আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

বসুরহাট পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ১২৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর বসুরহাট উপজেলায় আওয়ামী লীগের দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বৃহস্পতিবার (২৪ জুন) দুপুর সাড়ে ১২টায় কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জিয়াউল হক মীর বিষয়টি নিশ্চিত করেন।

মো. জিয়াউল হক মীর বলেন, বৃহস্পতিবার (২৪ জুন) দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত বসুরহাট পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারি করা হলো।

এ সময়ের মধ্যে পৌর এলাকায় কোথাও কোনো ধরনের সভা-সমাবেশ বা গণজমায়েত করা যাবে না। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বোন রোকেয়া বেগমের বাসায় হামলার প্রতিবাদে বৃহস্পতিবার (২৪ জুন) বিকেল ৩টায় বসুরহাট রূপালী চত্বরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভার ডাক দেয় উপজেলা আওয়ামী লীগ। তারপরেই একই স্থানে বিকেল ৩টায় পাল্টা সমাবেশ ডাকে কাদের মির্জার অনুসারী উপজেলা ছাত্রলীগ।


আরও খবর



বুয়েটের ‘অক্সিজেট’ অনুমোদনের আবেদনই করা হয়নি : ঔষধ প্রশাসন

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্তদের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের চাহিদা পূরণে বুয়েট উদ্ভাবিত 'অক্সিজেট' নামক স্বল্পমূল্যের সি-প্যাপ ভেন্টিলেটর ডিভাইস অনুমোদনের জন্য কোনো আবেদনই করা হয়নি বলে জানিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

মঙ্গলবার ঔষধ প্রশাসন অধিদপ্তরের প্রশাসন বিভাগের উপপরিচালক মোহাম্মদ নাঈম গোলদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ায় সংবাদ প্রকাশিত হচ্ছে যে, বুয়েটের উদ্ভাবিত 'অক্সিজেট' নামক সি-প্যাপ ভেন্টিলেটর ডিভাইস বাণিজ্যিকভাবে উৎপাদন করতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি মিলছে না বলে বিষয়টি হাইকোর্টের নজরে আনা হয়েছে। তবে এখন পর্যন্ত ওই ডিভাইসটির পারফরম্যান্স ট্রায়ালের অনুমোদনের জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তরে কোনো আবেদন করা হয়নি।

এতে আরও বলা হয়, ঔষধ প্রশাসন অধিদপ্তর এ ধরনের দেশীয় উদ্ভাবনাকে সবসময় অনুপ্রেরণা প্রদান করে। গত ১২ জুন বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর সহকারী অধ্যাপক ড. তৌফিক হাসান ঔষধ প্রশাসন অধিদপ্তরকে তাদের উদ্ভাবিত 'অক্সিজেট' নামীয় মেডিকেল ডিভাইসটির বিষয়ে মৌখিকভাবে জানালে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মাধ্যমে ডিভাইসটি বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য দেশের মেডিকেল ডিভাইস উৎপাদনকারী প্রতিষ্ঠান জেএমআই, এএনসি, গেট ওয়েল, ইনসেপ্টা মেডিকেল ডিভাইস এর শীর্ষ পর্যায়ের টেকনিক্যাল কর্মকর্তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয় এবং বাণিজ্যিকভাবে উৎপাদনের পথকে সুগম করে দেওয়া হয়। এ ছাড়া ড. তৌফিক হাসানকে ক্লিনিক্যাল পারফরম্যান্স ট্রায়াল প্রটোকল অনুমোদন গ্রহণের নিমিত্তে ঔষধ প্রশাসন অধিদপ্তরে আবেদন করার জন্য পরামর্শ প্রদান করা হয়। তবে এখন পর্যন্ত তার আবেদন পাওয়া যায়নি।

ঔষধ প্রশাসন অধিদপ্তর আরও জানায়, বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের চাহিদা পূরণে বুয়েট উদ্ভাবিত 'অক্সিজেট' নামক স্বল্পমূল্যের সি-প্যাপ ভেন্টিলেটর ডিভাইস অনুমোদনে গুরুত্বারোপ করেছেন হাইকোর্ট। সোমবার ডিভাইসটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর নজরে নিতেও স্বাস্থ্য সচিব, আইনজীবীসহ সংশ্নিষ্টদের পরামর্শ দেওয়া হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই পর্যবেক্ষণ দেন।


আরও খবর



১৪ দিনের কঠোর বিধিনিষেধ কাল থেকে শুরু, মাঠে থাকবে সেনাবাহিনী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ২১৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আগামীকাল শুক্রবার ভোর ৬টা থেকে আবারও শুরু হচ্ছে ১৪ দিনের কঠোর লকডাউন (বিধিনিষেধ)। এ সময় শিল্প-কলকারখানাসহ বন্ধ থাকবে সব ধরনের যানবাহন ও অফিস-আদালত। মানুষের চলাচল নিয়ন্ত্রণ করতে মাঠে থাকবে পুলিশ ও বিজিবির পাশাপাশি সেনাবাহিনী।

কঠোর বিধিনিষেধের এই সময়ে সরকারের জারি করা নির্দেশনা পূর্ণরূপে মেনে নিজ নিজ অবস্থানে থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সাংবাদিকদের এক ভিডিও বার্তায় ফরহাদ হোসেন আজ বৃহস্পতিবার বলেন, আগামীকাল (২৩ জুলাই) থেকে পূর্বঘোষিত লকডাউন আগের চেয়ে কঠোরভাবে পালন করা হবে। সরকারি-বেসরকারিসব ধরনের অফিস বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী ও বিজিবি মাঠে থাকবে। পোশাক কারখানাসহ সব ধরনের শিল্প-কলকারখানাও বন্ধ থাকবে। করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার এ পদক্ষেপ নিয়েছে বলে জানান প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

যাঁরা কর্মস্থল ছেড়ে গ্রামে গেছেন, তাঁদের আসার বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী জানান, বিধিনিষেধের প্রজ্ঞাপন বেশ আগেই জারি করা হয়েছে। কাজেই পূর্বঘোষণা থাকা সত্ত্বেও যাঁরা গ্রামে গেছেন, আমরা ধরে নিচ্ছি তাঁরা নিজ নিজ দায়িত্ব নিয়েই গেছেন। তারা বেশ ভালোভাবেই বিধিনিষেধ আরোপের বিষয়টি জানেন। তাঁরা কর্মস্থলে ফিরতে চাইলে বিধিনিষেধ মেনেই ফিরবেন। যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে কর্মস্থলে ফিরতে পারবেন না, তাঁরা নিজ নিজ অবস্থানে থাকবেন।

সবাইকে বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়ে ফরহাদ হোসেন বলেন, একটু অবহেলা করলেই করোনা পরিস্থিতি আরও খারাপ হবে।

এদিকে, গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিম্নোক্ত তিনটি বিষয়কে বিধিনিষেধের আওতামুক্ত ঘোষণা করা হয়েছে।

১. খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা।

২. কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ।

৩. ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প।

এরআগে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগের ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ কার্যকর থাকবে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হলো। তবে, এ সময়ে জনসাধারণকে সতর্কাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।

এ ছাড়া ২৩ দফা নির্দেশনা দিয়ে ঈদের তৃতীয় দিন অর্থাৎ ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়।


আরও খবর



বাংলাদেশসহ চার দেশের সঙ্গে বিমান বন্ধের মেয়াদ বাড়াল আরব আমিরাত

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে বিমান চলাচল স্থগিতের মেয়াদ বাড়ালো এমিরেটস এয়ারলাইন্স। অন্তত আগামী ২৮ জুলাই পর্যন্ত এই অঞ্চলের কোনো যাত্রীকেই বিমান পরিসেবা দেবে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (২৩ জুলাই) এমিরেটসের পক্ষ থেকে জানানো হয়, এর আগের ১৪ দিন যারা এই দেশগুলো থেকে বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য যোগাযোগ করেছিলেন, তারাও পুনরায় পরিসেবা চালুর আগে ভ্রমণ করতে পারবেন না। এ সময়জুড়ে এই চার দেশের যাত্রীরা সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের অনুমতি পাচ্ছেন না। বাংলাদেশসহ ৪ দেশে বিমান চলাচল স্থগিতের মেয়াদ বাড়ালো এমিরেটস

তবে সংযুক্ত আরব আমিরাতের নাগরিক, দেশটির গোল্ডেন ভিসাধারী এবং কূটনৈতিক মিশনের সদস্য; যারা কোভিড-১৯ এর হালনাগাদ বিধি-নিষেধ মানছেন তারা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন এবং আমিরাত ভ্রমণের সুযোগ পাবেন। যেসব যাত্রীর ফ্লাইট বাতিল অথবা মহামারি সম্পর্কিত বিধি-নিষেধের কারণে নির্দিষ্ট কিছু রুটে ফ্লাইট চলাচল স্থগিত হওয়ায় আটকে পড়েছেন এবং তাদের কাছে এমিরেটসের টিকেট রয়েছে; ফ্লাইট চলাচল শুরু হলে তারা অগ্রাধিকার পাবেন। যেকোনো সময় পরিস্থিতির পরিবর্তন হতে পারে।

এর আগে, গত ২৪ এপ্রিল বাংলাদেশসহ কয়েকটি দেশের ভ্রমণকারীদের সংযুক্ত আরব আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সরকার। ২৯ জুন বাংলাদেশসহ ১৪টি দেশের ভ্রমণকারীদের নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করা হয়। এতে বলা হয়, আগামী ২১ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। ২১ জুলাই আবারও নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করে বিবৃতি দেয় দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




ঢাবির ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ জুলাই ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার ঊর্দ্বমুখী সংক্রমণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১মবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ করা হয়েছে।

নতুন তারিখ অনুযায়ী ক-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ অক্টোবর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর ২০২১ শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর ২০২১ শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর ২০২১ শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ০৯ অক্টোবর ২০২১ শনিবার অনুষ্ঠিত হবে।

চ-ইউনিটের ভর্তি পরীক্ষার (অংকন) তারিখ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির এক বিশেষ ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখও পুনর্নির্ধারণ করা হয়েছে।

পুন:নির্ধারিত তারিখ অনুযায়ী বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর শুক্রবার, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৩০ অক্টোবর ২০২১ শনিবার এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৫ নভেম্বর ২০২১ শুক্রবার অনুষ্ঠিত হবে।

এছাড়া পুন:নির্ধারিত তারিখ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত প্রযুক্তি ইউনিট-এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগমী ২ অক্টোবর শনিবার (বিকালে), গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের অন্তর্গত গার্হস্থ্য অর্থনীতি কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ১২ নভেম্বর ২০২১ শুক্রবার অনুষ্ঠিত হবে।

পুনর্নির্ধারিত তারিখ অনুযায়ী সব ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র আগামী ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্ব পর্যন্ত ডাউনলোড করা যাবে।

সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।


আরও খবর



২৪ ঘণ্টায় ব‌রিশা‌লে করোনা ও উপসর্গে ১৪ মৃত্যু

প্রকাশিত:শনিবার ৩১ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ৩১ জুলাই ২০২১ | ৬৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশাল বিভাগে ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ১৪ জন মারা গেছেন। তাদের মধ্যে আটজন করোনা আক্রান্ত ছিলেন। বাকিরা মারা গেছেন উপসর্গে। এই সম‌য়ে নতুন করে করোনা শনাক্ত হ‌য়ে‌ছেন ৩২২ জন।

শুক্রবার সকাল ৮টা থেকে শ‌নিবার সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগটিতে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৪৬৯ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত‌দের ম‌ধ্যে ১০ জন ব‌রিশাল শেরে বাংলা মে‌ডিকেল ক‌লেজ হাসপাতা‌লে চি‌কিৎসাধীন ছি‌লেন। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বাসুদেব কুমার দাস শ‌নিবার সকালে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩২২ জন কোভিড রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে বরিশাল জেলায় শনাক্তের সংখ্যা ১১৯ জন, পটুয়াখালী‌তে ২৮, ভোলায় ১৫৯, পি‌রোজপু‌রে ৯, বরগুনায় এক ও ঝালকা‌ঠি‌তে ছয়জন। ব‌রিশাল বিভা‌গে মোট ক‌রোনা আক্রান্তের সংখ‌্যা ৩৩ হাজার ১৪৪ জন।

এদিকে শেরে বাংলা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লের ৩০০ বেড বি‌শিষ্ট ক‌রোনা ইউনিটে শ‌নিবার পর্যন্ত ৩৪০ জন ভ‌র্তি র‌য়ে‌ছেন, যার ম‌ধ্যে ১৪৩ জনের ক‌রোনা প‌জি‌টি‌ভ। গত ২৪ ঘণ্টায় এই ইউনিটে ৪৮ জন নতুন রোগী ভ‌র্তি হ‌য়ে‌ছেন। এ ইউনিটে চি‌কিৎসাধীন অবস্থায় মোট ১ হাজার ৭৭ জনের মৃত‌্যু হ‌য়ে‌ছে।



আরও খবর