আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

দেশে করোনা শনাক্তের হার ১১ শতাংশ ছাড়াল

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৫৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। দীর্ঘদিন পর তৃতীয় দিনের মতো দৈনিক শনাক্ত করোনা রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। 

দেশে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৯১৬ জনের শরীরে করোনা ধরা পড়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১ হাজার ৩০৫ জনে। নমুনা পরীক্ষার বিপরীতে দৈনিক শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে  ১১ দশমিক ৬৮ শতাংশে। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪ জন মারা গেছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ২৮ হাজার ১১১ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসটিতে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। চলতি বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় চলতি বছর জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

চলতি বছরের গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এরপর বেশকিছু দিন ২ শতাধিক মৃত্যু হয়। এরপর গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে।

২০২০ সালের এপ্রিলের পর চলতি বছরের ১৯ নভেম্বর প্রথম করোনাভাইরাস মহামারিতে মৃত্যুহীন দিন পার করে বাংলাদেশ।সর্বশেষ দ্বিতীয়বারের মতো ৯ ডিসেম্বর মৃত্যুশূন্য দিন পার করেছে দেশ।


আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট

ভারত-দক্ষিণ আফ্রিকা, প্রথম ওয়ানডে, সরাসরি, দুপুর ২টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস ১ ও টি স্পোর্টস

ভারত-আয়ারল্যান্ড, সরাসরি, সন্ধ্যা ৭টা, গাজী টিভি ও স্টার স্পোর্টস সিলেক্ট ২ (অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ)

সিডনি থান্ডার-রেনেগেডস, সরাসরি, বেলা ১১টা ১০ মিনিট, সনি টেন ১ (বিগ ব্যাশ লিগ)

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

লেস্টার সিটি-টটেনহাম সরাসরি, রাত ১টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস ৩

ম্যানচেস্টার ইউনাইটেড-ব্রেন্টফোর্ড, সরাসরি, রাত ২টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ভ্যালেন্সিয়া-সেভিয়া, সরাসরি, রাত ২টা ৩০ মিনিট, টি স্পোর্টস (লা লিগা)

টেনিস

অস্ট্রেলিয়ান ওপেন, দ্বিতীয় রাউন্ড, সরাসরি, সকাল ৬টা,  সনি টেন ২ ও সনি সিক্স

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপি-জামায়াত বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে প্রচারণায় বিদেশি লবিস্টের সঙ্গে চুক্তি করেছে, সেসব চুক্তির কপি আমরা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠাবো।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এই চুক্তি করতে বিদেশে যে অর্থ তারা পাঠিয়েছে, বাংলাদেশ ব্যাংকের তাতে অনুমোদন রয়েছে কিনা তা যাচাই করতে পারে। একই সাথে প্রতিটি রাজনৈতিক দলকে আয় ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে দাখিল করতে হয়। নির্বাচন কমিশনে বিএনপি-জামায়াত এই অর্থের হিসাব দিয়েছে কিনা, কমিশনও নিশ্চয়ই খতিয়ে দেখবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিএনপি-জামায়াত বিদেশি লবিস্ট নিয়োগে ৮টি চুক্তি করেছে। এর মধ্যে তিনটি চুক্তি করেছে বিএনপি। এই তিন চুক্তিতে বিএনপি ৩.৭৫ মিলিয়ন ডলার ব্যয় করেছে। বিএনপি অফিসের ঠিকানাও চুক্তির কপিতে উল্লেখ করা হয়েছে। জামায়াতের চুক্তির কপিতে প্রতিষ্ঠানটির ঠিকানা দেওয়া নেই। তবে চুক্তির কপিতে তাদের নাম রয়েছে।

শাহরিয়ার আলম জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন লবিস্ট ফার্মের সঙ্গে তারা চুক্তি করেছে। যুক্তরাষ্ট্রের আইনে এসব চুক্তির অনুমোদন রয়েছে। তবে এই চুক্তির অর্থ কীভাবে এলো, আমরা সে বিষয়ে খতিয়ে দেখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই।

গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগে অর্থ ব্যয়ের বিষয়টি তুলে ধরেন।


আরও খবর



বাস-ট্রেন ও লঞ্চে কঠোর স্বাস্থ্যবিধি নিশ্চিত করার আহ্বান জাতীয় কমিটির

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাস, ট্রেন ও লঞ্চসহ সব ধরনের গণপরিবহনে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। আজ মঙ্গলবার জাতীয় কমিটির সভাপতি হাজি মো. শহীদ মিয়া স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে আসনসংখ্যার অর্ধেক যাত্রী বহনের নামে ভাড়া নৈরাজ্য ও সরকারি সিদ্ধান্ত উপেক্ষা করে অতিরিক্ত যাত্রী বহন ঠেকাতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষসহ (বিআরটিএ) সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে কঠোর অবস্থানে থাকারও আহ্বান জানিয়েছে নাগরিক সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার বাস, ট্রেন ও লঞ্চসহ সব ধরনের গণপরিবহনে ১৩ জানুয়ারি থেকে আসনসংখ্যার অর্ধেক যাত্রী পরিবহন এবং মুখে মাস্ক পরার নির্দেশনা জারি করেছে সরকার। এ ছাড়া চালক ও চালকের সহকারীসহ সকল পরিবহন কর্মীকে দুই ডোজ করোনা প্রতিরোধী টিকা গ্রহণকারী হতে হবে বলে সরকারি নির্দেশনায় বলা হয়েছে। কিন্তু নিকট অতীতে দেখা গেছে, করোনার দ্বিতীয় ঢেউ চলাকালে সরকার এমন নির্দেশনা দিলেও সব ধরনের গণপরিবহনই অতিরিক্ত (৫০ শতাংশের বেশি) যাত্রী বহন করেছে। এমনকি মাস্কবিহীন যাত্রীদেরও বহন করা হয়েছে।

এ ছাড়া ঢাকাসহ বড় শহরগুলোতে বাস ও টেম্পোতে অর্ধেক যাত্রী বহনের নামে পরিবহনকর্মীরা ৬০ শতাংশ বেশি ভাড়া আদায় করেছে। এতে সাধারণ যাত্রীদের চরম আর্থিক খেসারত দেওয়ার পাশাপাশি করোনা সংক্রমণের ঝুঁকি নিয়েই চলাচল করতে হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

চিকিৎসাবিজ্ঞানীদের বরাত দিয়ে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির বিবৃতিতে আরও বলা হয়, করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্টের (ধরন) পাশাপাশি এবার অতি দ্রুত সংক্রমণশীল ওমিক্রন ধরনও বাংলাদেশে ঢুকে পড়েছে। সেই সঙ্গে শনাক্ত রোগীর সংখ্যাও আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে। তাই জননিরাপত্তার স্বার্থে অতীতের চেয়ে এবার অধিকতর সতর্কতা অপরিহার্য। সুতরাং, এ বিষয়ে সরকারসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে সর্বোচ্চ সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে মনে করেন জাতীয় কমিটির নেতারা।


আরও খবর



বুধবার থেকে সুপ্রিম কোর্ট চলবে ভার্চুয়ালি

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি করোনাভাইরাস বৃদ্ধির কারণে দেশে সুপ্রিম কোটের উভয় বিভাগের বিচার কাজ হবে ভার্চুয়ালি। বুধবার (১৯ জানুয়ারি) থেকে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ ভার্চুয়ালি পরিচালিত হবে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ফের ভার্চুয়ালি হবে সব বিচারকাজ। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ বসার পর তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, চারিদিকে যেভাবে করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তাতে ভার্চুয়ালি যেতে হবে।

এসময় তিনি আরও বলেন, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি করোনা আক্রান্ত। আক্রান্ত সুপ্রিম কোর্টের অনেক স্টাফ। এমন পরিস্থিতিতে কোর্টের কার্যক্রম চালানো কঠিন হয়ে যাবে। সেই সাথে নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায়। আক্রান্ত এমন অবস্থায় কোর্ট চালানো কঠিন হয়ে পড়বে।

এসময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ বলেন, অ্যাটর্নি জেনারেল ও অ্যাডিশনাল অ্যাটর্নি জেনারেলও করোনায় আক্রান্ত হয়েছেন।


আরও খবর



ইথিওপিয়ায় শরণার্থী শিবিরে বিমান হামলায় নিহত ৫৬

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলের একটি শরণার্থী শিবিরে বিমান হামলায় শিশুসহ ৫৬ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন অন্তত ৩০ জন।

স্থানীয় সময় শনিবার তাইগ্রের উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ত্রাণ সংস্থার দুই কর্মী এ তথ্য জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

এ বিষয়ে তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মুখপাত্র গেটাচেউ রেডাও এক টুইটবার্তায় জানান, তারা কেন্দ্রীয় সরকারের সঙ্গে যুদ্ধ করছেন। প্রধানমন্ত্রী আবি আহমেদের নির্দেশে বাস্তুচ্যুত লোকজনের আশ্রয় শিবিরে ড্রোন হামলা চালানো হয়েছে এবং ৫৬ নিরীহ মানুষের প্রাণ গেছে বলে দাবি তার।

তবে ইথিওপিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল গেটনেট আদানে ও সরকারের মুখপাত্র লেগেসে টুলু এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

তাইগ্রের বিদ্রোহীদের সঙ্গে ১৪ মাস ধরে চলা সংঘর্ষে বেসামরিক লোকদের লক্ষ্য করে হামলা চালানোর কথা এর আগেও অস্বীকার করেছিল দেশটির সরকার।

জানা যায়, শুক্রবার মধ্যরাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের শহর দেদেবিটে এ হামলা চালানো হয় বলে জানা গেছে। ইরিত্রিয়ার সীমান্ত লাগোয়া শহর এটি।

ওই দুই ত্রাণ কর্মী নাম না প্রকাশ করার অনুরোধ জানিয়ে বলেছেন, স্থানীয় কর্তৃপক্ষ নিহতের সংখ্যাটি নিশ্চিত করেছে। তারা হাসপাতালে ভর্তি থাকা আহতদের ছবি তুলে একটি গণমাধ্যমকে পাঠিয়েছেন। ছবিতে আহতদের মধ্যে বহু শিশুও রয়েছে।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২