আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

চাঁদপুরে সড়কে ঝরলো ২ এসএসসি পরীক্ষার্থীর প্রাণ

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁদপুরে পথচারী এক বীর মুক্তিযোদ্ধাকে বাঁচতে গিয়ে মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন। তারা দুজনই এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। মঙ্গলবার (২৩ নভেম্বর) দিনগত রাত সাড়ে ১১টার দিকে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের মহামায়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে। বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোর কারণে এমন দুর্ঘটনা ঘটেছে বলে স্থানীয়রা জানায়।

নিহতের মধ্যে ঘটনাস্থলে শান্ত (১৭) এবং হাসপাতালে নেওয়ার পথে আসিফ (১৮) নামে আরও একজন মারা যায়। এই ঘটনায় গুরুতর আহত পথচারী বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম (৭০) এবং মোটরসাইকেল আরোহী সাজ্জাদকে (১৮) উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

চাঁদপুর সদর মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সুজন বড়ুয়া বলেন, ঘটনার সময় ময়ামায়া এলাকায় সড়ক পার হচ্ছিলেন স্থানীয় বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। এসময় তিন আরোহী নিয়ে বেপরোয়া গতির মোটরসাইকেল ওই পথচারীর সামনে পড়ে। এতে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কে ছিটকে পড়ে তিন আরোহীসহ মোটরসাইকেল। ঘটনাস্থলেই মারা যায় শান্ত। পরে স্থানীয়রা অন্যদের উদ্ধার করে চাঁদপুর সরকারি হাসপাতালে নেওয়ার পথে আসিফ নামে আরেকজনের মৃত্যু হয়।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক রোমান হোসেন বলেন, গুরুতর আহত বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও সাজ্জাদ নামে আরেকজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।



আরও খবর
চট্টগ্রামে পাট গুদামে ভয়াবহ আগুন

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




ফের দেখা হচ্ছে লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাড়ে তিন মাস আগে যখন দেখা হয়েছিল দুই প্রতিপক্ষের, শেষ হাসি ছিল লিয়োনেল মেসির মুখে। কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলকে হারিয়েই অধিনায়ক হিসেবে আর্জেন্টিনাকে প্রথমবার ট্রফি উপহার দিয়েছিলেন প্যারিস তারকা।

বুধবার ভারতীয় সময় ভোর পাঁচটায় ফের দেখা হচ্ছে লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। এ বার লড়াই ২০২২ কাতার বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের দ্বৈরথে। যে দৌড়ে ইতিমধ্যে মূল পর্বে ওঠার ছাড়পত্র আদায় করে নিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। মূলপর্বে যাওয়া কার্যত নিশ্চিত করে ফেলা আর্জেন্টিনার প্রয়োজন আর একটি জয়ের। তা হলেই স্বস্তি। লিয়োনেল স্কালোনির দল ঘরের মাঠে সেই ম্যাচে ব্রাজিলকে হারিয়েই স্মরণীয় করে রাখতে চায় মূলপর্বে ওঠার মূহূর্তকে।

গত তিন দিন ধরে যে প্রশ্নের উত্তর খুঁজতে মরিয়া ছিলেন আর্জেন্টিনার ভক্তেরা, সোমবার সেই ধাঁধার সমাধান করে দিয়েছেন কোচ স্কালোনি। সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, স্পষ্ট করে বলে দেওয়াই ভাল যে, ব্রাজিলের বিরুদ্ধে শুরু থেকেই লিয়ো মেসি খেলবে। চোটের জন্য ওকে উরুগুয়ে ম্যাচে আমরা ব্যবহার করতে চাইনি। লিয়ো নিজেই জানিয়েছে সম্পূর্ণ চোটমুক্ত। ফলে ওকে সামনে রেখেই এই মর্যাদার ম্যাচ জিতে মাথা উঁচু করে মাঠ ছাড়তে চাই।

সোমবারই ছিল আর্জেন্টিনা দলের আর এক তারকা পাওলো দিবালার জন্মদিন। মাঠে নামার সতীর্থদের নিয়ে ড্রেসিংরুমে কেক কাটেন ২৮ বছরে পা দেওয়া দিবালা। ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে কনমেবল গ্রুপের শীর্ষে থাকা ব্রাজিল শিবিরও পাল্টা জবাব দেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে।

নিউজ ট্যাগ: লিয়োনেল মেসি

আরও খবর



স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যাচ্ছেন ২০-দলীয় জোট নেতারা

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করবেন ২০-দলীয় জোটের নেতারা। আজ রোববার (২১ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে জোটের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। এ বিষয়ে স্মারকলিপি দেবেন তারা।

জোটের অন্যতম শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

প্রতিনিধি দলের সদস্য জোটের শরিক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা এবং এলডিপির একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। প্রতিনিধিদলে আরও রয়েছেন এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, এনডিপি চেয়ারম্যান কারী আবু তাহের।


আরও খবর



দিনের শুরুতে তাইজুলের জোড়া আঘাত

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা বাংলাদেশের হলে দ্বিতীয়দিনটা পাকিস্তানের। একটি উইকেটও ফেলতে পারল না স্বাগতিকরা।

লিটন অবশ্য মনে করছেন, ম্যাচের মোড় ঘুরলে বিস্ময়ের কিছু থাকবে না। দুই দলই সমানে সমান। আর লিটনের কথায় যেন আত্মবিশ্বাসী হয়ে উঠলেন স্পিনার তাইজুল।

দিনের প্রথম ওভারেই তাইজুল জোড়া আঘাত হানলেন পাকিস্তান শিবিরে। ১ রানেই ২ উইকেট হারাল পাকিস্তান।

৫৮তম ওভারের পঞ্চম বলে আব্দুল্লাহ শফিককে গুড লেন্থে বলটা করেছিলেন তাইজুল। খানিকটা জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন পাকিস্তান ওপেনার। তবে বলটা তার ব্যাটে যাওয়ার আগেই ছুঁয়ে গেছে প্যাড। বাংলাদেশের জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার।

নতুন ব্যাটার আজহার আলীকে এর ঠিক পরের বলটা তাইজুল করেছিলেন লেগ স্টাম্পে। সামনে ঝুঁকে ডিফেন্ড করতে চেয়েছিলেন আজহার। কিন্তু বলের লাইন মিস করে গেছেন। বলটা তার ব্যাটের বাইরের কোণা এড়িয়ে গিয়ে সরাসরি আঘাত হানে প্যাডে। বাংলাদেশের আবেদনে শুরুতে সাড়া দেননি আম্পায়ার। তবে রিভিউতে সফলতা ধরা দেয় টাইগারদের হাতে।

খেলার এই পর্যায়ে ব্যাট হাতে নেমেছেন অধিনায়ক বাবর আজম।  অন্যপ্রান্তে সেঞ্চুরির দুয়ারে আবিদ আলি।  ১৯৬ বল খেলে ৯৪ রানে অপরাজিত এই ওপেনার।

 

 


আরও খবর



পিরোজপুরে বঙ্গবন্ধুর নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
পিরোজপুর সদরে এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এ আইন করা হচ্ছে

পিরোজপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে জাতীয় সংসদে বিল তোলা হয়েছে। আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দীপু মনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২১ সংসদে উত্থাপন করেন।

পরে বিলটি এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠান হয়।

বিলে বলা হয়েছে, পিরোজপুর সদরে এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এ আইন করা হচ্ছে।

খসড়া আইনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি চার বছর মেয়াদের জন্য দুজন উপ উপাচর্য নিয়োগ করবেন। যাদের একজন অ্যাকাডেমিক এবং আরেকজন প্রশাসনিক কার্যক্রম দেখবেন।

নিউজ ট্যাগ: পিরোজপুর

আরও খবর



পাট থেকে প্যাড: ইনোভেশন পিচ প্রতিযোগিতায় প্রথম হলেন বাংলাদেশি বিজ্ঞানী

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আইসিডিডিআর'বি তাদের ফেসবুক পেজের মাধ্যমে জানিয়েছে, পুরস্কার অংক হিসেবে ফারহানা সুলতানাকে ৫ হাজার মার্কিন ডলার দিয়েছে এএসটিএমএইচ

পাটের সেলুলোজভিত্তিক স্যানিটারি প্যাড তৈরির প্রযুক্তি উদ্ভাবনের জন্য ৪র্থ ইনোভেশন পিচ প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরষ্কার জিতেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর'বি) সহকারী বিজ্ঞানী ফারহানা সুলতানা।

আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) এই প্রতিযোগিতার আয়োজন করে।

এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিলমহামারি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্বাস্থ্য সম্মত বিশ্ব সম্প্রদায়।

আইসিডিডিআর'বি তাদের ফেসবুক পেজের মাধ্যমে জানিয়েছে, পুরস্কার অংক হিসেবে ফারহানা সুলতানাকে ৫ হাজার মার্কিন ডলার দিয়েছে এএসটিএমএইচ। একইসঙ্গে তিনি ২০২২ সালে অনুষ্ঠিতব্য ৫ম ইনোভেশন পিচ প্রতিযোগিতায় বিচারক হবেন।

ড. মোবারক আহমেদ খানের (বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা) সঙ্গে সমন্বয় করে ফারহানা সুলতানা ম্যানুয়ালি পাটের সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরি করে এর পরীক্ষা চালিয়েছেন।

পাটের সেলুলোজ একটি নতুন উপাদান এবং বর্তমানে দেশে এমন প্যাড তৈরির কোনো মেশিন নেই যা এর উৎপাদনে সাহায্য করবে।

আইসিডিডিআর'বি জানিয়েছে, পুরস্কারের অর্থ দিয়ে সুলতানা আরও অধিক সংখ্যক প্যাড উৎপাদনের জন্য পরীক্ষা চালাবেন, একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করবেন, নিজের দক্ষতা বৃদ্ধিতে কাজ করবেন এবং বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন উপায় খুঁজবেন।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১