আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনায় ২ মৃত্যু, শনাক্ত ১৫৯

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ১৫৯ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। আজ শনিবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো করোনা-সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ৫৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১০। ২৪ ঘণ্টায় শনাক্ত ব্যক্তিদের মধ্যে নগরের ৮৬ জন এবং নগরের বাইরের বিভিন্ন উপজেলার ৭৩ জন। ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুজনই নগরের বাসিন্দা।

এর আগের দিন চট্টগ্রামে ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষা করে ১৪০ জনের করোনা শনাক্ত হয়। পরীক্ষার তুলনায় করোনা শনাক্তের হার ছিল ১০। সেদিনও জেলাটিতে করোনায় দুজনের মৃত্যু হয়।

চট্টগ্রামে গত বছরের ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তি মারা যান। সরকারি হিসাব অনুযায়ী, চট্টগ্রামে এখন পর্যন্ত ৯৯ হাজার ৯২৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ২৪১ জন।



আরও খবর
বিস্কুটের কার্টন থেকে নবজাতক উদ্ধার

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

বগুড়ায় ধানক্ষেতে মিলল নারী ইউপি সদস্যের লাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




পাঞ্জশির দখলে নেওয়ার দাবি তালেবানের

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তালেবানবাহিনী পাঞ্জশির উপত্যকা দখলের মধ্য দিয়ে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে। শুক্রবার তালেবানের তিনটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, রাজধানী কাবুলে এই জয় উদযাপন করা হয়েছে গুলি ছুড়ে।

এক তালেবান কমান্ডার বলেন, পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ আমাদের হাতে। পাঞ্জশিরে সমস্যাকারীরা পরাজিত হয়েছে এবং উপত্যকা আমাদের দখলে।

তালেবানের এই দাবির সত্যতা স্বতন্ত্রভাবে রয়টার্সের পক্ষ থেকে নিশ্চিত করা সম্ভব হয়নি। তালেবানবিরোধী প্রতিরোধ ফ্রন্টের এক নেতা সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ জানিয়েছেন, তার দেশ ছেড়ে যাওয়ার খবর মিথ্যা।

বিবিসি ওয়ার্ল্ড-এর এক সাংবাদিকের টুইটারে পোস্ট করা এক ভিডিওতে সালেহ বলেছেন, সন্দেহ নাই আমরা কঠিন পরিস্থিতিতে আছি। তালেবানের দখল অভিযানের মুখে রয়েছি আমরা। আমরা নিয়ন্ত্রণ ধরে রেখেছি। আমরা প্রতিরোধ করেছি। তিনি টুইটারে লিখেছেন, প্রতিরোধ জারি আছে এবং চলবে।

তার ছেলে এবাদুল্লাহ সালেহ পাঞ্জশির তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার কথা অস্বীকার করেছেন। তিনি এক বার্তায় লিখেছেন, এটি মিথ্যা।

বৃহস্পতিবার রাত থেকেই পাঞ্জশিরে তালেবান যোদ্ধাদে সঙ্গে ন্যাশনাল রেসিস্ট্যান্স ফোর্স বা এনআরএফ-এর সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছিল। তালেবানবিরোধী আঞ্চলিক মিলিশিয়া ও সাবেক সেনাদের অনেকেই এখানে জড়ো হয়েছেন। এদের নেতৃত্বে রয়েছে প্রয়াত মুজাহিদিন কমান্ডার আহমদ শাহ মাসুদে ছেলে আহমদ মাসুদ।



আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




গাজীপুরে ঝুটের গুদামে আগুন

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুরের পুবাইলে মাজুখান এলাকায় একটি ঝুটের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট।

রবিবার (৫ সেপ্টেম্বর) সকাল সোয়া ১০টার দিকে আগেুনের সূত্রপাত হয়। পরে তা গুদামের সর্বত্র ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে টঙ্গী ফায়ার স্টেশনের চারটি, উত্তরা ফায়ার সার্ভিসের একটি এবং গাজীপুর সদর থেকে একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল হামিদ জানান আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন। তবে আগুন লাগার কারণ এখনো জানা যায়নি।

ঝুট ব্যবসায়ী খলিলুর রহমান জানান, তারা টঙ্গীর বাজার এলাকায় প্রথমে ঝুটের ব্যবসা শুরু করেন। সেখানে জায়গা কম থাকায় পুবাইলের মাজুখান এলাকায় ঝুটের গুদাম বানিয়ে ব্যবসা শুরু করেন তারা। সেখানে শতাধিক গুদামে কোটি কোটি টাকার মালামাল মজুত ছিল বলে জানান তিনি।

তিনি বলেন, চোখের সামনে কোটি কোটি টাকার মালামাল পুড়ে যাচ্ছে, দাঁড়িয়ে দেখা ছাড়া কিছুই করার নেই। বেশ কিছুদিন আগেও এই জায়গায় আগুনের ঘটনা ঘটে। কিন্তু সেটি তুলনামূলক ছোট ঘটনা ছিল। কিন্তু এবারের আগুন আমাদের একেবারে পথে বসিয়ে দিয়েছে।


আরও খবর
গাজীপুরে দূরপাল্লার ৪৭ বাস আটক

শুক্রবার ০৬ আগস্ট ২০২১




বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে ঘোষণা করা হয়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল। আইসিসির বেঁধে দেয়া সময় ১০ সেপ্টেম্বরের আগেই ১৫ সদস্যের দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের সঙ্গে রাখা হয়েছে দুইজন রিজার্ভ সদস্য। এই দলে থাকছেন না তামিম ইকবাল। শেষ মুহূর্তে নিজে থেকেই জানিয়ে দেন আসন্ন বিশ্বকাপে না খেলার কথা।

আগামী ১৭ অক্টোবর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। প্রথমে আট দল নিয়ে ওমানে হবে বাছাই পর্ব। যেখানে বি গ্রুপে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও স্বাগতিক ওমানের সঙ্গে রয়েছে বাংলাদেশ। বাছাই পর্ব শেষে উত্তীর্ণ চারটি দল খেলবে সুপার টুয়েলভ রাউন্ড বা মূল পর্বে। যা শুরু হবে ২৩ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতের তিনটি ভেন্যুতে।

এরইমধ্যে সবার আগে দল ঘোষণা করে অস্ট্রেলিয়া। এরপর নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, পাকিস্তান, ভারত ও স্বাগতিক ওমান। বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৭ অক্টোবর স্কটল্যান্ডের সঙ্গে।

দ্বিতীয় ম্যাচ ১৯ অক্টোবর ওমানের বিপক্ষে। তৃতীয় ম্যাচ ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে। সুপার টুয়েলভ পর্বের গ্রুপে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। বাছাই পর্ব শেষে যোগ দেবে গ্রুপ চ্যাম্পিয়ন ও বি গ্রুপ রানার আপ।

বি গ্রুপে রয়েছে ইন্ডিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ও আফগানিস্তান। বাছাই পর্ব শেষে যোগ দেবে বি গ্রুপ চ্যাম্পিয়ন ও গ্রুপ রানার আপ।

বাংলাদেশ দল

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেন, নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

রিজার্ভ: আমিনুল ইসলাম বিপ্লব ও রুবেল হোসেন।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




কোথাও কোথাও মাঝারি বৃষ্টির আভাস

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। ঢাকায় দুপুর পর্যন্ত আকাশ মেঘলা থাকার পাশাপাশি নামতে পারে বৃষ্টি। এছাড়া তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ (রবিবার) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুছ এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আজও সারাদেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঢাকাতেও বৃষ্টি হতে পারে। দুপুরের পর রোদ দেখা দিতে পারে।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, সিলেট, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।


আরও খবর
বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১




মুনিয়া হত্যা মামলা : সংবিধান লঙ্ঘন

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ৬ সেপ্টেম্বর মুনিয়ার মৃত্যু নিয়ে যে হত্যা, ধর্ষণের মামলা ৮নং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে দায়ের করা হয়েছে তা সুস্পষ্টভাবে সংবিধানের লঙ্ঘন। সংবিধানের ৩৫ ধারা এবং ফৌজদারি কার্যবিধির ১০৪ ধারা লঙ্ঘন করে এই মামলাটি করা হয়েছে বলে আইনজ্ঞরা বলছেন।

বাংলাদেশের সংবিধানের ৩৫ ধারায় বিচার ও দণ্ড সম্পর্কে বলা হয়েছে। ৩৫(২)-এ বলা হয়েছে, এক অপরাধের জন্য কোনো ব্যক্তিকে একাধিকবার ফৌজদারিতে সোপর্দ ও দণ্ডিত করা যাইবে না।' এই আইনের ধারা অনুযায়ী একটি অপরাধের জন্য মাত্র একটি মামলা হবে। মুনিয়া আত্মহত্যা করেন ১৯ এপ্রিল। তার পরপরই মুনিয়ার বোন নুসরাত আত্মহত্যার প্ররোচনা মামলা দায়ের করেন। আত্মহত্যার প্ররোচনা মামলাটি তিন মাস তদন্ত শেষে পুলিশ চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে। চূড়ান্ত প্রতিবেদনের বিপক্ষে মুনিয়ার বোন নুসরাত একটি নারাজি দরখাস্ত দেন। নারাজি দরখাস্তটি আদালত বিচার-বিবেচনা করে খারিজ করে দেন এবং চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করেন। অর্থাৎ মুনিয়ার মৃত্যুর ঘটনা নিয়ে যে অভিযোগ, সেই অভিযোগের চূড়ান্ত রিপোর্ট গ্রহণের মধ্য দিয়ে নিষ্পত্তি হয়ে গেছে। কাজেই সংবিধানের ৩৫(২) অনুযায়ী এ ঘটনা নিয়ে আর কোনো মামলা হতে পারে না।

শুধু সংবিধানের আলোকেই নয়, বাংলাদেশের ফৌজদারি কার্যবিধির ৪০৩(১)-তে বলে হয়েছে, কোনো এখতিয়ারবান আদালতে যখন কোনো অপরাধের জন্য যে ব্যক্তির একবার বিচার হয়েছে এবং তাকে উক্ত অপরাধের জন্য দণ্ড দান করা অথবা অপরাধ থেকে খালাস দেওয়া হয়েছে, তখন উক্ত খালাস বা দণ্ড বলবত থাকার সময় তাকে একই অপরাধের জন্য পুনরায় বিচার করা যাবে না। অথবা একই ঘটনা হইতে উদ্ভূত অন্য কোনো অপরাধের জন্যও পুনরায় তার বিচার করা যাবে না। যে অপরাধের জন্য তার বিরুদ্ধে ২৩৬ অনুসারে একটি পৃথক অভিযোগ আনয়ন করা যাবে বা যার জন্য তার বিরুদ্ধে ২৩৭ ধারা অনুসারে দণ্ডিত করা যাবে।' ফৌজদারি কার্যবিধির এই ধারা অনুযায়ীও যখন মুনিয়ার মৃত্যুর পর যে আত্মহত্যার প্ররোচনার মামলাটি হয়েছিল এবং সেখানে যে পুলিশ চূড়ান্ত রিপোর্ট দিয়েছে, তার মধ্য দিয়েই মুনিয়ার মৃত্যু অধ্যায় সমাপ্ত হয়েছে। ফলে এই ঘটনায় নতুন কোনো মামালা চলতে পারে না।

আবার লক্ষণীয় ব্যাপার যে, মুনিয়ার ভাই সবুজ সিএমএম আদালতে একটি হত্যা মামলা করেছেন। যে মামলায় তিনি মুনিয়ার মৃত্যুকে হত্যাকাণ্ড বলেছেন। এই হত্যাকাণ্ডের জন্য তিনি শারুনসহ কয়েকজনকে অভিযুক্ত করেছেন। এটি ঘটনার ভিন্ন প্রেক্ষাপটের মামলা, যেখানে অন্যরাও অভিযুক্ত হয়েছে। যেখানে ফৌজদারি কার্যবিধির ৪০৩(২) কোনো বাধা দেয়নি। যেহেতু এই ঘটনায় দেখা গেছে যে বসুন্ধরা গ্রুপের এমডির কোনো সংশ্লিষ্টতা নেই, কাজেই ৪০৩(২)অনুযায়ী, এই ঘটনার যে দ্বিতীয় মামলা সেটি শুরু করা যেতে পারে এবং দ্বিতীয় মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তৃতীয় মামলা হতে পারে না। এটাই ফৌজদারি কার্যবিধির বিধান। কিন্তু মুনিয়ার মৃত্যুর পর যেভাবে একের পর এক মামলা সাজানো হয়েছে, তাতে সুস্পষ্টভাবে প্রতীয়মান হচ্ছে, একটি বিশেষ ব্যক্তি বা শিল্প গ্রুপকে ফাঁসানোর জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই মামলা করা হচ্ছে। এই ধরনের উদ্দেশ্যপ্রণোদিত মামলাও ফৌজদারি কার্যবিধি অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।


আরও খবর
স্বামী হত্যায় স্ত্রীর যাবজ্জীবন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আদালতে হাজির করা হচ্ছে ইভ্যালির রাসেলকে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১