আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

‘দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে’

প্রকাশিত:সোমবার ১৮ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৫৭৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে। এ লক্ষ্যে সরকার কাজ করছে। অথচ একটা সময় মাছের সংকট শুরু হয়েছিলো। রাসায়নিক সারের ব্যবহার, ভূমির অপরিকল্পিত ব্যবহার, পুকুর, হ্রদসহ অন্যান্য জলাশয়ের অপর্যাপ্ততার কারণে মৎস্য উৎপাদন কমে গিয়েছিলো। একচেটিয়া এক বিষয়ে গুরুত্ব দিতে গিয়ে অন্যদিক বিনাশ হয়ে গিয়েছেলো। সে জায়গায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মৎস্য খাতে একটা বিপুল সাফল্য নিয়ে এসেছে। এ সাফল্যের সবচেয়ে বড় কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

সোমবার (১৮ জানুয়ারি) রাজধানীর সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)-এর বোর্ড অব গভর্নরসের ৪০তম সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

সভায় মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোন উন্নয়ন প্রকল্পে গবেষণা খাতের উপর গুরুত্ব দেন। গবেষণার  মাধ্যমে আমরা যদি নতুনত্ব আনতে পারি, আধুনিক উপযোগিতা আনতে পারি, পুষ্টির স্তর উন্নয়ন করতে পারি তাহলে আমরা সার্থকভাবে এগিয়ে যেতে পারবো। গতানুগতিক পদ্ধতিতে এগিয়ে যাওয়া যাবে না। এ বছর মৎস্য গবেষণার ব্যাপক সাফল্য এসেছে। বাংলাদেশের মৎস্য বিজ্ঞানীরা অকল্পনীয় সাফল্য দেখোতে পেরেছেন। বড় বড় যন্ত্র নেই, বড় অংকের বরাদ্দ নেই তবু তারা গবেষণায় সাফল্য দেখোতে পেরেছেন। ছোট ছোট দেশীয় বিলুপ্তপ্রায় মাছ তারা ফিরিয়ে এনেছেন। বৈরালী, বালাচাটা, আঙ্গুস, জাতপুটি মাছের প্রজনন কৌশল ও চাষাবাদ পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। দাতিনা মাছের প্রজনন কৌশল অবিষ্কৃত হয়েছে। দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে ময়মনসিংহে মাছের লাইভ জীন ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।

সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিএফআরআই বোড অব গভর্নরস এর সদস্য মুহিবুর রহমান মানিক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ‍ও পল্লী প্রতিষ্ঠান) মোঃ জাকির হোসেন আকন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার, বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, অর্থ বিভাগের যুগ্ম সচিব মুন্সী আবদুল আহাদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহবুবা পান্না প্রমুখ সভায় অংশগ্রহণ করেন।

Share

আরও খবর



রাঙামাটিতে সরকারি অফিসে প্রকাশ্যে জনপ্রতিনিধিকে গুলি করে হত্যা

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | ২১০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাঙামাটি থেকে শহিদুল ইসলাম হৃদয়

রাঙামাটির বাঘাইছড়িতে প্রকাশ্য দিবালোকে সরকারি অফিসের ভেতরে গুলি করে এক জনপ্রতিনিধিকে হত্যা করেছে প্রতিপক্ষ দলের সন্ত্রাসীরা। নিহত সমর বিজয় চাকমা (৪০)বাঘাইছড়ির রূপকারি ইউনিয়নের ১ নং ওয়ার্ডের নির্বাচিত জনপ্রতিনিধি বলে জানা গেছে। বুধবার বেলা ১২.৪৫ মিনিটের সময় এই ঘটনা ঘটিয়েছে প্রতিপক্ষ জেএসএস এর সশস্ত্র সন্ত্রাসীরা।

নিহত সমর বিজয় চাকমা জেএসএস এমএন লারমা দলের বাঘাইছড়ি থানা কমিটির স্কুল বিষয়ক সম্পাদকের দায়িত্বে ছিলেন বলে স্থানীয় সূত্র জানিয়েছে। ঘটনার পরপরই মারিশ্যা বিজিবি জোনের সিও, বাঘাইছড়ি থানার ওসিসহ উপজেলা প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তাগণ ঘটনাস্থলে গেছেন।

রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ছুফি উল্লাহ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে সেটি আমরা খতিয়ে দেখছি। নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানোর প্রক্রিয়া চালাচ্ছে বাঘাইছড়ি থানা পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার ছুফি উল্লাহ জানান, উপজেলা পরিষদের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের ভেতরেই অবস্থান করছিলেন রূপকারি ইউনিয়নের একনং ওয়ার্ডের মেম্বার সময় বিজয় চাকমা। এসময় মুখোশদারি একদল সশস্ত্র সন্ত্রাসী অতর্কিতভাবে রুমের ভেতরে ঢুকে সমরকে লক্ষ্য করে ব্রাশ ফায়ার করলে ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

এদিকে এই ঘটনাটি সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস এর সশস্ত্র সন্ত্রাসীরা-ই করেছে বলে দাবি করা হয়েছে নিহতের সংগঠন সংস্কারপন্থী জেএসএস এমএন লারমা দলের পক্ষ থেকে।

Share

আরও খবর



শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়ছে

প্রকাশিত:শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৩৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরেক দফা বাড়ছে। শনিবার (১৩ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় থেকে এমন আভাস পাওয়া গেছে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল।

তবে দেশে এখনও মহামারির প্রকোপ না কমায় ছুটি বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

করোনার কারণে ফেব্রুয়ারি মাস দেখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কিনা তা আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানিয়েছেন, মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও তা কেবল এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য খোলা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর বিষয়ে রাতে বা রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ঘোষণা আসতে পার বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

করোনা মহামারির কারণে এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টমের সমাপনী ছাড়াও এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে।

জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশের সিদ্ধান্ত হলেও প্রাথমিকের অন্য শ্রেণিগুলোয় পরীক্ষা ছাড়া পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হচ্ছে।

আর মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হচ্ছে শিক্ষার্থীদের।

অন্যদিকে উচ্চশিক্ষা স্তরে স্বাস্থ্যবিধি মেনে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নিতে অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

Share

আরও খবর



করোনা: সুস্থ হয়েছে ৯ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৮৫৯ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৭৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৩১ হাজার ৬৫২ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ৮৪২ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৭১ হাজার ৬৯৩ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ৯ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৮৫৯ জন। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৩১ হাজার ৬৫২ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ২ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ৩৭৭ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৭ লাখ ২২ হাজার ২২১ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৪০২ জনের। তবে মৃত্যু বিবেচনায় মেক্সিকোর অবস্থান তৃতীয়।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ অবস্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১১ লাখ ৫৬ হাজার ৭৪৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৪৭১ জনের।

দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৪২৮ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৫ লাখ ৪৭ হাজার ৯৩০ জন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস
Share

আরও খবর



প্রিয়াঙ্কা চোপড়াকে খোঁচা মেরে বার্তা দিলেন মিয়া খলিফা

প্রকাশিত:মঙ্গলবার ০৯ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে চলমান কৃষক আন্দোলন নিয়ে নীরবতার অভিযোগ তুলে বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে খোঁচা মেরে বার্তা দিয়েছিলেন সাবেক মার্কিন পর্ন তারকা ও অন্তর্জাল ব্যক্তিত্ব মিয়া খলিফা। সেই টুইটের জবাব প্রিয়াঙ্কা না দিলেও তাঁর অনুরাগীরা মিয়াকে একহাত নিয়েছেন।

গত ৩ ফেব্রুয়ারি কৃষক আন্দোলনের সমর্থনে টুইটের পর ৮ ফেব্রুয়ারি প্রিয়াঙ্কা চোপড়া জোনাসকে একহাত নেন মিয়া খলিফা। ভারতীয় গণমাধ্যমের খবর, রিহানার টুইটের পর কৃষক আন্দোলনের পক্ষে প্রিয়াঙ্কা তেমনভাবে সোচ্চার না হওয়ায় হতাশ মিয়া।

ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবলের খবর, মিয়া খলিফার ওই টুইটের পর নেটিজেনরা তাঁকে স্মরণ করিয়ে দিয়েছেন, গেল ডিসেম্বরে প্রিয়াঙ্কা কৃষকদের পক্ষে টুইট করেছিলেন। আর এ নিয়ে মিয়ার ওপর ক্ষুব্ধ অন্তর্জালবাসীর একাংশ।

৮ ফেব্রুয়ারি বৈরুত বিস্ফোরণের পর শাকিরার নীরবতার সঙ্গে প্রিয়াঙ্কার তুলনা করে মিয়া খলিফা টুইটারে লেখেন, মিসেস জোনাসও কি কোনো সূত্রের সঙ্গে সুর মেলাতে চাইছেন? আমার শুধু কৌতূহল জাগল। এটা আমাকে বৈরুত বিস্ফোরণের সময় শাকিরার নীরবতার কথা মনে করিয়ে দিচ্ছে। নেটনাগরিকেরা বলছেন, ডিসেম্বরেই কৃষকদের সমর্থন করে বার্তা দিয়েছেন প্রিয়াঙ্কা।

অন্তর্জালবাসীর অনেকের দাবি, প্রিয়াঙ্কাকে নিয়ে অমন টুইট করার আগে তাঁকে নিয়ে গবেষণা করা উচিত ছিল মিয়া খলিফার।

গত ডিসেম্বরে পাঞ্জাবি গায়ক-অভিনেতা দিলজিৎ দোসাঞ্জের টুইট সমর্থন করে প্রিয়াঙ্কা লিখেছিলেন, কৃষকেরাই ভারতের খাদ্যসেনা। তাঁদের আকাঙ্ক্ষা পূরণের দাবি করেন প্রিয়াঙ্কা এবং দ্রুত সমস্যা সমাধানের তাগিদ দেন।

যা হোক, ভারতে চলমান কৃষক আন্দোলনের ঢেউ সীমানা ছাড়িয়ে আছড়ে পড়ছে দেশের বাইরেও। এ আন্দোলনের সমর্থনে গত সপ্তাহে টুইট করেছিলেন মার্কিন পপ তারকা রিহানা, জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গ, অন্তর্জাল তারকা আমান্ডা কার্নি ও মিয়া খলিফা।  

Share

আরও খবর



শেখ হাসিনাকে হত্যা চেষ্টার এক আসামি গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | ৯০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র‍্যাব)।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দিনগত রাতে রাজধানীর দিয়াবাড়ি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। তবে ঘটনার প্রায় ১৭ বছর পর গ্রেফতার হওয়া এ আসামির প্রাথমিকভাবে বিস্তারিত নাম-পরিচয় জানা যায়নি।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ জানান, সোমবার রাতে দিয়াবাড়ি এলাকা থেকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ান বাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় সেই সময়ের বিরোধী দলের নেতা শেখ হাসিনা বেঁচে গেলেও নিহত হন নারী আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানসহ ২৪ জন।

Share

আরও খবর