আজঃ শুক্রবার ০৫ মার্চ ২০২১
শিরোনাম

বরগুনায় বুক-পেট জোড়া লাগানো মৃত ২ কন্যা সন্তান প্রসব!

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ১০৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

অলিউল্লাহ ইমরান, বরগুনাঃ

বরগুনার পাথরঘাটায় পেটের সাথে জোড়া লাগানো শিশুর জন্ম হয়েছে। শনিবার  (২০ ফেব্রুয়ারী) বিকেল সাড়ে ৫টার দিকে বেসরকারী ক্লিনিক পাথরঘাটা সৌদি প্রবাসী হাসপাতালে অস্ত্রোপচার ব্যাতীত স্বাভাবিক ভাবে ডেলিভারির মাধ্যমে জোড়া লাগানো ২ কন্যা শিশুর জন্ম দেন সুখী আক্তার নামে এক গৃহবধূ। তারা দুজনই জন্মের পূর্বে মারা যায় বলে জানিয়েছেন হাসপাতালের ব্যাবস্থাপক মনিরুজ্জামান।

নবজাতকদের বাবা আল আমিন জানান, সকালে তার স্ত্রীর পেটে ব্যাথা অনুভব হলে স্থানীয় ফকিরের কাছ থেকে পানি পড়া নিয়ে খাওয়ালে ব্যাথা আরো বাড়তে থাকে। বিকালে ডাঃ বশীর আহমেদ এর নিকট আাসার পরে তিনি আল্ট্রাসনোগ্রাম করতে পরামর্শ দেয়। পরে সৌদি প্রবাসী হাসপাতালে গেলে রোগীর অসুস্থতা আরো বেড়ে যায়।

সৌদি প্রবাসী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ তাসলিমা শারমিন জানান, বিকেল সাড়ে চারটার দিকে হাসপাতালে নিয়ে আসার পর রোগীর অবস্থা গুরুতর দেখে প্রাথমিক চিকিৎসার মাধ্যমে ভেলিভারির ব্যাবস্থা করি। আল্লাহর অশেষ রহমতে কোন ধরনের অস্ত্রোপচার ছাড়াই স্বাভাবিক ভাবে পেটের সাথে জোড়া লাগানো দুটি মেয়ে শিশুর জন্ম হয়।

তিনি আরো জানান, ওই প্রসূতি নারী সাত মাসের গর্ভবতী ছিলেন। নবজাতকদের শারীরিকভাবে পরিপুষ্ট থাকলেও কি কারণে গর্ভে থাকা অবস্থায় মৃত্যু হয়েছে তার কারণ নির্নয় করা যায়নি।

Share

আরও খবর



স্বরূপকাঠিতে রিক্সা চালকদের কাছ থেকে চাঁদা নেয়ার অভিযোগ

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৯০জন দেখেছেন
Share
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image
সম্প্রতি আরাফাত নতুন একটি বউ গাড়ী কিনলে ওই তিন ব্যাক্তি পূর্বের ন্যায় তার কাছে পাঁচ হাজার টাকা চাঁদা দাবী করে। উপায়ন্তর না দেখে আরাফাত বিষয়টি পৌর মেয়র গোলাম কবির

পিরোজপুরের স্বরূপকাঠিতে রিক্সা চালানোর ক্ষেত্রে চালকদের কাছ থেকে চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। স্বরূপকাঠি পৌরসভার ২ নং ওয়ার্ডের রিক্সা চালক মো. আরাফাত হোসেন বাদী হয়ে মো. মোস্তফা, আব্দুস সালাম ও নূর ইসলাম নামের তিন ব্যাক্তির বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ এনে নেছারাবাদ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। নেছারাবাদ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবির মোহাম্মদ হোসেন অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন।

থানায় দায়ের হওয়া অভিযোগ সুত্রে জানা যায়, স্বরূপকাঠি পৌরসভার ২ নং ওয়ার্ডের আব্দুল আউয়ালের ছেলে আরাফাত হোসেন (৩০) কিছুদিন পূর্বে জীবিকার তাগিদে একটি বউ গাড়ি (রিক্সা) ক্রয় করে চালানো শুরু করে। এসময় রিক্সা চালাতে হলে পাঁচ হাজার টাকা চাঁদা দাবী করে স্বরূপকাঠি পৌরসভার ৭ নং ওয়ার্ডের মৃত শওকত আলীর ছেলে মো. মোস্তফা (৫৫), আব্দুল খালেকের ছেলে আব্দুস সালাম (৪৫) ও উপজেলার কামারকাঠি এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে নূর ইসলাম। অন্যথায় রিক্সা চালাতে দেয়া হবেনা মর্মে হুমকি দেয়। ভয়ে আরাফাত তাদের দাবীকৃত পাঁচ হাজার টাকা তাদের দিয়ে দেয়। এর কিছুদিন পর ওই গাড়ীটি পুরোনো হলে নতুন একটা গাড়ী ক্রয়ের উদ্দেশ্যে সেটা বিক্রি করলে ওই তিন ব্যাক্তি তার কাছে আরো দুই হাজার টাকা চাঁদা দাবী করলে আরাফাত তাদের এক হাজার টাকা প্রদান করে।

সম্প্রতি আরাফাত নতুন একটি বউ গাড়ী কিনলে ওই তিন ব্যাক্তি পূর্বের ন্যায় তার কাছে পাঁচ হাজার টাকা চাঁদা দাবী করে। উপায়ন্তর না দেখে আরাফাত বিষয়টি পৌর মেয়র গোলাম কবিরকে জানালে মেয়র ঘটনাটি শুনে তাকে ব্যাবস্থা গ্রহনের জন্য থানায় যাবার পরামর্শ দেয়। নাম প্রকাশ না করার শর্তে একাধীক রিক্সা চালকরা অভিযোগ করেন এ উপজেলার পূর্ব পাড়ে রিক্সা চালাতে হলে ওই সকল ব্যাক্তিকে এভাবে চাঁদা দিয়ে রিক্সা চালাতে হয়। এটা এখন এক প্রকারের নিয়মে পরিনত হয়েছে।

গতকাল রবিবার সকালে আল আমিন নামের এক বৌ গাড়ি চালক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শিশু রোগী সহ দুই মহিলা যাত্রী নিয়ে সেহাংঙ্গল যাবার সময় অভিযুক্ত মোস্তফা স্বরূপকাঠি কেন্দ্রিয় পূজা মন্দিরের কাছে গাড়িটি আটকায়। এসময় ওই যাত্রীরা রোগীর কথা উল্লেখ করে গাড়ীটি ছেড়ে দিতে অনুরোধ করলেও মোস্তফা বেশ সময় গাড়িটি আটকিয়ে রাখেন। গাড়ী আটকানোর কারণ জানতে চাইলে ওই চালক আল আমিন জানায় তিনি পূর্বে ভ্যানগাড়ি চানাতেন সেসময় তিনি মোস্তফাকে টাকা দিয়েছেন এখন বৌ গাড়ি কিনলে মোস্তফা আবার তার কাছে তিন হাজার টাকা চাঁদা দাবী করছে সেই টাকার জন্যই তার গাড়ী আটকানো হয়েছে।

বিষয়টি নিয়ে পৌর মেয়র গোলাম কবির বলেন, ওই রিক্সা চালক বিষয়টি নিয়ে আমার কাছে আসলে প্রাথমিকভাবে আমি এর সত্যতা খুজে পাই তাই আইনি ব্যাবস্থা গ্রহনের জন্য তাকে থানায় যাবার পরামর্শ দেই। পরবর্তীতে আরও কয়েকজন চালক একই অভিযোগ নিয়ে আমার কাছে আসলে তাদেরকেও একই পরামর্শ দেয়া হয়। এছাড়াও এখানে রিক্সা চলাচলের ক্ষেত্রে চাঁদা উত্তোলন, অতিরিক্ত ভাড়া সহ বেশ কিছু অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। অতিদ্রুতই এসকল অনিয়ম বন্ধে কার্যকরী ব্যাবস্থা গ্রহন করা হবে।

এ ব্যাপারে নেছারাবাদ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবির মোহাম্মদ হোসেন বলেন, এ সংক্রান্ত একটি অভিযোগ পাওয়া গেছে চাঁদাবাজীর ক্ষেত্রে কাউকে কোন প্রকার ছাড় দেয়া হবেনা। বিষয়টি তদন্তপূর্বক খতিয়ে দেখা হচ্ছে।  

Share

আরও খবর
স্বরূপকাঠিতে চার জুয়াড়ির কারাদণ্ড

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




কঙ্গোতে নৌকা ডুবে নিহত ৬০, নিখোঁজ শতাধিক

প্রকাশিত:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৯২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
নৌকাটিতে প্রায় ৭০০ যাত্রী ছিল। তাদের মধ্য থেকে ৩০০ জনকে উদ্ধার করা হয়েছে। রবিবার (১৪ ফেব্রুয়ারি) রাতে নৌকাটি কিনশাসা থেকে এমবান্ডাকার দিকে রওনা হয়েছিল

কঙ্গোর পশ্চিমাঞ্চলীয় কঙ্গো নদীতে প্রায় ৭০০ যাত্রী নিয়ে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন শতাধিক যাত্রী। জীবিত উদ্ধার করা হয়েছে আরও অন্তত ৩০০ জনকে।

স্থানীয় সময় মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাতে অতিরিক্ত যাত্রীবোঝাই নৌকাটি দেশটির পশ্চিমে মাই এনডোম্বে প্রদেশে কঙ্গো নদীতে ডুবে যায় বলে জানান দেশটির মানবিক বিষয় সম্পর্কিত মন্ত্রী স্টিভ এমবিকায়ি।

মন্ত্রী আরও জানান, নৌকাটিতে প্রায় ৭০০ যাত্রী ছিল। তাদের মধ্য থেকে ৩০০ জনকে উদ্ধার করা হয়েছে। রবিবার (১৪ ফেব্রুয়ারি) রাতে নৌকাটি কিনশাসা থেকে এমবান্ডাকার দিকে রওনা হয়েছিল। ধারণা করা হচ্ছে, ঝুঁকিপূর্ণ নৌকা ব্যবহার করা এবং অতিরিক্ত যাত্রী ও মালামাল তোলার কারণে এ ঘটনা ঘটেছে। রাতের বেলা নৌকা চালনাও এই দুর্ঘটনার অন্যতম কারণ।

এছাড়া মানবিক বিষয় সম্পর্কিত মন্ত্রী স্টিভ এমবিকায়ি নিহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

নিউজ ট্যাগ: কঙ্গো
Share

আরও খবর
নেপালি পুলিশের গুলিতে যুবক নিহত

শুক্রবার ০৫ মার্চ ২০২১

কুয়েতে মাসজুড়ে কারফিউ ঘোষণা

শুক্রবার ০৫ মার্চ ২০২১




মুমিনুল-লিটনের ব্যাটে লিড ৩০০ পার বাংলাদেশের

প্রকাশিত:শনিবার ০৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ১০৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
এ জুটির ওপর ভর করে ইতিমধ্যে তিনশ রানের লিড ছাড়িয়ে গেছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১২৭ বল খেলে ৮৩ রানে অপরাজিত আছেন মুমিনুল। অধিনায়ক থেকে সেঞ্চুরির আশা করছেন টাইগার সমর্থকরা

চট্টগ্রাম টেস্টের ৪র্থ দিনে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সামনে থেকেই নেতৃত্ব দিয়ে যাচ্ছেন মুমিনুল হক। অধিনায়কোচিত ইনিংস খেলছেন তিনি। গতকাল ১ রানে ২ উইকেট হারানোর পর মুমিনুলকে যোগ সঙ্গ দিতে পারেননি মুশফিকও।

৪র্থ দিনের প্রথম সেশনে রাহকিমের ঘূর্ণিবলে পরাস্ত হয়ে মাত্র ১৮ রানে বিদায় নেন মি. ডিপেন্ডেবল। এরপর লিটন দাসকে সঙ্গী করে দুর্দান্তভাবে এগিয়ে যাচ্ছেন মুমিনুল। পঞ্চম উইকেটে লিটনের সঙ্গে ইতিমধ্যে ৭৬ রানের জুটি গড়েছেন মুমিনুল। শেষ ১০ ওভারে ৪৪ রান জমা করেছে তারা।

এ জুটির ওপর ভর করে ইতিমধ্যে তিনশ রানের লিড ছাড়িয়ে গেছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১২৭ বল খেলে ৮৩ রানে অপরাজিত আছেন মুমিনুল। অধিনায়ক থেকে সেঞ্চুরির আশা করছেন টাইগার সমর্থকরা। সেজন্য অপেক্ষা করতে হবে আর ১৭ রানের। অপরপ্রান্তে চমৎকার নৈপূণ্য দেখিয়ে যাচ্ছেন লিটন দাস। ৭০ বলে ৩৭ রানে অপরাজিত আছেন তিনি।

এর আগে মুশফিকের সঙ্গে চতুর্থ উইকেটে ৪০ রানের জুটি গড়েন মুমিনুল। মুশফিক সাজঘরে ফেরার আগে টেস্ট ক্যারিয়ারে নিজের ১৪তম ফিফটি তুলে নেন তিনি। ৮৪ বল খেলে চার বাউন্ডারিতে হাফসেঞ্চুরি সাজান বাংলাদেশের সাদা জার্সির অধিনায়ক।

মুমিনুল-লিটনে ভর করে বাংলাদেশ ৪৯ ওভার শেষে ৪ উইকেটে ১৪৯ রান সংগ্রহ করেছে।  অর্থাৎ ৩২০ রানের লিড এখন বাংলাদেশের।

নিউজ ট্যাগ: মুমিনুল হক
Share

আরও খবর



বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন

প্রকাশিত:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। শাহ আব্দুল করিমের জন্মের শত বছর পেরিয়ে গেলেও দীর্ঘদিনের দাবি অনুযায়ী শাহ আব্দুল করিম একাডেমি স্থাপনে আলোর মুখ দেখেনি

অসংখ্য জনপ্রিয় বাউল গান ও গণসংগীতের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন আজ। করোনাভাইরাসের কারণে বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের এবারের জন্মদিনে জেলা শিল্পকলা একাডেমি বা তার গ্রামের বাড়ি উজানধলে উল্লেখযোগ্য কোনও কর্মসূচি নেই। তবে বাউলের দিরাইয়ের উজানধলের বাড়িতে মিলাদ মাহফিল ও রাতে বসবে বাউল আসর। এছাড়া জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ছোট পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাউলসহ অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। সমাজ পরিবর্তনের স্বাপ্নিক বাউল ছিলেন শাহ্ আব্দুল করিম। আমৃত্যু তিনি উজানধল গ্রামেই ছিলেন। অত্যন্ত সহজ-সরল জীবন যাপন করতেন তিনি। গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। শাহ আব্দুল করিমের জন্মের শত বছর পেরিয়ে গেলেও দীর্ঘদিনের দাবি অনুযায়ী শাহ আব্দুল করিম একাডেমি স্থাপনে আলোর মুখ দেখেনি।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও বর্তমান জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, শাহ্ আব্দুল করিমের জন্মদিন উপলক্ষে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে ছোট পরিসরে শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠান করা হবে। আব্দুল করিমের স্মরণে তার গ্রামের বাড়ি উজান ধলে একটি একাডেমি করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে উপযুক্ত জায়গা খোঁজা হচ্ছে। দিরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলা হয়েছে, জায়গা বাছাই করে প্রস্তাব প্রেরণের জন্য। প্রস্তাব পাওয়ার পরপরই একাডেমির নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

উল্লেখ্য, বাউল সম্রাট শাহ আবদুল করিম ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর সিলেট শহরে একটি ক্লিনিকে মারা যান।

Share

আরও খবর
একুশে পদক দেওয়া হবে শনিবার

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




রোহিঙ্গাদের রাখতে চায় না ভারত

প্রকাশিত:সোমবার ০১ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ মার্চ ২০২১ | ৯৬জন দেখেছেন
Share

Image

আন্দামান সাগর থেকে উদ্ধার করা ৮১ রোহিঙ্গাকে ভূখণ্ডে ঢুকতে দেবে না ভারত। তাদের কোস্টগার্ডের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

ইঞ্জিন বিকল হওয়ায় কয়েকদিন ধরে সাগরে বেসে বেড়াচ্ছিল রোহিঙ্গাদের বহনকারী নৌকাটি। ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ তাদের উদ্ধার করেছে। তবে নৌকার আট যাত্রী মারা গেছেন। একজন নিখোঁজ।

ভারতের সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়া যেতে আগ্রহী ওই রোহিঙ্গাদের নিয়ে একটি নৌকা গত ১১ ফেব্রুয়ারি কক্সবাজার থেকে রওনা হয়েছিল। তাদের সেই নৌকাটি বিকল হয়ে যায়। সেটি মেরামত করে বা অন্য একটি নৌযানে করে তাদের বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া চলছে।

গত সপ্তাহে জাতিসংঘ ওই রোহিঙ্গাদের উদ্ধার করতে এই অঞ্চলের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছিল। 

এর প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেছেন, রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ যথেষ্ট করেছে। এবার অন্য দেশগুলো তাদের দায়িত্ব নিক।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ভারত ওই রোহিঙ্গাদের দেশে রাখতে চায় না। বাংলাদেশে ফেরত পাঠাতে চায়। 

তিনি জানিয়েছেন, 'নৌকার ৪৭ জন যাত্রীর কাছে ইউনাইটেড নেশন, হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর)-এর পরিচয়পত্র ছিল। তাতে লেখা, তারা মিয়ানমার থেকে ছিন্নমূল হয়ে বাংলাদেশে এসেছেন। বাংলাদেশের সঙ্গে এ ব্যাপারে কথা চলছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ তার আন্তর্জাতিক দায়দ্ধতার প্রতি পূর্ণ শ্রদ্ধাশীল। এর আগে অন্য দেশের সুমদ্রসীমায় যখন রোহিঙ্গারা অসহায় অবস্থায় ভাসছিল, তখন বাংলাদেশ সরকার অন্য দেশের সুমদ্রসীমানা থেকে তাদের উদ্ধার করেছিল।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সমুদ্রবিষয়ক জাতিসংঘের আইন অনুযায়ী, যে দেশের সমুদ্রসীমায় এ ধরনের জাহাজ ভাসমানভাবে অবস্থান করবে, সেটি উদ্ধার করার দায়িত্ব ওই দেশের। ওই দেশগুলোর উচিত তাদের যে আন্তর্জাতিক দায়বদ্ধতা আছে, সেটি যেন তারা পূরণ করে।

 

Share

আরও খবর
নেপালি পুলিশের গুলিতে যুবক নিহত

শুক্রবার ০৫ মার্চ ২০২১

কুয়েতে মাসজুড়ে কারফিউ ঘোষণা

শুক্রবার ০৫ মার্চ ২০২১