আজঃ শনিবার ০২ মার্চ 2০২4
শিরোনাম

চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু বৃহস্পতিবার

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

বন্দরনগরী চট্টগ্রামের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আগামী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম বাণিজ্য মেলার বিস্তারিত তুলে ধরেন চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ। বাণিজ্য মেলার পাশাপাশি আগামী ১৮ ও ১৯ ফেব্রুয়ারি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হবে পঞ্চম চট্টগ্রাম আইটি ফেয়ার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৫ ফেব্রুয়ারি বিকেলে চট্টগ্রাম ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। মেলা উদ্বোধন করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বিশেষ অতিথি থাকবেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ।

পলোগ্রাউন্ডে প্রায় চার লাখ বর্গফুট জায়গা নিয়ে মেলার আয়োজন করা হয়েছে। এবার মেলায় ১৬টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি গোল্ড, ৪৮টি মেগা স্টল, ১১টি ফুড স্টল, ৩টি জোনে ৪০০ স্টলে ৩ শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে ভারত, থাইল্যান্ড, ইরানের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা পণ্য প্রদর্শন করবেন। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে মেলা। প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।


আরও খবর



ইজতেমা মাঠে ১৪টি যৌতুক বিহীন বিয়ে

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। আজ শনিবার বাদ আসর ইজতেমা ময়দানের মূল বয়ান মঞ্চ থেকে যৌতুক বিহীন বিয়ে পড়ানো হয়।

যৌতুক বিহীন বিয়ে পড়ান মাওলানা ইউসুফ বিন সাদ। আজ ১৪টি যৌতুক বিহীন বিয়ে পড়ানো হয়। তবে আজ যৌতুক বিহীন বিয়ে মূল বয়ান মঞ্চে পড়ানো হয়নি। মাশোয়ারা (আলোচনা) কামড়ায় পড়ানো হয়।

বিশ্ব ইজতেমার গণমাধ্যম সমন্বয়ক মোহাম্মদ সায়েম বিয়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিয়ে পড়ানোর আগে মাওলানা ইউসুফ সাদ বলেন, ইসলাম শুধু যৌতুক প্রথার বিরোধীই নয়, বিয়ে-শাদির ক্ষেত্রে সব ধরনের অপচয়েরও বিপক্ষে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, সেই বিয়েই সর্বাধিক বরকতময়, যে বিয়েতে ব্যয় খুব সামান্যই হয়। তবে কোনো ধরণের চাপ ও শর্ত ছাড়া কন্যাপক্ষ খুশিমনে বরকে বা বরপক্ষকে কিছু দিলে তা যৌতুক হবে না, বরং তা উপহার বা হাদিয়া হিসেবে গণ্য হবে।

উল্লেখ, আগামীকাল আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ৫৭তম বিশ্ব ইজতেমার দুই পর্বের সমাপ্তি হবে।

নিউজ ট্যাগ: বিশ্ব ইজতেমা

আরও খবর
শবে বরাত সম্পর্কে হাদিসে যা বলা হয়েছে

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




বাসন্তী রঙে রঙিন জাহাঙ্গীরনগর ক্যাম্পাস

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

আহা আজি এ বসন্তে, কত ফুল ফোটে, বাতাসে বহিছে প্রেম নয়নে লাগিলো নেশা, বসন্ত এসে গেছেসহ বসন্ত বরণের গান বাজছে সর্বত্র। সব মিলিয়ে সারাদিন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে চারপাশে।

তীব্র শীতে ঝরে পড়ে গাছের পাতা। অঙ্কুরিত হয় নতুন কুঁড়ি। শীতের উত্তরীয় থেকে বেরিয়ে গাছের ডালে থাকা কৃষ্ণচূড়াগুলো আজ উঁকি দিচ্ছে, বইছে মৃদু বাতাস। প্রকৃতির এমন রূপ বদল দেখে মনে হচ্ছে নতুন ঋতুর আগমন ঘটছে। শুষ্কতা কাটিয়ে প্রকৃতি ফিরে পেয়েছে এক নতুন প্রাণ। চারপাশে কোকিলের কুহু-কুহু গানে জানিয়ে দিচ্ছে বসন্ত এসে গেছে

ঋতুরাজের এই আগমনে চিরচেনা প্রকৃতি পেয়েছে নতুন রূপ। ঋতুরাজকে স্বাগত জানাতে পিছিয়ে নেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও। প্রকৃতির সঙ্গে নিজেদের রাঙাতে লাল-সাদা-হলুদ পোশাক আর খোপায় গোলাপ-জবা ফুলে সেজেছে উচ্ছ্বসিত তরুণ-তরুণীরাও। ক্যাম্পাস জুড়ে চলছে বসন্ত বরণের গান-বাজনা আর নাচ।

ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, সকাল থেকেই লাল-সাদা-হলুদসহ রঙ-বেরংয়ের শাড়ি, পাঞ্জাবি পরিধান করে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন প্রাঙ্গণে ভিড় জমাতে শুরু করেন। মেয়েরা কেউ খোপায়, কেউ বা মাথায় গোলাপ-জবাসহ বাহারি সব ফুল দিয়ে সাজিয়েছেন নিজেদের। কেউ বসন্ত বরণের গানে নৃত্য করছেন, কেউ বা আবার গাইছেন। সবাই একে অপরের সঙ্গে বসন্তের শুভেচ্ছা বিনিময় করছেন। আবার সেলফি তোলা নিয়ে ব্যস্ত অনেকেই।

এদিকে এতো যে রঙ এতো যে আলো হাওয়ায় হাওয়ায়, বসন্ত তার আবির মেখে নাম লিখে যায় স্লোগানকে ধারণ করে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে মহুয়া মঞ্চে অনুষ্ঠিত হয় বস্তুত বরণ উৎসব ও আনন্দ শোভাযাত্রা।

এছাড়াও মাধবীবিতানে বায়ু গন্ধে বিভোল স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের সপ্তম ছায়ামঞ্চে নবীনবরণ ও বসন্তযাপন আয়োজন করে বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট। 

বিশ্ববিদ্যালয় জুড়ে উৎসবে অন্যান্য আয়োজনের মধ্যে ছিল খেলাধুলা, সঙ্গীত পরিবেশন, চলচ্চিত্র প্রদর্শনী ইত্যাদি।এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ নানা আয়োজনে বসন্তবরণ উৎসব পালন করেছে।


আরও খবর



৪ পণ্যে শুল্ক ও কর কমালো সরকার, প্রজ্ঞাপন জারি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন পবিত্র রমজান উপলক্ষে চার পণ্যে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেই তালিকায় রয়েছে চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা পৃথক চারটি আদেশে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আসন্ন রোজায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে চাল, চিনি, তেল ও খেজুরে ভ্যাট ও শুল্ক কমিয়েছে সরকার। এর মধ্যে খেজুরে আমদানি শুল্ক ১০ শতাংশ, চালে রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ, তেলে মূসক ৫ শতাংশ এবং চিনিতে শুল্ক প্রত্যাহার করেছে এনবিআর।


আরও খবর
এক মাসে রিজার্ভ বাড়ল ৬৩ কোটি ডলার

শুক্রবার ০১ মার্চ ২০২৪




গোপালগঞ্জে শিশুছাত্রীকে ধর্ষণ, ৬ মাদ্রাসাশিক্ষকের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
গোপালগঞ্জ প্রতিনিধি

Image

গোপালগঞ্জের মুকসুদপুরে দ্বিতীয় শ্রেণি পড়ুয়া এক শিশু মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে ওই মাদ্রাসার এক শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনায় বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) রাতে গোপালগঞ্জের মুকসুদপুর থানায় ৬ শিক্ষকের নামে মামলা হয়েছে।

এতে প্রধান আসামি করা হয়েছে মুকসুদপুর উপজেলার পরিজান বেগম মহিলা মাদ্রাসার বড় হুজুর ইসমাইল হোসাইনকে। তাকে এ কাজে সহযোগিতা করায় মাদ্রাসা শিক্ষক আওলাদ ওরফে আসাদুজ্জামান, মাসুম বিল্লাহ, মো. আল-আমিন, মিজানুর রহমান মিজু এবং আমেনা বেগমকে আসামি করা হয়েছে।

মুকসুদপুর থানার ওসি মোহাম্মদ আশরাফুল আলম বলেন, গত বুধবার রাতে ওই ছাত্রীর বাবা আমাদের কাছে মৌখিকভাবে ঘটনাটি জানান। রাতেই মূল অভিযুক্তসহ ৪ জনকে বিভিন্ন স্থান থেকে আটক করা হয়। মামলার পর বৃহস্পতিবার রাতে তাদের গ্রেফতার দেখানো হয়েছে। আসামি মিজানুর রহমান মিজু ও আমেনা বেগম পলাতক রয়েছেন। তাদের গ্রেফতারে অভিযান চলছে।

তিনি আরও জানান, ১০ বছর বয়সী ওই ছাত্রী মুকসুদপুর উপজেলার বাঁশবাড়িয়া পরিজান বেগম মহিলা মাদ্রাসার আবাসিক ছাত্রী। তাকে সেখানেই যৌন নিপীড়ন করা হয়।

মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার দ্বীপ সাহা জানান, প্রাথমিকভাবে শিশুটি ধর্ষণের শিকার হয়েছে বলে মনে হয়েছে। তার শারীরিক অবস্থা অবনতি হলে বুধবার রাতেই উন্নত চিকিৎসার জন্য তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

শিশুটির বাবা বলেন, ইসমাইল হোসাইনের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। এ কাজে সহযোগিতা করায় অন্য শিক্ষকদেরও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।


আরও খবর



পুলিশ সপ্তাহ-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজারবাগ পুলিশ লাইনস মাঠে পুলিশ সপ্তাহ-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় তিনি পুলিশ সপ্তাহ উদ্বোধন করেন।

পুলিশ সপ্তাহ-২০২৪ এর বার্ষিক প্যারেডে কমান্ডার হিসেবে নেতৃত্ব দিচ্ছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিসি মো. সোহেল রানা। তার নেতৃত্বে বাংলাদেশ পুলিশের বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন।

২০২২ সালের ১ ডিসেম্বর থেকে চলতি বছরের ১০ জানুয়ারি পর্যন্ত অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ৩৫ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬০ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামলূক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা এবং ২১০ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা পদকে ভূষিত করা হবে। প্রধানমন্ত্রী পদকপ্রাপ্তদের পদক পরিয়ে দেবেন।

পুলিশ সপ্তাহ-২০২৪ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বাণী দিয়েছেন।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪