আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

দেশব্যাপী ধর্মঘটের ডাক দিলো পিটিআই

প্রকাশিত:বুধবার ১০ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ১০ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে। অবৈধভাবে আল-কাদির ট্রাস্টকে জমি বরাদ্দ দেওয়ার একটি দুর্নীতি মামলায় মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্টের সামনে থেকে হঠাৎ করেই তাকে আটক করা হয়। প্যারামিলিটারি রেঞ্জার্সের সদস্যরা আদালতের বায়োমেট্রিক ভবনের জানালা ভেঙে ইমরানকে নিয়ে যায়।

এদিকে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারের প্রতিবাদে দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। আজ বুধবার সকালে দলটির নেতারা এ ডাক দেন। করাচি ভিত্তিক গণমাধ্যম ডন জানিয়েছে, পাকিস্তানের সকল নাগরিককে রাস্তায় নেমে আসতে বলেছে পিটিআই।

আরও পড়ুন<< ইমরানকে গ্রেফতারে নতুন সংকট, কোন পথে পাকিস্তান

এদিকে পিটিআই দলের সিনিয়র নেতারা আরও ঘোষণা করেছেন, গ্রেফতারের কয়েক দিন আগে ইমরান খানের ঘোষিত সারাদেশে জনসভার সময়সূচি অপরিবর্তিত থাকবে। ইমরান খানকে গ্রেফতারের কয়েক ঘণ্টা পর পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি, সিনেটর সাইফুল্লাহ খান, আজম স্বাতী ও এজাজ চৌধুরী, পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা মুরাদ সাঈদ, আলী আমিন খান গান্দাপুর এবং হাসান নিয়াজির সমন্বয়ে গঠিত জরুরি কমিটি একটি বৈঠক ডেকেছে।

পিটিআইয়ের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল আসাদ উমর জানিয়েছেন, কুরেশির নেতৃত্বাধীন সাত সদস্যের কমিটি পাকিস্তানের সবচেয়ে বড় রাজনৈতিক নেতাকে গ্রেফতারের পর দলের কর্মপরিকল্পনা ঘোষণা করবে। তিনি বলেন, সারাবিশ্বকে দেখানো হচ্ছে পাকিস্তানে কোনো আইন আর অবশিষ্ট নেই। 


আরও খবর



শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

আন্দোলনের মুখে অবশেষে সরিয়ে দেওয়া হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ. স. ম. ফিরোজ-উল-হাসানকে। উপাচার্যের নির্দেশে তিনি পদত্যাগ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আবু হাসান বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, প্রক্টর আ. স. ম. ফিরোজ-উল-হাসানকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীরকে।

আজ সোমবার বিকেল থেকে নতুন প্রক্টরকে তার দায়িত্বভার গ্রহণ করার বিষয়ে অফিস আদেশ জারি করেছে রেজিস্ট্রার কার্যালয়।

দুপুরে নতুন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে জরুরি সংবাদ সম্মেলন আহ্বান করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সেখানে বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ডক্টর মো. নুরুল আলম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সিন্ডিকেটের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে প্রক্টরের পদে পরিবর্তনের ইঙ্গিত দেন তিনি। বিকেলে রেজিস্ট্রার কার্যালয় থেকে এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি স্পষ্ট করা হয়।

প্রসঙ্গত, নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যানারে আন্দোলনে থাকা শিক্ষক-শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই প্রক্টরের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন।


আরও খবর



ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭ শিক্ষার্থী বহিষ্কার, ৬০ জনকে শাস্তি

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন, অসদাচরণ ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রোববার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভার সুপারিশ অনুযায়ী অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বহিষ্কৃতরা হলেন, মৃৎশিল্প বিভাগের জাহিদ শেখ ও মো. শাহরিন ইসলাম, ফলিত গণিত বিভাগের মো. আযহা ইসলাম, সংগীত বিভাগের মর্তুজা হাসান খান, ইতিহাস বিভাগের মো. আজিম মাহমুদ তওসিফ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মো. রিয়াদ মাল এবং ফরাসি ভাষা ও সাহিত্য বিভাগের মো. আব্দুল ওহেদ। এছাড়াও, পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ৬০ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের বহিষ্কারের কারণও উল্লেখ করে প্রশাসন। তাদের মধ্যে জাহিদ শেখ ও মো. শাহরিন ইসলাম শহীদ সোহরাওয়ার্দী কলেজের এক শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলে আটকে রেখে ১০ হাজার টাকা ছিনিয়ে নেয় এবং ২০ লাখ টাকা চাঁদা দাবি করে। পরে ওই শিক্ষার্থীর বাবা অভিযুক্তদের নামে রাজধানীর লালবাগ থানায় একটি মামলা দায়ের করেন। আর এই অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাদের দুইজনকে বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে, সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থী আযহা ইসলাম, মর্তুজা হাসান খান, মো. আজিম মাহমুদ তওসিফ এবং মো. রিয়াদ মাল সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরতে আসা দুজন শিক্ষার্থীকে মারধর করে ও ৫ হাজার ৫শ টাকা ছিনিয়ে নেয়। এ ঘটনায় ওই দুই ভুক্তভোগী শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন। প্রাথমিক তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই চার শিক্ষার্থীকে বহিষ্কার করে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ক্ষুন্ন, অসদাচরণ ও শৃঙ্খলা ভঙ্গের দায়ে মো. আব্দুল ওহেদকে সাময়িক বহিষ্কার করা হয়। সাময়িক বহিষ্কৃত এসব শিক্ষার্থীদের চিঠি তাদের সংশ্লিষ্ট থানা, স্থানীয় অভিভাবক এবং স্থায়ী ঠিকানায় পাঠানো হবে।

এছাড়াও, ক্যাম্পাসে ভ্রাম্যমান দোকান থেকে চাঁদা নেয়ার অভিযোগে প্রক্টর অফিসের মো. শামিম হোসেনকে স্থায়ীভাবে চাকুরী থেকে বহিষ্কার করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


আরও খবর



নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ৮ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ ৮ জনের বিরুদ্ধে দুজনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। সোমবার (৪ মার্চ) কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ঢাকা-৯ (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমানের আদালতে মিরাজ হোসেন ও আব্দুল বাকী সাক্ষ্য দেন।

খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী হাজিরা দেন। এরপর তারা আদালতে সাক্ষ্য দেন। এর মধ্যে মিরাজের জবানবন্দি ও জেরা শেষ হয়েছে। আব্দুল বাকী আংশিক জবানবন্দি দিয়েছেন। আদালত পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য ৪ এপ্রিল দিন ধার্য করেন। খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া ও হান্নান ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) তৎকালীন সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম বাদী হয়ে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় এ মামলা করেন। কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে এ মামলা করা হয়।

এরপর ২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতিসাধনের অভিযোগ আনা হয়। ২০২৩ সালে ১৯ মার্চ কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকা-৯ (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

মামলার অন্য আসামিরা হলেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ইন্টারন্যাশনাল ট্রাভেল করপোরেশনের চেয়ারম্যান সেলিম ভূঁইয়া ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ। অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান মারা যাওয়ায় মামলা থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়।

নিউজ ট্যাগ: খালেদা জিয়া

আরও খবর



ফলাফল ছাড়াই শেষ হলো যুদ্ধবিরতির আলোচনা

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধবিরতির আলোচনা ভেস্তে গেছে। গত রোববার মিসরের রাজধানী কায়রোতে এ আলোচনা শুরু হয়। তবে দুইদিন ধরে বৈঠক হলেও; কোনো চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়নি।

হামাসের জ্যেষ্ঠ নেতা বাসিম নাসিম মঙ্গলবার (৫ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আলোচনা চলার সময় তারা তাদের প্রস্তাব মধ্যস্থতাকারী দেশগুলোর কাছে উত্থাপন করেছেন এবং ইসরায়েলের উত্তরের জন্য অপেক্ষা করছিলেন।

তিনি বলেছেন, নেতানিয়াহু কোনো চুক্তিতে পৌঁছাতে চায় না। আর ইসরায়েলকে চুক্তিতে সম্মত হতে চাপ দেওয়ার ক্ষেত্রে বল এখন আমেরিকানদের কোর্টে।

কায়রোর এই আলোচনা নিয়ে প্রকাশ্যে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েল।

তবে ইসরায়েল কায়রোতে তাদের কোনো প্রতিনিধিকে পাঠায়নি। তারা দাবি করেছিল, যেসব জীবিত এবং মৃত জিম্মি এখনো গাজায় আছেন তাদের তালিকা দিতে হবে। এরপর তারা আালোচনায় যোগ দেবে। প্রথমে অন্তত ৪০ অসুস্থ, বৃদ্ধ ও নারীর তালিকা দিতে হবে যাদের যুদ্ধবিরতির প্রথম ধাপে মুক্তি দেওয়া হবে।

হামাস জানিয়েছে, তাদের পক্ষে এখন তালিকা দেওয়া সম্ভব নয়। কারণ ইসরায়েলিদের অব্যাহত বোমা হামলার কারণে অনেক জিম্মি নিহত হয়েছেন। ফলে কারা জীবিত আছেন আর কারা মারা গেছেন সেই তালিকা প্রস্তুতে আগে যুদ্ধ বন্ধ করতে হবে। এরপর তারা জিম্মিদের তালিকা দিতে পারবে।

ইসরায়েলের প্রতি পাল্টা দাবি ছুড়ে হামাস জানিয়েছে, জিম্মিদের মুক্ত করতে আগে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছাতে হবে। যেটি হবে একটি স্থায়ী যুদ্ধবিরতি।

এছাড়া হামাস দাবি জানিয়েছে, যুদ্ধবিরতির পর গাজায় বিপুল ত্রাণ পৌঁছতে দিতে হবে এবং যেসব মানুষ বাস্তুচ্যুত হয়েছেন তাদের বাড়িতে ফিরতে দিতে হবে।

পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, হামাসের স্থায়ী যুদ্ধবিরতির দাবির কারণে এখন চুক্তিটি হচ্ছে না।


আরও খবর



বাঁশখালীতে সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ড, আহত ১৫

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

বাঁশখালীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ১৫ জন আহত হয়েছে। একই সাথে ৫ টি গ্যারেজ পুড়ে ছাই হয়ে গেছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ১০ টার দিকে উপজেলার বাহারচড়া ইউনিয়নের মোশাররফ আলী মিয়া বাজারের পশ্চিম কুল এলাকায় এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের ঘটনায় ৮০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্তরা।

গুরুতর আহত রাজিব, শামসুল আলম, সাদেক হোসাইন, সাইদ আহমদ, ইমরান, ফরহাদ, আজগর, গফুর উদ্দিনকে বাঁশখালী ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকীরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন।

বাঁশখালী ফায়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা আজাদুল ইসলাম জানান, গাড়ির গ্যারেজে এই অগ্নিকাণ্ডের ঘটনা। গ্যারেজে ওয়ারিংয়ের কাজ করার সময় আগুন ছড়িয়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে যায়। তবে তার আগেই স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। অগ্নিকাণ্ডের ঘটনায় পরে আবারও গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ হয়ে অন্তত ১৫ জন আহত হয়েছেন।

বাঁশখালী থানার ওসি (তদন্ত) সুধাংশু শেখর হালদার ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

নিউজ ট্যাগ: বাঁশখালী

আরও খবর
টেকনাফ থেকে আবারও ৮ জনকে অপহরণ

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪