আজঃ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪
শিরোনাম

চুয়াডাঙ্গা ৮ ইউনিয়নে ইভিএমে ভোট গ্রহণ চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
চুয়াডাঙ্গা প্রতিনিধি

Image

চুয়াডাঙ্গা জীবননগর ও আলমডাঙ্গা উপজেলায় ৮ টি ইউনিয়নে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ ১৬ ই মার্চ বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে ইভিএমে শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ চলছে। চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার উথলি, কেডিকে, মনোহরপুর, বাঁকা, হাসাদাহ, ও রায়পুর এবং আলমডাঙ্গা উপজেলায় নাগদাহ ও আইলহাস ইউনিয়নে ভোটগ্রহণ চলছে।  প্রথমবারের মতো সবাই ইভিএমে ভোট দিচ্ছে ভোটারা। তাই আনন্দ আর উদ্দিপনার মাধ্যমে ভোট গ্রহণ চলছে। আর এদিকে কোনো ভোটে বিশৃঙ্খলা সৃষ্টি যেন না হয়। সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী রয়েছে কঠোর তৎপর।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, আলমডাঙ্গা উপজেলার দুটি ইউনিয়নে ১৮টি কেন্দ্রে এবং জীবননগর উপজেলায় ৬ টি ইউনিয়নে ৫৪ টি ভোটকেন্দ্রে ২৬১ টি ভোটকক্ষে সকাল ৮ টায় আজ ভোটগ্রহণ শুরু হয়েছে।  আর  বিকাল ৪ টায় ভোট গ্রহণ শেষ হবে। চেয়ারম্যান প্রার্থী ও সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যদের ব্যাপক প্রচার প্রচারণা ছিল প্রতিটা ইউনিয়ন হাটবাজার থেকে শুরু করে সব অলিগলিতে। তবে স্বতন্ত্র প্রার্থীদের বাধা দেয়া ও কর্মীদের ওপর হামলা ভাংচুরের ঘটনা যেন না সেজন্য প্রশাসন কঠোর তৎপর রয়েছে।

জীবননগর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৬টি ইউনিয়ন মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭৮৫ জন। চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ২৮ জন, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য রয়েছে ২৫৮জন প্রার্থী।

উথলী ইউনিয়নে মোট ভোটার ১৫ হাজার ১৫৩ জন এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৬১৪ জন এবং নারী ভোটার ৭ হাজার ৫৩৯ জন। এ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের প্রার্থী আব্দুল হান্নান, আর স্বতন্ত্র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আফজালুর রহমান ধীরু, বিএনপি নেতা আবুল কালাম আজাদ, শাখাওয়াত হোসেন, আব্বাস উদ্দিন জোয়াদ্দার, লিমন ফেরদৌস।

মনোহরপুর ইউনিয়নে মোট ভোটার ১৩ হাজার ৪৬১ জন এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৭৮৩ জন,নারী ভোটার ৬ হাজার ৬৭৮ জন। এ চেয়ারম্যান প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের প্রার্থী সোহরাব হোসেন খান, স্বতন্ত্র প্রার্থীরা হলেন বিএনপির নেতা কামরুজ্জামান, মো. রাজা মিয়া এবং ইসলামী আন্দোলনের প্রার্থী হলেন আবু নাঈম।

কে.ডি.কে ইউনিয়নে ভোটার সংখ্যা ১৩ হাজার ৮৯৪ জন এর মধ্যে পুরুষ ভোটার ৬হাজার ৬৯২ জন এবং নারী ভোটার ৬ হাজার ৯০২ জন। এ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী খাইরুল বাশার শিপলু, স্বতন্ত্র প্রার্থী হলেন বিএনপির নেতা মো. তানভির হোসেন রাজীব।

বাঁকা ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ১৪৫ জন এর মধ্যে পুরুষ ভোটার ৭হাজার ৫৮৪ জন,নারী ভোটার ৭হাজার ৫৬১ জন। এ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী আব্দুল কাদের প্রধান। জাতীয় পার্টি মো. তরিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. শাহাববুদ্দিন মালিতা, মো. আবুল কাশেম মুন্সী, মাওলানা হাফিজুর রহমান, রাজা আহাম্মেদ।

হাসাদহ ইউনিয়নে মোট ভোটার ১৫ হাজার ৮৫৬ জন এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৯০১ জন ,নারী ভোটার ৭ হাজার ৯৫৫ জন। এ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী রবিউল ইসলাম। স্বতন্ত্র প্রার্থীরা হলেন মো. সোহরাব বিশ্বাস, মো. ইসরাফিল হুসাইন, মো. সামছুল আলম, মো. বাবুল আকতার টলো, মো. মতিয়ার রহমান। এবং রায়পুর ইউনিয়নে মোট ভোটার ১০ হাজার ২৭৬ জন এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ২৫৭ জন এবং নারী ভোটার ৫ হাজার ১৯ জন। আওয়ামী লীগের প্রার্থী হলেন তাহাজ্জদ মিজা। স্বতন্ত্র প্রার্থীরা আওয়ামী লীগের বিদ্রোহী হলেন মো. আব্দুর রশিদ শাহ , সাজ্জাদ বিশ্বাস, মো. সাজ্জাদ হোসেন ও মো. আব্দুল হান্নান।

উথলী, কেডিকে ও মনোহরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন জীবননগর উপজেলা নির্বাচন কর্মকর্তা মেজর আহমেদ। আর বাঁকা, হাসাদাহ, রায়পুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্ন কর্মকর্তার দায়িত্ব পালন করছেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল হাসান।

নির্বাচনে ৫৪ টি কেন্দ্রে ১ জন প্রিজাইডিং অফিসার ও ২ জন সহকারী প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। প্রতিকেন্দ্রে ২ জন করে মোট ৫২২ জন পোলিং অফিসার থাকবেন। প্রতিটি ভোট কক্ষে ১টি করে ২৬১ টি ইভিএম মেশিন থাকবে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে ১ টি করে মোট ১৩০ টি অতিরিক্ত ইভিএম মেশিন থাকবে বলেও জানান  উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মেজর আহাম্মেদ।

আলমডাঙ্গা নির্বাচন অফিস সুত্রে জানা যায়, এই দুটি ইউনিয়নে মোট ১২ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে নাগদাহ ইউনিয়নে ৯ জন ও আইলহাঁস ইউনিয়নে ৩ জন চেয়ারম্যান। নগদাহ ইউনিয়নে ৯ প্রার্থীর মধ্যে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী, হায়াত আলী (নৌকা প্রতিক), স্বতন্ত্র প্রার্থী এজাজ ইমতিয়াজ বিপুল (চশমা প্রতিক) স্বতন্ত্র প্রার্থী দারুস সালাম (মটর সাইকেল প্রতিক), আলমগীর হোসেন (রজনীগন্ধা প্রতিক), মোহাম্মদ হাবিবুল্লাহ (আনারস প্রতিক ), মোহাম্মদ আতিকুর রহমান (ঘোড়া প্রতীক), আওয়ালুজ্জামান (অটো রিক্সা প্রতিক), মিশর আলী (টেলিফোন প্রতিক), মোহাম্মদ আবুল হাসনাত (টেবিল ফ্যান)

আইলহাঁস  ইউনিয়নে ৩ প্রার্থীর মধ্যে  আওয়ামীলীগ মনোনীত প্রার্থী, জাহিদুল ইসলাম বাদল (নৌকা প্রতিক), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ বিল্লাল গনি (আনারস প্রতিক) ও মিনাজ উদ্দিন বিশ্বাস (চশমা প্রতিক)। অন্যদিকে উপজেলার ২টি ইউনিয়নের সংরক্ষিত আসনের মহিলা ২৩ জন ও সাধারণ সদস্য পদে ৫১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নিউজ ট্যাগ: চুয়াডাঙ্গা

আরও খবর



জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত শুরু হবে সকাল সাড়ে ৮টায়। আজ সোমবার (৮ এপ্রিল) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র আবু নাছের বিষয়টি জানিয়েছেন।

আবু নাছের বলেন, আবহাওয়া প্রতিকূল বা অন্য কোনো অনিবার্য কারণে জাতীয় ঈদগাহে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত শুরু হবে।

এবার জাতীয় ঈদগাহের ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করবেন বলে আশা করা হচ্ছে। ঈদের প্রধান জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন ইমাম এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মুহাম্মদ হাবিবুর রহমান সহকারী ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন।

আগামীকাল সকাল ১১টায় ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।


আরও খবর
ঢাকা ছেড়েছেন কাতারের আমির

মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন ৫ জুন

মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪




দুই বিলিয়ন ডলার রেমিট্যান্স এলো মার্চে

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

দেশে মার্চ মাসে বৈধপথে রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে প্রায় ২ বিলিয়ন (১ দশমিক ৯৯ বিলিয়ন) ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২১ হাজার ৯৬৫ কোটি টাকা (প্রতি এক ডলার ১১০ টাকা হিসাবে)।

এ হিসাবে দৈনিক গড়ে আসছে ৬ কোটি ৪৪ লাখ ডলার বা ৭০৮ কোটি ৫৪ লাখ টাকার বেশি। আগের মাস ফেব্রুয়ারিতে রেমিট্যান্স এসেছে ২ দশমিক ১৭ বিলিয়ন বা ২১৭ কোটি ডলার।

সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, মার্চে বৈধ চ্যানেলে ১৯৯ কো‌টি ৬৮ লাখ ৫০ হাজার ডলার এসেছে। এর ম‌ধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৬ কোটি ১৭ লাখ ৭০ হাজার ডলার বা ২ হাজার ৮৭৯ কোটি টাকা। বিশেষায়িত দুই ব্যাংকের মধ্যে কৃষি ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৫২ লাখ ৭ হাজার মার্কিন ডলার বা ৩৮৭ কোটি টাকার বেশি এসেছে।

আর বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৬৯ কোটি ১৭ লাখ ডলার বা ১৮ হাজার ৫৯০ কোটি টাকা। ৮১ লাখ ১০ হাজার মার্কিন ডলার এসেছে বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে।


আরও খবর
দাম কমলো সোনার

মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

হাইব্রিডে বিপ্লব এনেছে হীরা ধান

সোমবার ২২ এপ্রিল ২০২৪




মুন্সিগঞ্জে সুপার বোর্ড কারখানায় আগুন

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় পারটেক্স বোর্ড তৈরির কারখানায় আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১০ ইউনিট।

রবিবার (২৪ মার্চ) বেলা ১টা ১১মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সংস্থাটির মিডিয়া সেল কর্মকর্তা তালহা বিন জসিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গজারিয়ার জামালদি এলাকায় অবস্থিত কারখানাটি আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ১টা ২২ মিনিটে। একে একে ১০ ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

তালহা বিন জসিম আরও জানান, সুপার বোর্ড নামের কারখানাটি সিটি গ্রুপের মালিকানাধীন। তবে কারখানাটিতে কীভাবে আগুনের সূত্রপাত তা নিশ্চিত করতে পারননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর



আবারও ৫৯৫ টাকায় মাংস বিক্রির ঘোষণা খলিলের

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

উত্তর শাহজাহানপুরের মাংস বিক্রেতা খলিল বলেছেন, লাভ-লোকসান বুঝি না ২০ রমজান পর্যন্ত ৫৯৫ টাকায় মাংস বিক্রি করবো। আমি কথা দিয়েছিলাম সেটা রাখবো। প্রতিদিন ২০টি করে গরু জবাই হবে বিকেল পর্যন্ত।

রোববার (২৪ মার্চ) অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সাশ্রয়ী মূল্যে গরুর মাংস বিক্রি বিষয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন খলিল। এসময় অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান, পুরান ঢাকার মাংস বিক্রেতা নয়ন, মিরপুরের মাংস বিক্রেতা উজ্জ্বলসহ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মাংস বিক্রেতা খলিল বলেন, আমি ৫৯৫ টাকায় মাংস বিক্রি করে আসছিলাম। গরুর দাম বেড়ে যাওয়ায় আমি ১০০ টাকা বাড়িয়েছিলাম। আমার লোকসানের অবস্থা হয়েছিল। আমার স্টাফদের নিয়ে চলতে কষ্ট হচ্ছিল এ কারণে দর বৃদ্ধি করা হয়েছিল।

তিনি বলেন, যেহেতু আমি কথা দিয়েছিলাম তাই আবারও বলছি ৫৯৫ টাকায় বিক্রি করা হবে ২০ রমজান পর্যন্ত। প্রতিদিন ২০টি গরু জবাই করা হবে। আমার দোকান চলবে সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

মিরপুরের মাংস বিক্রেতা উজ্জ্বল বলেন, আমি সেবামূলক কাজ করেছি। ৫৯৫ টাকায় বিক্রি করেছি আমার সাধ্য অনুযায়ী। এখন ৩৫ টাকা বাড়িয়েছি। আমি সেবা করছি আবার নিজেও লাভ করছি। লোকসান করে বিক্রি করবো না তাই ৬৩৫ টাকা মাংসের দর নির্ধারণ করেছি। যতদিন পারবো আমি এ দামে সেবা দিয়ে যাবো।

পুরান ঢাকার মাংস বিক্রেতা নয়ন বলেন, আমি ৫৭০ টাকায় মিক্সড মাংস বিক্রি করেছিলাম। এখন ৩৫ টাকা বাড়িয়ে ৬০০ টাকায় বিক্রি করবো। আর ঝুলানো মাংস ৬৫০ টাকায় বিক্রি করবো। এতদিনে মিক্সড মাংস ছিল ৫৭০ টাকা আর ঝুলিয়ে রাখা মাংস ৬০০ টাকায় বিক্রি করা হয়েছিল।


আরও খবর



ফিনল্যান্ডে ১২ বছরের শিক্ষার্থীর বন্দুক হামলায় তিন সহপাঠী আহত

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে স্কুলের ভেতরে গুলি ছুড়েছে ১২ বছর বয়সী এক শিশু। এতে তার তিন সহপাঠী আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। হামলার পর আক্রমণকারীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

ওই স্কুলটিতে মোট ৮০০ জন শিক্ষার্থী ও ৯০ জন কর্মী রয়েছেন। এখানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। স্কুলটিতে সাত থেকে ১৫ বছর বয়সী শিক্ষার্থীরা লেখাপড়া করে।

পুলিশ জানিয়েছে, এই হামলায় তিনজন আহত হয়েছে। স্থানীয় সময় সকাল নয়টায় এই ঘটনার খবর পায় পুলিশ।

পুলিশ আরো জানিয়েছে, বন্দুক বহন করা ওই হামলাকারী শিশুকে আটক করার সময় সে ছিলো শান্ত। আর উপস্থিত অভিভাবকরা জানিয়েছে, শ্রেণিকক্ষের ভেতরেই এই হামলা ঘটান ঘটেছে।


আরও খবর