আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

চটজলদি বানিয়ে ফেলুন সুজির চমচম

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হঠাৎ করেই অনেক সময় মিষ্টি খেতে ইচ্ছা করে। কিন্তু যারা বাইরের খাবার অপছন্দ করেন তাদের ঘরের তৈরি খাবারই ভরসা। তাই এই অবস্থায় বাসা বা বাড়িতে মিষ্টি তৈরি করা সেরা উপায়। মিষ্টি তৈরি অনেকটা ঝামেলার হওয়ায় মন খেতে চাওয়ার পরও কেউ কেউ বিষয়টি এড়িয়ে চলেন। খুব অল্প সময়ে সহজেই সুজির চমচম তৈরি করা যায়। এবার তাহলে সুজি দিয়ে চমচম তৈরির প্রক্রিয়া তুলে ধরা হলো-

উপকরণ : ১/২ কাপ সুজি, ১ কাপ দুধ, ১/২ কাপ চিনির গুঁড়া, ১/৪ কাপ কোরানো নারিকেল, ১/৪ এলাচের গুঁড়া, ১ টেবিল চামচ ঘি।

প্রস্তুত প্রণালী : ব্লেণ্ডারে সুজি নিয়ে অল্প মিহি করুন। একটি প্যান গরম করতে দিন। প্যানটি গরম হলে তাতে সুজি হালকা নেড়ে নিয়ে কয়েক মিনিট ভেজে নিন। তবে সুজির রং লালচে বা বাদামি হতে দেয়া যাবে না। এবার ঘি ঢেলে দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হওয়ার পর থালায় ঢেলে মথে নিন। ভালোভাবে ঠান্ডা হওয়ার পর তাতে চিনির গুঁড়া মিশিয়ে কোরানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে নিয়ে মণ্ড তৈরি করে নিন।

এখন হাতের তালুতে হালকা ঘি মাখিয়ে নিয়ে মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতি দিন। তারপর একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে চমচমগুলো ভালোভাবে সাজিয়ে রাখুন। অন্য একটি পাত্রে পানি গরম দিন। এবার পাত্রের ওপর চমচমের থালাটি বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৮-১০ মিনিট পর নামিয়ে সুন্দরভাবে সাজিয়ে পছন্দের মানুষকে পরিবেশন করুন সুস্বাদু মজাদার।

নিউজ ট্যাগ: সুজির চমচম

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

আজ প্রথম প্রেম দিবস

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




‘কৃষিতে উন্নয়ন করে ক্ষুধামুক্ত ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে হবে’

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
Image
সাতক্ষীরা থেকে দিলীপ কুমার দেব: কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি কাজ করে দেশ কৃষিতে উন্নয়ন করতে হবে এবং ক্ষুধামুক্ত ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়তে হবে। বাংলাদেশ এক সময় ছিল খাদ্য ঘাটতির দেশ, দুর্ভিক্ষের দেশ, সারা পৃথিবীতে আমরা খাদ্যের জন্য ঘুরে বেড়াতাম। তবে আজকে অত্যন্ত খুশীর কথা, আনন্দের কথা দানা জাতীয় খাদ্যশষ্য চাল, গম, ভুট্টা এগুলোতে আমরা পিছিয়ে নেই, এখন দেশে খাদ্য ঘাটতি নেই। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন। দেশে এখন অভাব নেই, এখন শুধু পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদন করতে হবে। এতে কৃষকদের আয় বাড়বে। এজন্য বেশি বেশি করে সবজি চাষ করতে হবে। দেশের সবজির চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানিও করা যাবে।

সবজি বা কাঁচামাল যাতে পঁচে না যায় সে জন্য নতুন প্রযুক্তি নিয়ে আসছে সরকার। পিঁয়াজের চাহিদা যাতে মিটানো যায় সেজন্য দেশের সব কৃষকদের বেশি বেশি করে পিঁয়াজ চাষ করার জন্য বিনামূল্যে পিঁয়াজের বীজ চাষীদের মাঝে বিতরণ করা হচ্ছে। দেশে এখন পিঁয়াজের ঘাটতি হয় না। এজন্য অচিরে পিঁয়াজের ঘাটতি পূরণের জন্য কাজ করছে সরকার।

ভারত থেকে দেশে আর কোন টমেটো আমদানি করা হবে না। এটি আমরা বন্ধ করবো। আমরা আমাদের দেশ থেকে বরং টমেটো বিদেশে রপ্তানি করবো। সেই লক্ষ নিয়ে আমরা কাজ করছি। চাষীদের সহযোগিতা দিচ্ছি এবং প্রণোদোনাও দিচ্ছি। দেশে  গ্রীষ্মকালীন টমেটো চাষ বেশি করে করতে হবে। আগামী বছর সাতক্ষীরা জেলায় ৭০০ একর কৃষি জমিতে টমেটো চাষ করতে হবে। এজন্য চাষের এলাকায় বিদ্যুৎ সংযোজন করা হবে।

আমাদেরকে এখন পুষ্টি জাতীয় খাবারের নিশ্চয়তা দিতে হবে। এই লক্ষে আমরা আমাদের যে অগ্রাধিকার সেক্টরগুলো আছে তার মধ্যে কৃষি সেক্টরকে আধুনিকিকরণ ও জাতীয়করণ করতে চাই এবং কৃষি পণ্যের প্রক্রিয়াজাত করে এ গুলোর দাম বৃদ্ধি করতে চাই এবং মূল্য সংযোজন করতে চাই।

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক রবিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে সাতক্ষীরার কলারোয়া উপজেলার কামারালী মাঠে গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন শেষে সেখানে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

তিনি আরো বলেন, উপকুলবর্তী এলাকায় আগে একটি মাত্র ফসল হতো সেটি রোপা আমন। সেখানে আমি প্রতিশ্রুতি দিচ্ছি ভবিষ্যতে এখানে শীতকালীন ও গ্রীষ্মকালীন সময়ে লবনাক্ত সহিষ্ণু ধানের জাত-৬৭ আবাদ শুরু হবে। ইতিমধ্যে আবাদ শুরুও হয়েছে। এটির ব্যাপক আবাদ হবে। এর জন্য মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশও দিয়েছেন যে দ্রুত এই ধান পুরো এলাকায় ছড়িয়ে দেয়ার জন্য। এর জন্য আরো লবনাক্ত মুক্ত পানির ব্যবস্থা করতে হবে। যেটি নিয়ে আমরা চিন্তা করছি এবং কাজও করছি।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ নুরুল ইসলামের সভাপতিত্বে সেখানে আরো উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-১ তালা কলারোয়া আসনের সংসদ সদস্য অ্যাড. মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২  সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মোঃ নজরুল ইসলাম, সাবেক এমপি ইঞ্জিনিয়ার মুজিবুর রহমান, কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ফিরোজ আহমেদ স্বপন প্রমুখ। কৃষি বিষয়ে মতবিনিময় সভায় কলারোয়া উপজেলার ৩৬৯ জন চাষী উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা শেষে কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক একই উপজেলার বাটরা গ্রামের আরো কয়েকটি গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন করেন এবং কলারোয়া উপজেলা পরিষদ হয়ে বিকালে যশোর উদ্দেশ্যে রওনা দেন।


আরও খবর



অনিয়মের অভিযোগে ৫ চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

প্রকাশিত:সোমবার ২০ সেপ্টেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ২০ সেপ্টেম্বর ২০21 | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় কেন্দ্র দখল, ভয়ভীতি প্রদর্শন এবং অনিয়মের অভিযোগে নৌকার দুই প্রার্থীসহ পাঁচ চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জন করেছেন। সোমবার (২০ সেপ্টেম্বর) ভোটগ্রহণ শুরুর এক ঘণ্টার মধ্যে তারা ভোট বর্জনের ঘোষণা দেন।

তারা হলেন- হাতিয়ার ৯ নম্বর বুড়িরচর ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী (নৌকা প্রতীক) জিয়া আলী মোবারক কল্লোল ও ১০ নম্বর জাহাজ মারা ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী (নৌকা প্রতীক) এটিএম সিরাজ উল্যাহ। এ ছাড়া ৫ নম্বর চরঈশ্বর ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুল হালিম আজাদ (আনারস প্রতীক), ৮ নম্বর সোনাদিয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী (মোটরসাইকেল প্রতীক) নূরুল ইসলাম এবং ১১ নম্বর নিঝুম দ্বীপ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী (মোটরসাইকেল প্রতীক) মো. মেহেরাজ উদ্দিন।

জাহাজ মারা ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী এটিএম সিরাজ উল্যাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা খুব দ্রুত সংবাদ সম্মেলন করব। আমাদের কাছে কেন্দ্র দখল, ভয়ভীতি প্রদর্শন এবং অনিয়মের প্রমাণ থাকায় আমরা ভোট বর্জন করেছি। এখানে সুষ্ঠু ভোট হতে দিচ্ছে না।

১১ নম্বর নিঝুম দ্বীপ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী (মোটরসাইকেল প্রতীক) মো. মেহেরাজ উদ্দিন বলেন, আমি গতবার নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জয়ী হয়েছি। কিন্তু এবার দলীয় মনোনয়ন না পেয়ে মোটরসাইকেল প্রতীকে চেয়ারম্যান প্রার্থী হয়েছি। আমার কোনো ভোটার কেন্দ্রে যেতে পারছে না। তাই আমি ভোট বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

জেলা নির্বাচন কর্মকর্তা রবিউল আলম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। আমরা কারও থেকে এখনও অভিযোগ পাইনি। কোথাও অনিয়মের অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। কেউ নির্বাচনী আচরণবিধি ভাঙলে নির্বাচন কমিশনের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

নিউজ ট্যাগ: ভোট বর্জন

আরও খবর
পায়রা সেতুর নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

বিস্কুটের কার্টন থেকে নবজাতক উদ্ধার

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ব্রিটেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রিটেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন লিজ ট্রাস। এতদিন তিনি দেশটির আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এছাড়াও বুধবার (১৫ সেপ্টেম্বর) মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ একাধিক রদবদল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণের পর এবারই প্রথমবারের মতো রদবদল করলেন তিনি।

এতদিন ধরে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা ডমিনিক রাবকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে বিচারমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে তাকে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও লর্ড চ্যান্সেলর করা হয়েছে। অন্যদিকে ব্রিটেনের ইতিহাসে দ্বিতীয় নারী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন লিজ ট্রাস।

সম্প্রতি আফগানিস্তান সংকট মোকাবেলায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা ডমিনিক রাবের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। তালেবানের কাবুল দখলের পরে আফগানিস্তান থেকে ব্রিটেনের নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিল তার। কিন্তু সেই সময়ে ছুটি কাটাচ্ছিলেন রাব। এরপরই তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। এর ফলে তাকে সরিয়ে দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে লিজ ট্রাস ব্রেক্সিট পরবর্তী সময়ে সাফল্যের সঙ্গে ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত দায়িত্ব সামলেছেন। আন্তর্জাতিক পর্যায়েও তার গ্রহণযোগ্যতা রয়েছে। ফলে দক্ষতা ও যোগ্যতার কারণেই লিজ ট্রাসকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দিয়েছেন জনসন।

এদিকে ডমিনিক রাবের মতো দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্রিটিশ শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসকেও। করোনা মহামারি ও বিদ্যমান পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে ব্যর্থতাই এর কারণ বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি কমিউনিটি মন্ত্রী রবার্ট জেনরিক এবং আইনমন্ত্রী রবিন বাকল্যান্ডকেও সরিয়ে দিয়েছেন বরিস।

এছাড়া কনরাজভেটিভ পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে আমান্দা মিলিংকেও সরিয়ে দেওয়া হয়েছে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




আফগানিস্তানে নিষিদ্ধ হতে যাচ্ছে গান বাজনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৬৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের দখল এখন তালেবানের হাতে। তারাই শাসন করবে দেশটি। এ নিয়ে বিশ্বজুড়েই চাপা উত্তেজনা দেখা যাচ্ছে। আফগানিস্তানের নাগরিকদের মধ্যেও দেখা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া।

তবে বেশিরভাগ নাগরিকই মনে করছেন তালেবানের কট্টর শাসনের মুখে চ্যালেঞ্জে পড়ে যাবে দেশটির স্বাভাবিক জীবনযাত্রা৷

শিল্প-সংস্কৃতি অঙ্গনের লোকেরাও আছেন আতঙ্কে। সেই আতঙ্কের মধ্যেই ঘোষণা এলো আফগানিস্তানে নিষিদ্ধ হতে যাচ্ছে গান বাজনা। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তালেবানদের শাসন চলাকালীন আফগানিস্তানে সংগীতের অনুমোদন থাকবে না। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান তিনি।

এ তালেবান নেতা আরও বলেন, ইসলামে সংগীত নিষিদ্ধ। আমরাও চাই না। আমরা চাই জোর করে কিছু চাপানোর আগেই মানুষ নিজেরাই সংগীত এড়িয়ে চলতে শুরু করবে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সূচকের বড় উত্থানে শেষ হয়েছে লেনদেন

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | ৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহে চতুর্থ দিন বুধবার সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসইর ডিএসইএক্স, ডিএস-৩০ ও ডিএসইএস সূচক এবং সিএসইর সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড। এ নিয়ে টানা ছয় কার্যদিবস ধরে ডিএসই ও সিএসইতে সূচকের উত্থান হয়েছে। ফলে উভয় শেয়ারবাজারেই ধারাবাহিকভাবে সূচকে রেকর্ড গড়েছে।

আজ ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। আর ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

বুধবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৫৫.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯৬.৩২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৭ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ১৪০.৮১ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। আর গত ২৯ আগস্ট ডিএসইএক্স সূচক ছিল ৬ হাজার ৮২৯.৬০ পয়েন্টে। ফলে এ ছয় কার্যদিবস ডিএসইএক্স সূচক বেড়েছে ৩৭২.৭২ পয়েন্ট।

একইভাবে ডিএসই-৩০ সূচক ২৯.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১৩.৫৪ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ২০.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৭১.৯১ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

দিন শেষে ডিএসইতে ৩৭৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। ডিএসইতে এদিন ২ হাজার ৫৪৫ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০০ কোটি টাকার কম।

এদিকে, বুধবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১১৭.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৫৮৬.৩৪ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৭ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৪৯২.৪৫ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। আর গত ২৯ আগস্ট সিএসইএক্স সূচক ছিল ১১ হাজার ৮৯৯.১৩ পয়েন্টে। ফলে এ ছয় কার্যদিবস সিএসইএক্স সূচক বেড়েছে ৬৮৭.২১ পয়েন্ট।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১৯৫.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৯২.২৫ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এছাড়া, সিএসআই সূচক ১৪.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪৪.৮৬ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। দিন শেষে সিএসইতে ৮৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকার কম।


আরও খবর
পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১