আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

দেশে আরও ৩২১ ডেঙ্গু রোগী হাসপাতালে

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩২১ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২৪৬ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৫ জন।

স্বাস্থ্য অধিদফতর বলছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া অধিকাংশ রোগীই রাজধানীর বাসিন্দা। সবমিলিয়ে এ বছর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন অন্তত ৫৪ জন।

সোমবার বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৩২১ জন নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ২৭১ জনে।

ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ৮০ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১৯১ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১৪ হাজার ২২১ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১২ হাজার ৮৯৬ জন রোগী। ডেঙ্গুতে এ সময়ে ৫৪ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




মিয়ানমারে নিরাপত্তাবাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২০

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিদ্রোহী মিলিশিয়া এবং মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। দেশটির গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাতে শনিবার (১১ সেপ্টেম্বর) এখবর জানিয়েছে আল জাজিরা। মিয়ানমারে সামরিক সরকারের বিরোধীরা এই সপ্তাহে 'জনগণের প্রতিরক্ষামূলক যুদ্ধ'র আহ্বান জানানোর পর এটাই সবচেয়ে ভয়াবহ সহিংসতা।

প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সিভিল ডিসঅবিডিয়েন্স মুভমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, মিয়ানমারের তরুণদের কাছে যা আছে তা নিয়ে লড়াই করা ছাড়া আর কোনো উপায় নেই। এসময় জাতীয় ঐক্য সরকারের (এনইউজে) সঙ্গে সরাসরি যুক্ত হতে জাতিসংঘকেও আহ্বান জানায় তারা।

বিশেষ দূত হিসেবে মিয়ানমারের প্রতিনিধিত্ব কারা করবে তা নির্ধারণের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠক আছে সামনে। এ বৈঠককে সামনে রেখে দেশটির বিরোধী শক্তিগুলো একটি প্রচারণা চালাচ্ছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে বৈধ সরকারি প্রতিনিধি হিসেবে এনইউজিকে স্বীকৃতি দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতা দখল করেছে সামরিক বাহিনী। তখন থেকেই জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে দেশটিতে। এসিস্ট্যান্স এসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের হিসেব অনুযায়ী বিক্ষোভে এখন পর্যন্ত এক হাজার ৫৮ জন নিহত হয়েছে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা দেশে পৌঁছাল

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীন থেকে কেনা সিনোফার্মের করোনার টিকার আরেকটি চালান ঢাকায় এসে পৌঁছেছে। সিনোফার্মের ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ করোনার টিকা গতকাল শুক্রবার  দিবাগত রাতে দেশে এসে পৌঁছায়। গত ৩ জুলাই বাণিজ্যিক চালান শুরুর পর এটি বাংলাদেশে সিনোফার্মের টিকার ষষ্ঠ চালান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট টিকার চালান নিয়ে শুক্রবার দিবাগত রাত পৌনে ১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর টিকার চালান বুঝে নেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. শামসুল হক।

এর আগে ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান গতকাল শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে চীনের টিকার চালান বাংলাদেশে আসছে বলে জানান। হুয়ালং ইয়ান বলেন, চীন থেকে বাণিজ্যিকভাবে ক্রয় করা টিকার চালান শনিবার (আজ) ঢাকা পৌঁছাবে।

হুয়ালং ইয়ান বলেন, বাংলাদেশের কৌশলগত অংশীদার হিসেবে যখনই প্রয়োজন হবে, চীন সর্বদা সবচেয়ে নির্ভরযোগ্য সরবরাহকারী হিসেবে পাশে থাকবে।

এর আগে গতকাল দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানান, চলতি মাসে চীন থেকে দুই কোটি ডোজ করোনার টিকা আসবে। এর মধ্যে (শনিবার) ৫০ লাখ ডোজ আসবে। এ মাসে এমন চারটি শিডিউল রয়েছে। এখন থেকে আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে আসবে। এসব টিকা পাওয়ার সঙ্গে সঙ্গে টিকা কার্যক্রম জোরদার করা হবে বলে জানান তিনি। 


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নর্থ মেসিডোনিয়ার কোভিড হাসপাতালে আগুনে অন্তত ১০ রোগীর মৃত্যু হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়। সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ছবি ও ভিডিওতে দেখা যায়, তোতোভোর মূল সড়কের পাশে একটি ভবনে আগুন জ্বলতে দেখা যাচ্ছে এবং কালো ধোঁয়ায় ছেয়ে গেছে আকাশ।

স্থানীয় সময় বুধবার এ আগুন এক ঘণ্টারও কম সময়ের মধ্যে দমকলকর্মীরা নিভিয়ে ফেলেন। স্বাস্থ্যমন্ত্রী ভেঙ্কো ফিলিপস সতর্ক করে দিয়ে বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। টুইটারে তিনি লেখেন, এটি খুবই দুঃখের একটি দিন।

তিনি জানান, জরুরিভাবে বেশ কিছু রোগীকে রাজধানী স্কোপজের হাসপাতালে পাঠানো হয়েছে। ভেঙ্কো ফিলিপস আগুনকে ভয়াবহ দুর্ঘটনা হিসেবে উল্লেখ করেন।  তবে এ সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেননি।

আগুন লাগার সময় ওই হাসপাতালে কত রোগী চিকিৎসাধীন ছিলেন তা জানা যায়নি। এ অস্থায়ী হাসপাতালটি গত বছর করোনা রোগীদের জন্য উৎসর্গ করা হয়। দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশটিতে ২০ লাখ মানুষের বসবাস। মেসিডোনিয়ায় এক লাখ ৮০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ছয় হাজার ১৫৩ জনের।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




শাশুড়ির নাচ দেখে মুগ্ধ শাহরুখ খান

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউড বাদশা শাহরুখ খান। পর্দার মতো বাস্তব জীবনেও তিনি বেশ রোমান্টিক। স্ত্রী গৌরী খানের সঙ্গে তার কেমিস্ট্রি বলিপাড়ার অন্যান্য তারকা দম্পতিকে হার মানায়। ক্যামেরার বাইরে গৌরীতেই মগ্ন থাকেন কিং খান।

গৌরীর গুণের শেষ নেই। প্রযোজনার পাশাপাশি ইন্টেরিয়র ডিজাইনার হিসেবে তার বেশ খ্যাতি রয়েছে। তিনি অনেক বলিউড তারকার বাড়ি সাজিয়ে দিয়েছেন। তার মা অর্থাৎ শাহরুখের শাশুড়ি সাবিতা ছিব্বারও কোন অংশে কম নন। বিন্দাস নাচেন তিনি। শাশুড়ির নাচের ভিডিও দেখে মুগ্ধ শাহরুখ। শুধু তাই নয়, শাশুড়ির কাছে বিশেষ আবদারও করেছেন তিনি। তার কাছে নাচ শিখতে চান কিং খান।

গেলো বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) মাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তার নাচের ভিডিও টুইট করেন গৌরী। ইউরো ক্যারিবিয়ান ভোকাল গ্রুপ বনি এম- এর বিখ্যাত ড্যাডি কুল গানে নেচেছেন সাবিতা ছিব্বার।

ক্যাপশনে মায়ের উদ্দেশ্যে গৌরী লিখেছেন, কেউ তোমার সঙ্গে নাচে পাল্লা দিতে পারবে না। শুভ জন্মদিন মা। গৌরীর এই ভিডিও শেয়ার করেই আবার শাহরুখ লিখেছেন- হ্যাঁ, শাশুড়ির কাছ থেকে নাচটা এবার শিখতেই হবে।

প্রসঙ্গত, প্রেম করেই বিয়ে করেছেন শাহরুখ ও গৌরী। তাদের বিয়েটা প্রথমে কেউই মেনে নিতে পারেননি । একজন মুসলিম ও একজন হিন্দু হওয়ায় এই বিয়ে নিয়ে রাজী ছিলেন না গৌরীর পরিবার। গৌরীকে প্রায় ৩ বার বিয়ে করতে বাধ্য হন শাহরুখ। প্রথমে রেজিস্ট্রি বিয়ে, তারপর নিকাহ অর্থাৎ ইসলাম মতে বিয়ে ও পরেরটা একেবারে শিখ রীতিতে পাঞ্জাবি বিয়ে।

নিউজ ট্যাগ: শাহরুখ খান

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বাংলাদেশিদের মাথাপিছু বৈদেশিক ঋণ ২৫ হাজার টাকা

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বর্তমানে বাংলাদেশের নাগরিকের মাথাপিছু বৈদেশিক ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২৪ হাজার ৮৯০ টাকা। আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এদিন প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে বৈদেশিক ঋণের স্থিতি ৪৯ হাজার ৪৫৮ মিলিয়ন মার্কিন ডলার। পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, দেশে মোট জনসংখ্যা ১৬৯ দশমিক ৩১ মিলিয়ন। এই হিসাবে মাথাপিছু বৈদেশিক ঋণের পরিমাণ দাঁড়ায় ২৯২ দশমিক ১১ মার্কিন ডলার। প্রতি ডলার ৮৫ দশমিক ২১ টাকা হিসাবে বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় ২৪ হাজার ৮৯০ টাকা ৬৯ পয়সা।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ফ্লো অব এক্সটার্নাল রিসোর্স ইন টু বাংলাদেশ শীর্ষক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরে (গত জুন পর্যন্ত) বাংলাদেশে বৈদেশিক ঋণের স্থিতি রয়েছে ৪ হাজার ৪০৯ কোটি ৫১ লাখ মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) দাঁড়ায় ৩ লাখ ৭৪ হাজার ৮৯৮ কোটি ৩৫ লাখ টাকা। এ হিসাবে দেশের জনসংখ্যা ১৬ কোটি ধরে হিসাব করলে প্রত্যেকের মাথায় বৈদেশিক ঋণের পরিমাণ দাঁড়ায় ২৩ হাজার ৪২৫ কোটি টাকা।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরের জুন পর্যন্ত বৈদেশিক ঋণের স্থিতি ছিল ৩ হাজার ৮৪৭ কোটি ৫৪ লাখ ডলার এবং ২০১৭-১৮ অর্থবছরে বৈদেশিক ঋণের স্থিতি ছিল ৩ হাজার ৩৫১ কোটি ১৮ লাখ ডলার।


আরও খবর
পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১