আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

দেশে করোনা শনাক্তের হার ও মৃত্যু বেড়েছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৯৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু কিছুটা বেড়েছে। এই সময়ে আরও ১৮৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৮৫ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৯৭ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১১ লাখ ৪০ হাজার ২০০ জনে। বৃহস্পতিবার (২২ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৫৬৬ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৯ লাখ ৬৯  হাজার ৬১০ জন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪৮৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩২ দশমিক ১৯ শতাংশ। এর আগে গতকাল বুধবার (২১ জুলাই) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৭৩ জনের মৃত্যু হয়। এছাড়া করোনা শনাক্ত হয় ৭ হাজার ৬১৪) জনের।

এছাড়া সোমবার (১৯ জুলাই) দেশে সর্বোচ্চ ২৩১ জনের মৃত্যু হয় এবং করোনা শনাক্ত হয় ১৩ হাজার ৩২১ জনের। তারও আগে ১১ জুলাই দেশে ২৩০ জন মারা যান। যা দ্বিতীয় সর্বোচ্চ।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২২ জুলাই) সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে। এ সময় মারা গেছেন গেছেন আরও ৮ হাজার ৬৪০ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৫ হাজার ৮৪৪ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ৪২ হাজার ২২ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ২৭ লাখ ৯৪ হাজার ৫৫৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৫৩ লাখ ২৩ হাজার ৬৭৩ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫১ লাখ ৪৬ হাজার ৪৭৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৫ হাজার ৮০৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১২ লাখ ৫৬ হাজার ৮৩৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ১৯ হাজার ২১ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ৪৮৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৫ হাজার ৬৯০ জনের। আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ৩০ হাজার ২৪০ জন। মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৭০৫ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৯ লাখ ১১ হাজার ৬০১ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১১ হাজার ৫৫৪ জন।এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।



আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




পিরোজপুরে ক্রিস্টাল মেথ আইস সহ ‘কাউয়া রাজ’ গ্রেফতার

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১৪২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
র‌্যাবের উপস্থিতি টের পেয়ে সেখানে থাকা অন্য মাদক ব্যবসায়ীরা পালিয়ে গেলেও মাসুম খান দৌড়ে পালানোর সময় আটক হয়

পিরোজপুরে মূল্যবান ক্রিস্টাল মেথ আইস মাদক সহ মোহাম্মদ মাসুম খান রাজ (২৭) ওরফে কাউয়া রাজ এক মাদক ব্যবসায়ীকে র‌্যাব গ্রেফতার করেছে। সে ওই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। গ্রেফতারকৃত মাসুম খান রাজ জেলার সদর উপজেলার টোনা ইউনিয়নের ওধনকাঠী গ্রামের মৃত মতিউর রহমান খানের ছেলে।

রবিবার (১৮জুলাই) র‌্যাব-৮ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। পরে ওই দিন দুপুরে তাকে পিরোজপুর সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। এ ঘটনায় বরিশাল র‌্যাব-৮ এর ডিএডি মোহাম্মদ আল মামুন শিকদার বাদী হয়ে পিরোজপুর সদর থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে একটি মামলা দায়ের করেছেন।

র‌্যাব-৮ জানান, গত শনিবার (১৭ জুলাই) রাত পৌনে ৯টার দিকে জেলার সদর উপজেলার টোনা ইউনিয়নের ওধনকাঠী গ্রামের আটককৃত মাসুম খানের বাড়ির সামনের ইটের রাস্তার উপর বসে মাদক জাতীয় দ্রব্য বেচা-কেনা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা সেখানে অভিযান চালান। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে সেখানে থাকা অন্য মাদক ব্যবসায়ীরা পালিয়ে গেলেও মাসুম খান দৌড়ে পালানোর সময় আটক হয়। এ সময় তার কাছে থাকা একশত গ্রাম ক্রিস্টাল মেথ আইস নামের দামীয় মাদক উদ্ধার করা হয়।

সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম শিকদার মন্টু গ্রেফতারকৃত মোহাম্মদ মাসুম খান রাজ ওই ইউনিয়ন আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক হিসাবে নিশ্চিত করেছেন। তবে ওই কমিটি এখনো অনুমোদিত হয় নি।

র‌্যাব সূত্র আরও জানায়, মূল্যবান ক্রিস্টাল মেথ আইস মাদক একটি ভয়াবহ ক্ষতিকর মাদক। যা দেশের প্রচালিত অন্যান্য সকল মাদকের থেকে ক্ষতিকর ও ভয়াবহ।

জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) একাধীক সূত্র জানান, আটককৃত মোঃ মাসুম খান রাজ একজন তালিকা ভুক্ত মাদক ব্যবসায়ী।এর আগে মাদকসহ তার ভাই মামুন ও তার স্ত্রীসহ গ্রেফতার করা হয়েছিলো।

পিরোজপুর সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আ.জ.ম মাসুদুজ্জামান জানান, ওই মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। তাকে থানার কাছে হস্তান্তর করা হয়েছে। এ মাদক অত্যন্ত দামি। যার একশ গ্রামের দাম ১৫ লক্ষ টাকা। জেলা শহরে এই মাদক ঢুকে পড়েছে সত্যিই দুঃখজনক।


আরও খবর



ফের খোলামেলা রাইমা

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ জুলাই ২০২১ | ৩২৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রিয় টলিউড অভিনেত্রী রাইমা সেন। ফের খোলামেলা পোশাকে ক্যামেরাবন্দি হলেন তিনি।

ফটো ও ভিডিও শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে বেশ সক্রিয় রাইমা। সেখানে নিয়মিত ছবি পোস্ট করেন তিনি। তবে ইদানীং প্রায়ই ফটোশুট করছেন এই অভিনেত্রী। আর সেগুলো ইনস্টাগ্রামে পোস্ট করে আলোচনায় আসছেন।

এবার নীল জ্যাকেট পরে ছবি পোস্ট করেছেন রাইমা। তবে এই পোশাকের নিচে কোনো অন্তর্বাস পরেননি তিনি। তার এই ছবি নেটদুনিয়ায় বেশ উষ্ণতা ছড়িয়েছে।

রাইমার আরেক পরিচয় তিনি অভিনেত্রী ও রাজনীতিবিদ মুনমুন সেনের মেয়ে ও কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের নাতনি। কিছুদিন আগে রাইমার টপলেস ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ছবিটি একটি ফটোশুটের। এটি তোলেন প্রসিদ্ধ ফটোগ্রাফার তথাগত ঘোষ। পরবর্তী সময়ে এটি নিয়ে অনেক সমালোচনা হয়। অনেকেই অশ্লীল ভাষায় তাকে কটাক্ষ করেন।

জবাবে রাইমা সেন বলেন, টপলেস ছবির জন্য কুমন্তব্য করা হলেও কোনো সিনেমার চরিত্র পেতে এটি করিনি। আমার ইমেজ নিয়ে একদম চিন্তা করি না। ইনস্টাগ্রামে পোস্ট করার জন্য কিছু ফটোশুট করিয়েছিলাম। আমি যে চরিত্রগুলো ডিজার্ভ করি সেগুলো এমনিতেই পাবো। নিজের দক্ষতা দিয়ে জায়গা করেছি। ফটোশুট করলেই কোনো চরিত্রে আমাকে কেউ নেবেন না। আমার মনে হয় না টপলেস ছবি তোলার ফলে সাহসী দৃশ্যের জন্য আমাকে কেউ সিনেমায় নেবেন।

রাইমার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা দ্বিতীয় পুরুষ। তবে সম্প্রতি হ্যালো, দ্য লাস্ট আওয়ার, ব্ল্যাক উইডোজ ওয়েব সিরিজে দেখা গেছে তাকে।



আরও খবর
পরীমনির বাসায় শত শত মদের বোতল

বুধবার ০৪ আগস্ট ২০২১

নায়িকা পরীমণি আটক

বুধবার ০৪ আগস্ট ২০২১




গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় নতুন আক্রান্ত ৮৪৮ জন, মৃত্যু ১২

প্রকাশিত:সোমবার ২৬ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ২৬ জুলাই ২০২১ | ১০৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৮২টি নমুনা পরীক্ষা করে ৮৪৮ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। যা নমুনা পরীক্ষার তুলনায় ৩৭ দশমিক ১৬ শতাংশ। এছাড়া এদিন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ জন। 

সোমবার (২৬ জুলাই) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা যায়। এদিন অ্যান্টিজেন টেস্টের পাশাপাশি চট্টগ্রামে ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। 

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ১১৯টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ৫৩ জন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৩৮ নমুনা পরীক্ষা করে ১১৮ জনের করোনাভাইরাস পাওয়া গেছে।

এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৪৬টি নমুনা পরীক্ষা করে ৬৫ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৩২২ টি নমুনা পরীক্ষা করে ৮৫ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১২০টি নমুনা পরীক্ষা করে ৭৩ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮২টি নমুনা পরীক্ষা করে ৪৯ জন, চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার ল্যাব ৬৫টি নমুনা পরীক্ষা করে ৩১জন এবং এপিক হেলথ কেয়ার ল্যাবে ৪৬টি নমুনা পরীক্ষা করে ৩০ জনের শরীরের করোনা পজেটিভ পাওয়া গেছে।

তাছাড়া, চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় অ্যান্টিজেন টেস্টে ১ হাজার ৪৪টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৩৪৪ জনের।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ২ হাজার ২৮২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয়েছেন ৮৪৮ জন। নতুন আক্রান্তদের মধ্যে নগরের ৫৮০ জন এবং উপজেলার ২৬৮ জন। এই দিন করোনায় মৃত্যু হওয়া ১২ জনের মধ্যে ৮ জন বিভিন্ন উপজেলায় এবং ৪ জন চট্টগ্রাম মহানগর এলাকার বাসিন্দা।



আরও খবর



সর্বাত্মক লকডাউন বাড়বে কিনা সিদ্ধান্ত আজ

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ১ জুলাই থেকে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। সংক্রমণ পরিস্থিতি আরও বেড়ে গেলে আরেক সপ্তাহের জন্য লকডাউন বাড়ানো হয়। তবে রবিবার (১১ জুলাই) দেশের আকাশে চাঁদ উঠায় আগামী ২১ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আজহা। ঈদকে সামনে রেখে লকডাউন আবারও বাড়ানো হবে কিনা বিষয়টি সামনে এসেছে।

তবে এ বিষয়ে আজ সোমবার (১২ জুলাই) করোনা সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৩ জুলাই বিধিনিষেধ জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

রবিবার (১১ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলাপকালে তিনি এ তথ্য জানান।

চলমান লকডাউন আগামী ১৪ জুলাই শেষ হলে এরপর কি হবে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। প্রতিদিনই করোনো সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করছে। এমন পরিস্থিতিতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট চালুর বিষয়টি সরকারের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে আমার সুপরিকল্পিতভাবে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এর আগে দুপুরে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, করোনা সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ পেলে চলমান বিধিনিষেধ আরও বাড়নো হবে।


আরও খবর



ভারতের পশ্চিমবঙ্গে বন্যায় ১৬ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৪২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। পশ্চিমে বাঁকুড়া থেকে পূর্বে হাওড়া, সর্বত্র নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। এতে প্লাবিত হয়েছে অসংখ্য এলাকা।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বাড়ি ভেঙে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এখন পর্যন্ত অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে। বাড়ি ছেড়ে আশ্রয় শিবিরে যেতে হয়েছে বহু মানুষকে।

গতকাল মঙ্গলবার মৃতদের পরিবারকে দুই লাখ রুপি ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রী ও আমলাদের বন্যা কবলিত এলাকায় যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। সবচেয়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া, হাওড়া, পশ্চিম মেদিনীপুর এবং দুই বর্ধমান।

হুগলিতে বন্যা কবলিতদের উদ্ধারে সেনাবাহিনীও নামাতে হয়েছিল। পাশাপাশি ড্রোনের সাহায্যে বিভিন্ন এলাকায় পরিদর্শন চালানো হচ্ছে। দেখা হচ্ছে, কোথাও কেউ আটকে পড়েছে কি না। সরকারের তরফ থেকে ত্রাণ দেওয়ার কাজও শুরু হয়েছে।

বিভিন্ন অঞ্চলে রাস্তার উপরে ত্রিপল টাঙিয়ে অস্থায়ী ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। স্কুল, কলেজেও ত্রাণ শিবির তৈরি হয়েছে।

সোমবার ঘাটালের প্লাবিত অঞ্চল পরিদর্শনে গেছেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রও ছিলেন তার সঙ্গে। সুব্রত সেখানে থেকে অবস্থা পর্যালোচনা করবেন। মঙ্গলবার সেচমন্ত্রী হাওড়ায় উদয়নারায়ণপুরের পরিস্থিতি দেখতে গেছেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা দল এরই মধ্যে জেলায় জেলায় পৌঁছেছে। তাদের মাধ্যমে আপাতত ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১