আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

চট্টগ্রামে সরকারি কর্মকর্তাদের জন্য ৬৮৪টি আবাসিক ফ্ল্যাট উদ্বোধন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে চট্টগ্রামে আগ্রাবাদস্থ সিজিএস কলোনির মাঠে একটি অনুষ্ঠানের আয়োজন করেন গর্ণপূর্ত বিভাগ।

এ প্রকল্পের মোট ব্যয় ৪৮২৯৩.৫৭ লক্ষ টাকা। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা প্রদানের মাধ্যমে তাদের জীবন যাত্রার মানোন্নয়নের উদ্দেশ্যে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই পূরণ হবে। এতে শহরের শহরাঞ্চলের জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে।

প্রকল্পের আওতায় ৬৫০ বর্গফুট বিশিষ্ট ২টি ২০ তলা ভবনে ১৫২টি ফ্ল্যাট, ৮৫০ বর্গফুট বিশিষ্ট ৪টি ২০ তলা ভবনে ৩০৪টি ফ্ল্যাট, ১০০০ বর্গফুট বিশিষ্ট ৩টি ২০ তলা ভবনে ২২৮টি ফ্ল্যাট সহ মোট ৬৮৪টি ফ্ল্যাট এবং ১টি কমিউনিটি ভবন নির্মাণ করা হয়েছে। প্রকল্পের ৭৫ শতাংশ ফাঁকা জায়গায় সবুজ আচ্ছাদিত স্থান, মাত্র ২৫ শতাংশ স্থানে ভবনসমূহ নির্মাণ করা হয়েছে। প্রকল্পে মোট ৯৪৬০টি ফলজ, ঔষধি, বনজ এবং সৌন্দর্যবর্ধনকারী গাছসহ অসংখ্য ফুল গাছ রোপণ করা হয়। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে খেলার মাঠ, হাঁটার জন্য ওয়াকওয়ে, ১টি মনোরম জলাধার ও এর চারপাশে বসা ও হাঁটার স্থান, ৩ তলা বিশিষ্ট কমিউনিটি ভবনে কমিউনিটি হল, গণপূর্ত সিভিল ও ই/এম এর রক্ষণাবেক্ষণ অফিস, নিজস্ব গভীর নলকূপ দ্বারা সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা, সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা, সাব-স্টেশন এর ব্যবস্থা, ১টি ৫০০ কেভিএ ও ১টি ৪০০ কেভিএ ডিজেল জেনারেটরের ব্যবস্থা, ডিজেল জেনারেটরের ব্যবস্থা, আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা, প্রতিটি ফ্ল্যাটে পিএবিএক্স, ইন্টারকম এবং এলইডি বাতি ব্যবহার করা হয়েছে, সেন্ট্রাল ডাষ্টবিন ও ওয়েস্ট কালেকশন পয়েন্ট, প্রতিটি ভবনে সোলার প্যানেলের সংস্থান করা হয়েছে, প্রতিটি ভবনে তিনটি করে ৯টি ভবনে মোট ২৭টি এবং কমিউনিটি ভবনে একটি সহ মোট ২৮টি লিফট, স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট, জলাধার, বৃষ্টির পানি সংরক্ষণাগার, পরিকল্পিত বৃক্ষ রোপণ, অভ্যন্তরীণ রাস্তা, জ্বালানী গ্যাস সাশ্রয়ের জন্য রেটিকুলেটেড প্রি-পেইড এলপিজি গ্যাস সিস্টেমের ব্যবস্থা প্রভৃতি।

অন্যদিকে, চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ করা হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৪৭৬৬০.৯৫ লক্ষ টাকা। সরকারি জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা, সরকারি রাজস্ব বৃদ্ধি, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য মানসম্পন্ন আবাসন নিশ্চিত হওয়ায় সেবার মান বৃদ্ধি এবং বিভিন্ন মামলা মোকদ্দমা ও বেদখল হওয়া থেকে সরকারী জমি রক্ষা করা প্রকল্পটির উদ্দেশ্য। প্রকল্পটি প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুশাসন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা উন্নীতকরণে বিশেষ ভূমিকা রাখবে বলে জানান গর্ণপূত বিভাগের সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

প্রকল্পের আওতায় ১৫০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ১০টি ভবনে ৪১৪টি ফ্ল্যাট, ১২৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ৪টি ভবনে ১৬২টি ফ্ল্যাটসহ ৫৭৬টি ফ্ল্যাট এবং ১টি ভবনে ৬৪টি ডরমিটরি রুম (প্রতি ইউনিট ২৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট) নির্মাণ করা হবে। প্রকল্পটির সর্বমোট ৪টি ভবনে ১৬০টি ফ্ল্যাট ও ৬৪টি ডরমিটরি রুম নির্মাণ করা হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে সাব-ষ্টেশন, ভূগর্ভস্থ জলাধার, গভীর নলকূপ, সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি), পাম্প হাউজ, অগ্নি নির্বাপণ ব্যবস্থা, কম্পাউন্ড ড্রেন, ভূমি উন্নয়ন, আরবরিকালচার/ ল্যান্ডস্ক্যাপিং, এলপিজি গ্যাস সংযোগ, সিকিউরিটি লাইট ও লাইটেনিং এরেস্টর, সিসিটিভি, জেনারেটর, অত্যাধুনিক ফায়ার হাইড্রেন্ট সিস্টেম ও সৌরবিদ্যুৎ, কমিউনিটি স্পেস, প্রতিটি ভবনে ২টি করে লিফট, প্রতিটি ভবনে টেলিফোন সংযোগ, ইন্টারকম, পিএবিএক্স, ফায়ার ফাইটিং সিস্টেম, ইন্টারনেট সংযোগ, ওয়াকওয়ে, বসার স্থান, সুপরিসর সবুজ ব্যবস্থাসহ প্রভৃতি।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম গণপূর্ত জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবুল খায়ের, গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মোহাম্মদ মোতাহার হোসেন, প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম গণপূর্ত সার্কেল-২ তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুহম্মদ আশিফ ইমরোজ, চট্টগ্রাম গণপূর্ত সার্কেল-১ তত্ত্বাবধায়ক প্রকৌশলী বদরুল আলম খান, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোক্তার হোসেন দেওয়ান, চট্টগ্রাম গণপূর্ত ই/এম সার্কেল  তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ কায়কোবাদ, ২৭ নং ওয়ার্ড এলাকার কাউন্সিলর মো: শেখ জাফরুল হায়দার চৌধুরী, আবাসন পরিদপ্তরের উপ-পরিচালক, চট্টগ্রাম আইইবির সাধারণ সম্পাদকসহ চট্টগ্রাম গণপূর্ত বিভাগের সকল নির্বাহী প্রকৌশলী, উপবিভাগীয় প্রকৌশলী, সহকারী প্রকৌশলী ও উপ-সহকারী প্রকৌশলী, চট্টগ্রাম মহানগর মুক্তিযুদ্ধ সংসদের কমান্ডার, চট্টগ্রাম জেলা মুক্তিযুদ্ধ সংসদের কমান্ডার, সিজিএস কলোনী এসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ গণ্যমান্য ব্যক্তিরা।


আরও খবর



মোজাম্বিকে নৌকা ডুবে ৯০ জনের বেশি নিহত

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মোজাম্বিকের উত্তর উপকূলে একটি নৌকা ডুবে ৯০ জনেরও বেশি মানুষ মারা গেছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

নামপুলা প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটিতে ১৩০ জন ছিলেন বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে পাঁচজনকে উদ্ধার করা গেছে। 

নামপুলার একজন মন্ত্রী জানিয়েছেন যে দেশটিতে দেখা দেওয়া কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে নিহতরা অন্য কোথাও পালিয়ে যাচ্ছিলেন। নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে বলেও জানান তিনি। অতিরিক্ত যাত্রী তোলার কারণে নৌকাটি ডুবে যায়।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওতে দেখা যায় একটি সৈকতে বেশ কজনের লাশ পড়ে আছে। তবে ওই ভিডিওর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।  

গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এরমধ্যে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিসেফের হিসেবে, চলামন প্রাদুর্ভাব গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে খারাপ। ২০২৩ সালের অক্টোবর থেকে মোজাম্বিকে অন্তত ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৩০ জন মারা গেছেন।


আরও খবর



চোখ রাঙাচ্ছে ফ্লু ভাইরাস, রূপ নিতে পারে মহামারীতে

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

অদূর ভবিষ্যতে মহামারীতে রূপ নিতে পারে ফ্লু ভাইরাস, এমন হুঁশিয়ারি দিয়েছেন বিজ্ঞানীরা। আগামী সপ্তাহে প্রকাশিত হতে যাওয়া একটি আন্তর্জাতিক গবেষণা অনুযায়ী, অভিজ্ঞ রোগ বিশেষজ্ঞদের প্রায় ৫৭ শতাংশই মনে করছেন ফ্লু ভাইরাসের একটি স্ট্রেইন আগামীতে বিশ্বজুড়ে মহামারীর কারণ হতে পারে।

কলোগনি ইউনিভার্সিটির সালম্যানটন গার্সিয়া দীর্ঘ সময় ধরে তার করা সমীক্ষায় দেখান যে ইনফ্লুয়েঞ্জা প্রতিনিয়ত বিবর্তিত হচ্ছে এবং সময়ের সঙ্গে সঙ্গে এ ভাইরাসের ধরনে নানা পরিবর্তন আসছে।

তিনি বলেন, প্রতি শীতেই ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দেয়। এটাকে ছোটখাটো মহামারীই বলা চলে। ইনফ্লুয়েঞ্জা কম-বেশি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়, কারণ বেশিরভাগ ধরন তুলনামূলক কম ক্ষতিকারক। তবে আগামীতেও যে এটি এমনই থাকবে তা তো নিশ্চিত নয়।

বিশেষজ্ঞরা মনে করেন ফ্লুর পরে বড় মহামারীটি ডিজিজ এক্স নামক ভাইরাস থেকে আসতে পারে। তবে ভাইরাসটি বিজ্ঞানীদের কাছে এখনও অজানা। গবেষণা অনুযায়ী, প্রায় ২১ শতাংশ বিশেষজ্ঞ বিশ্বাস করেন পরবর্তী মহামারী একটি নতুন অণুজীবের কারণে ঘটবে, যা এখন পর্যন্ত শনাক্ত করা যায়নি। এটা সেভাবেই পৃথিবীকে আক্রমণ করবে, যেভাবে হুট করেই ঠিক সার্স-কোভ-২ ভাইরাস ২০১৯ সালে আক্রমণ করেছিল।

অন্যদিকে, প্রায় ১৫ শতাংশ বিজ্ঞানী মনে করেন কোভিড-১৯ ভাইরাসই এখন পর্যন্ত আগামী মহামারীর হুমকি হিসেবে রয়ে গেছে।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইনফ্লুয়েঞ্জার এইচফাইভএনওয়ান (H5N1) স্ট্রেইনের উদ্বেগজনক বিস্তার সম্পর্কে আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ এভিয়ান ফ্লুতে আক্রান্ত হচ্ছে। ২০২০ সালে শুরু হওয়া এ প্রাদুর্ভাবে এরই মধ্যে লাখ লাখ হাঁস-মুরগির মৃত্যু হয়েছে এবং লাখ লাখ বন্যপাখি নিশ্চিহ্ন হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে ভাইরাসটি স্তন্যপায়ী প্রজাতির মধ্যে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে গৃহপালিত গবাদিপশুও রয়েছে। এটি মানুষকেও আক্রান্ত করার ঝুঁকি বাড়াচ্ছে।

হ্যাটফিল্ডের রয়্যাল ভেটেরিনারি কলেজের ড্যানিয়েল গোল্ডহিল গত সপ্তাহে নেচার জার্নালে বলেন, ভাইরাসটি যত বেশি স্তন্যপায়ী প্রাণীর প্রজাতিকে সংক্রমিত করে, ততই এটি মানুষের জন্য বিপজ্জনক স্ট্রেইনে পরিণত হওয়ার আশঙ্কা প্রবল হয়।’

গ্লাসগো ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট এড হাচিনসন বলেন, এইচফাইভএনওয়ান ভাইরাসের উপস্থিতি বিস্ময়কর ছিল। এর আগে প্রাণীদের মধ্যে শূকর এতে আক্রান্ত হলেও গবাদিপশুর ওপর এভিয়ান ফ্লুর আক্রমণ একেবারেই নতুন ছিল। তারা এ রোগের নিজস্ব স্ট্রেইনে আক্রান্ত হয়েছিল। তাই গরুতে এইচফাইভএনওয়ানের উপস্থিতি একটি বিরাট ধাক্কা হিসেবে এসেছে।’

এর মানে হলো- ভাইরাসটি আরও বেশিসংখ্যক খামারের প্রাণীতে এবং তারপর খামারের প্রাণী থেকে মানুষের মধ্যে প্রবেশের ঝুঁকি বেড়েছে। ভাইরাসটি যত বেশি ছড়াবে, ততই এটির পরিবর্তন হওয়ার আশঙ্কা বেড়ে যায়। ফলে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

তবে এইচফাইভএনওয়ান মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার এমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। কিন্তু যদি ছড়িয়ে পড়ে তাহলে এর প্রভাব মারাত্মক হবে তাতে কোনও সন্দেহ নেই। কারণ দুই দশকে শত শত ক্ষেত্রে মানুষ প্রাণীদের সংস্পর্শে এসে এ ভাইরাসে সংক্রমিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জেরেমি ফারার বলেছেন, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার অস্বাভাবিক বেশি, কারণ মানুষের এই ভাইরাস প্রতিরোধ করার প্রাকৃতিক ক্ষমতা নেই।


আরও খবর



আজ থেকে যথা নিয়মে চলবে মেট্রোরেল

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদ উপলক্ষে টানা দুই দিন বন্ধ থাকার পর আজ শনিবার (১৩ এপ্রিল) সকাল থেকে মেট্রোরেল চলাচল শুরু হচ্ছে। ফলে যাত্রীরা আগের মতোই বিদ্যুৎচালিত দ্রুতগতির এই গণপরিবহনে ভ্রমণ করতে পারবেন।

গত বুধবার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূঁইয়া গণমাধ্যমে বলেন, আগের ঘোষণা অনুযায়ী ঈদের দিন মেট্রোরেল বন্ধ থাকবে। গত বছরের ঈদেও বন্ধ ছিল মেট্রো চলাচল।

নাজমুল ইসলাম ভূঁইয়া বলেন, বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিনের বন্ধ। আর শুক্রবার তো সাপ্তাহিক ছুটির দিন। এর ফলে মেট্রোরেল চলাচল দুই দিন বন্ধ থাকবে। আগামী শনিবার থেকে যাথা নিয়মে চলবে মেট্রোরেল।

বর্তমান সময়সূচি অনুযায়ী, সকাল ৭টা ১০ মিনিটে দিনের প্রথম ট্রেন উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশনে উদ্দেশ্যে ছেড়ে আসে এবং মতিঝিল স্টেশন থেকে উত্তরা উত্তর স্টেশনের উদ্দেশ্যে সকাল সাড়ে ৭টায় ছেড়ে যায়। দিনের শেষ ট্রেন উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশ্যে রাত ৮টায় এবং মতিঝিল স্টেশন থেকে উত্তরা উত্তর স্টেশনের উদ্দেশ্যে রাত ৮টা ৪০ মিনিটে ছেড়ে যায়।


আরও খবর



এবার নির্বাচন পর্যবেক্ষণে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন সিইসি

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দক্ষিণ কোরিয়ার (রিপাবলিক অব কোরিয়া) জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে দেশটিতে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. শাহ আলম এ সংক্রান্ত চিঠি ইতিমধ্যে চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারের কাছে পাঠিয়েছেন।

আগামী ৪ থেকে ১২ এপ্রিল সিইসি দক্ষিণ কোরিয়ার নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তার সঙ্গে থাকবেন ইসি সচিব মো. জাহাংগীর আলম ও সিইসির একান্ত সচিব মো. রিয়াজ উদ্দিন।

জানা গেছে, রিপাবলিক অব কোরিয়ার ন্যাশনাল ইলেকশন কমিশন (এনইসি) দেশটির ২২তম ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন দেখার জন্য আমন্ত্রণ জানানোয় তারা দেশটিতে যাচ্ছেন। এক্ষেত্রে আন্তর্জাতিক বিমানভাড়া, থাকা-খাওয়া, স্থানীয় যাতায়াতের ব্যয় বহন করবে এনইসি। আর অন্যান্য ব্যয় বহন করবে বাংলাদেশ নির্বাচন কমিশন। আগামী ৩ এপ্রিল তারা কোরিয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন এবং দেশে ফিরবেন ১৩ এপ্রিল।

দেশটির নির্বাচন কমিশনের খরচে এর আগেও দক্ষিণ কোরিয়ার নির্বাচন দেখতে যায় বাংলাদেশ নির্বাচন কমিশন। এদেশের নির্বাচন দেখতেও এনইসিকে আমন্ত্রণ জানায় বাংলাদেশ নির্বাচন কমিশন।

সম্প্রতি রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচন দেখতেও দেশটিতে গিয়েছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশন (সিইসি)।


আরও খবর



বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় এক নারীসহ আরও তিনজন গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমায় ব্যাংক ডাকাতি ও অস্ত্র লুটের ঘটনায় আরও তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বিত অভিযানে রুমা উপজেলা সদরের কাছাকাছি গির্জাপাড়া থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তাররা হলেন, গির্জাপাড়ার তরুণী লালরিন ত্লোয়াং বম (২০), যুবক ভাননুয়াম বম (৩৭) ও ভানলাং থাং বম (৪৫)।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানায়, গ্রেপ্তার তিনজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গতিবিধির তথ্য প্রদানকারী এবং ব্যাংক ডাকাতিতে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

ব্যাংক ডাকাতি মামলার তদন্ত কর্মকর্তা ও উপপরিদর্শক মদন মিয়া আসামিদের আদালতে পাঠানোর প্রতিবেদনে বলেছেন, ওই তিনজনকে যৌথ অভিযানে সেনাবাহিনী আটক করে থানায় হস্তান্তর করেছে। তাঁদের সবার বাড়ি গির্জাপাড়ায়। তিনজনকেই ব্যাংক ডাকাতি, পুলিশ-আনসারের অস্ত্র লুটের মামলায় গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাঁরা চলমান সমন্বিত অভিযানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গতিবিধি কেএনএফের কাছে আদান-প্রদান করেন বলে স্বীকার করেছেন। তা ছাড়া রুমায় সোনালী ব্যাংকে ডাকাতি, ব্যাংকের ব্যবস্থাপককে অপহরণ ও পুলিশ-আনসারের অস্ত্র লুটের ঘটনায় জড়িত থাকার সন্দেহ রয়েছে।

গত ২ এপ্রিল রাতে রুমার সোনালী ব্যাংক ও পরেরদিন দুপুরে থানচির সোনালী ও কৃষি ব্যাংকে হামলা চালায় কেএনএফ। রুমার সোনালী ব্যাংকের ভল্ট ভেঙে টাকা লুটের চেষ্টা করলে টাকা নিতে না পেরে ব্যাংকের ব্যবস্থাপককে অপহরণ করে। এ সময় পাহারায় থাকা পুলিশ-আনসারের ১৪টি অস্ত্র লুট করে নিয়ে যায় কেএনএফ। তবে ৩ এপ্রিল থানচির সোনালী ও কৃষি ব্যাংকে হামলা চালিয়ে ১০ লক্ষাধিক টাকা লুট করে নেয় পাহাড়ের এই সশস্ত্র গোষ্ঠী। এ ঘটনার পর থেকে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনী সমন্বিত অভিযান পরিচালনা করছে।


আরও খবর