আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

চারটি মেগা অঙ্গরাজ্যের ওপর নির্ভর করছে আমেরিকার ভবিষ্যৎ

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ওয়াশিংটন ডিসিতে কী হচ্ছে তা নিয়েই দ্বিধাদ্বন্দ্বে থাকেন রাজনৈতিক সংশ্লিষ্টরা। কিন্তু তারা যদি বুঝতে চান আমেরিকা কোন দিকে যাচ্ছে, তাদের উচিত হবে অঙ্গরাজ্যগুলোর দিকে নজর রাখা। বিশেষ করে চারটি সর্বাধিক জনবহুল অঙ্গরাজ্য যেমন, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, নিউইয়র্ক এবং টেক্সাসের ওপর। আমেরিকানদের এক তৃতীয়াংশেরও বেশি বসবাস করে এই চারটি অঙ্গরাজ্যে। শুধু তাই নয়, জাতীয় জিডিপির এক তৃতীয়াংশেরও বেশি আসে এসব অঙ্গরাজ্য থেকে। শুধু আকারে বড় নয়, এগুলো আত্মগরিমাপূর্ণও করে তোলে গোটা যুক্তরাজ্যকে। মেগা অঙ্গরাজ্যগুলোর অগ্রগতির প্রবণতা, রাজনৈতিক নীতি অন্যান্য রাজ্যে, এমনকি ওয়াশিংটন ডিসিতে ছড়িয়ে পড়তে পারে।

আদর্শিক লাইনে বিভক্ত মেগা অঙ্গরাজ্যগুলো দিকনির্দেশের জন্য বিরোধী দৃষ্টিভঙ্গি প্রস্তাব করে। সেকারণে আমেরিকা ক্রমবর্ধমান বিভক্ত হয়ে উঠছে এমন ধারণাকে মূর্ত করে তোলে। সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি লুই ব্র্যান্ডেসের ভাষায়, ফেডারেলিস্ট সিস্টেম রাজ্যগুলোকে তাদের নিজস্ব পরীক্ষা-নিরীক্ষা চালাতে সক্ষম করে,গণতন্ত্রের পরীক্ষাগার হিসাবে। ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের একই মডেল রয়েছে, উচ্চকর এবং উচ্চ প্রবিধান প্রণয়ন এবং একটি উদার সামাজিক-নিরাপত্তাবেষ্টনীর ক্ষেত্রে। তবে ফ্লোরিডা ও টেক্সাস থেকে কম ট্যাক্সেআসে এবং ব্যবস্থাপনাতেও ঘাটতি আছে।

ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক ডেমোক্র্যাটদের দ্বারা এবং ফ্লোরিডা ও টেক্সাস রিপাবলিকানদের দ্বারা পরিচালিত। চারটি ট্রাইফেক্টা রাজ্য, যার অর্থ হলো একটি একক রাজনৈতিক দল রাজ্যের আইনসভা ও গভর্নরের অফিস উভয় কক্ষ নিয়ন্ত্রণ করে। একদলীয়ভাবে নিয়ন্ত্রণের এ প্রবণতা ব্যাপক আকার ধারণ করেছে। বর্তমানে ৩৭টি ট্রাইফেক্টা অঙ্গরাজ্য রয়েছে, যা ১৯৯২ সালের সংখ্যার প্রায় দ্বিগুণ। এটি ব্যাখ্যা করতে সাহায্য করে, কেন রাজ্যগুলো পক্ষপাতমূলক নীতি পরীক্ষা তৈরি করে যা ভোটারদের ইচ্ছাকে প্রতিফলিত করে না। উদাহরণস্বরূপ, টেক্সাসে এখন গর্ভপাত নিষিদ্ধের আইন রয়েছে। যদিও বেশিরভাগ টেক্সানরা এ ধরনের কঠোর নিষেধাজ্ঞার বিরোধিতা করে আসছে।

পুরো দেশের মতো, মেগা-স্টেটগুলো বিভিন্ন মেরুর দিকে এগিয়ে যাচ্ছে এবং তারা যে নীতিগুলো তৈরি করছে তা একে অপরের সঙ্গে রুখে দাঁড়ানোর মতো। উদাহরণস্বরূপ, ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক গ্রিন-এনার্জিতে উন্নতি করেছে। ক্যালিফোর্নিয়া ২০৩৫ সাল থেকে পেট্রোল-চালিত অটোমোবাইল বিক্রি নিষিদ্ধ করার মতো পদক্ষেপ নিচ্ছে। এদিকে, টেক্সাস সম্প্রতি আর্থিক সংস্থাগুলোকে নিষিদ্ধ করেছে যেগুলো রাজ্যে তেল ও গ্যাস উত্তোলনের জন্য সমর্থন করছে না। ফ্লোরিডা পরিবেশগত, সামাজিক ও শাসন নীতির ওপর ভিত্তি করে বিনিয়োগের সিদ্ধান্তে বাধা দিয়েছে। মেগা-স্টেটগুলোতে তিনটি জিনিস দেখার মতো। প্রথমত, বাসিন্দাদের কথাই ধরা যাক। ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের মতো উচ্চ কর-যুক্ত রাজ্যগুলো থেকে এবং ফ্লোরিডা এবং টেক্সাসের মতো আয়কর নেই এমন রাজ্যগুলোতে বহু মাইগ্রেশন ঘটেছে। ফলে অধিক জনসংখ্যা ভবিষ্যতকে পরিচালিত করবে কেননা জনসংখ্যা বৃদ্ধি অর্থনীতির ইঞ্জিন ও ওয়াশিংটন ডিসি-তে রাজনৈতিক ক্ষমতা নির্ধারণ করে। ২০২০ সালের আদমশুমারির পরে, ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক প্রতিটি কংগ্রেসে আসন হারিয়েছে, যেখানে টেক্সাস দুটি এবং ফ্লোরিডা একটি আসন লাভ করেছে।

দ্বিতীয়ত, রাজ্যগুলো যেসব নীতিগত বিষয় গ্রহণ করে সেগুলো নজরে নেওয়া দরকার। ক্যালিফোর্নিয়া ও কিছুটা হলেও নিউইয়র্ক নিজেদেরকে গণতান্ত্রিক এজেন্ডার নীল আলোকসজ্জা হিসেবে দেখে। গর্ভপাত, জলবায়ু পরিবর্তন ও অনথিভুক্ত অভিবাসীদের জন্য সুবিধার বিষয়ে ইতিমধ্যে অগ্রগামী নীতির মাধ্যমে, ২০২৩ সালে তারা পরিবেশ, সামাজিক কল্যাণ এবং শ্রম আইন নতুনভাবে প্রণয়নের অবস্থা সৃষ্টি করতে পারে। ফ্লোরিডা এবং টেক্সাস নিজেদেরকে অত্যাধুনিক রিপাবলিকান নীতির পথপ্রদর্শক হিসাবে দেখে এবং সামাজিক ইস্যু ও নির্বাচন উপলক্ষ্যে বিভাজনকারী নতুন আইন পরিবেশন করবে। তৃতীয় যে জিনিসটি দেখার মতো তা হলো মেগা-রাজ্যগুলোর মধ্যে সরাসরি সংঘর্ষ। ফ্লোরিডা ও টেক্সাসের ডেমোক্র্যাটিক শহরগুলোতে সম্প্রতি আগত অভিবাসীদের বাস করা একটি উদাহরণ। অভিবাসী ইস্যু থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত যুদ্ধের ময়দানে অনেকগুলো ইস্যু তৈরি হবে। ফলে ২০২৩ সালে মেগা-স্টেটগুলোর গভর্নর ও অ্যাটর্নি-জেনারেলদের মধ্যে এক ধরনের দ্বন্দ্ব সৃষ্টি হবে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম ও ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসের মধ্যে চরম প্রতিদ্বন্দ্বিতা আরও কোথাও দৃশ্যমান হবে না। তারা দুজনেই প্রেসিডেন্ট পদের প্রতিদ্বন্দ্বী হতে পারেন। তারা তাদের রাজ্যগুলোকে আমেরিকান জনগণকে কী অফার করবে তার প্রতীকী উপস্থাপনা হিসাবে ব্যবহার করবেন। ভোটারদের সোনালি রাজ্য কিংবা রোদ্রউজ্জ্বল রাজ্যের মধ্যে ২০২৪ সালে পুরো দেশের জন্য একটি দৃষ্টিভঙ্গি বেছে নিতে হবে।

নিউজ ট্যাগ: আমেরিকা

আরও খবর



ফের অনিরুদ্ধ রায়ের সিনেমায় দেখা মিলবে জয়া আহসানের

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বাংলাদেশের আলোচিত নায়িকা জয়া আহসান। দুই বাংলাতেই নিয়মিত অভিনয় করেন তিনি। গত বছর বলিউডের আলোচিত সিনেমা পিংক এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর কড়ক সিং সিনেমায় অভিনয় করে বলিউডে যাত্রা শুরু করেছিলেন জয়া। আর এবারে এই নির্মাতা বাংলা সিনেমায় দেখা যাবে তাকে।  সিনেমার  নাম ডিয়ার মা

নতুন সিনেমাটির খবর শেয়ার করেছেন জয়া আহসান নিজেই। ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, কড়ক সিংয়ের পর আবার আমাকে সিনেমায় সুযোগ দেয়ার জন্য অনিরুদ্ধ রায়চৌধুরীকে ধন্যবাদ। চন্দর রায় সান্যাল, ধৃতিমান চ্যাটার্চি, শাশ্বত চ্যাটার্জি, অনুভা ফতেহপুরিয়া ও পদ্মপ্রিয়াদের মতো চমৎকার অভিনেতাদের সঙ্গে স্ক্রিন শেয়ার করব ভেবেই আমি উচ্ছ্বসিত। শিগগিরই শুরু হবে শুটিং।

অনিরুদ্ধ রায় চৌধুরী পশ্চিমবঙ্গের জনপ্রিয় পরিচালক। নির্মাণ করেছেন অনুরণন, অন্তহীন, অপরাজিতা তুমির মতো সিনেমা। এরপর বলিউডে নির্মাণ করেছেন পিংক, লস্ট ও সর্বশেষ কড়ক সিং। ২০১৪ সালে দেবকে নিয়ে নির্মাণ করেছিলেন বুনোহাঁস। এরপর আর বাংলা সিনেমা নির্মাণ করেননি তিনি। ১০ বছর পর  মা-মেয়ের গল্প নিয়ে আংলা সিনেমা নির্মাণ করবেন তিনি। সিনেমাটির প্রধান চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে। আগামী মে মাস থেকে ডিয়ার মা নামের এই ছবির শুটিং শুরু হচ্ছে। কলকাতা থেকে দেশের একটি সংবাদপত্রকে বিষয়টি নিশ্চিত করেছেন অভিনেত্রী নিজেই।  

নতুন সিনেমা নিয়ে জয়া আহসান বলেন, অনিরুদ্ধদার সঙ্গে সিনেমা করব বলে অনেক দিন ধরে ভাবছিলাম। আমিও অপেক্ষা করছিলাম, কখন ডাকবেন তিনি। এর মাঝে হিন্দি সিনেমাটা করা হলো।  এই বাংলা সিনেমাটা যখন তৈরি হলো, আমাকে শোনালেন, তখন ভাবলাম, তিনি বেশ কিছুদিন আগে থেকেই এমনটা ভাবছেন। আমাদের বেশ কিছুদিন ধরে কথাবার্তা চলছিল। অবশেষে সব চূড়ান্ত হলো।

ডিয়ার মা সিনেমাটার গল্পটা অন্যরকম। সিনেমাটার গল্প এবং নিজের চরিত্র  নিয়ে জয়া বলেন, এটা সম্পর্কের গল্প। অনিদা তো মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের গল্প বলেন, তেমনই একটা গল্প। মা, মায়ের সন্তান, সম্পর্ক, পরিবার এগুলো নিয়ে এগোবে সিনেমাটা। আমাকে একজন মায়ের চরিত্রে দেখা যাবে। প্রথমবারের মতো মায়ের কোনো চরিত্রে অভিনয় করব।

কলকাতায় ডিয়ার মা শুটিং শুরু হবে আগামী মাসে। আর এখনো কলকাতার  প্রেক্ষাগৃহ এখনো প্রদর্শিত হচ্ছে জয়া অভিনীত ভূতপরী। সৌকর্য ঘোষাল পরিচালিত সিনেমাটি এরই মধ্যে প্রদর্শনের ৭৫ দিন পেরিয়ে গেছে। এই যাত্রা নিয়ে উচ্ছ্বসিত জয়া। কেক কেটে করলেন উদ্‌যাপনও। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন ভিডিও। 


আরও খবর



জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যা, এক মাসেও শেষ হয়নি তদন্ত

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনার এক মাস পার হলেও তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন গঠিত কমিটি।

তবে তদন্ত প্রতিবেদন জমা দিতে না পারার কারণ হিসেবে পুলিশের কাছে কিছু তথ্য চেয়ে পাওয়া যায়নি বলে জানান কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক জাকির হোসেন।

গত ১৫ মার্চ রাত ১০টার দিকে সহপাঠী আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে অভিযুক্ত করে ফেসবুকে পোস্ট দেন জবি ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকা। এরপরই কুমিল্লার বাগিচাগাঁও নিজ বাসায় ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেন তিনি। অভিযুক্ত সহকারী প্রক্টর ও সহপাঠী বর্তমানে কুমিল্লা কারাগারে আটক আছেন।

আত্মহত্যার পরদিনই বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জাকির হোসেনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন আবুল হোসেন, আইন অনুষদের ডিন মাসুম বিল্লাহ, সংগীত বিভাগের চেয়ারম্যান ঝুমুর আহমেদ এবং সদস্যসচিব ডেপুটি রেজিস্ট্রার (আইন) রঞ্জন কুমার।

তদন্ত কমিটি সূত্রে জানা যায়, কমিটির সদস্যরা কুমিল্লায় গিয়ে অবন্তিকার পরিবারের সঙ্গে দেখা করে তাদের মতামত জানার চেষ্টা করেছেন। পরে কারাগারে আটক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকীর সঙ্গেও কথা বলেন তারা।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, তদন্ত প্রতিবেদন আমরা গুছিয়ে আনছি। কিছু তথ্য আমরা কুমিল্লার স্থানীয় থানা পুলিশের কাছে চেয়েছি। সেগুলো দেওয়ার কথা থাকলেও এখনো পাইনি। তদন্তের স্বার্থে আমাদের কিছু ডিজিটাল এভিডেন্স যেমন- অবন্তিকার মোবাইলের কল লিস্ট, সর্বশেষ কল রেকর্ড, ফেসবুক- ম্যাসেঞ্জারের চ্যাটিং স্ক্রিনশট প্রয়োজন। এছাড়াও মোবাইলে আরও গুরুত্বপূর্ণ কোনো তথ্য থাকলে সেটা এবং ময়নাতদন্তের প্রতিবেদন চেয়ে পুলিশের কাছে আবেদন করেছি। এগুলো পেলে কাজের সুবিধা হবে।

কুমিল্লার কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটির পাঠানো চিঠি আমরা পেয়েছি। আইনানুযায়ী যতটুকু তথ্য আমরা দিতে পারি, তা অবশ্যই দিব। তাছাড়া আমাদের গঠিত তদন্ত কমিটির কার্যক্রম এখনো চলমান আছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা কুমিল্লার কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) শিবেন বিশ্বাস বলেন, তদন্ত কার্যক্রম চলছে। তদন্তে যদি অন্য কারো সম্পৃক্ততা পাওয়া যায়, তবে তাকে আমরা গ্রেফতার করব। মোবাইল ফরেনসিক ও পোস্টমর্টেম প্রতিবেদন পেলে আমরা পরবর্তী কাজ করতে পারব। আমাদের তদন্ত কার্যক্রম কবে শেষ করতে পারব- তা পুরোপুরি নির্ভর করছে ফরেনসিক প্রতিবেদন এবং পোস্টমর্টেম প্রতিবেদন পাওয়ার ওপর।

উল্লেখ্য, আত্মহত্যার আগে দেওয়া ফেসবুক পোস্টে সহপাঠী আম্মান সিদ্দিকীর বিরুদ্ধে অনলাইন ও অফলাইনে হুমকি-ধামকি দেওয়ার অভিযোগ করেন ফাইরুজ সাদাফ অবন্তিকা। প্রতিকার চেয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলামের কাছে বারবার অভিযোগ দিলেও প্রতিকার পাননি। উল্টো সহকারী প্রক্টর তার সঙ্গে খারাপ ব্যবহার করেন বলেও উল্লেখ করেন সেই ফেসবুক পোস্টে।


আরও খবর



ঠাকুরগাঁওয়ে জাল ভোট দেওয়ায় কিশোর আটক

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও

Image

ঠাকুরগাঁওয়ে জাল ভোট দেওয়ার সময় রাকিবুল ইসলাম (১৭) নামে এক কিশোরকে আটক করা হয়েছে।

বুধবার (৮ মে) দুপুর ১২টায় জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ১৯ নং বড় পলাশবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগ্রহণ চলাকালে জাল ভোট দেওয়ার সময় প্রিজাইডিং অফিসার নাজমুল হোসাইন তাকে আটক করেন।

আটককৃত রাকিবুল ইসলাম ওই উপজেলার বড় পলাশবাড়ী ইউনিয়নের জালালবস্তী গ্রামের জাহাঙ্গীর হোসেনের ছেলে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেন দায়িত্বরত বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার। তিনি বলেন, জাল ভোট দেওয়ার সময় একজনকে আটক করা হয়েছে৷ এ বিষয়ে আইনগত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

জেলা নির্বাচন অফিসের দেয়া তথ্য মতে, এ দুটি উপজেলায় মোট ৮ জন চেয়ারম্যান ও ৬ জন ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এ দুটি উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮১ হাজার ৩৬০জন। এর মধ্যে বালিয়াডাঙ্গী উপজেলায় ১ লক্ষ ৬০ হাজার ৮৬৩ জন ও হরিপুর উপজেলায় ১ লক্ষ ২০ হাজার ৪৯৭জন। আর দুটি উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯০টি এবং ভোট কক্ষের সংখ্যা ৮০৮টি।


আরও খবর



মঙ্গলবার থেকে শুরু হচ্ছে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ কার্যক্রম

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের অভ্যন্তরীণ বোরো সংগ্রহ কার্যক্রম উদ্বোধন হচ্ছে আগামী মঙ্গলবার (৭ মে)। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এদিন সকাল সাড়ে ১০টায় এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

গত ২১ এপ্রিল অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুমে ৫ লাখ মেট্রিক টন ধান, ১১ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ১ লাখ মেট্রিক টন আতপ চাল এবং ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহের সিদ্ধান্ত নেওয়া হয়।

অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুমের সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, সংশ্লিষ্ট জেলার একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ও জেলা খাদ্য নিয়ন্ত্রকসহ খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা সংযুক্ত থাকবেন।

এছাড়াও ধান সরবরাহকারী কৃষক ও দুজন মিল মালিক উপস্থিত থাকবেন। অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুমে সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে (অনলাইন) সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে সংযুক্ত হওয়ার জন্য খাদ্য অধিদপ্তর থেকে ইতোমধ্যে সংশ্লিষ্টদেরকে চিঠি দেওয়া হয়েছে।


আরও খবর



মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের লাগবে অনুমতি

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের জননিরাপত্তা বিষয়ক অধিদপ্তর ঘোষণা দিয়েছে আজ শনিবার (৪ মে) থেকে পবিত্র নগরী মক্কায় প্রবেশের ক্ষেত্রে সৌদির বাসিন্দাদেরও অনুমতি লাগবে। হজ সংক্রান্ত আইন বাস্তবায়নের অংশ হিসেবে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে জানিয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এই অনুমতি নিতে হবে। হজ যাত্রীদের নিরাপত্তা ও হজের প্রক্রিয়া ত্বরান্বিত করার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

যাদের কাছে যথাযথ অনুমতি থাকবে না যারমধ্যে রয়েছে পবিত্র স্থানগুলোতে কাজের অনুমতি, মক্কার স্থায়ী বাসিন্দা, ওমরাহ ও হজের বৈধ অনুমতি তাদের মক্কার প্রবেশদ্বার থেকে ফিরিয়ে দেওয়া হবে।

গত সপ্তাহে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় নুসুক অ্যাপ কার্ড দেওয়ার ঘোষণা দেয়। যা ২০২৪ সালের হজ পক্রিয়াকে আরও গতিশীল করার জন্য তৈরি করা হয়েছে।

এটি ডিজিটাল এবং সাধারণ উভয় ফরমেটে পাওয়া যাবে। এই কার্ডের মাধ্যমে হজের প্রক্রিয়া খুবই সহজে করা যাবে। এতে করে অনুমতি ছাড়া হজ করার প্রবণতা কমে আসবে এবং পবিত্র স্থানগুলোর নিরাপত্তা নিশ্চিত হবে।

হজ যাত্রীরা তাদের হজ মিশন অথবা যাদের মাধ্যমে হজ করতে আসবেন তাদের কাছে কার্ডটি পাবেন। অপরদিকে ডিজিটাল ফরমেটটি পাওয়া যাবে নুসুক এবং তাওয়াকলানা অ্যাপে।

এটির মাধ্যমে সহজে সব ধরনের সেবা পাবেন হজ যাত্রীরা। এমনকি যাদের মাধ্যমে তারা হজ করতে আসবেন তাদের সেবা নিয়ে সন্তুষ্ট না হলে এটির মাধ্যমে অভিযোগও জানানো যাবে।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর