ জনের মধ্যে বৃদ্ধার মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ঢামেক প্রতিবেদক

Image

রাজধানীর ভাষানটেকে একটি বাসায় আগুনে একই পরিবারের শিশুসহ ৬ জন দগ্ধের মধ্যে মেহেরুন্নেছা (৭০) নামে এক বৃদ্ধা মারা গেছেন। মেহেরুন্নেছা কুমিল্লা লাকসাম উপজেলার বাসিন্দা।

শনিবার সকাল ৮ টায় চিকিৎসাধীন অবস্থায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে মারা যান তিনি। এর আগে গত শুক্রবার ভোরে এ আগুন লাগে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে আবাসিক চিকিৎসক তরিকুল ইসলাম বলেন, মেহেরুন্নেছার শরীরের ৪৭ শতাংশ পুড়ে গিয়েছিল।

নিউজ ট্যাগ: ভাষানটেক

আরও খবর



চাকরি হারাচ্ছেন প্রায় ২৬ হাজার শিক্ষক, বেতন ফেরত দিতে হবে সুদসহ

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের ২৫ হাজার শিক্ষক চাকরি হারাচ্ছেন। কলকাতা হাইকোর্টের এক আদেশ অনুযায়ী ২০১৬ সালে নিয়োগ পাওয়া ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষককে চাকরি ছাড়তে হবে। একইসঙ্গে এই সময়ে তারা যে বেতন তুলেছেন তা ১২ শতাংশ সুদসহ ফেরত দিতে হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, মমতা বন্দোপাধ্যায়ের সরকারের জন্য এই আদেশ বড় এক ধাক্কাই। সোমবার (২২ এপ্রিল) বিচারপতি দেবাংশু বাসাক ও মো. শাব্বার রশিদির সমন্বয়ে গঠিত বেঞ্চ জানান, স্কুলশিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া অবৈধ ছিল। তারা খালি ওএমআর শিট জমা দিয়ে শিক্ষক হয়েছেন।

নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরুরও আদেশ দেওয়া হয়েছে ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশনকে।

আগামী চার সপ্তাহের মধ্যে ছাটাইকৃত শিক্ষকদের বেতন ফেরত দেওয়ার আদেশ দেওয়া হয়। বেতন সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়েছে জেলা ম্যাজিস্ট্রেটদের। ২০১৬ সালে নিয়োগ পাওয়া শুধুমাত্র একজন শিক্ষককে চাকরিতে বহাল রাখা হয়েছে। সোমা দাস নামে ওই শিক্ষিকার ক্যানসারের চিকিৎসা চলছে।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী এই বেঞ্চ গঠিত হয়েছে। বেঞ্চটি সিবিআইকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে আরও তদন্তের নির্দেশ দিয়েছেন। আগামী তিন মাসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে।


আরও খবর



কারিগরি শিক্ষা বোর্ডের দায়িত্বে মামুন উল হক

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক (আইটিসি) প্রফেসর মো. মামুন উল হককে চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব আনিসুল ইসলাম স্বাক্ষরিত পৃথক অফিস আদেশ ও প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এর আগে সনদ বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। তাকে কারিগরি শিক্ষা অধিদপ্তরে সংযুক্তি করা হয়।  সনদ বাণিজ্য চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত শনিবার উত্তরা ১৮ নম্বর সেক্টরের রাজউক অ্যাপার্টমেন্ট থেকে আকবর খানের স্ত্রী সেহেলা পারভীনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। পরে তাকে দুদিনের রিমান্ডে পাঠায় আদালত।

গোয়েন্দা পুলিশ বলছে, কারিগরি শিক্ষা বোর্ডের জাল সনদ, রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র তৈরিতে জড়িত একটি চক্রের সঙ্গে সেহেলা পারভীনের টাকা-পয়সা লেনদেনের প্রমাণ পাওয়া গেছে। ওই চক্রটি গত কয়েক বছরে পাঁচ হাজারের বেশি জাল সার্টিফিকেট ও মার্কশিট বানিয়ে লাখ লাখ টাকা আয় করেছে। বোর্ডের জাল সনদ ও নম্বরপত্র তৈরির বিষয়ে তথ্য জানতে আলী আকবর খানকেও জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করেছে গোয়েন্দা পুলিশ।

সেহেলা ছাড়াও এ অভিযোগে আগে আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়। তারা হলেন- বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট এ টি এম শামসুজ্জামান, একই প্রতিষ্ঠানের চাকরিচ্যুত কর্মচারী ফয়সাল হোসেন, গড়াই সার্ভে ইনস্টিটিউটে পরিচালক সানজিদা আক্তার কলি, কামরাঙ্গীরচরের হিলফুল ফুযুল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা ওরফে মোস্তাফিজুর রহমান এবং যাত্রাবাড়ী এলাকার ঢাকা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের (মেডিকেল) পরিচালক মাকসুদুর রহমান ওরফে মামুন (৪০)।

এই পাঁচজনের মধ্যে পুলিশ সিস্টেম অ্যানালিস্ট শামসুজ্জামান ও ফয়সাল হোসেনকে গ্রেফতার করে গত ১ এপ্রিল। তাদের দেওয়া তথ্যে কলিকে কুষ্টিয়া সদর এলাকা থেকে ধরা হয় গত ৫ এপ্রিল। পরে এই তিনজন  আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আর কলির জবানবন্দিতে জাল সনদ জালিয়াতি চক্রের সঙ্গে সেহেলার জড়িত থাকার তথ্য উঠে আসে।

গোয়েন্দা পুলিশের ভাষ্য, চেয়ারম্যানের স্ত্রী সেহেলা পারভীনের সঙ্গে শামসুজ্জামান ও সানজিদা আক্তার কলির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এ চক্রের সঙ্গে জড়িত আরও ২৫ থেকে ৩০ জনকে শনাক্ত করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।


আরও খবর



মেসির জোড়া গোলে ইন্টার মায়ামির জয়

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসির জোড়া গোলে নাশভিলের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে ইন্টার মায়ামি। মেসির জোড়া গোলে ৩-১ ব্যবধানে জয় তুলে নিয়েছে দলটি।

রবিবার ভোরে এমএলএসের ম্যাচে মাঠে নামে ইন্টার মায়ামি ও নাশভিল। মায়ামির ৩-১ গোলে জয়ের এই ম্যাচে মেসি ছাড়া দলের পক্ষে অন্য গোলটি করেন সার্জিও বুসকেটস।

আটবারের ব্যালন ডিঅর বিজয়ী মেসি এই মৌসুমে সব প্রতিযোগিতা জুড়ে ৯টি খেলায় নয়টি গোল করেছেন।

ম্যাচের শুরুতে অবশ্য বড় ধাক্কা খেতে হয়েছে মায়ামিকে। দলটির ডিফেন্ডার ফ্রাঞ্চো নেগ্রির আত্মঘাতী গোলে এগিয়ে যায় নাশভিল। অবশ্য মেসির জাদুতে সমতায় ফিরতে বেশি সময় নেয়নি মায়ামি। খেলার ১১ মিনিটে লুইস সুয়ারেজের দুর্দান্ত এক গোলের মাধ্যমে আর্জেন্টাইন তারকা ব্যবধান সমান করেন।

প্রথমার্ধেই মায়ামি লিড গোলের দেখা পেয়ে যায়। ৩৯ মিনিটে মেসির কর্নার কিক থেকে হেডের মাধ্যমে গোলটি করেন বুসকেটস। এরপরে লিড নিয়েই এগিয়ে যায় মেসি বাহিনী। ৮১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে নিজের জোড়া গোল পূর্ণ করেন এলএমটেন। শেষ পর্যন্ত ৩-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইন্টার মায়ামি।


আরও খবর
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ০৭ মে ২০২৪