আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

চীনের অর্থনীতি চাঙ্গা হলেও শঙ্কা বেড়েছে বৈশ্বিক মূল্যস্ফীতির

প্রকাশিত:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জিরো কোভিড নীতি থেকে চীনের ধীরে ধীরে বেরিয়ে আসার সিদ্ধান্ত দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি চাঙ্গা করলেও বৈশ্বিক মূল্যস্ফীতির শঙ্কা বাড়িয়েছে। যদিও সম্প্রতি বৈশ্বিক মূল্যস্ফীতি স্বাভাবিক হওয়ার পথে এগোচ্ছিল। এ রকম দ্বিমুখী সংকট উদ্বেগ বাড়িয়েছে চীনসহ অন্যান্য বৃহৎ অর্থনীতির।

কোভিড-১৯ পরিস্থিতি থেকে বিশ্বের অন্যান্য অংশের তুলনায় স্বাভাবিক অবস্থায় আসেনি চীন। বরং ভাইরাসটির প্রাদুর্ভাব ঘিরে এখনো লড়াই চালিয়ে যাচ্ছে দেশটি। তবে চীন সরকারের জিরো কোভিড নীতির বিপরীতে জনসাধারণের প্রতিবাদের পর উল্লেখযোগ্যভাবে বিধিনিষেধ শিথিল করা হয়, যা পুনরায় বহির্বিশ্বের সঙ্গে তাদের পুরোপুরি সংযোগ স্থাপনের ইঙ্গিত দেয়। প্রায় তিন বছর ধরে চীন সরকারের জিরো কোভিড নীতির প্রয়োগ বিশ্বজুড়েই ব্যাপক অর্থনৈতিক সংকট তৈরি করেছে। যেমন তা জ্বালানি তেল, গ্যাস ও কাঁচামালের চাহিদার লাগাম টেনে ধরে। কারণ চীন এ জাতীয় পণ্যের অন্যতম বৃহত্তম আমদানিকারক।

তবে এখন পর্যন্ত অনেক কিছুই অনিশ্চিত। কেননা দেশটি এখনো নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি থেকে পুরোপুরি বের হতে পারেনি বরং ক্রমবর্ধমান সংক্রমণের মুখোমুখি। বিশ্লেষকরা বলছেন, লকডাউন তুলে নেয়া এবং ব্যাপক হারে করোনাভাইরাস পরীক্ষার কর্মসূচিগুলো বাতিলের ফলে চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব বাড়তে পারে। তৃতীয় প্রান্তিকে চীনের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৯ শতাংশ। যা দ্বিতীয় প্রান্তিকের শূন্য দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির তুলনায় বেশি। তবে কেবল কোভিড-১৯ পরিস্থিতি নয়, দেশটির অর্থনীতিতে আবাসন খাতের বেহাল দশারও ভূমিকা রয়েছে।

তাছাড়া ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বৈশ্বিক পণ্যের বাজারে অস্থিরতা তৈরি হয়, দাম বেড়ে যায়। যা খানিকটা শান্ত হয়েছে সাম্প্রতিক সপ্তাহগুলোয়। এসঅ্যান্ডপি গ্লোবাল কমোডিটি ইনসাইটস রিপোর্ট অনুসারে, অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির ফলে ২০২৩ সালে চীনের মোট জ্বালানি চাহিদা প্রতিদিন প্রায় ৩৩ লাখ ব্যারেল তেলের সমপরিমাণ হতে পারে। যা আগামী বছরের সামগ্রিক বৈশ্বিক চাহিদার ৪৭ শতাংশের প্রবৃদ্ধির প্রতিনিধিত্ব করবে এবং পণ্যের দামকে বাড়িয়ে দেবে বলে মনে করছেন বাজার তথ্য ও জ্বালানি বিশ্লেষক ড্যান ক্লেইন।

ক্লেইন আরো বলেন, চীনের কোভিড নীতি ২০২৩ সালে পণ্য ও জ্বালানির বৈশ্বিক চাহিদা বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মৌলিক অনুঘটক হিসেবে কাজ করবে। ২০২২ সালে লকডাউনের কারণে চীনের বিভিন্ন পণ্যের চাহিদা কমে যায়। বিশেষ করে ইউরোপ যখন রাশিয়ার ওপর তাদের জ্বালানিনির্ভরতা কাটাতে মরিয়া হয়ে অন্য উপায় খুঁজছিল তখন তেল, গ্যাস এবং কয়লার বাজারে চীনের চাহিদা হ্রাসের বিষয়টি গুরুত্বপূর্ণ সুরক্ষা কবচ হিসেবে কাজ করে। তবে চলতি বছর টিকা ও লকডাউন নিয়ে জনগণের ক্রমবর্ধমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে ২০২৩ সালেও চীন সরকার কোভিড নিয়ন্ত্রণ নীতির ক্ষেত্রে শিথিলতা বজায় রাখবে বলে মনে করছেন তিনি। ফলে দেশটিতে জীবাশ্ম জ্বালানির আমদানি পুনরায় বাড়বে বলে আশা করা যায়। আমেরিকা-ফ্রান্সভিত্তিক বৈশ্বিক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান নাটিক্সিসের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ গ্যারি এনজির প্রত্যাশা একই রকম। চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোপুরি চালু হলে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ভ্রমণ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন তিনি। এটি হবে মূলত একটি শক্তিশালী অর্থনৈতিক প্রত্যাবর্তন। নিম্নমুখী প্রবণতার মধ্যে বর্তমানের ৮০ ডলারের তুলনায় যা ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে তেলের দামকে ব্যারেলপ্রতি ১০০ ডলার পর্যন্ত ঠেলে দিতে পারে।

অর্থনীতিবিদ গ্যারি এনজি নিক্কেই এশিয়াকে বলেন, চীনের অর্থনীতি যদি পুরোপুরি খুলে যায় তাহলে তা নিশ্চিতভাবে বৈশ্বিক মূল্যস্ফীতির ওপর প্রভাব ফেলবে। এ সম্পর্কে ভন্টোবেল অ্যাসেট ম্যানেজমেন্টের নিউইয়র্কভিত্তিক পোর্টফোলিও ম্যানেজার জিন ঝাং বলেন, জ্বালানি উৎসের বৈচিত্র্য এবং খাদ্য সরবরাহ নিশ্চিত করার জন্য চীনের প্রচেষ্টা দেশটির অর্থনীতি পুরোপুরি খুলে যাওয়ার পর মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণসাধ্য রাখতে সহায়তা করতে পারে। তবে তিনি চীনের সম্ভাব্য মূল্যস্ফীতি নিয়ে খুব একটা চিন্তিত নন, কারণ বেইজিং যথেষ্ট সতর্কতার সঙ্গে বিদ্যমান পরিস্থিতির মোকাবেলা করছে বলে মনে করেন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি মধ্যপ্রাচ্য সফর করেন। এ সফরকে জ্বালানি উৎসের বৈচিত্র্যকরণ প্রচেষ্টার অংশ হিসেবে মনে করা হচ্ছে। এছাড়া বৈদ্যুতিক যানবাহন শিল্প তৈরির দিকে গুরুত্ব দিচ্ছে দেশটি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে তারা সৌদি আরবের সঙ্গে জ্বালানি নীতি ও অনুসন্ধান বিষয়ক সমন্বয় জোরদার করতে ইচ্ছুক। জিন ঝাং তাই মনে করছেন, মূল্যস্ফীতি পরিস্থিতি অবশ্যই নিয়ন্ত্রণ সম্ভব হবে।


আরও খবর
পুলিৎজার পেল ৩ গণমাধ্যম

মঙ্গলবার ০৭ মে ২০২৪




মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সবাই: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে থাইল্যান্ড প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনসহ সবাই উদ্বিগ্ন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার থাইল্যান্ড সফরের পর গণভবনে সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরের বিস্তারিত তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, সফরকালে আমি গভর্নমেন্ট হাউসে (থাই প্রধানমন্ত্রীর কার্যালয়) থাই প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করি। বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয় এবং মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সকল ধরনের আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য এবং যুদ্ধকে নাবলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি। ফিলিস্তিনে অব্যাহত গণহত্যা, মিয়ানমারে চলমান সংঘাত ও রোহিঙ্গা সমস্যা নিরসনে এশিয়া-প্রশান্ত অঞ্চলসহ বিশ্ব সম্প্রদায়কে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছি। থাইল্যান্ডের প্রধানমন্ত্রীসহ সবাই মিয়ানমার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।


আরও খবর



চকরিয়ায় মহাসড়কে গণডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
রিদুয়ানুল হক, চকরিয়া-পেকুয়া (কক্সবাজার)

Image

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ব্যারিকেড দিয়ে গণপরিবহনে ডাকাতি সংগঠিত হয়েছে। মঙ্গলবার ভোররাত ৪টায় মহাসড়কের বরইতলী আলমনগর রাস্তার মাথা এলাকায় এ ঘটনা ঘটে। তাদের সাহায্যে এগিয়ে আসা ড্রামট্রাকের মালিক ডাকাতের গুলিতে আহত হন। পরে পুলিশ-ডাকাত গুলিবিনিময় হলে ডাকাতরা পালিয়ে যায়। এ সময় ডাকাতদের ফেলে যাওয়া একটি কাটা বন্দুক উদ্ধার করে পুলিশ। পিটুনিতে আহত হয় প্রবাসীসহ পাঁচজন।

ডাকাতির খবর পেয়ে হারবাং পুলিশ ফাঁড়ির ডিউটিরত পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে ডাকাত দল পুলিশের উপস্থিতি টের পেয়ে এলোপাতাড়ি গুলি করে বলে জানা যায়। এসময় হারবাং পুলিশ ফাঁড়ির দায়িত্বরত এএসআই সোলায়মান খাঁন ও স্থানীয় বাসিন্দা আহত হন ড্রামট্রাকের মালিক আব্দুল খালেক পুতু (৩০), ডাকাতের পিটুনিতে আহত হয়- প্রবাসী রফিক উদ্দিন বাবুল, তার স্ত্রী মোশারফা বেগম, শাশুড়ি শাহেনা বেগম, শ্যালক জুলফিকার আলি ভুট্টো ও অটোচালক এহসান।

প্রবাসী পরিবার ও সিএনজির যাত্রী জুলফিকার আলী অভিযোগ করে বলেন, ডাকাতের কবল থেকে উদ্ধার করার জন্য চিৎকার দিলে ৩০০ গজ অদুরে থাকা হাইওয়ে থানার পুলিশ এগিয়ে আসেনি।

ডাকাতির শিকার ভুট্টো আরও বলেন, দীর্ঘ এক ঘণ্টার পর চকরিয়া থানাধীন হারবাং পুলিশ ফাঁড়ির ইনচার্জ আইসি জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে আসে। হারবাং আইসি উল্টো প্রশ্ন করে বলেন, মহাসড়কের ডাকাতি রোধে হাইওয়ে পুলিশের দায়িত্ব রয়েছে। তারা দায়িত্ব পালন না করে অন্য কাজে ব্যস্ত তাকে, অন্য কি কাজ জানতে চাইলে তিনি বলেন, সবাই জানে আমাকে কে প্রশ্ন করছেন। কিন্তু ডাকাতি সময় কিছু অদূরে হাইওয়ে থানার পুলিশ থাকলেও তারা এগিয়ে আসেনি। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে ডাকতের কবল থেকে প্রাবাসী পরিবার ও যাত্রীবাহী বাস উদ্ধার করে।

স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, গত ১৫ বছরের মহাসড়কে এমন ডাকাতি ঘটনা ঘটেনি।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী নাদিম কাছে মহাসড়কের ডাকাতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ঘটনার জানার পর সাথে সাথে পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে আহতের উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করি। ডাকাতের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।


আরও খবর



আজও সারা দেশে কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল রোববার সারা দেশে বিশেষ করে পূর্বাঞ্চলে কাল বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির ধারাবাহিকতায় আজও সারা দেশে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পশ্চিমাঞ্চলের খুলনা, রাজশাহী বিভাগ ছাড়াও সারা দেশে কাল বৈশাখী ঝড় বৃষ্টি এবং কোথাও কোথাও শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার (৬ মে) আবহাওয়াবিদ মোহাম্মদ ওমর ফারুক এসব তথ্য জানিয়েছেন।

আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে- খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

সিনপটিক অবস্থা : লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর



ওমানে বন্যা: স্কুল শিক্ষার্থীসহ নিহত ১৬

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে বন্যার কবলে পড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ১৬ জন মানুষ। কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতদের অনেকেই স্কুলগামী শিশু। মঙ্গলবার (১৬ এপ্রিল) এই তথ্য জানিয়েছে আল আরাবিয়া।

ওমান নিউজ এজেন্সি রবিবার প্রাথমিকভাবে জানিয়েছিল, বন্যার পানিতে গাড়ি ভেসে যাওয়ায় নয় জন স্কুলগামী শিশু ও তিনজন প্রাপ্তবয়স্ক মানুষ মারা গেছেন।

দেশের উত্তর-পূর্ব প্রান্তে আঘাত হানা এই বন্যায় আরও পাঁচ ব্যক্তি নিখোঁজ আছেন।

ওমান নিউজ এজেন্সি সোমবার জানায়, এক শিশু ও তিন ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে।

রবিবার থেকেই দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পরেছে ওমানবাসীদের জীবন। দেশটির উত্তর ও পূর্বাঞ্চলের বেশ কিছু অংশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ওমানের সুলতানের মন্ত্রিসভার পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে শোক প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, শারকিয়াহ প্রদেশে সম্প্রতি প্রাণ হারানো স্কুলগামী শিশুদের পরিবার ও আত্মীয় স্বজনের প্রতি মন্ত্রিসভা গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছে।

সোমবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় বন্যার কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বেশিরভাগ স্কুলের কার্যক্রম স্থগিত রেখেছে। বন্যার কারণে বেশ কিছু সড়কে পরিবহণ চলাচলও বন্ধ রয়েছে।

সড়কে ও অন্যান্য জায়গায় আটকে পড়া মানুষদের উদ্ধারের কাজে ওমানের বিমানবাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

দিনের পরের অংশে উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশ, যেমন বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানতে পারে ঝড়।

এর আগে ফেব্রুয়ারিতে বন্যায় ওমানে তিন শিশু প্রাণ হারায়।


আরও খবর
পুলিৎজার পেল ৩ গণমাধ্যম

মঙ্গলবার ০৭ মে ২০২৪




ইসরায়েলে হামলায় যেসব ভয়ংকর অস্ত্র ব্যবহার করল ইরান

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করেছে ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে এই পাল্টা হামলা শুরু করেছে তেহরান। হামলার পরপর তেল আবিব ও পশ্চিম জেরুজালেমসহ ইসরায়েলি শহরগুলোতে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া ইসরায়েলের ৭২০টির বেশি জায়গায় বিমান হামলার সাইরেন বাজানোর শব্দ শোনা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে ইসরায়েলের দিকে লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান।

ইসরায়েলি সরকারি সম্প্রচার মাধ্যম করপোরেশন জানিয়েছে, শনিবারের হামলায় ইরান ১০০টি ক্ষেপণাস্ত্র, ৩০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ১৬০টি সুইসাইড ড্রোন ব্যবহার করেছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ইরানের ছোড়া অধিকাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলের আকাশসীমার বাইরেই ভূপাতিত করা হয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ক্রুজ মিসাইলসহ বেশ কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। তাদের হামলায় ২০০টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। এদের বেশিরভাগ ইসরায়েলি সীমার বাইরে প্রতিহত করা হয়েছে। তবে ইরানের এই সমন্বিত আক্রমণে একটি ইসরায়েলি সামরিক স্থাপনার সামান্য ক্ষতি হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছিল ইরান।

যুক্তরাষ্ট্রের তরফ থেকেও দাবি করা হয়, ইসরায়েলে হামলায় ব্যবহারের জন্য শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রস্তুত করেছে ইরান। যে কোনো সময় এ অস্ত্র ব্যবহার করা হতে পারে। সে অনুযায়ী প্রস্তুতি নেওয়ার কথা জানায় ইসরায়েল।


আরও খবর
পুলিৎজার পেল ৩ গণমাধ্যম

মঙ্গলবার ০৭ মে ২০২৪