আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

চাকমা বর্ণমালায় ভাষা শহীদদের শ্রদ্ধা

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ১৮৭জন দেখেছেন
Share

Image

খাগড়াছড়ি থেকে দিদারুল আলম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে খাগড়াছড়ির দীঘিনালায় শহীদ মিনারে চাকমা বর্ণমালায় লিখা শ্রদ্ধাঞ্জলি দিয়েছে চাকমা সাহিত্য বা নামের একটি সংগঠন।

রবিবার (২১ ফেব্রুয়ারি) মাতৃভাষায় বই এলো শিশুর কোলে, পড়তে চায় এবার তারা স্কুলে স্লোগানে ব্যানার ও চাকমা বর্ণমালার ফেস্টুন হাতে র‍্যালি করে শহীদ মিনারে আসেন চাকমা সাহিত্য বা সংগঠনের নেতৃবৃন্দ। এসময় র‍্যালিতে থাকা চাকমা শিশুদের হাতে তাদের নিজেদের মাতৃভাষায় লিখা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দেখা যায়। র‍্যালি ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনকালে চাকমা সাহিত্য বা এর সভাপতি ইনজেব চাকমা সহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নিউজ ট্যাগ: খাগড়াছড়ি চাকমা
Share

আরও খবর
খাগড়াছড়িতে চাঁদের গাড়ি উল্টে নিহত ২

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




আ'লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটিতে পটুয়াখালীর রাজীব

প্রকাশিত:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | হালনাগাদ:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | ২৬৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটিতে স্থান পেয়েছেন পটুয়াখালীর কৃতি সন্তান মোঃ রাজীব পারভেজ। গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ কমিটি অনুমোদন করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং কমিটির সদস্য সচিব আলীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি।

জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির আওয়ামী লীগ দলীয় ১৮ জন সংসদ সদস্য পদাধিকার বলে কমিটির সদস্য মনোনীত হয়েছেন। এছাড়াও ৩৬ জনকে সদস্য করে কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। যে তালিকায় প্রথম নামটি মোঃ রাজীব পারভেজের। তিনি রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের পরিচালক এবং গভর্নেন্স পলিসি এক্সপ্লোর সেন্টারের চেয়ারপার্সন হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন। রাজীব পারভেজ গত মেয়াদেও অর্থ ও পরিকল্পনা উপ-কমিটিতে ছিলেন। এর পূর্বে দলের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটিতে সদস্য ছিলেন। দলের কেন্দ্রীয় মুখপত্র উত্তরণে প্রতিষ্ঠালগ্ন থেকে সহ-সম্পাদক হিসেবে কাজ করেছেন। এছাড়া একসময় দলের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা বিভাগ ও জাতীয় নির্বাচনী মিডিয়া সেলের সাথে সম্পৃক্ত ছিলেন। আওয়ামী লীগের সাথে সরাসরি কাজ করার পূর্বে দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম বিভিন্ন সংগঠনের সাথে ছাত্রজীবন থেকেই কাজ করছেন। দলের কেন্দ্রীয় রাজনীতির পাশাপাশি নিজ জেলা পটুয়াখালীতে তিনি গত এক যুগ ধরে বিভিন্ন রকম সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করে তৃণমূল পর্যায়ে যথাসাধ্য ভূমিকা রেখে চলছেন। তিনি গত জাতীয় নির্বাচনে পটুয়াখালী-১ সংসদীয় আসনে দলের নিকট মনোনয়ন প্রত্যাশী ছিলেন।  পটুয়াখালী শহরের ঐতিহ্যবাহী সিকদার পরিবারের সন্তান তিনি। তার পিতা মরহুম অধ্যাপক আবদুল মান্নান সিকদার ও মাতা ফিরোজা বেগম।

Share

আরও খবর



ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৮৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি গেট এলাকায় লরির ধাক্কায় এক কিশোর শ্রমিক নিহত হয়েছেন। শনিবার রাত সাড়ে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহত কিশোরের নাম মোহাম্মদ কিবরিয়া (১৩)। বাবার নাম শহিদ মিয়া। তাদের বাড়ি ময়মনসিংহের ফুলপুরে। পরিবারের সঙ্গে সে উত্তরার বালুর মাঠ এলাকায় ভাড়া বাসায় থাকত।

পারিবারিক সূত্রে জানা গেছে, কিবরিয়া বিমানবন্দর এলাকায় একটি মোটরসাইকেল গ্যারেজে কাজ করতো। রাতে মোটরসাইকেলে চালিয়ে বাসায় ফিরছিল। বিমানবন্দর ভিআইপি গেট এলাকায় একটি লরি তার বাইককে ধাক্কা দিলে রাস্তায় ছিটকে পড়ে কিবরিয়া।

পথচারীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে ভোর সাড়ে ৪টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

Share

আরও খবর



এখন কেউ আমাদের মিসকিন বলতে পারবে না : অর্থমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ০২ মার্চ 2০২1 | ৯৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বর্তমানে বাংলাদেশ চীন, কাতার, ভারত ও মালয়েশিয়ার কাতারে পৌঁছে গেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, বিশ্বে জিডিপিতে প্রবৃদ্ধি অর্জনে গত ১০ বছরে বাংলাদেশের অবস্থান শীর্ষে। এখন কেউ আমাদের মিসকিন বলতে পারবে না।

আজ মঙ্গলবার দুপুরে সোনালী ব্যাংকে বঙ্গবন্ধু কর্নার ও বঙ্গবন্ধুর ম্যুরালের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, জাতির পিতা এ দেশ ও মানুষের কল্যাণে সারাজীবন ব্যয় করেছেন। জাতির পিতার নামে শুধু একটি ম্যুরাল এবং কর্নার উদ্বোধন করে তার অবদানকে এড়িয়ে যাওয়া যাবে না। মার্চ মাস অনেক গুরুত্বপূর্ণ। এ মাসে বাঙালির অনেক অর্জন রয়েছে। এ মাসেই বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন হচ্ছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং উন্নয়নশীল দেশের কাতারে এ মাসে পদার্পণ করেছে বাংলাদেশ।

সোনালী ব্যাংকের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী প্রমুখ।

নিউজ ট্যাগ: অর্থমন্ত্রী
Share

আরও খবর
ঢাবিতে ভর্তির আবেদন শুরু

সোমবার ০৮ মার্চ ২০২১




গুঁড়িয়ে দেওয়া হলো সু চির রাজনৈতিক কার্যালয়

প্রকাশিত:বুধবার ১০ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১১৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলদি) ইয়াঙ্গুনের সদরদপ্তরে হামলা চালিয়ে ভাঙচুর করেছে মিয়ানমারের সেনাবাহিনী।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাতে এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এনএলডি তাদের অফিসিয়াল ফেসবুকে পেইজে এক পোস্টে জানায়, রাত সাড়ে ৯টার দিকে সামরিক স্বৈরশাসক এনএলডি সদরদপ্তরে হামলা চালিয়ে তা ধ্বংস করে দিয়েছে।

গত নভেম্বর মাসে মিয়ানমারে অনুষ্ঠিত নির্বাচনে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এ নির্বাচনে কারচুপির অভিযোগ এনে চলতি বছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।  দেশটির শাসনভার নেন সেনাপ্রধান মিন অং হলাইং। সেই সঙ্গে সু চি-সহ তার পরপরই মিয়ানমারে বছরব্যাপী জরুরি অবস্থা জারি করা হয়।

অন্যদিকে, মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ত, নেত্রী সু চি এবং এনএলডির জেষ্ঠ্য নেতাদের আটক করে গৃহবন্দি করে সামরিক জান্তা।

Share

আরও খবর



খাগড়াছড়িতে ধর্ষণ মামলায় অভিযুক্ত শিক্ষক গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৯৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

খাগড়াছড়ি থেকে দিদারুল আলম

খাগড়াছড়িতে এক শিক্ষার্থীকে যৌন হয়রানির চেষ্টার অভিযুক্ত শিক্ষক সোহেল রানাকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (৩ মার্চ) বিকালে ঢাকা শেরে বাংলা নগর এলাকা থেকে খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুলের ওই শিক্ষককে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন খাগড়াছড়ি সদর থানার ওসি মো. রশীদ। বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ ফেব্রুয়ারি দশম শ্রেনীর এক শিক্ষার্থীকে টেকনিক্যাল স্কুলের অফিস কক্ষে ডেকে নিয়ে ধর্ষণ চেষ্টা করে। এ খবর ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফেটে পরে স্থানীয় ছাত্র সংগঠনগুলো।

গত মঙ্গলবার (২ মার্চ) শিক্ষক হোসেল রানাকে অভিযুক্ত করে ধর্ষণ মামলা করে শিক্ষার্থীর বাবা।

Share

আরও খবর
খাগড়াছড়িতে চাঁদের গাড়ি উল্টে নিহত ২

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১