আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

দেশেই করোনার টিকা উৎপাদন হবে : চীফ হুইপ

প্রকাশিত:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | ১২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদারীপুর থেকে দেলোয়ার হোসাইন

যখন পৃথিবীর অনেক দেশ করোনার টিকা দিতে পারে নাই । তখন থেকে আমাদের দেশে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হয়েছে। ভারত থেকে টিকা আমরা আনতাম। কিন্তু ভারতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশেই টিকা উৎপাদনের উদ্যোগ নিয়েছেন।

শুক্রবার (৩০ এপ্রিল) মাদারীপুরের শিবচরে চৌধুরী ফাতেমা বেগম অডিটোরিয়ামে ঈদ উপলক্ষ্যে হতদরিদ্র ও দুস্থ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভিজিএফর নগদ অর্থ সহায়তা প্রদান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এসব কথা বলেন। শিবচরের মোট ২৬ হাজার ২২ জনের মাঝে ১১ কোটি ৭ লাখ ৯ হাজার ৯শ টাকা দেয়া হবে।

পৌর মেয়র আওলাদ হোসেন খানের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, উপজেলা চেয়ারম্যান আঃ লতিফ মোল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান মোল্লা, সাধারণ সম্পাদক ডাঃ মোঃ সেলিম প্রমুখ।

চীফ হুইপ আরো বলেন, আমাদেরকে করোনা মোকাবেলা করেই দেশের চলমান উন্নয়ন ও অর্থনীতি গতিশীল রাখতে হবে। সবাইকে মাস্ক পড়তে হবে সামাজিক দূরত্ব মানতে হবে। ভ্যাকসিন দেয়ার সুযোগ আসলে সবাইকে ভ্যাকসিন দিতে হবে। দুটো ভ্যাকসিন না দেয়া থাকলে বা ভ্যাকসিন সার্টিফিকেট না থাকলে আগামীতে হয়তো পৃথবীর কোন দেশে যেতে পারবেন না। অনেক কাজ করার সময় ভ্যাকসিন সার্টিফিকেট চাওয়া হবে। করোনার ভ্যাকসিন আমাদের জীবনের একটা অংশ হয়ে যাবে।


আরও খবর



করোনা: আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৪ কোটি ৯৩ লাখ

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | ১০৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২৯ লাখ ২৭ হাজার ৯১ জন আর

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ কোটি ৯৩ লাখ ২৮ হাজার ৮৫৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩১ লাখ ৪৮ হাজার ৭৮১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১২ কোটি ৬৯ লাখ ৮২ হাজার ১৩৭ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (২৮ এপ্রিল) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২৯ লাখ ২৭ হাজার ৯১ জন আর ৫ লাখ ৮৭ হাজার ৩৮৪ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৭৯ লাখ ৮৮ হাজার ৬৩৭ জন এবং মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৬৫ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৪৪ লাখ ৪৬ হাজার ৫৪১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৫ হাজার ৩২৪ জনের।

দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ হাজার ২২৮ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৭ লাখ ৫১ হাজার ৬৫৯ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর



কওমি মাদ্রাসা বোর্ড থেকে হেফাজতে ইসলামকে বাদ দেয়ার দাবি

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ মে ২০২১ | ৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হেফাজতে ইসলামকে কওমি মাদ্রাসা বোর্ড থেকে বাদ দেয়ার দাবি জানিয়েছে ইসলামী ঐক্যজোট। হেফাজতের নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত কওমি শিক্ষক-শিক্ষার্থীদেরও শাস্তি চায় সংগঠনটি।

মঙ্গলবার (৪ মে) জাতীয় প্রেসক্লাবে হেফাজতে ইসলামের সাম্প্রতিক তাণ্ডব এবং হেফাজতে জামায়াত-শিবিরের অনুপ্রবেশের প্রতিবাদে সংবাদ সম্মেলনে এসব দাবি জানান ইসলামী ঐক্যজোট।

এ সময় ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী বলেন, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড-বেফাকুল মাদারিসিল আরাবিয়া এবং উচ্চতর সমন্বয় সংস্থা-আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া থেকে সহিংসতায় জড়িত হেফাজত নেতাদের বহিষ্কার করা হোক। এসময় তিনি তাণ্ডবে জড়িত শিক্ষার্থীদের কওমি মাদরাসা বহিষ্কারের দাবিও জানান।

পাকিস্তানসহ বিদেশি গোয়েন্দা সংস্থার সাথে দেশ বিরোধী ষড়যন্ত্রে যুক্ত থাকায় হেফাজত নেতা মামুলুল হকের দলের নিবন্ধন বাতিলের দাবি করেন ইসলামি ঐক্যজোট নেতারা। ফৌজদারী অপরাধে হেফাজত নেতাদের বিচারের মুখোমুখি করার পাশাপাশি হেফাজতের অর্থদাতাদের আইনের আওতায় আনার দাবি জানান তারা।

ওয়াজ ও তাফসির মাহফিলের নামে হেফাজত ও জামায়াত নেতাদের জিহাদের অপব্যাখা ও উগ্রবাদের পক্ষের নানা বক্তব্য বন্ধ করার জন্য ইসলামি কাউন্সিল গঠন করার কথা বলেন তারা। আর কওমি মাদরাসার ঐতিহ্য রক্ষা এবং ভাবমূর্তি পুনরুদ্ধারে ১১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।


আরও খবর



বঙ্গবন্ধু সেতু এলাকায় ট্রাকের ধাক্কায় নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | ১১২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-বঙ্গবন্ধুসেতু মহাসড়কে দুই ট্রাকের সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। এঘটনায় আহত হয়েছে আরও দুইজন।

শুক্রবার (১৬ এপ্রিল)  বিকাল ৪টার দিকে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার চর  ভাবলা নামক স্থানে এ দুর্ঘটনাটি ঘটে। তাৎক্ষণিক ভাবে নিহতদের পরিচয় জানা যায়নি।

বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় থানার অফিসার ইনচার্জ মো. সফিকুল ইসলাম জানান, উত্তরবঙ্গগামী একটি টিন বোঝাই ট্রাক চর ভাবলা স্থানে দাড়িয়ে থাকা একটি ট্রাককে পিছন থেকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ৩ জন নিহত হয়। নিতহদের উদ্ধার করে টাঙ্গাইল ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে মর্গে রাখা হয়েছে। এঘটনায় দুইজন আহতদের গুরুত্বর অবস্থায় জেনারেল হাসপাতালেই ভর্তি করা হয়েছে।


আরও খবর
সিঁধ কেটে ২মাসের বাচ্চা চুরি

বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১




ভারতে জরুরিভিত্তিতে ওষুধ-চিকিৎসা সামগ্রী সহায়তা দিবে বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ এপ্রিল ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি মোকাবিলায় ভারতে জরুরিভিত্তিতে ওষুধ ও চিকিৎসা সামগ্রী সহায়তা দেবে বাংলাদেশ। 

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ভারতে করোনার পরিস্থিতি দ্রুত অবনতি হওয়ায় বাংলাদেশ সরকার সেদেশের মানুষের জন্য জরুরিভিত্তিতে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পাঠানোর প্রস্তাব দিয়েছে। এর মধ্যে রয়েছে ১০ হাজার ইনজেক্টেবল অ্যান্টি-ভাইরাল, ওরাল অ্যান্টি-ভাইরাল, ৩০ হাজার পিপিই কিট এবং কয়েক হাজার জিংক, ক্যালসিয়াম, ভিটামিন সি এবং অন্যান্য প্রয়োজনীয় ট্যাবলেট।

ভারতে মহামারি করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় ও প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। বাংলাদেশ এই সংকটময় মুহূর্তে ঘনিষ্ঠ প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে সংহতি জানিয়েছে। সেখানে প্রাণ বাঁচাতে যথাসাধ্য উপায়ে সহায়তা দিতে প্রস্তুত। এই দুঃসময়ে ভারতের জনগণের সঙ্গে রয়েছে বাংলাদেশ। প্রয়োজনে বাংলাদেশ আরও সহায়তা দিতে আগ্রহী।


আরও খবর



রাজধানীতে শপিং করে ফেরার পথে বন্ধুর ছুরিকাঘাতে যুবক নিহত

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর আরামবাগে শপিং করে ফেরার পথে বন্ধুর ছুরিকাঘাতে এক যুবক নিহত হয়েছেন। নিহত রাসেলের (২১) বাড়ি শরীয়তপুরে। তিনি ১৪৯/২ আরামবাগের একটি ছাপাখানায় কাজ করতেন। সেখানেই থাকতেন।

পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাত সাড়ে আটটার পর আরামবাগ হাইস্কুলের পাশে তাকে ছুরিকাঘাত করা হয়। রক্তাক্ত অবস্থায় রাসেলকে তার দুই বন্ধু শ্যামল ও হৃদয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যান। এ সময় কর্তব্যরত চিকিৎসক রাসেলকে মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া রাতে উপস্থিত সাংবাদিকদের জানান, এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য রাসেলের দুই বন্ধু শ্যামল ও হৃদয়কে আটক করে মতিঝিল থানা-পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। শ্যামল ও হৃদয় জিজ্ঞাসাবাদে বলেছেন, রাসেলকে নিয়ে তারা দুই বন্ধু ঈদের কেনাকাটা করতে মার্কেটে গিয়েছিলেন। 

সেখান থেকে ফেরার পথে তাদের আরেক বন্ধু শাকিল রাসেলের পথরোধ করেন। ১০-১৫ দিন আগে হওয়া ঝগড়ার জের ধরে রাসেলের পেটে ছুরি ঢুকিয়ে শাকিল পালিয়ে যান। শাকিলও ছাপাখানায় কাজ করেন।



আরও খবর