আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

চার ব্যাটসম্যানের বিদায়ে চাপে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সকালে বোলাররা সুবিধা পাবে, আগের দিনই এমনটা আভাস দিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। ঠিক তাই হয়েছে হারারেতে সিরিজের প্রথম ওয়ানডেতে। টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারছেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে গেছে বাংলাদেশ। 

এই প্রতিবেদন লেখা পার্যন্ত বাংলাদেশের সংগ্রহ চার উইকেটে ১১১ রান। তামিম ইকবাল (০), সাকিব আল হাসান (১৯), মোহাম্মদ মিঠুন (১৯), মোসাদ্দেক হোসন সৈকত (৫) দ্রুত সাজঘরে ফিরে গেছেন।

অবশ্য সিরিজের একমাত্র টেস্টে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে বিশাল ব্যবধানে হারিয়েছে মুমিনুল-মুফিকরা।

এই ম্যাচে নেই তারকা পেসার মুস্তাফিজুর রহমান। তিনি চোটে আক্রান্ত। দেশে ফিরে এসেছেন মুশফিকুর রহিম। দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে না পেলেও সাফল্য পেতে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তবে প্রতিপক্ষকে নিয়ে সতর্ক বাংলাদেশ অধিনায়ক।

গতকাল বৃহস্পতিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তামিম বলেন, জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৬ ম্যাচ জিতেছি আমরা, তবে আমাদের লড়াই করতে হয়েছে। এমন না যে গেলাম আর জিতলাম। এমনও পরিস্থিতি ছিল, লড়াই করে সেসব জায়গা থেকে বের হয়ে আসতে হয়েছে। এটা গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয়, এখানে ভিন্ন চ্যালেঞ্জ। এর আগে ১৬ ম্যাচ ছিল দেশের মাটিতে।

সতর্ক বাংলাদেশ অধিনায়ক বলেন, জিম্বাবুয়েতে বোলাররা সকালে শুরুতে সুবিধা পাবে, বিশেষ করে প্রথম ঘণ্টায়। এটা চ্যালেঞ্জিং হবে যদি আগে ব্যাট করি। আগে ব্যাট করলে সাবধান থাকতে হবে। আগে বোলিং করলে প্রথম এক ঘণ্টা কাজে লাগাতে হবে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

নিউজ ট্যাগ: চাপে বাংলাদেশ

আরও খবর



সিলেটে লকডাউনে ২২৩ টি যানবাহন আটক

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১২৭জন দেখেছেন
Image

সিলেট থেকে আবুল কাশেম রুমন

সিলেট শহরে লকডাউনে অহেতুক চলাফেরা করার অপরাধে ২২৩ টি যানবাহন আটক করা হয়েছে। সিলেট নগরীতে ব্যাপক তৎপরতা চালিয়ে প্রশাসন রবিবার ও সোমবার পর্যন্ত অসংখ্য গাড়ি আটক করাছে। তার মধ্যে বেশি আটক করা হয়েছে প্রাইভেট কার, মোটরসাইকেল ও সিএনজি অটোরিক্সা।

সিলেট মেট্রোপলিটন পুলিশ নগরীর ১৬টি চেকপোস্ট বসিয়ে চালানো হয়েছে তল্লাশী। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, জরুরী প্রয়োজন ছাড়া বাইরে বের হলে আইনশৃঙ্খলা বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখে পড়ার পাশাপাশি অনেককে জরিমানা করা হয়েছে। তবে জরুরী পরিসেবায় নিয়োজিতরা পরিচয়পত্র দেখিয়ে প্রয়োজনীয়তার বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীকে জানিয়ে গন্তব্যে বা কর্মস্থলে যেতে পেরেছেন।

সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের তত্ত্বাববধানে সিলেট মহানগরীসহ ১৩টি উপজেলায় ৩২টি মোবাইল টিম অভিযান পরিচালনা করেছে। ১৩৫টি মামলায় ১ লাখ ৭৬ হাজার ৩শ টাকা জরিমানা আদায়  করা হয়েছে।

এদিকে, সর্বাত্মক লকডাউনের কঠোর লকডাউন অমান্য করে বাইরে আসার অভিযোগে সিলেট মেট্রোপলিটন পুলিশ ১২৬টি যানবাহনে মামলা ও ২২৩টি যানবাহন আটক করেছে।


আরও খবর



একদিনে ব্রাজিলে সর্বাধিক মৃত্যু ও শনাক্ত

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পর পর দুদিন কমে ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত এবং মৃত্যু কিছুটা কমে আসলেও শেষ ২৪ ঘণ্টায় তা আবার বেড়েছে।

ওয়ার্ল্ডোমিটার্স এর তথ্য অনুযায়ী, গত একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত ও মৃত্যু হয়েছে যথাক্রমে ৬২ হাজার ৫০৪ জন এবং ১ হাজার ৭৮৭ জন।

আগেরদিন দুইদিন এই সংখ্যা ছিল যথাক্রমে শনাক্ত ২২ হাজার ৭০৩ জন এবং মৃত্যু ৭৫৪ জন (৫ জুলাই) আর ৪ জুলাই শনাক্ত হয় ২৭ হাজার ৭৮৩ জন এবং মৃত্যু ৭৭৬ জন।

এ নিয়ে ব্রাজিলে মোট করোনা শনাক্ত ও মৃত্যু হয়েছে যথাক্রমে ১ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ১৫ জন এবং ৫ লাখ ২৭ হাজার ১৬ জন। গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে শনাক্ত হয়েছে ৪ লাখ ৩০ হাজার ৮৪১ জন এবং মারা গেছে ৮ হাজার ১৯৬ জন।

বর্তমানে সারাবিশ্বে করোনা শনাক্ত হয়েছে ১৮ কোটি ৫৩ লাখ ৮৬ হাজার ৭৭৪ জন। মৃত্যু হয়েছে ৪০ লাখ ৯ হাজার ১৯১ জন মানুষের। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে ১৬ কোটি ৯৭ লাখ ২১ হাজার ৩৯৮ জন।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




জয়যাত্রা টিভির বৈধ কাগজপত্র নেই: র‌্যাবের ম্যাজিস্ট্রেট

প্রকাশিত:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের উপকমিটি থেকে অব্যাহতি পাওয়া হেলেনা জাহাঙ্গীরের মালিকানাধীন আইপি টিভি জয়যাত্রা টেলিভিশন ও জয়যাত্রা ফাউন্ডেশনের কার্যালয়ে অভিযান চালিয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার (৩০ জুলাই) দিনগত রাত ২টা থেকে এ অভিযান শুরু হয়। শুক্রবার (৩০ জুলাই) ভোর ৪টা পর্যন্ত চলা সেই অভিযানের নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহ।

অভিযান শেষে তিনি সংবাদমাধ্যমকে বলেন, অভিযান পরিচালনার সময় আইপিটিভি জয়যাত্রা টেলিভিশন নামক চ্যানেলটির কোন বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। তদন্ত করে যদি বৈধ কাগজপত্র না পাওয়া যায় তাহলে চ্যানেলটি বন্ধ করা হতে পারে। টেলিভিশনটিতে কর্মী নিয়োগে বাণিজ্যের অভিযোগও তদন্ত করা হচ্ছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সংবাদমাধ্যমকে আরও বলেন, এই ভবনটিতে জয়যাত্রা ফাউন্ডেশন এবং জয়যাত্রা টেলিভিশন নামে দুটি প্রতিষ্ঠানের অফিস আমরা পেয়েছি। সম্প্রচার চ্যানেল হিসেবে যেসব সেটআপ থাকা দরকার তার সব কিছুই এখানে রয়েছে। অভিযোগ রয়েছে, জয়যাত্রা টেলিভিশন এর মাধ্যমে দেশে এবং দেশের বাইরে প্রতিনিধি নিয়োগের নামে অর্থ আদায় করে নিয়েছেন হেলেনা জাহাঙ্গীর। এসব বিষয় আমরা খতিয়ে দেখছি। তদন্তের পর তার দুই প্রতিষ্ঠান জয়যাত্রা ফাউন্ডেশন ও আইপি জয়যাত্রা টেলিভিশনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে হেলেনা জাহাঙ্গীরের গুলশানের বাসায় অভিযান চালিয়ে তাকে আটক করে র‍্যাব। এ সময় বাসা থেকে বিদেশি মদ ও মুদ্রা, হরিণের চামড়া, ক্যাঙ্গারুর চামড়া, ওয়াকিটকি সেট এবং ক্যাসিনো সরঞ্জাম উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা থেকে গুলশান ২ নম্বরে হোটেল ওয়েস্টিনের পেছনে ৩৬ নম্বর সড়কের ৫ নম্বর বাসায় এ অভিযান চালানো হয়। প্রায় চার ঘণ্টা অভিযান শেষে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু এসব তথ্য জানান।

গত রবিবার আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটির সদস্যপদ থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।



আরও খবর
পরীর বাসায় মিলল আইস, এলএসডি

বুধবার ০৪ আগস্ট ২০২১




বিশ্ব বাঘ দিবস : বাঘের বংশ বিস্তারের পরিকল্পনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | ১৫১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ২৯ জুলাই, বিশ্ব বাঘ দিবস। বিশ্বজুড়ে বাঘ বিপন্নতার পরিপ্রেক্ষিতে ২০১০ সালে রাশিয়ায় প্রথমবারের মতো বাঘ সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে বলা হয়, আগামী ১২ বছরে বাঘের সংখ্যা দ্বিগুণে পরিণত করতে হবে। এরই পরিপ্রেক্ষিতে দেশে দেশে বাঘ সংরক্ষণে বিশেষ কর্মসূচি বাস্তবায়িত হতে শুরু করে। বাংলাদেশেও একটি প্রকল্প বাস্তবায়িত হয়। বন বিভাগের সঙ্গে ওয়াইল্ড টিম এই কার্যক্রমটি বাস্তবায়ন করে থাকে।

বাঘ জীববৈচিত্র্য ও খাদ্যশৃঙ্খল প্রক্রিয়ার একটি অংশ। সুন্দরবন ম্যানগ্রোভ বাস্তুতন্ত্রের (ইকোলজি) খাদ্যশৃঙ্খলের শীর্ষে রয়েছে বাঘ। বলা হয়, বাঘ সুন্দরবনের পাহারাদার। আবার এটিও ঠিক যে, বাংলাদেশের মধ্যে শুধু এই ম্যানগ্রোভ বনাঞ্চলেই বাঘ বসবাস করে। সম্পদ আহরণের জন্য মানুষ এই বনাঞ্চলে প্রবেশ করে। তখন কখনও কখনও বাঘের আক্রমণে মানুষের মৃত্যু হয়। গত তিন মাসে এ রকম পাঁচটি অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে বাঘ লোকালয়ে এসে কখনও মানুষকে আক্রমণ করে না। আগে লোকালয়ে বাঘ আসার ঘটনা শোনা যেত। সেই সময়ে মানুষের হাতে বাঘের মৃত্যুর ঘটনাও ঘটেছে। এখন বাঘ লোকালয়ে আসে না।

এ ছাড়া বাঘ সম্পর্কে মানুষের ধারণাও পাল্টেছে। বাঘের গুরুত্ব ও টিকিয়ে রাখার বিষয়ে ওয়াইল্ড টিম একটি স্বেচ্ছাসেবী দল গড়ে তুলেছে, যারা শুধু বাঘ নয়, যে কোনো বন্যপ্রাণী লোকালয়ে এলে তা উদ্ধার করে বনে ছেড়ে দেয়।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, ভুটানে বাঘের সংখ্যা এরই মধ্যে দ্বিগুণ হয়েছে। নেপাল ও ভারতেও বাঘের সংখ্যা বেশ বেড়েছে। এ ছাড়া সেসব দেশে সুরক্ষা কাঠামোও জোরদার হয়েছে। অন্যদিকে সুন্দরবনে বাঘের সংখ্যা ২০১৮ সালের সর্বশেষ হিসেব অনুযায়ী ১১৪টি।

এদিকে, আগামী বছর ২০২২ সালে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বাঘ সম্মেলনকে কেন্দ্র করে বাঘ জরিপসহ বন্যপ্রাণী সংরক্ষণে চলমান আইনটি সংশোধন করার উদ্যোগ নেওয়া হয়েছে। বন বিভাগের পক্ষ হতে বাঘের বংশবিস্তার, সংরক্ষণ, বাঘের খাদ্য হরিণ, শূকর বৃদ্ধি, বাঘের আবাসস্থল উন্নত করা, বয়স্ক বাঘের গলায় রেডিও জিপিএস স্থাপন এবং প্রাণীর মাধ্যমে মানবদেহে ভাইরাস ছড়ায় কি নাএসব পরীক্ষার জন্যে একটি প্রকল্প পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছিল। তবে করোনাকালের গুরুত্ব বিবেচনায় তা অনুমোদিত না হওয়ায় সেটি সামান্য রদবদল করে আবারও অনুমোদনের জন্য জমা দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে বন বিভাগের প্রধান বন সংরক্ষক আমীর হোসেইন  জানান, বাঘ রক্ষা মানে তো শুধু বাঘ নয়, বাঘের আবাসস্থল, খাদ্যপ্রাপ্তি, বিচরণস্থল সবকিছু রক্ষা করার বিষয়। এ কারণে সার্বিক দিক বিবেচনা করে সরকারের অর্থায়নে একটি প্রকল্প প্রস্তাবনা অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে জমা দেওয়া হয়েছিল। বর্তমান করোনা বাস্তবতায় তা অনুমোদিত হয়নি। সেটি আবারও একটু পরিবর্তন করে জমা দেওয়া হবে।

সুন্দরবনে বাঘের বর্তমান আবাসস্থল ২৩ ভাগ। বন বিভাগ এটিকে বাড়িয়ে ৫২ ভাগ করার পরিকল্পনা করেছে। বাঘের বংশ বিস্তারের জন্য বৈজ্ঞানিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। জেলে সেজে ফাঁদ পেতে হরিণ ও বাঘ শিকারিদের তালিকা করে সচেতন করার কর্মসূচিও নেওয়া হচ্ছে। এর আগে ২০১৫ ও ২০১৮ সালে সুন্দরবনে বাঘ জরিপ করা হয়।



আরও খবর



হাইতির প্রধানমন্ত্রীর ‘ষ্টেট অব সীজ’ ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | ১০৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হাইতির প্রধানমন্ত্রী দেশে ষ্টেট অব সীজ ঘোষণা করেছেন। দেশের বর্তমান নাজুক পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্বাহী ক্ষমতা বৃদ্ধির এই অনুমোদন দেয়া হয়েছে। দারিদ্র্যপীড়িত দেশটির প্রেসিডেন্ট সন্ত্রাসী হামলায় তার নিজ বাসায় নিহত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী এই ঘোষণা দিলেন। খবর এএফপির।

প্রধানমন্ত্রী ক্লাউদ জোসেফ বলেন, সংবিধানের ১৪৯ অধ্যাদেশ প্রয়োগ করে আমি একটি বিশেষ মন্ত্রিপরিষদের বৈঠকে সভাপতিত্ব করছি মাত্র এবং সেখানে আমরা দেশব্যাপী ষ্টেট অব সীজ ঘোষণার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

উল্লেখ্য, সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি। দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লাউডি জোসেফ বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন।

প্রেসিডেন্ট জোভেনেল মইসি তাঁর পোর্ট-অ-প্রিন্সের নিজস্ব বাসভবনে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।

এক বিবৃতিতে বলা হয়, সশস্ত্র একটি দল প্রেসিডেন্ট জোভেনেলের বাড়িতে মধ্যরাতে হামলা চালায় এবং তাঁকে গুলি করে হত্যা করে। হামলায় প্রেসিডেন্টের স্ত্রীও আহত হয়েছেন।

৫৩ বছর বয়সী জোভেনেল মইস তাঁর পূর্বসূরি মিশেল মার্টেলি পদত্যাগের পর ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ক্ষমতায় ছিলেন। তাঁর আমলে দেশটি প্রায়ই সহিংস সরকারবিরোধী বিক্ষোভে জর্জরিত হয়েছে।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১