আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

দেশের অর্ধেক ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে পর্নোগ্রাফিতে

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৯৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে বর্তমানে ব্যবহৃত ইন্টারনেটের অর্ধেকই খরচ হচ্ছে পর্নোগ্রাফি, টিকটক, ফ্রি-ফায়ার কিংবা পাবজির পেছনে। জাতীয় প্রেসক্লাবে নিরাপদ ইন্টারনেট বিষয়ক এক অনুষ্ঠানে উঠে আসে উদ্বেগজনক এমন তথ্য।

তবে বিটিআরসি বলছে, ফ্রি-ফায়ার-পাবজির পর, টিকটক-লাইকির মতো অ্যাপ বন্ধের প্রক্রিয়া চলছে। সবার জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিতে আইন করার কথাও ভাবা হচ্ছে।

করোনাকালে দেশে হঠাৎ করে আলোচনায় টিকটক ও লাইকি। এসব অ্যাপে তারকা বানানোর প্রলোভন দেখিয়ে নারী পাচারসহ নানা অনৈতিক কর্মকাণ্ডে দেশজুড়ে শুরু হয় তোলপাড়।

ফ্রি-ফায়ার ও পাবজির মতো অনলাইন গেইম কিশোর-তরুণদের আগ্রাসী করতে তুলছে বলে নানা মহল থেকে অভিযোগ ওঠার পর বন্ধ করা হয়েছে এগুলো। বন্ধ করা হয়েছে ২০ হাজারের বেশি পর্ন সাইটও।

তবে শনিবার (৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি সাধারণ সম্পাদক এমদাদুল হক দাবি করলেন, বর্তমানে দেশে ব্যবহৃত ২৬শ' জিবিপিএস ব্যান্ডউইথের অর্ধেকই ব্যয় হচ্ছে ভার্চুয়াল গেম, টিকটক, লাইকি ও পর্নোগ্রাফি দেখার পেছনে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় বলেন, সাইবার সিকিউরিটি বিষয়ক একটা পলিসি এখন আসলেই দরকার। আমাদের স্থায়ী সমাধানে যেতে হবে।

বর্তমানে দেশে মুঠোফোন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১১ কোটি ৩৬ লাখ। আর ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করছেন এক কোটি গ্রাহক।


আরও খবর



বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে ঘোষণা করা হয়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল। আইসিসির বেঁধে দেয়া সময় ১০ সেপ্টেম্বরের আগেই ১৫ সদস্যের দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের সঙ্গে রাখা হয়েছে দুইজন রিজার্ভ সদস্য। এই দলে থাকছেন না তামিম ইকবাল। শেষ মুহূর্তে নিজে থেকেই জানিয়ে দেন আসন্ন বিশ্বকাপে না খেলার কথা।

আগামী ১৭ অক্টোবর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। প্রথমে আট দল নিয়ে ওমানে হবে বাছাই পর্ব। যেখানে বি গ্রুপে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও স্বাগতিক ওমানের সঙ্গে রয়েছে বাংলাদেশ। বাছাই পর্ব শেষে উত্তীর্ণ চারটি দল খেলবে সুপার টুয়েলভ রাউন্ড বা মূল পর্বে। যা শুরু হবে ২৩ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতের তিনটি ভেন্যুতে।

এরইমধ্যে সবার আগে দল ঘোষণা করে অস্ট্রেলিয়া। এরপর নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, পাকিস্তান, ভারত ও স্বাগতিক ওমান। বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৭ অক্টোবর স্কটল্যান্ডের সঙ্গে।

দ্বিতীয় ম্যাচ ১৯ অক্টোবর ওমানের বিপক্ষে। তৃতীয় ম্যাচ ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে। সুপার টুয়েলভ পর্বের গ্রুপে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। বাছাই পর্ব শেষে যোগ দেবে গ্রুপ চ্যাম্পিয়ন ও বি গ্রুপ রানার আপ।

বি গ্রুপে রয়েছে ইন্ডিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ও আফগানিস্তান। বাছাই পর্ব শেষে যোগ দেবে বি গ্রুপ চ্যাম্পিয়ন ও গ্রুপ রানার আপ।

বাংলাদেশ দল

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেন, নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

রিজার্ভ: আমিনুল ইসলাম বিপ্লব ও রুবেল হোসেন।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ময়মনসিংহে করোনা কেড়ে নিল আরও ৮ জনের প্রাণ

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ২৯ আগস্ট ২০২১ | ৭০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও আটজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুইজন করোনায় এবং ছয়জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

রবিবার (২৯ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন।

তিনি জানান, শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টার মধ্যে করোনায় মারা যাওয়া দুইজনই ময়মনসিংহের।

ডা. মুন আরও জানান, করোনা ইউনিটে বর্তমানে রোগী ভর্তি আছেন ১৮৬ জন। এর মধ্যে ১৫ জন আইসিইউতে আছেন। ওই সময়ে নতুন রোগী ভর্তি হয়েছেন ২৬ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ জন।

এদিকে জেলায় এক দিনে ৪৩৩ জনের নমুনা পরীক্ষায় ৮০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৪৮ শতাংশ বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম।


আরও খবর
ময়মনসিংহ মেডিকেলে আরও ৭ জনের প্রাণহানি

মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১




কাবুলে মার্কিন বাহিনীর পাল্টা হামলা

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ২৯ আগস্ট ২০২১ | ৬৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
কাবুল বিমানবন্দরে হামলা করতে চাওয়া এক আত্মঘাতী বোমা হামলাকারীর গাড়ি লক্ষ্য করে এই বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের উদ্ধার কার্যক্রম চলাকালীন রবিবার কাবুল বিমানবন্দরের বাইরে দ্বিতীয়বার রকেট বিস্ফোরণ হয়েছে। রকেট বিস্ফোরণের পর মার্কিন সেনারা কাবুলে সামরিক অভিযান শুরু করেছে বলে সূত্রের বরাতে জানিয়েছে রয়টার্স।

নাম প্রকাশ না করার শর্তে দুজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, মার্কিন বাহিনী ইসলামিক স্টেট অব খোরাশান (আইএস-কে) জঙ্গিকে লক্ষ্য করে এ হামলা করেছে। এসব প্রাথমিক তথ্য এবং বিস্তারিত তথ্য আসলে এর পরিবর্তন হতে পারে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী তালেবানের এক মুখপাত্র বলেছেন, কাবুল বিমানবন্দরে হামলা করতে চাওয়া এক আত্মঘাতী বোমা হামলাকারীর গাড়ি লক্ষ্য করে এই বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বিমানবন্দরের পাশের একটি বাড়িতে রকেট হামলা হয়েছে। তবে বিমানবন্দরের ভেতরে হামলা হয়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, বিস্ফোরণ হয়েছে বিমানবন্দরের পাশের একটি বাড়িতে। সেখানে প্রচুর ধোঁয়া উড়ছে। বিস্ফোরণে তাৎক্ষণিকভাবে এক শিশু নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন আফগানিস্তানের পুলিশপ্রধান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অবশ্য শনিবার কাবুল বিমানবন্দরে সম্ভাব্য হামলার শঙ্কার কথা জানিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ডাররা কাবুল বিমানবন্দরে আরেকটি হামলার আশঙ্কা করছেন। ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে এ হামলা হতে পারে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




স্প্যানে ফেরির ধাক্কা নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৭৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর খুঁটির মাঝখানে ১-বি স্প্যানের সঙ্গে ফের ধাক্কা লাগে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের। এ সময় ফেরিটির মাস্তুল ভেঙে গেছে। মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল পৌনে ৭টার দিকে এ ঘটনা ঘটে। ফেরির ধাক্কার পর মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

সংবাদমাধ্যমকে কাদের বলেন, পদ্মা সেতুর স্প্যানে ফেরির ধাক্কা ছোট করে দেখার সুযোগ নেই। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শিমুলিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর পিলারের মধ্যদিয়ে ডকইয়ার্ড থেকে পাটুরিয়া ঘাটে যাচ্ছিল। সে সময় স্প্যানের সঙ্গে ফেরির মাস্তুলের ধাক্কা লেগেছে। সেতুর স্প্যান পানি থেকে অনেক উঁচুতে। এরপরও কিভাবে লাগল বিষয়টি আমাদের বোধগম্য নয়।

উল্লেখ্য, গত ৯ আগস্ট একই পিলারে ধাক্কা দেয় রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর। এছাড়া আরও দুই বার বাংলাবাজার ঘাট থেকে আসার পথে পদ্মা সেতুর পিলারে আঘাত করেছে ফেরি। গত ২০ ও ২৩ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে আঘাত করে। এসব ঘটনায় থানায় জিডি, তদন্ত কমিটি গঠন ও ফেরি চালকদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।



আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




যৌতুকের দাবিতে দিপালীকে হত্যা

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যৌতুকের দাবিতে হাতুড়ি দিয়ে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগে রকিবুল গাজী (৪০) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার সাভারের ধামসোনা থেকে তাকে গ্রেফতার করা হয়।

সিআইডির দাবি, নড়াইল জেলার কালিয়া থানাধীন বাবরা হাচলা ইউনিয়নের উড়শীতে স্ত্রী দিপালী বেগমকে (৩৫) হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করেন রকিবুল।

বুধবার দুপুরে মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর।

তিনি বলেন, ৬ বছর আগে দিপালীর সাথে বিয়ে হয় রকিবুলের। বিয়ের সময় আসামি রকিবুল নগদ ৫ লাখ টাকা যৌতুক নেন। পরে আরও ১০ লাখ টাকা দাবি করে আসছিলেন তিনি। দিপালীর পরিবারের সদস্যরা তা দিতে অস্বীকার করে। এরপর থেকে দিপালীর ওপর নির্যাতন চলছিল। এ কথা জানতে পেরে দিপালীর মা বসতবাড়ি বিক্রি করে ১০ লাখ টাকা যৌতুক দেন।

নৃশংস ওই হত্যাকাণ্ডের পর মামলা হয়। ছায়া তদন্ত শুরু করে সিআইডি। তদন্তের এক পর্যায়ে আত্মগোপনে থাকা রকিবুলের অবস্থান নিশ্চিত হয়ে সিআইডির একটি টিম রকিবুল গাজীকে সাভারের ধামসোনা থেকে গ্রেফতার করে।

মুক্তা ধর বলেন, যৌতুকের টাকা না পেয়ে  স্ত্রীকে উত্তেজিত হয়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন রকিবুল।

নিউজ ট্যাগ: স্ত্রীকে হত্যা

আরও খবর