আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

চটজলদি বানিয়ে ফেলুন সুজির চমচম

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

হঠাৎ করেই অনেক সময় মিষ্টি খেতে ইচ্ছা করে। কিন্তু যারা বাইরের খাবার অপছন্দ করেন তাদের ঘরের তৈরি খাবারই ভরসা। তাই এই অবস্থায় বাসা বা বাড়িতে মিষ্টি তৈরি করা সেরা উপায়। মিষ্টি তৈরি অনেকটা ঝামেলার হওয়ায় মন খেতে চাওয়ার পরও কেউ কেউ বিষয়টি এড়িয়ে চলেন। খুব অল্প সময়ে সহজেই সুজির চমচম তৈরি করা যায়। এবার তাহলে সুজি দিয়ে চমচম তৈরির প্রক্রিয়া তুলে ধরা হলো-

উপকরণ : ১/২ কাপ সুজি, ১ কাপ দুধ, ১/২ কাপ চিনির গুঁড়া, ১/৪ কাপ কোরানো নারিকেল, ১/৪ এলাচের গুঁড়া, ১ টেবিল চামচ ঘি।

প্রস্তুত প্রণালী : ব্লেণ্ডারে সুজি নিয়ে অল্প মিহি করুন। একটি প্যান গরম করতে দিন। প্যানটি গরম হলে তাতে সুজি হালকা নেড়ে নিয়ে কয়েক মিনিট ভেজে নিন। তবে সুজির রং লালচে বা বাদামি হতে দেয়া যাবে না। এবার ঘি ঢেলে দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হওয়ার পর থালায় ঢেলে মথে নিন। ভালোভাবে ঠান্ডা হওয়ার পর তাতে চিনির গুঁড়া মিশিয়ে কোরানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে নিয়ে মণ্ড তৈরি করে নিন।

এখন হাতের তালুতে হালকা ঘি মাখিয়ে নিয়ে মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতি দিন। তারপর একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে চমচমগুলো ভালোভাবে সাজিয়ে রাখুন। অন্য একটি পাত্রে পানি গরম দিন। এবার পাত্রের ওপর চমচমের থালাটি বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৮-১০ মিনিট পর নামিয়ে সুন্দরভাবে সাজিয়ে পছন্দের মানুষকে পরিবেশন করুন সুস্বাদু মজাদার।

নিউজ ট্যাগ: সুজির চমচম

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




মজাদার ফুলকপির বিরিয়ানি

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

ফুলকপি খাওয়ার মজাই আলাদা। ফুলকপি দিয়ে তৈরি যেকোনো খাবারই বেশ সুস্বাদু হয়ে থাকে। তাই আজকের আয়োজনে থাকছে ফুলকপির বিরিয়ানি রান্নার রেসিপি। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মজাদার ফুলকপির বিরিয়ানি।

উপকরণ : ছোট করে কাটা ফুলকপি দুই কাপ, বাসমতি বা পোলাওয়ের চাল দুই কাপ, মটরশুটি আধা কাপ, কাঁচামরিচ পাঁচটি, জিরা সামান্য, আদা-রসুন বাটা আধা চা চামচ, হলুদের গুঁড়া সামান্য, গরম মসলা সামান্য, ধনেপাতা কুচি সামান্য, তেল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে চাল পানিতে সেদ্ধ করে নিন। এবার একটি প্যানে পানির মধ্যে হলুদ গুঁড়া ও লবণ দিয়ে ফুলকপি দিয়ে দিন। ১০ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। ঠান্ডা পানি দিয়ে ফুলকপি ধুয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। এখন অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে জিরা, আদা-রসুন বাটা, কাঁচামরিচ ও মটরশুটি দিয়ে ভাজতে থাকুন। এবার এতে ভাজা ফুলকপিগুলো ও সেদ্ধ ভাত দিয়ে দিন। এর ওপরে গরম মসলা ও লবণ ছড়িয়ে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। দুই মিনিট পর চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু ফুলকপির বিরিয়ানি।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




ফের স্বর্ণের দামে রেকর্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কমানোর দুই দিনের মাথায় ফের বেড়েছে স্বর্ণের দাম। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক লাফে ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে এক লাখ ১৪ হাজার ৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে।  যা এর আগে ছিল এক লাখ ১১ হাজার ১৫৮ টাকা।

বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে। আগামীকাল শুক্রবার (২২ মার্চ) থেকে এই দাম কার্যকর করা হবে।

নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দুই হাজার ৯১৬ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৪ হাজার ৭৩ টাকা।

এর আগে, গত মঙ্গলবার (১৯ মার্চ) দেশের বাজারে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক হাজার ৭৫০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয় এক লাখ ১১ হাজার ১৫৮ টাকা।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




পাকিস্তানে কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১২

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির বেলুচিস্তান প্রদেশের হারনাই জেলায় বুধবারের (২০ মার্চ) ওই ঘটনায় ১২ জন খনি শ্রমিক নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আট জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

খনি পরিদর্শক আব্দুল রশিদ জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া সব মরদেহ উদ্ধার করা হয়েছে। মিথেন গ্যাসের কারণে খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। তদন্তকারীরা এখনও বিস্ফোরণের কারণ নির্ধারণে কাজ করছেন।

খনি দুর্ঘটনায় নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।


আরও খবর



ব্যাংক কর্মকর্তার স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, স্বামী আটক

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
আশরাফুল আলম সজিব, ভোলা

Image

ভোলা শহরের ওয়েস্টার্নপাড়া এলাকার একটি ভাড়াটিয়া বাসা থেকে এক ব্যাংক কর্মকর্তার স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার হয়েছে। এ ঘটনায় পুলিশ তাঁর স্বামীকে আটকে করেছে।

শনিবার (২৩ মার্চ) রাত ৮টার দিকে পুলিশ লাশ উদ্ধার করে মর্গে পাঠায়। ভোলা সদর মডেল থানার ওসি মনির হোসেন মিঞা এ তথ্য নিশ্চিত করেছেন।

মৃত মাকসুদা আক্তার বরিশাল জেলার শায়েস্তাবাদ এলাকার বাসিন্দা। তাঁর স্বামীর নাম মো. আহসান হাবিব। তিনি ভোলা সদর রোডের আল আরাফাহ ইসলামী ব্যাংকের সেকেন্ড অফিসার। তাঁর বাড়িও শায়েস্তাবাদ এলাকায়। তিনি সম্প্রতি বিয়ে করেছেন। গত ১৭ মার্চ স্ত্রীকে নিয়ে ওয়েস্টার্ন পাড়া এলাকার একটি ভাড়াটিয়া বাসায় বসবাস শুরু করেন।

ওসি জানান, স্ত্রীর সঙ্গে আহসান হাবিবের মনোমালিন্য ছিল। প্রায়ই তাদের মধ্যে ঝগড়াঝাটি হতো। তাঁর স্ত্রী বরিশালের একটি কলেজে পড়াশোনা করত। গেল ১৭ মার্চ তিনি স্ত্রীকে বরিশাল থেকে ভোলায় নিয়ে আসেন। স্ত্রী তাঁর সঙ্গে ভোলায় থাকতে অপারগতা প্রকাশ করেন। স্বামীর সঙ্গে মনোমালিন্য হওয়ায় মাকসুদা আক্তার বাসার একটি খুঁটির সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে।

এ মৃত্যুর ঘটনায় মাকসুদার পরিবার স্বামী আহসান হাবিবের বিরুদ্ধে আত্মহত্যা প্ররোচনা আইনে মামলা দায়ের করেছেন। সেই মামলায় হাবিবকে গ্রেফতার দেখিয়ে আজ রবিবার কোর্টে সোপর্দ করা হবে বলে জানা গেছে।


আরও খবর



বাংলাদেশকে ১৬৬ রানের টার্গেট শ্রীলঙ্কার

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে ১৬৬ রানের টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা। বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশের অধিনায়ক নাজমুল হাসান শান্ত। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

টস জিতে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় শ্রীলঙ্কা। রানের খাতা খোলার আগেই তাসকিনের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান আভিস্কা ফার্নান্দো।

এরপর ক্রিজে আসা কামিন্দু মেন্ডিসকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন কুশল মেন্ডিস। ৬৬ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

এরপর কুশল মেন্ডিসকে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন সৌম সরকার। ২২ বলে ৩৬ রান করে আউট হন তিন। তার বিদায়ের পর দ্রুতই তিন উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ।

এরপর দলের হাল ধরেন আঞ্জেলো ম্যাথুস ও দাসুন শানাকা। এই দুই ব্যাটার রানের চাকা সচল রাখেন। আগ্রাসী ব্যাটিং করতে থাকেন ম্যাথুস। শেষ পর্যন্ত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

ম্যাথুস ২১ বলে ৩২ ও শানাক ১৮ বলে ২০ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে তাসকিন, মাহেদি, সৌম্য ও মোস্তাফিজ নেন ১টি করে উইকেট।


আরও খবর