আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

দাম্পত্য জীবনে রসুলের (সা.) সুন্নাত

প্রকাশিত:শুক্রবার ১৪ জুলাই ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৪ জুলাই ২০২৩ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

সব বিষয়ের মতো মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দাম্পত্যজীবনও মুমিনদের অনুপম আদর্শ। তিনি ছিলেন আদর্শ স্বামী। সাহাবিদেরও তিনি স্ত্রীকে শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসায় চাদরে মুড়িয়ে রাখার শিক্ষা দিতেন। তিনি বলতেন, তোমাদের মধ্যে সে-ই সর্বোত্তম, যে নিজের স্ত্রীর কাছে সর্বোত্তম। আর আমি স্ত্রীদের কাছে তোমাদের মধ্যে সর্বোত্তম। (ইবনে মাজাহ ও তিরমিজি)

দাম্পত্য সম্পর্ক মধুর করে সংসার সুখের করতে মহানবী (সা.) বিভিন্ন রোমাঞ্চকর উপায় অবলম্বন করেছেন। মুমিনদের জীবনের পাথেয় জোগান দিতে তাঁর স্ত্রীরাই এসব উপায়ের কথা পরবর্তী সময়ে মানুষের সামনে তুলে ধরেছেন, যেন তারাও এসব উপায় নিজেদের দাম্পত্যজীবনে প্রয়োগ করতে পারে।

এখানে নবীজির তেমনই কয়েকটি সুন্নতের কথা তুলে ধরা হলো-

* ভালোবাসা প্রকাশ করা

স্ত্রীকে ভালোবাসাই একজন স্বামীর কর্তব্য নয়, বরং তা প্রকাশ করাও জরুরি। মহানবী (সা.) বিভিন্নভাবে স্ত্রীদের প্রতি ভালোবাসার প্রকাশ করতেন। প্রথম স্ত্রী হজরত খাদিজা (রা.) সম্পর্কে তিনি বলেছেন, আমার হৃদয়ে তাঁর ভালোবাসা ঢেলে দেওয়া হয়েছে। (মুসলিম)

অন্য হাদিসে এসেছে, আমর ইবনুল আস (রা.) বর্ণনা করেন, একদিন আমি নবী (সা.)-এর কাছে এসে জানতে চাইলাম, মানুষের মধ্যে কে আপনার সবচেয়ে বেশি পছন্দের? তিনি বলেন, আয়েশা। আমি বললাম, পুরুষদের মধ্যে? বললেন, তার বাবা (আবু বকর)। (বুখারি)

আরও পড়ুন: যে প্রস্তাবে ‘কবুল’ বললেই বিয়ে হয়ে যাবে

আরেক বর্ণনায় আয়েশা (রা.) বলেছেন, আল্লাহর রাসুল (সা.) তাঁর সময় (প্রত্যেক স্ত্রীর জন্য) সমানভাবে ভাগ করে বলতেন, হে আল্লাহ, আমি যেটুকু পারি (সময় ভাগ) করেছি, যেটুকু আমার হাতে নেই, বরং আপনি নিয়ন্ত্রণ করেন (ভালোবাসা), তার জন্য আমাকে দায়ী করবেন না। (আবু দাউদ)

আয়েশা (রা.) আরও বলেন, আমি পাত্রের যে অংশে মুখ লাগিয়ে পানি পান করতাম, আল্লাহর রাসুলও (সা.) সেখানে মুখ লাগিয়ে পান করতেন। আর আমার রেখে দেওয়া পানিও তিনি পান করেছেন, যখন আমি ঋতুমতী ছিলাম। (নাসায়ি)

* খাইয়ে দেওয়া

স্ত্রীকে খুশি করার জন্য তাঁর সমাদর করা চাই। হাসিমুখে তাঁর সামনে আসা চাই। স্ত্রীকে খাইয়ে দিলে সে খুশি হয়। এটি মহানবী (সা.)-এর সুন্নত। তিনি বলেছেন, আল্লাহর সন্তুষ্টির জন্য তুমি যা-ই করবে, তার সওয়াব পাবে। এমনকি তা যদি তোমার স্ত্রীর মুখে তুলে দেওয়া লুকমাও হয়। (বুখারি)

* প্রতিযোগিতা করা

স্ত্রীর মন জয় করতে তাঁদের সঙ্গে বিভিন্ন খেলাধুলা ও প্রতিযোগিতায় অংশ নেওয়া যায়। মহানবী (সা.) এমনটি করতেন। হাদিসে এসেছে, আয়েশা (রা.) বলেন, নবীজি আমার সঙ্গে দৌড় প্রতিযোগিতা করেছেন এবং আমি তাঁকে হারিয়ে দিয়েছি। (ইবনে মাজাহ)

* পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা

পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। স্ত্রীর কাছে আসার আগে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া মহানবী (সা.)-এর সুন্নত। শুরাইহ ইবনে হানি বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করলাম, নবীজি ঘরে প্রবেশের পর প্রথম কোন কাজটি করতেন? উত্তরে তিনি বললেন, মিসওয়াক করতেন। (মুসলিম)

* স্ত্রীর কোলে মাথা রাখা

স্ত্রীর গায়ে হেলান দেওয়া, হাত রাখা, কোলে মাথা রাখা ইত্যাদি তাঁকে ভরসা দেয়। মহানবী (সা.) স্ত্রীর কোলে মাথা রেখে কোরআন তিলাওয়াত করতেন। ঋতুমতী থাকলেও তিনি এ কাজ করতেন। হাদিসে এসেছে, আয়েশা (রা.) বলেন, নবীজি আমার কোলে মাথা রেখে কোরআন তিলাওয়াত করতেন অথচ আমি ঋতুমতী ছিলাম। (বুখারি)

আরও পড়ুন: গোঁফ ভিজিয়ে পানি পান কি হারাম?

* স্ত্রীর মতামত নেওয়া

স্বামীর চাকরি, ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য ব্যক্তিগত কাজে স্ত্রীর মতামত নেওয়াও সুন্নত। মহানবী (সা.) স্ত্রীদের সঙ্গে পরামর্শ করতেন।

শুধু ঘরোয়া বিষয়েই স্ত্রীদের মতামত নিতেন তা নয়; বরং মুসলিম উম্মাহর অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের ক্ষেত্রেও তাঁদের মতামতকে গুরুত্ব দিতেন। ইসলামের ইতিহাসে হুদায়বিয়ার সন্ধির মতো গুরুত্বপূর্ণ প্রেক্ষাপটে মহানবী (সা.) হজরত উম্মে সালমা (রা.) থেকে পরামর্শ নিয়েছিলেন। সেই মতামতের ফলও হয়েছিল অসাধারণ। (বুখারি)

* স্ত্রীর পছন্দ বিবেচনা করা

স্ত্রীর সঙ্গে নিজের পছন্দ-অপছন্দের বিষয়গুলো ভাগাভাগি করলে দাম্পত্য সম্পর্ক মজবুত হয়। স্ত্রীর পছন্দের বিষয়গুলো করতে অনুমতি দেওয়া, তাঁকে সুখী দেখতে চাওয়া নবীজির সুন্নত। আয়েশা (রা.) বলেন, যখন আমি মসজিদে নববির আঙিনায় ইথিওপিয়ানদের খেলা দেখতাম, তখন নবীজি আমাকে তাঁর চাদরে আবৃত করে রাখতেন। আমি তৃপ্ত হওয়া পর্যন্ত (খেলা দেখতেই থাকতাম)। (বুখারি)

* স্ত্রীর প্রিয়জনকে সমাদর করা

স্ত্রীর বন্ধুবান্ধব ও প্রিয়জনদের সমাদর করা, তাঁদের খাতির-যত্ন ও আদর-আপ্যায়ন করা নবীজির সুন্নত। আয়েশা (রা.) বলেন, খাদিজাকে আমি দেখিনি। তারপরও আমি তাঁর প্রতি এত বেশি ঈর্ষা করেছি, যা নবীজির অন্য কোনো স্ত্রীর প্রতি করিনি। তারপরও নবীজি প্রায়ই তাঁর কথা বলতেন। যখনই তিনি বকরি জবাই করতেন, তা কেটেকুটে কিছু অংশ খাদিজার প্রিয়জনদের জন্য পাঠাতেন। (বুখারি)

* ঘরের কাজে সহায়তা করা

ঘরের কাজকর্মে স্ত্রীকে একা ছেড়ে না দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে সংসার সুখের হয়। এটি স্ত্রীকে ভালোবাসার অনুভূতি দেয়। নবী (সা.) স্ত্রীকে ঘরের কাজে সহযোগিতা করতেন। আসওয়াদ বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করলাম, নবী (সা.) যখন স্ত্রীদের সঙ্গে থাকতেন, তখন কী করতেন? জবাবে তিনি বললেন, তিনি তখন স্ত্রীদের কাজে সহযোগিতা করতেন। আর নামাজের সময় হলে বেরিয়ে যেতেন। (বুখারি)

* সুন্দর নামে ডাকা

স্ত্রীকে রূপ ও গুণের দিকে সম্বন্ধ করে বিভিন্ন প্রশংসাসূচক নামে ডাকলেও দাম্পত্য সম্পর্ক মধুর হয়। মহানবী (সা.) হজরত আয়েশাকে বিভিন্ন সুন্দর নামে সম্বোধন করতেন। যেমন তিনি বলতেন, হে হুমাইরা অর্থাৎ হে লাল আদুরে। (ইবনে মাজাহ) অনেক সময় আয়েশাকে তিনি উআইশ তথা আদুরে আয়েশা বলেও ডাকতেন।

এসব সুন্নত মহানবী (সা.)-এর জীবনের আলোকে বিশ্লেষণ করার কারণে পুরুষের করণীয় হিসেবে দেখানো হয়েছে। অন্যথায় এসব স্বামী-স্ত্রী উভয়ের জন্যই প্রযোজ্য। স্ত্রীরাও এসব উপায় অবলম্বন করে দাম্পত্যজীবন মধুর করতে সমান ভূমিকা রাখতে পারেন।

নিউজ ট্যাগ: দাম্পত্য জীবন

আরও খবর
কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪




প্রাথমিক বিদ্যালয়ও খুলছে কাল, বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামীকাল রোববার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়। আজ শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান তাপদাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান চালু করতে বিজ্ঞপ্তিতে কিছু নির্দেশনা দেওয়া হয়, আগামীকাল রোববার (২৮ এপ্রিল) থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে; একশিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলবে; দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট ৯টা ৪৫ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

তবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়া তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও খবর



বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

১১৪ বছর বয়সে মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জুয়ান ভিসেনটি পেরেজ মোরা। মঙ্গলবার (২ এপ্রিল) তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন পরিবারের সদস্যরা।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাগরিক মোরা ছিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এক্সে দেওয়া এক পোস্টে লেখেন, ১১৪ বছর বয়সী জুয়ান ভিসেনটি পেরেজ মোরা আজ আমাদের ছেড়ে অনন্তলোকে যাত্রা করেছেন।’

২০২২ সালে পেরেজকে বিশ্বের সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি বলে স্বীকৃতি দেয় গিনেজ। সে সময়ে তার বয়স ছিল ১১২ বছর।

পেরেজের ১১ সন্তান এবং ৪১ জন নাতি-নাতনি রয়েছে। এই ৪১ জনের আবার ১৮ সন্তান আছে, আর এই ১৮ জনেরও আছে ১২ সন্তান।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, কৃষক পরিবারে জন্ম নেওয়া জুয়ান মাত্র ৫ বছর বয়সেই বাবা এবং ভাইদের সঙ্গে নিজেদের আখ ও কফি ক্ষেতে চাষের কাজে যোগ দিয়েছিলেন। পরে এক সময় এল কোবরে শহরের শেরিফ (প্রধান আইন কর্মকর্তা) হয়েছিলেন তিনি, কিন্তু কৃষিকাজ ছাড়েননি। যতদিন কর্মক্ষম ছিলেন, নিয়মিত চাষের কাজ করে গেছেন জুয়ান।


আরও খবর



বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

পাকিস্তানের সাবেক লেগস্পিনার এবং বিশ্বকাপজয়ী মুশতাক আহমেদকে বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি মাসের শেষদিকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন তিনি। মুশতাকের সঙ্গে বিসিবির চুক্তি হয়েছে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে ১ জুন থেকে মাঠে গড়াবে এই বিশ্বকাপ।

৫৩ বছর বয়সী মুশতাকের আগে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ড দলের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। নিজ দেশ পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজেরও স্পিন কোচ ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনও বেশ সমৃদ্ধ ছিল মুশতাক আহমেদের। পাকিস্তান জাতীয় দলের হয়ে ১৫২ টেস্টে ১৮৫ এবং ১৪৪ ওয়ানডেতে নিয়েছেন ১৬১ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার নামের পাশে ১ হাজার ৪০৭ উইকেট রয়েছে। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের অন্যতম সদস্য ছিলেন মুশতাক আহমেদ।


আরও খবর
বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




লাল নাকি সাদা, কোন ডিমে পুষ্টিগুণ বেশি?

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

লাল নাকি সাদা, কোন ডিম খাওয়া বেশি উপকারী- এ নিয়ে দ্বন্দ্ব, তর্ক বা মতের শেষ নেই। সন্তানকে ডিম দেয়ার সময় তাই অভিভাবকরা চিন্তায় থাকেন, কোন ডিম কিনবেন। অনেকেরই ভাবনা লাল ডিমে পুষ্টিগুণ বেশি, কেউ বা ভাবেন সাদা ডিমে।

মুরগির জাত ও জিনের ওপর নির্ভর করে ডিমের রং। বিজ্ঞানীদের মতে, সাদা ডিম পাড়ে সাদা পালকের মুরগিরা। লাল ডিম পাড়ে গাঢ় রঙের পালকের মুরগি। তবে কিছু কিছু জাতের মুরগি সাদা হলেও লাল ডিম পাড়ে। ডিমের খোসার রঙ বাদামি হয় মূলত মুরগির জরায়ুর মধ্যে থাকা শেল গ্ল্যান্ডের কারণে।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় জানানো হয়েছে, সাধারণত একটি মুরগির ভেতরে ডিম তৈরি হতে প্রায় ২৬ ঘণ্টা সময় লাগে। প্রথমে মুরগির গর্ভে ডিমের কুসুম তৈরি হয়। তারপর তিন ঘণ্টা ধরে তৈরি হয় কুসুমের চারদিকে সাদা অংশ বা অ্যালবুমিন। এরপর এক ঘণ্টারও বেশি সময় ধরে তৈরি হয় খোসার নিচের ঝিল্লি। এরপর ডিমটি লেজের কাছাকাছি শেল গ্ল্যান্ডে চলে যায়। এখানেই তৈরি হয় উপরের শক্ত খোসা।

শুরুতে সব ডিমের খোলস সাদাই থাকে। ডিম তৈরির একেবারে শেষ মুহূর্তে যোগ হয় রং। মুরগির দেহে থাকা এক রঞ্জক পদার্থ থেকে এই রং তৈরি হয়। তবে যেসব ডিম সাদা হয় সেগুলোয় রং যোগ হয় না।

লাল নাকি সাদা, কোন ডিমে পুষ্টিগুণ বেশি? এ বিষয়ে পুষ্টিবিদ সৈয়দ তাসনিম হাসিন চৌধুরী এবং পোল্ট্রি বিশেষজ্ঞ শাকিলা ফারুক বলেন, ডিমের রঙের সঙ্গে পুষ্টিগুণের কোনো তারতম্য হয় না।

আবার নিউ ইয়র্কের এক দল গবেষকের মতে লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সামান্য বেশি রয়েছে। কিন্তু সেই পার্থক্য এতটাই সামান্য যে তাতে খুব একটা ফারাক হয় না।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্যমতে, একটি ৫০ গ্রাম ওজনের ডিমে ৭২ ক্যালোরি ও ৪.৭৫ গ্রাম ফ্যাট রয়েছে। সাদা ও লাল ডিমে এই পুষ্টিগুণের পরিমাণ প্রায় সমান। ডিমের রং নয় বরং মুরগির ফিডের ওপরে পুষ্টিগুণ নির্ভর করে। যেসব মুরগিকে বেশি বেশি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত কিংবা ভিটামিন এ বা ই-যুক্ত ফিড খাওয়ানো হয় সেসব মুরগির ডিমে এসব পুষ্টি উপাদান বেশি থাকে। এই বিশেষ ফিডের জন্য দামটাও বেশি পড়ে।

পুষ্টিবিদ তাসনিম হাসিন চৌধুরীর মতে, যেসব মুরগি প্রাকৃতিক উপায়ে পুষ্টিকর খাবার খুঁজে খুঁজে খায়। সেসব মুরগির ডিমে ভিটামিন ই, ভিটামিন এ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, খনিজ উপাদান এবং ফ্যাট বেশি থাকে।

পোল্ট্রি বিশেষজ্ঞ শাকিলা ফারুক বলছেন, গৃহপালিত মুরগি রোদে বেশি থাকায় এগুলোর ডিমে ভিটামিন-এ ও ডি বেশি থাকে। আবার খামারে ভালো ফিড খাওয়ানো মুরগির ডিমের পুষ্টি অনেক সময় এসব গৃহপালিত মুরগির ডিমের চাইতেও বেশি হয়। কারণ তাদের নিয়মিত ভালো মানের ফিড দেয়া হয়।

ডিমের পুষ্টির সঙ্গে ডিমের খোলসের রঙের কোনো যোগ না থাকলেও ডিমের কুসুমের রঙের একটা প্রভাব আছে। পুষ্টিবিদদের মতে, যে ডিমের কুসুমের রং যতো গাঢ় সেই ডিমে ভিটামিন এ, ক্যারোটিন ও খনিজ উপাদানের মাত্রা ততো বেশি। ওই ডিমের স্বাদও বেশি।

মুরগি কী খাচ্ছে তার ওপর নির্ভর করে ডিমের কুসুমের রংও। ক্যারোটিনয়েড নামের এক রকম রাসায়নিকের প্রভাবে ডিমের কুসুমের রং গাঢ় হয়। অনেক খামারে কুসুমের রং গাঢ় করতে মুরগিকে ক্যারোটিনয়েড জাতীয় ইঞ্জেকশন দেয়া হয়। কোথাও আবার লাল ক্যাপসিকাম খাওয়ানো হয়।

মুরগির খাদ্যের ওপর ডিমের স্বাদ ও পুষ্টিগুণ নির্ভর করে। তাই যেসব মুরগি সাদা ডিম দেয় এবং যেগুলো লাল ডিম পাড়ে সবগুলোকে একই ধরনের খাবার দিলে স্বাদে ও পুষ্টিতে তেমন কোনো পার্থক্য হবে না।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




কলকাতায় ঈদে একমাত্র ‘মির্জা’

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কলকাতায় ঈদ নিয়ে খুব একটা মাতামাতি নেই। সিনেমা মুক্তিতেও অনীহা প্রযোজক-পরিচালকদের। তাই টালিগঞ্জের দর্শকদের জন্য ঈদ উপলক্ষে মুক্তি পেতে যাচ্ছে একমাত্র সিনেমা মির্জা। সুমিত সাহিলের পরিচালনায় এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা-ঐন্দ্রিলা সেন।

অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত মির্জা ১০ এপ্রিল মুক্তির কথা ছিল। তবে ঈদ ১১ এপ্রিল হওয়ায় এক দিন পিছিয়ে নেওয়া হয়। এর কারণ হিসেবে অভিনেতা ও প্রযোজক অঙ্কুশ ভারতীয় গণমাধ্যমে বলেন, অনেক যত্নে নির্মাণ করা হয়েছে মির্জা। এতে আমি অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও রয়েছি। তাই সিনেমাটি নিয়ে আমরা বেশ আশাবাদী। সেই আশা থেকেই এক দিন পিছিয়ে ঈদের দিন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। এদিন ফেস্টিভ্যাল থাকায় আশা করছি দর্শকদের ভালো রেসপন্স পাব। তবে অঙ্কুশের মির্জাকে যুদ্ধ করতে বলিউড দুই সিনেমার সঙ্গে। ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১০ এপ্রিল ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের সিনেমা বড়ে মিয়া ছোটে মিয়াময়দান। যার কারণে কলকাতাও সেভাবে হল পাচ্ছে না মির্জা

সিনেমায় অঙ্কুশ ও ঐন্দ্রিলা ছাড়া আরও অভিনয় করেছেন ঋষি কৌশিক, কৌশিক গাঙ্গুলি, শোয়েব কাবির, জিমি ব্যানার্জি, প্রিয়া মণ্ডল ও শঙ্কর দেবনাথ।


আরও খবর