আজঃ শনিবার ২০ এপ্রিল ২০24
শিরোনাম

‘ছাদবাগানে সবজি চাষ করে পারিবারিক পুষ্টি চাহিদা মিটাই’

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
অলিউল্লাহ্ ইমরান, বরগুনা

Image

বাড়তি নগরের সাথে যুক্ত হচ্ছে সবুজ বৃক্ষ বনায়ন। বায়ু দূষণ থেকে রক্ষা পেতে একদিকে সবুজ পৃথিবী গড়ার প্রচেষ্টা চলছে যেমন অপরদিকে একই সাথে সবুজ পৃথিবী গড়ার অংশে চলছে শৌখিন সবুজ বাগান তৈরী। সেটি তৈরী হচ্ছে নিচের অংশে আবার কোন কোন ক্ষেত্রে তৈরী হচ্ছে উপরী অংশে। শৌখিন বাগানের সাথে যুক্ত হচ্ছে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণে সবজি বাগান।

নগরায়নের ফলে মাটির নিচের অংশে স্থান সংকুলান না থাকায় বাড়ীর ছাদ অংশে করা হচ্ছে শখের বশে অথবা শৌখিনভাবে কৃষি বাগান। ঠিক এমনিপরিবেশে শখের বশে বা শৌখিন ভাবে বাড়ীর ছাদকে ফেলে না রেখে পুষ্টির চাহিদা মিটাতে মৌসুম ভিত্তিক শীতকালিন সবজির মনোমুগদ্ধকর ছাদ বাগান তৈরী করেছেন বরগুনা পৌর শহরের কলেজ রোড এলাকায় নিজ ভাবনের ছাদে জেলা প্রশাসকের নাজির মোঃ আল- মাসুদ করিম ও তার স্ত্রী অক্সফোর্ড স্কুলের পরিচালক মোসাঃ খাদিজা আক্তার মুন্নি।


তাদের নিজ ভাবনের ১৬৮০ স্কয়ারফিটের ছাদে বিভিন্ন টপ ও প্লাস্টিকের স্ট্রাকচার এর মধ্যে জৈব প্রযুক্তির নির্ভর রাসায়নিক কীটনাশক মুক্ত শীতকালিন সবজি টমোটো, বাঁধাকপি, ফুলকপি, ওলকপি, ঝাল, পেয়াজ, রসুন, কলমীশাক, লালশাক, বীটকপি সহ বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন। এছাড়াও রয়েছে ড্রাগন ফুল, কমলা, আমলকি, বরুই, মাল্টা, পুতিনাপাতা সহ অন্যান্য ফলগাছ রয়েছে রয়েছে বিভিন্ন প্রজাতির ফুল গাছ। সারি বদ্ধভাবে সুশৃঙ্খল পদ্ধতিতে ছাদকে ক্ষতিনা করে টপের নিচে ফাঁকা রেখে বৃষ্টির পানি সরানোর ব্যবস্থা রেখে গোবরমাটি, কেঁচোকম্পোষ্ট ব্যাবহার করে সবজি চাষ করা হয়েছে। সবুজে সবুজে ভরা চেহারা যুক্ত স্বাস্থ্যবান গাছগুলি দেখলে মনমুগ্ধ হওয়ারই অবস্থা।



মোসাঃ খাদিজা আক্তার মুন্নী বলেন, এই ছাদ বাগানের সবজির স্বাদ অতুলনীয়। কারণ হিসাবে উল্লেখ করেন জৈব প্রযুক্তিতে তৈরী সকল সবজি। কোন কোন গাছে কোন সময় পোকার আক্রমণ ঘটলে নিমপাতা,ছাই, মেহগনি ফলের রস এসব স্প্রে করে থাকেন। বর্তমানে তার তিনটি কন্যা সন্তান ও স্ত্রী সহ ৫ সদস্যের পরিবারে পুষ্টির চাহিদা সম্পূর্ণভাবে মিটেও ভবনের ভাড়াটিয়াদের একবারে কম চাহিদা মিটছেনা বলে মতপ্রকাশ করেন। এছাড়া বারো মাস মৌসুম ভিত্তিক সবজি চাষ করার জন্য ছাদে তিনি পাইপের মাধ্যমে চাহিদা ভিত্তিক সেচ দিয়ে থাকি। বাড়ীর নিচের অংশের পাশাপাশি উপরি অংশে এক ইঞ্চিও জায়গা ফেলে রাখার কোন যুক্তি নাই সবটাই এখন কাজে লাগিয়ে ভাল ফসল ফলানো সম্ভব।


মোঃ আল-মাসুদ করিম বলেন, ছোট থেকেই স্বপ্ন ছিল এরকম একটি ছাদ বাগান করার এবং সেই লক্ষ্যে পৌঁছাতে আমি লেখাপড়া শেষ করে চাকরি  করে আমার টার্গেট পূরন করতে পেরেছি। ছাত্র জীবন থেকেই ভালোবাসি সবুজ প্রকৃতি, সবুজ প্রকৃতির মাঝেই বেড়ে ওঠা। তাই এই দৃষ্টিনন্দন প্রকৃতিকে আকড়ে ধরে রাখতে চেষ্টা করছি। নিজেদের অবসর সময়কে কাজে লাগিয়ে গাছ গুলোর যত্ন করছি নিজের সন্তানের মত করে। প্রতিদিন ছাদে আসতে না পারলে সেদিন মনে হয় যেন আমার ভালো কাটে না। যথাযথ পরিশ্রম করে পরিচর্যার মাধ্যমে বর্তমানে মৌসুমি ফল, সবজি নিজের ছাদ বাগানের গাছ থেকেই খেতে পারছি।

আরো বলেন, আমার ছাদ বাগানে কয়েক শতাধিক গাছ আছে। এসব গাছ ভবন করার সময় আমি টব তৈরি করে নিয়েছি। এছাড়াও লোহার স্ট্রাকচার, তেলের ড্রাম, সিমেন্ট, মাটির বড় বড় টব করে রাখা হয়েছে। ছাদের কোন গাছে কীটনাশক ব্যবহার করি না। প্রতিটি গাছে জৈব সার ও জৈব ভালাই নাশক ব্যবহার করি। আমাদের এই ছাদবাগান দেখে প্রতিবেশীদের মাঝেও বেশ উৎসাহ ছড়িয়ে পড়েছে।


প্রকৃতিপ্রেমী সাংবাদিক, অ্যাড. সোহেল হাফিজ বলেন, বর্তমানে শহরে ছাদ বাগান আর গ্রাম পর্যায়ের ছাদ বাগানের মধ্যে কিছুটা হলেও পার্থক্য রয়েছে। মাটির অস্থিত্ব দিন দিন কমে যাচ্ছে ফলে ছাদ বাগান ছাদের বেলকুনিতেও শখের বশে বা শৌখিনভাবে অনেকে সবজি চাষ, ফুলের চাষ করছেন। এক্ষেত্রে ছাদ বাগানে মৌসুমভিত্তিক সবজি চাষ করা হলে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণে ব্যাপক ভূমিক রাখবে বলে তিনি মতামত প্রকাশ করেন।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক আবু সৈয়দ মো. জোবায়দুল আলম বলেন, ছাদ বাগান তৈরীর ক্ষেত্রে বেশ কয়েকটি দিক লক্ষ্য রাখা উচিত যেমন ছাদ টি মজবুত কিনা , ওজন বহন করার মত ছাদের সক্ষমতা রয়েছে কিনা। সেচ দেওয়া পানির ব্যবস্থা রয়েছে কিনা এবং পানি নিস্কাসনের ব্যবস্থা রয়েছে কিনা। ছাদ বাগান তৈরীর জন্য দৃঢ় মনোবল দরকার ও সৌন্দর্য বৃদ্ধির জন্য এবং ভাল উৎপাদনের জন্য সঠিক পরিকল্পনার দরকার।

ছাদ বাগান নতুন কোন বিষয় নয়। বহু আগে থেকে এটি চলে আসছে। তাই পরিকল্পিতভাবে ছাদ বাগান করে পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি ব্যানিজ্যিকভাবেও ছাদ বাগানের মাধ্যমে লাভবান হওয়া যায় বলে অনেকে মতামত প্রকাশ করেন।


আরও খবর



নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেল ওয়েন্ডি ক্যারোলাইনা মোরালেস আরবিনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে বিরোধী দলের শান্তিপূর্ণ সমাবেশ করা সদস্যদের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডানিয়েল ওর্তেগা, তার স্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর নিষ্ঠুর নিষ্পেষণে সমর্থন দেয়ায় তার ভূমিকার জন্য এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ মার্চ) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, অ্যাটর্নি জেনারেল মোরালেস আরবিনা বিরোধী কণ্ঠকে নীরব করে দিয়েছেন এবং কমপক্ষে ৩০০ নাগরিকের সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন। নির্বাসনে থাকা জেলপ্রাপ্ত রাজনৈতিক বন্দিদের নাগরিকত্ব কেড়ে নেয়ায়ও সমর্থন দিয়েছেন তিনি।

বিবৃতিতে বলা হয়, ইচ্ছাকৃতভাবে খ্রিষ্টান সম্প্রদায়ের কমপক্ষে আড়াইশ গ্রুপসহ কমপক্ষে ৩৫০০ নাগরিক সমাজের সংগঠনকে বন্ধ করে দেয়ার জন্য দায়ী আরবিনা। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ওর্তেগা-মুরিলো শাসকগোষ্ঠীর ভিত্তিহীন অভিযোগে আক্রমণের অংশ মোরালেস আরবিনা। এসব সংগঠনের বিরুদ্ধেও মিথ্যা অভিযোগ আনা হয়েছে। ধর্মীয় নেতাদের অন্যায়ভাবে বন্দি করা হয়েছে। নিকারাগুয়ান সরকার এবং তার সহযোগীদের জঘন্য আচরণের জন্য জবাবদিহিতা উন্নীত করার জন্য আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।


আরও খবর



সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

সিলেটের কুমারগাঁও বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে এসেছে। এ অগ্নিকাণ্ডের ফলে সিলেট নগরীর কিছু অংশে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ থাকলেও জেলার অধিকাংশ জায়গায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) সকাল সোয়া ৯টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় সকাল সোয়া ১০টার দিকে এই আগুন নিয়ন্ত্রণে আসে।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, হাইভোল্টেজের তারের স্পা‌র্কিং থেকে সকাল সোয়া ৯টার দিকে কুমারগাঁও ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের পরিত্যক্ত এয়ার ফিল্টারে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেট বিক্রয় ও বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আবদুল কা‌দির বলেন, বিদ্যুৎকেন্দ্রে হাইভোল্টেজের তারের স্পা‌র্কিং থেকে কেন্দ্রে ডাম্পিং করে রাখা পরিত্যক্ত এয়ার ফিল্টারে আগুন লাগে।

এ ঘটনায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শনে যান।


আরও খবর



লিটন-জয়-দিপুর ডাক, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর টেস্ট সিরিজে ব্যাটিংয়ে নেমে বিপাকে বাংলাদেশ দল। দুই ম্যাচের প্রথম টেস্টের প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও চরম ব্যাটিং বিপর্যয়ে টাইগাররা।

শ্রীলংকার বিপক্ষে ৫১১ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৩৭ রানে প্রথম সারির ৫ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ দল।

সাজঘরে ফিরেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, আরেক ওপেনার জাকির হাসান, তরুণ ক্রিকেটার শাহাদাত হোসেন ও উইকেটকিপার ব্যাটসম্যান লিটন কুমার দাস।

৮.৪ ওভারে ৩৭ রানে ৫ উইকেট হারিয়ে গর্তে পড়ে যাওয়া দলকে টেনে তোলার চেষ্টা সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভ ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। রোববার তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৪৭ রান।

সিলেট টেস্টের প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরি হাঁকান শ্রীলংকার দুই তারকা ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসে তাদের ১০২ ও ১২০ রানের ওপর ভর করে ২৮০ রান করে শ্রীলংকা। জবাবে ব্যাটিংয়ে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে ১৮৮ রানেই অলআউট হয় বাংলাদেশ।

৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ফের জোড়া সেঞ্চুরি তুলে নেন কামিন্দু মেন্ডিস ও অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। তাদের জোড়া সেঞ্চুরিতে ভর করে ৪১৮ রান করে শ্রীলংকা।

প্রথম ইনিংসে ১০২ রান করা কামিন্দু মেন্ডিস দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৬টি চার আর ৬টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ১৬৪ রান করেন। ৯টি চার আর ২টি ছক্কার সাহায্যে ১০৮ রান করেন প্রথম ইনিংসে ১০২ রান করা অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা।

এই দুই তারকা ব্যাটসম্যানের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশকে ৫১১ রানের টার্গেট ছুড়ে দিয়েছে শ্রীলংকা।


আরও খবর



কেজি হিসেবে তরমুজ বিক্রি করা যাবে না: ভোক্তার মহাপরিচালক

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তরমুজ পিস হিসেবে কিনে সেটি কেজি দরে বিক্রি করা যাবে না বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বৃহস্পিতিবার (২১ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে ন্যায্যমূল্যে তরমুজ বিক্রি কার্যক্রমের উদ্বোধনের সময় এ কথা বলেন ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক।

এ সময় তিনি বলেন, তরমুজ ক্রেতারা যেভাবে কিনতে চান সেভাবে বিক্রি করতে হবে। কেউ যদি পিস হিসেবে কিনতে চায়, তাহলে কেজি দরে বিক্রি করার কোনো সুযোগ নেই। তবে কেউ যদি তরমুজ কেজি হিসেবে কিনেন, তাহলে তিনি কেজি হিসেবে বিক্রি করবেন। কিন্তু এর সপক্ষে ওই বিক্রেতাকে অবশ্যই ভাউচার রাখতে হবে। যদি পাকা ভাউচার না থাকে, তাহলে শাস্তির আওতায় আনা হবে ওই বিক্রেতাকে।

ভোক্তার মহাপরিচালক বলেন, কেউ যদি তরমুজ কেজি হিসেবে বিক্রি করেন, তখন যেন ভোক্তারা প্রত্যাহার করেন এবং আমাদের ভোক্তা অধিদপ্তরকে বিষয়টি অবহিত করেন। তাহলে সঙ্গে সঙ্গে সেই বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভোক্তা অধিদপ্তর।

জানা গেছে, ব্যবসায়ীরা পিস হিসেবে তরমুজ কিনে আনেন এবং সেগুলো বাজারে কেজি হিসেবে অধিক মূল্যে বিক্রি করেন। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে কারওয়ান বাজারে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর।

অভিযানে দেখা যায়, ১১ কেজি ওজনের তরমুজ ২৮০-৩০০ টাকায় কেনা এবং সেটি বিক্রি করা হচ্ছে ৭০ টাকা কেজি হিসেবে ৭০০ টাকায়। আর অধিক লাভ বন্ধ করার জন্য নিয়মিত অভিযানও চালাচ্ছে অধিদপ্তর।


আরও খবর
ফের বাড়ল স্বর্ণের দাম

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




ইসরায়েলি হামলায় লেবাননে হিজবুল্লাহর দুই শীর্ষ কমান্ডার নিহত

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরানের সরাসরি হামলার পর পাল্টা ব্যবস্থা নিতে মরিয়া হয়ে উঠেছে ইসরায়েল। দেশটি এখনো সরাসরি ইরানে হামলা চালায়নি। তবে ইরানকে কাবু করতে ভিন্ন পথে হাঁটছে তেল আবিব। হঠাৎ করেই লেবাননের প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহর ওপর হামলা জোরদার করেছে তারা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) লেবাননে হামলা চালিয়ে তারা হিজবুল্লাহর দুই শীর্ষ কমান্ডারকে হত্যা করেছে। যাদের মধ্যে রয়েছেন ইসমাইল ইউসুফ বাজ নামের এক শীর্ষ হিজবুল্লাহ কমান্ডার। ইসরায়েলের দাবি মতে, যিনি দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে চালানো রকেট ও অ্যান্টি ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা করতেন। হিজবুল্লাহও ইউসুফ বাজের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তবে বিস্তারিত কোনো তথ্য সরবরাহ করেনি।

একই দিন আরেকটি পৃথক হামলায় লেবাননের চেহাবিয়েহ শহরে হিজবুল্লাহর দুই সদস্যকে হত্যা করা হয়। এদের মধ্যে ছিলেন মুহম্মদ শাহৌরি রাদওয়ান। যিনি পশ্চিম জেলা রকেট ইউনিটের কমান্ডার ছিলেন।

গত বছর গাজা যুদ্ধ শুরুর পর ইসরায়েলে যেসব রকেট ছোড়া হচ্ছে তা নিয়ন্ত্রণ করছিলেন রাদওয়ান। এ কমান্ডার খুব দক্ষ ও চতুর ছিলেন।


আরও খবর