আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

বুস্টার ডোজ ওমিক্রনের বিস্তার থামাতে পারবে না : ভারতীয় বিশেষজ্ঞ

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোভিড-১৯-এর ওমিক্রন ধরন প্রায় অপ্রতিরোধ্য এবং প্রত্যেকে এটি দ্বারা আক্রান্ত হবেন, ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ এ কথা বলেন। তিনি বলেন, করোনা টিকার বুস্টার ডোজ ভাইরাসটির দ্রুত বিস্তার থামাতে পারবে না।

বুস্টার ডোজ প্রসঙ্গে তিনি বলেন, এটি কোনো পার্থক্য তৈরি করে না। সংক্রমণ ঘটবে। এটি সারা বিশ্বে নির্বিশেষে ছড়াবে।

তিনি জোর দিয়ে বলেন, কোভিড আর কোনো ভয়ঙ্কর রোগ নয়। নতুন ধরনটি মৃদু এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও কম।

ড. জয়প্রকাশ মুলীয়িল আরও বলেন, আমরা সবাই যেমনটা জানি, এটি ডেল্টার চেয়ে অনেক বেশি মৃদু, শুধু তাই নয়, বাস্তবিকভাবে এটি অপ্রতিরোধ্য। ওমিক্রন সাধারণ ঠাণ্ডাজ্বরের মতোই হয়ে উঠেছে।

তিনি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স (আইসিএমআর)-এর ন্যাশনাল ইনস্টিটিউট অন এপিডেমিওলজিস্টের সায়েন্টিফিক অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন।

 


আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকা এবং চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে।  শুক্রবার বিকাল ৪টার পর এ ভূকম্পন অনুভূত হয়।

ভারত-মিয়ানমার সীমান্তে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রভাব অনুভূত হয় বাংলাদেশে। তবে এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এ তথ্য নিশ্চিত করেছে ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি)। সংস্থাটি প্রথমে ভূকম্পনের মাত্রা রিখটার স্কেলে ৫ দশমিক ১ জানিয়েছিল। পরে সংশোধন করে ৫ দশমিক ৪ জানায়।

ইএমএসসি তথ্য বলছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ভারতের আইজল শহর থেকে ১৪০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে এবং মিয়ানমারের ফালাম শহর থেকে ৩২ কিলোমিটার উত্তরপূর্বে। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে।

নিউজ ট্যাগ: ভূমিকম্প

আরও খবর



বরগুনায় বিরল প্রজাতির শকুনের উদ্ধার

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৩০০জন দেখেছেন

Image

বরগুনা প্রতিনিধি:

শকুন ভীষণ উপকারী একটি পাখি। মৃত পশুর দেহ শকুনের প্রধান খাদ্য। পাখি হিসেবে শকুন মানুষের কাছে মোটেই পছন্দের না হলেও মরদেহ খেয়ে যেভাবে তারা পরিবেশ পরিচ্ছন্ন রাখে, সেজন্য তাদের উপযোগিতা ভালোভাবেই স্বীকৃত।

শনিবার (১৫ জনুয়ারি) কুয়াশা ভেজা সকালে বরগুনা সদর উপজেলার সদর ইউনিয়নের পাঁজরা ভাঙ্গা এলাকা থেকে বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে এলাকাবাসী। স্থানীয়রা বলেন, শকুনটি ক্ষুধার্ত ও রোগাক্রান্ত ছিল।

সদর উপজেলা বন কর্মকর্তা মতিয়ার রহমান জানান, শকুনটিকে রোগাক্রান্ত মনে হচ্ছে, তাই এটিকে প্রাণিসম্পদ অফিসের কাছে হস্তান্তর করা হবে। চিকিৎসা শেষে প্রাণিটিকে বনে অবমুক্ত করা হবে।

উপজেলা প্রাণিসম্পদ অফিসের ডাঃ হাবিবুর রহমান বলেন, শকুনটিকে প্রাণিসম্পদ অফিসে নিয়ে আসলে আমরা চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলবো।

নিউজ ট্যাগ: বরগুনা

আরও খবর
ঢাকা-বরগুনা মহাসড়কে বাস উল্টে খাদে

রবিবার ২৩ জানুয়ারী ২০২২




মৃত বঙ্গবন্ধু জীবিত বঙ্গবন্ধুর চেয়ে শক্তিশালী: প্রধান বিচারপতি

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, মৃত বঙ্গবন্ধু জীবিত বঙ্গবন্ধুর চেয়ে শক্তিশালী। বিচারপতিরা বঙ্গবন্ধুকে সর্বোচ্চ শ্রদ্ধার আসনে রেখে তার আদর্শ বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার (১ জানুয়ারি) ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি। এর আগে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বাসভবন ঘুরে দেখেন প্রধান বিচারপতি। এ সময় আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান ননী, বিচারপতি ওবায়দুল হাসান উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি বলেন, আমার মনে হয় ৭৫ এর ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে বটে, তিনি শাহাদাত বরণ করেছেন। কিন্তু বঙ্গবন্ধু বেঁচে থাকবেন মানুষের মধ্যে এবং বাংলার আনাচে কানাচে আমরা বঙ্গবন্ধুকে অনুভব করি। মৃত বঙ্গবন্ধু এখন জীবিত বঙ্গবন্ধুর চেয়ে অনেক বেশি শক্তিশালী।

তিনি আরও বলেন, কিছুদিন আগে ১৫ আগস্টে আমরা সুপ্রিম কোর্টে অনুষ্ঠান করেছি। প্রত্যেকটা বিচারপতি উনাকে (বঙ্গবন্ধু) শ্রদ্ধা নিবেদন করে কথা বলেছেন। এখান থেকে আমার মনে হয় জীবিত বঙ্গবন্ধুর থেকে মৃত বঙ্গবন্ধু অনেক অনেক অনেক বেশি শক্তিশালী। যারা বঙ্গবন্ধুকে মারতে চেয়েছিলেন, কিন্তু বঙ্গবন্ধু মরেননি, আমাদের মনে জীবিত আছেন।

এর আগে ৩০ ডিসেম্বর আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেয়সরকার। ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী কুষ্টিয়ার সন্তান। তিনি জেলার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আব্দুল গফুর মোল্লা। তিনি ১৯৭২ সালে খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে আইএসসি পাস করেন। বিএ পাস করেন সাতক্ষীরা সরকারি কলেজ থেকে। এমএ পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে। এলএলবি পাস করেন ধানমন্ডী কলেজ থেকে। ১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগদান করেন। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৮ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।

২০০১ সালে হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। তার আরেক ভাই বিচারপতি আবু বকর সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি ছিলেন। কয়েক মাস আগে তিনি অবসরে গেছেন।


আরও খবর



মিরাজকে অধিনায়কের দায়িত্ব দিয়েছে চট্টগ্রাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ১৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এবারের বিপিএলে তারুণ্যনির্ভর দল গড়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে, তরুণদের নিয়ে গড়া দলটিকে আনকোরা বলার সুযোগ নেই। কারণ, জাতীয় দলের হয়ে খেলা অনেকেই আছেন বন্দরনগরীর দলটিতে। বাংলাদেশ দলে খেলা নাসুম আহমেদ, মেহেদী মিরাজ, আফিফ হোসেন, শরিফুল ইসলাম ও শামীম আহমেদের মতো তরুণেরা আছেন দলটিতে। এর মধ্যে মেহেদী হাসান মিরাজকে অধিনায়কের দায়িত্ব দিয়েছে চট্টগ্রাম।

গতকাল বুধবার রাতে টিম মিটিংয়ের পর অধিনায়কের নাম ঘোষণা করেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ম্যানেজিং ডিরেক্টর কে এম রিফাতুজ্জামান। এ সময় অধিনায়ক মিরাজকে অধিনায়কের ক্যাপ পরিয়ে দেন দলের কোচ পল নিক্সন।

দলটির ম্যানেজিং ডিরেক্টর বলেন, আমরা একটি পরিবার। পরিবারের সবাই মিলে আলোচনা করে এবং কোচের সঙ্গে পরামর্শ করে এমন একজনকে বেছে নেয়ার চেষ্টা করা হয়েছে, যিনি গোটা পরিবারের দায়িত্ব নিতে পারবেন। যাঁর কাছে দলটাই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

দায়িত্ব গ্রহণের পর নিজের প্রতিক্রিয়ায় চ্যালেঞ্জার্স অধিনায়ক মিরাজ বলেন, আলহামদুলিল্লাহ, আমি এ বছর চট্টগ্রামের হয়ে প্রথম খেলছি। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স আমাকে যে সম্মান দিয়েছে, নিজের সেরাটা দিয়ে তার প্রতিদান দিতে চেষ্টা করব। অভিজ্ঞদের পাশাপাশি ইয়াং ও প্রমিজিং খেলোয়াড়দের নিয়ে দলটা গড়া হয়েছে, যাঁরা আগামীতে বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারবেন।

দায়িত্ব গ্রহণের পর দলের সিনিয়রদের সাপোর্ট চেয়েছেন মিরাজ, কর্তৃপক্ষ তরুণদের ওপর আস্থা রেখেছেন। আমি মনে করি, আমাদের সবার চ্যালেঞ্জ নিতে হবে। এটা আমাদের দায়িত্ব। দলে একাধিক সিনিয়র খেলোয়াড় রয়েছেন, যাঁরা অনেকদিন বাংলাদেশকে সার্ভিস দিয়েছেন। আমি তাঁদের সহযোগিতা চাচ্ছি। সবাই সহযোগিতা করলে অধিনায়ক হিসেবে আমার কাজটা সহজ হবে। দলকে ভালো একটা জায়গায় নিতে নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করব। টিম ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাচ্ছি। সমর্থকদের উদ্দেশে বলবআপনারা আমাদের পাশে থাকুন। আমরা সেরাটা দিয়ে ভালো কিছু করতে চেষ্টা করব।

আগামীকাল ২১ জানুয়ারি থেকে মাঠে গড়াচ্ছে দেশের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসরটি। টুর্নামেন্টের ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশালের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিপিএল। ২৭ দিনের এ টুর্নামেন্টে ৩৪টি ম্যাচ থাকছে।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




বরখাস্তকৃত ডিআইজি পার্থ গোপালের মামলার রায় ৯ জানুয়ারি

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঘুষ গ্রহণ ও অর্থপাচার আইনে করা মামলায় বরখাস্তকৃত সিলেট কেন্দ্রীয় কারাগারের উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপালের বিরুদ্ধে দুদকের করা মামলার রায় ঘোষণার জন্য ৯ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

সোমবার (২৭ ডিসেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিউপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

২০১৯ সালের ২৮ জুলাই কারাগারের অনিয়ম ও দুর্নীতির অভিযোগে দুদকের প্রধান কার্যালয়ে পার্থ গোপাল বণিককে জিজ্ঞাসাবাদ করার এক পর্যায়ে অভিযানে যায় দুদক। বিকেলে ধানমন্ডির ভূতের গলিতে পার্থ গোপালের ফ্ল্যাট থেকে ৮০ লাখ টাকা উদ্ধার করে দুদক। এর পরেই আটক করা হয়। পরদিন ২৯ জুলাই তার বিরুদ্ধে দণ্ডবিধির ১৬১ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর ৪ (২) ধারায় দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা দায়ের করে দুদক।

অভিযোগপত্রে বলা হয়, বরখাস্তকৃত কারা উপমহাপরিদর্শক পার্থ গোপাল বণিক সরকারি চাকরিতে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ঘুষের মাধ্যমে ৮০ লাখ টাকা অবৈধভাবে অর্জন করেন। এসব টাকা গোপন করে তার নামীয় কোনো ব্যাংক হিসাবে জমা না রেখে বিদেশে পাচারের উদ্দেশে নিজ বাসস্থানে লুকিয়ে রেখে দণ্ডবিধির ১৬১ ধারা, দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা, দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।


আরও খবর