আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

ব্রাউজার কোনো নোটিফিকেশন এড়িয়ে না যাওয়ার পরামর্শ গুগলের

প্রকাশিত:সোমবার ০৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৯৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্টারনেট ব্রাউজিংয়ের জনপ্রিয় সার্চ ইঞ্জিন ক্রোম। জনপ্রিয় এ ব্রাউজারটি তাদের সেবা হালনাগাদ করছে। ফলে ক্রোম ব্রাউজার হালনাগাদের জন্য কোনো নোটিফিকেশন পেলে এড়িয়ে না যেতে পরামর্শ দিচ্ছে গুগল।

ক্রোমের নতুন সংস্করণের সঙ্গে গুরুত্বপূর্ণ নিরাপত্তা হালনাগাদ সরবরাহ করা হয়েছে। ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য হালনাগাদটি ৮৮.০.৪৩২৪.১৫০ নম্বর সংস্করণের সঙ্গে পাওয়া যাবে। নিরাপত্তা ঝুঁকিটির সাংকেতিক নম্বর সিভিই-২০২১-২১১৪৮। এর বেশি কিছু জানায়নি গুগল।

এক ব্লগ পোস্টে তারা লিখেছে, বেশিরভাগ ব্যবহারকারী নতুন সংস্করণে হালনাগাদ করলে তবেই বিস্তারিত প্রকাশ করবে তারা। অবশ্য সে নিরাপত্তা ঝুঁকির সুযোগ এরই মধ্যে হ্যাকাররা নিয়েছে বলে মনে করছে গুগল।

আপডেট করবেন যেভাবে: আপনি ক্রোম ব্রাউজার হালনাগাদের আগে দেখে নিন কোন সংস্করণ ব্যবহার করছেন। ওপরের ডান কোনায় তিন বিন্দুওয়ালা বোতামে ক্লিক করে সেটিংস নির্বাচন করুন। এরপর অ্যাবাউট ক্রোমে ক্লিক করলেই বর্তমান সংস্করণ দেখাবে। সে সঙ্গে দেখাবে নতুন কোনো সংস্করণে হালনাগাদের সুযোগ আছে কি না। যদি থাকে তো স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ শুরু হয়ে যাওয়ার কথা।

আর স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ না হলে ক্রোম উইন্ডোর ওপরের ডান কোনার ওই তিন বিন্দুর পাশেই আপডেট অপশন পাওয়া যাবে, সেখানে ক্লিক করতে হবে। হালনাগাদ হয়ে গেলে ক্রোম পুনরায় চালু করতে বলবে। সে ক্ষেত্রে রিলঞ্চ বোতামে চাপলেই আপাতত কাজ শেষ।

Share

আরও খবর



বাংলাদেশ-জাপান বৈঠক বৃহস্পতিবার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১ | ৯০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। এই বৈঠকে জাপানের কাছে কৌশলগত অংশীদারিত্ব চাইবে বাংলাদেশ।

এদিন পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর জাপানের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র ভাইস মিনিস্টার হিরোশি সুজুকি। করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এবারের বৈঠক হবে ভার্চ্যুয়ালি। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ ও জাপানের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের প্রথম বৈঠক ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে দ্বিতীয় বৈঠক হয় টোকিওতে। এবার তৃতীয়বারের মতো বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

Share

আরও খবর



সিরিয়ায় যুদ্ধে লাখো মানুষ এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন : জাতিসংঘ

প্রকাশিত:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | ৮৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় সক্রিয় সব পক্ষই মানবাধিকার লঙ্ঘন করেছে প্রতিপক্ষকে শাস্তি দেওয়ার জন্য।

সিরিয়ায় এক দশকের যুদ্ধকালে অবৈধভাবে আটকের পর লাখো মানুষ এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল এমন তথ্য জানিয়েছে। বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

এ ছাড়াও কয়েক হাজার ব্যক্তি হয় নির্যাতনের শিকার হয়েছেন বা নিরাপত্তা হেফাজতে থাকার সময়েই মারা গেছেন। দেশটির গৃহযুদ্ধকালীন যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ বিষয়ে নতুন এক প্রতিবেদনে এসব তথ্য দিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

যুদ্ধের ভুক্তভোগী ও অনেক প্রত্যক্ষদর্শী পরিস্থিতিকে বর্ণনা করেছেন অকল্পনীয় দুর্ভোগ হিসেবে, যার মধ্যে ছিলো মাত্র ১১ বছর বয়সী ছেলে-মেয়েদের ধর্ষণের মতো ঘটনাও।

জাতিসংঘের প্রতিবেদনে সিরিয়ার পরিস্থিতিকে জাতীয় ট্রমা আখ্যা দিয়ে এর থেকে পরিত্রাণের উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী এক বিক্ষোভের বিরুদ্ধে প্রাণঘাতী ব্যবস্থা নেওয়ার মধ্য দিয়ে দেশটিতে যে সংঘাতের শুরু হয় সেটিই পরে গৃহযুদ্ধে রূপ নেয়, যা এখনও চলছে।

এক দশকের এই সংঘাতে কমপক্ষে তিন লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে। বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে সিরিয়ার অন্তত ৬০ লাখ মানুষ।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সিরিয়াবিষয়ক স্বাধীন আন্তর্জাতিক কমিশন এই তদন্ত প্রতিবেদন প্রস্তুত করেছে। প্রায় দুই হাজার ৬৫০ জনের সাক্ষ্য এবং একশর বেশি বন্দিশালার ঘটনার ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

নিউজ ট্যাগ: সিরিয়ায় যুদ্ধ
Share

আরও খবর



বিশ্বে করোনায় সুস্থ হয়েছে ৯ কোটি ৬ লাখেরও বেশি

প্রকাশিত:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | ৯৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ২৭ হাজার ২২৬ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৪৯ লাখ ৮৬ হাজার ৭২৫ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৪৯ হাজার ৭২৪ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ৯ কোটি ৬ লাখ ৯৫ হাজার ৬০১ জন। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ২৭ হাজার ২২৬ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ২ কোটি ৯৩ লাখ ১৪ হাজার ২৫৪ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৬০৮ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৮৩৬ জনের। তবে মৃত্যু বিবেচনায় মেক্সিকোর অবস্থান তৃতীয়। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ অবস্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১১ লাখ ২৩ হাজার ৬১৯ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ২৭৫ জনের। দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৪১৬ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৫ লাখ ৪৬ হাজার ৮০১ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস
Share

আরও খবর



মা হচ্ছেন শ্রেয়া ঘোষাল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৯০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম সন্তানের মা হতে চলেছেন বলিউডের জনপ্রিয় প্লেব্যাক গায়িকা শ্রেয়া ঘোষাল। আজ বৃহস্পতিবার (৪ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেবি বাম্পের একটি ছবি পোস্ট করেছেন শ্রেয়া।

ছবির ক্যাপশনে এই সংগীতশিল্পী লিখেছেন, আমাদের সন্তান শ্রেয়াদিত্য আসছে। আপনাদের সঙ্গে খবরটি ভাগাভাগি করতে পেরে শিলাদিত্য ও আমি খুবই শিহরিত। জীবনের নতুন অধ্যায় শুরু করতে চলেছি। আপনাদের ভালোবাসা ও আশীর্বাদ প্রয়োজন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি ছোটবেলার বন্ধু শিলাদিত্যের সঙ্গে ঘরোয়া পরিসরে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন শ্রেয়া ঘোষাল। বিয়ের ৬ বছর পর তাদের ঘরে নতুন অতিথি আসতে চলেছে। 

নিউজ ট্যাগ: শ্রেয়া ঘোষাল
Share

আরও খবর



আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদস্য হলো বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৫ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৫ মার্চ ২০২১ | ৬৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের (আইএসএ) পরিষদ সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। পহেলা জানুয়ারি ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত চার বছর মেয়াদে এই পরিষদ কাজ করবে।

শুক্রবার (৫ মার্চ) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন থেকে এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদরদপ্তর জ্যামাইকার রাজধানী কিংস্টোনে অবস্থিত। প্রতিষ্ঠানটি জাতিসংঘের সমুদ্র আইন বিষয়ক কনভেনশনের আওতায় বিশ্বের সব মানুষের কল্যাণে আন্তর্জাতিক সমুদ্র-তলদেশ এলাকায় খনিজ সম্পর্কিত সব ধরনের কার্যক্রম, সংগঠন, পরিচালনা ও নিয়ন্ত্রণ করে থাকে। পরিষদটির সদস্য সংখ্যা ৩৭।

বিপুল জনসংখ্যার বাংলাদেশে ভূমি-ভিত্তিক সম্পদের স্বল্পতা রয়েছে। তাই অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র সম্পদের পূর্ণ ব্যবহার অর্থাৎ সুনীল অর্থনীতিকে বাংলাদেশ তার সম্ভাবনার নতুন দিগন্ত হিসেবে চিহ্নিত করেছে। এছাড়া মিয়ানমার ও ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তির মাধ্যমে প্রাপ্ত বিশাল সমুদ্রসীমার সবটুকু সম্ভাবনার সদ্ব্যবহার করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ।

সুনীল অর্থনীতির সম্ভাবনাসমূহ পরিপূর্ণভাবে ঘরে তুলতে জাতীয় সমুদ্রসীমার বাইরে বিশেষ করে আইএসএ নিয়ন্ত্রিত এলাকায় সমুদ্র সম্পদের ন্যায়সঙ্গত অধিকারে বাংলাদেশের পূর্ণ প্রবেশ করা প্রয়োজন। এ কারণে আইএসএ-এর কর্মকাণ্ড বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের (আইএসএ) সদস্য নির্বাচিত হওয়ার ফলে সংশ্লিষ্ট বিষয়ে ভূমিকা রাখার পাশাপাশি নিজস্ব স্বার্থ সংরক্ষণে বাংলাদেশের সুযোগ আরও বৃদ্ধি পাবে মর্মে আশা করা যাচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের কার্যকরী পরিষদের বর্তমান সভাপতি।

নিউজ ট্যাগ: সমুদ্র তলদেশ
Share

আরও খবর