আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ধানমন্ডি লেক থেকে কিশোরের লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ০৩ জুন ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৩ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর ধানমন্ডি লেক থেকে অজ্ঞাত এক কিশোরের লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (৩ জুন) সকাল সাড়ে ৭টার দিকে ফায়ার সার্ভিস তার লাশ উদ্ধার করে।

আরও পড়ুন>> শনিবার রাজধানীর যেসব এলাকায় ৮ ঘণ্টা গ্যাস থাকবে না

ময়নাতদন্তের জন্য লাশ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে পুলিশ জানিয়েছে।


আরও খবর



ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ নেয়া হয়েছে সোমালিয়ায়

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি জাহাজটি সোমালিয়া উপকূলে নিয়ে যাওয়া হয়েছে। এম ভি আবদুল্লাহ নামের কয়লাবাহী জাহাজটিতে থাকা ২৩ নাবিককে জিম্মি করেছে দস্যুরা। বাঁচার আকুতি জানিয়ে অডিও বার্তা দিয়েছেন জিম্মিরা।

বাংলাদেশ সময় মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ১২টার দিকে এমভি আবদুল্লাহ নামের জাহাজটি সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে। এরপর অন্তত ১০০ জলদস্যু জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। বর্তমানে ২৩ নাবিককে কেবিনে রাখা হয়েছে।

জাহাজে থাকা এক নাবিক জানান, প্রায় শতাধিক জলদস্যু ছোট ছোট বোটে করে প্রথমে জাহাজটিকে ঘিরে ফেলে। পরে তারা সশস্ত্র অবস্থায় জাহাজে উঠে নিয়ন্ত্রণ নেয়। এ সময় নাবিক ও ক্রুদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে জলদস্যুরা কোনো নাবিকের ওপর হামলা চালায়নি।

জানা যায়, জাহাজের নিয়ন্ত্রণ নিয়েই জলদস্যুরা সেটিকে সোমালিয়ার উপকূলের দিকে নিয়ে যেতে থাকে। বর্তমানে জাহাজটি সোমালিয়ার বন্দরে পৌঁছেছে বলে জানিয়েছেন জাহাজটির এক নাবিক।

এম ভি আবদুল্লাহ জাহাজটি এস আর শিপিংয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছিল। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে দুবাই আসছিল পণ্যবাহী জাহাজটি। মালিকপক্ষ জিম্মি ঘটনার সতত্য নিশ্চিত করে নাবিকদের ছাড়িয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন।

এর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর আরব সাগরেই সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছিল একই প্রতিষ্ঠানের এম ভি জাহান মনি নামে অপর একটি জাহাজ। জাহাজের ২৫ বাংলাদেশি নাবিকের পাশাপাশি ক্যাপ্টেনের স্ত্রীসহ ২৬ জনকে ১০০ দিন জিম্মি করে রেখেছিল সোমালিয়ান জলদস্যুরা। পরবর্তীতে নানা প্রক্রিয়ায় ২০১১ সালের ১৪ মার্চ জিম্মিদের মুক্তি দেয়া হয়। ১৫ মার্চ তারা বাংলাদেশে ফিরে আসেন।


আরও খবর



জয়ের উত্তাপ ছড়িয়ে সিরিজ হারল বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

সিলেটে অলিখিত ফাইনালে বাংলাদেশকে ২৮ রানে হারিয়ে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। লঙ্কানদের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ জয়ের যে স্বপ্ন দেখেছিলেন নাজমুল হোসেন শান্তরা, সেটি স্বপ্ন হয়েই থাকল।

শ্রীলঙ্কার দেওয়া ১৭৫ রানের লক্ষ্য তাড়ায় পাওয়ারপ্লেতেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ২৫ রানেই ৫ উইকেট হারায় স্বাগতিকেরা। ৩২ রানে হারায় ষষ্ঠ উইকেট। বিপর্যয়ে রুখে দাঁড়িয়ে লড়াই করেছেন লেজের ব্যাটার রিশাদ হোসেন। তিনি ছক্কার রেকর্ড গড়ে ৩০ বলে ৫৩ রানে ফিরলে বাংলাদেশের হারও প্রায় নিশ্চিত হয়ে যায়। শেষ দিকে ছোটখাটো ঝড় তোলেন তাসকিন আহমেদ। তবে দলের জয়ের জন্য সেটি যথেষ্ট ছিল না। বাংলাদেশের ইনিংস থামে ১৪৬ রানে।

মাতিশা পাতিরানার স্থলাভিষিক্ত হিসেবে মাঠে নামা তুশারাই যেন ম্যাচটির ফল গড়ে দিলেন। ২০ রানের বিপরীতে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই পেসারের। তাঁর বোলিং অ্যাকশনও অনেকটা চোটে ছিটকে যাওয়া পাতিরানার মতোই। পাওয়ারপ্লেতে হ্যাটট্রিকসহ বাংলাদেশের ৪ উইকেট নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণে এনে দলকে।

তৃতীয় ওভারে ধসের শুরুটা হয় ধনাঞ্জয়া ডি সিলাভার হাত ধরে। তিনিও সুযোগ পাননি আগের দুই টি-টোয়েন্টি ম্যাচে। ৭ রানে ফেরান ওপেনার লিটন দাসকে। চতুর্থ ওভারে তুশারার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকে ধসে পড়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। সেই ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে ফেরাননাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদকে। শান্ত ও হৃদয়কে বোল্ড করার পর মাহমুদউল্লাহকে ফেরান এলবিডব্লিউর ফাঁদে ফেলে।

নিজের পরের ওভারে এসে আরেক ওপেনার সৌম্য সরকারকেও বোল্ড করেছেন। ১০ বলে ১১ রান আসে সৌম্যর ব্যাট থেকে। আগের দুই ম্যাচে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে ফেরার ম্যাচে ৯ম ওভারে জাকের আলী অনিককে ৪ রানে ফিরিয়ে ম্যাচ থেকেই বাংলাদেশকে একরকম ছিটকে দেন লঙ্কান অধিনায়ক।

সপ্তম উইকেটে শেখ মেহেদী হাসান ও রিশাদের ৩১ বলে ৪৪ রানের জুটি বাংলাদেশকে ১০০ পেরোনোর সুযোগ করে দেয়। মেহেদীর ব্যাট থেকে আসে ১৯ রান। কিন্তু অষ্টম উইকেটে তাসকিন-রিশাদের ২১ বলে ৪১ রানের জুটি ম্যাচে উত্তেজনা ফেরায়। লঙ্কান বোলারদের ওপর ছক্কার ঝড় বইয়ে ২৬ বলে ফিফটি তুলে নেন রিশাদ। তাঁর ৫৩ রানের ইনিংসে ছিল ৭টি ছক্কা। টি-টোয়েন্টি ম্যাচে এটাই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ছক্কা। ২১ বলে ৩১ রান করেছেন তাসকিন।

শ্রীলঙ্কার হয়ে ৫ উইকেট নেওয়া এ ম্যাচের আগে তুশারা খেলেছেন সাতটি টি-টোয়েন্টি। নামের পাশে উইকেট ছিল ৬ টি। সেরা বোলিং গত বছরের সেপ্টেম্বরে এশিয়ান গেমসে, আফগানদের বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন। কিন্তু তাঁর ইকোনমি ছিল ১০ ছুঁই ছুঁই। বাংলাদেশের বিপক্ষে এ ম্যাচে তাঁর ইকনোমি ৫.০০।

তার আগে এই ম্যাচেও টস জিতে আগে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। বাংলাদেশকে পেলেই কুশল মেন্ডিস জ্বলে ওঠেনএই তো হয়ে আসছে তাঁর ক্যারিয়ারের শুরু থেকে। আজ সিলেটে সেই পুরোনো দৃশ্য দেখা গেল আবারও। তাঁর দুর্দান্ত ফিফটিতেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে ৭ উইকেটে ১৭৪ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ৫৫ বলে ৮৬ রান আসে মেন্ডিসের ব্যাট থেকে। বাংলাদেশের বোলারদের মধ্যে রিশাদ ও তাসকিন নিয়েছেন ২টি করে উইকেট।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




বাড়ি ছাড়তে হবে সালাম মুর্শেদীকে

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

খুলনা-৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হবে বলে রায় দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৯ মার্চ) সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীর বিরুদ্ধে গুলশান২ নম্বরে অবস্থিত বাড়িটি দখলে রাখার অভিযোগ নিয়ে করা রিটের ওপর রায় ঘোষণা করা হয়।

আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। তিনি বলেন, রায়ের কপি হাতে পাওয়ার দিন থেকে ৯০ দিনের মধ্যে সালাম মুর্শেদীকে বাড়ি ছাড়তে হবে। দুদক থেকে আমরা যে কমপ্লায়েন্টসগুলো দিয়েছি, তার ভিত্তিতে আমরা মামলা দায়ের করেছি। যে তথ্য-উপাত্ত আমাদের কাছে ছিল, তাতে সালাম মুর্শেদীকে আসামি করার মতো যথেষ্ট ছিল না। এখন সালাম মুর্শেদী হোক আর যেই হোক, তদন্ত কর্তৃপক্ষ আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।


আরও খবর



আজকের রাশিফল: শনিবার ৯ মার্চ ২০২৪

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ ০৯ মার্চ ২০২৪, শনিবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মীন রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস-

মেষ রাশি

বন্ধু ও শুভাকাঙ্খীদের সহযোগিতা লাভ করবেন। চাকরিজীবীদের পদোন্নতিতে বাধা উৎপন্ন হতে পারে। সমস্ত ব্যক্তিগত সম্পর্কের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গী থাকবে। ব্যক্তিগত ও পারিবারিক সম্পর্কে মধুর সম্পর্ক বজায় রাখুন।

বৃষ রাশি

আজ আপনাদের আয় ভালো হবে। দাম্পত্য সুখ লাভ করবেন। সীমানার মধ্যে কাজ করুন। রোম্যান্টিক ও ভালোবাসাপূর্ণ দিন থাকবে। কেরিয়ারে নতুন সুযোগ পাবেন। আপনার সঙ্গী নিজেকে উপেক্ষিত মনে করতে পারেন। প্রেমীর সঙ্গে জীবনে অগ্রসর হবেন।

মিথুন রাশি

গভীর চিন্তাভাবনা ও বিচক্ষণতার সাহায্যে বরিষ্ঠ সদস্য ও আধিকারিকদের সঙ্গে সম্পর্ক মধুর করবেন। ভালোবাসা ও রোম্যান্সকে গুরুত্ব দেবেন। হাসিঠাট্টায় ভরপুর সম্পর্ক গড়ে তুলবেন। সঙ্গী আপনার স্বাধীনতা ও স্বনির্ভরতার প্রশংসা করবে। ভালোবাসা ও রোম্যান্সের আদর্শে অনড় থাকবেন।

কর্কট রাশি

কখনও কখনও সঠিক সময়ে পদক্ষেপ না-করার মনোভব প্রবল হতে পারে। আলস্য থাকবে। সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবিলার করার মতো আত্মবিশ্বাস থাকবে না। জীবনে বিরোধিতাপূর্ণ পরিবেশ থাকবে। ভবিষ্যতের বিকাশ ও উন্নতির জন্য চিন্তিত থাকবেন। অন্য দিকে বিশ্রাম করার ইচ্ছা থাকবে আপনার মনে। প্রেম জীবনে সামঞ্জস্য বজায় রাখার চেষ্টা করবেন।

সিংহ রাশি

বন্ধু ও আত্মীয়দের সহযোগিতা লাভ করবেন। সওদা করার জন্য সবচেয়ে ভালো সময় এটি। চুক্তি ও আপোসের দ্বারা লাভান্বিত হবেন। আয় বৃদ্ধির যোগ রয়েছে। আনন্দ, পার্টি করবেন ও প্রিয় মানুষের সঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করবেন। সময়ের সদ্ব্যবহার করুন।

কন্যা রাশি

কন্যা রাশির জাতকরা নিজের বিচক্ষণতা ও সিদ্ধান্ত গ্রহণে পারদর্শীতার কারণে সম্মান লাভ করবেন। কল্পনাশক্তি প্রবল হবে। নতুন উদ্যোগে সাফল্য লাভ করবেন। অন্যান্যরা আপনার সৃজনশীল অনুভূতিরকে সম্মান জানাবে। সম্পর্ককে প্রাথমিকতা প্রদান করুন। প্রেম ও দাম্পত্য জীবনে রোম্যান্স থাকবে।

তুলা রাশি

আজ আয়ের নতুন উৎস লাভ করবেন। ব্যয় বাড়বে, তবে ভালো পরিমাণে আয় বৃদ্ধি হবে। সময়ের সদ্ব্যবহার করার চেষ্টা করুন। উৎসাহে ভরপুর থাকবেন। তৎক্ষণাৎ সিদ্ধান্ত গ্রহণ করবেন। সম্পর্ক সমৃদ্ধ করবেন। সকলের সঙ্গে আপনার সম্পর্ক বৃদ্ধি হবে। ভাগ্যের জোরে পারিবারিক ও ব্যক্তিগত সম্পর্ক আপনার পক্ষে থাকবে।

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশির ব্যবসায়ী জাতকদের ব্যবসায়ে পরিবর্তন হবে। এর লাভ উপভোগ করুন। আর্থিক লাভের পাশাপাশি সম্মানিত হতে পারেন। বেকার যুবকরা গুরুত্বপূর্ণ কল পাবেন। কোনো যাত্রায় যেতে পারেন। পরিবারের সঙ্গে ঘুরতে যেতে পারেন।

ধনু রাশি

ধনুর জাতকরা নতুন ব্যবসা শুরু করতে পারেন। ভাই-বোন সমৃদ্ধ হবে। কেরিয়ারে সাফল্য লাভ করবেন। পরিবারের সঙ্গে সময় কাটান ও তাঁদের ইচ্ছা ও চাহিদাকে প্রাধান্য দিন। নিজের বুদ্ধিমত্তা, ধৈর্য ও চাতুর্যের সাহায্যে পারিবারিক সম্পর্ক উন্নতির চেষ্টা করবেন।

মকর রাশি

আজ ব্যবসায়ে কিছু গুরুত্বপূর্ণ লাভ হবে। আজ যে যাত্রা করবেন, তা কেরিয়ারের জন্য উপযুক্ত ও লাভজনক হবে। পরিবারের সকল সদস্য ও প্রেম জীবনে উন্নতির জন্য চিন্তিত থাকবেন। সম্পর্কে সমস্যা উৎপন্ন হলে ধৈর্য ধরে চাতুর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করুন।

কুম্ভ রাশি

প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পাবে। দৈনন্দিন কাজ পুরো করার জন্য অসাধারণ শক্তি থাকবে আপনার মধ্যে। আর্থিক দিক দিয়ে দিন খুব ভালো। পারিবারিক ও ব্যক্তিগত সম্পর্কের মধ্যে ভারসাম্য বজায় থাকবে। সম্পর্ক উন্নত করার জন্য ধৈর্য ও বুদ্ধিমত্তার প্রয়োগ করুন।

মীন রাশি

মীন রাশির জাতকদের আত্মবিশ্বাস তাদের অজেয় করে তুলবে। বুদ্ধির জোরে শিগগিরই সঠিক সিদ্ধান্ত গ্রহণ করবেন। বন্ধু ও শুভাকাঙ্খীদের সাহায্য লাভ করবেন। নিজের মনের কথা ব্যক্ত করার সময় এটি। প্রেম নিবেদন করতে পারেন। ব্যস্ততা ও অবসাদের মধ্যে নিজের জন্য কিছু সময় বের করুন। এর ফলে সম্পর্ক মজবুত হবে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ ও স্মার্ট প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে শুরু হয়েছে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। রবিবার (০৩ মার্চ) সকাল ১০টার পর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এ সম্মেলনের উদ্বোধন শুরু হয়। সকাল ১০টা ৩৩ মিনিটে সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব  মো. মাহবুব হোসেন। এ সময় জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেনও বক্তব্য রাখবেন।

সম্মেলনে মন্ত্রিপরিষদের সদস্যরা, প্রধানমন্ত্রীর উপদেষ্টারা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সিনিয়র সচিব ও সচিবরা, বিভাগীয় কমিশনাররা, জেলা প্রশাসকরা এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত হন।

জানা গেছে, জেলা প্রশাসক সম্মেলন, যা সচরাচর ডিসি সম্মেলন নামেই বহুল পরিচিত। বৈশ্বিক ও অভ্যন্তরীণ প্রেক্ষাপটে নতুন সরকারের লক্ষ্য ও করণীয় সম্পর্কে ধারণা দিতেই এ সম্মেলন চলবে ৬ মার্চ (বুধবার) পর্যন্ত।

মন্ত্রিপরিষদ বিভাগের জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ সূত্র জানিয়েছে, গত বছরের মতো এবারও জেলা প্রশাসক সম্মেলনের মূল অনুষ্ঠান কার্য-অধিবেশনগুলো অনুষ্ঠিত হবে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে।

সংশ্লিষ্ট সূত্রমতে, সম্মেলনে উদ্বোধন অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনাসহ তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও মতবিনিময় করে থাকেন ডিসিরা। এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য-অধিবেশন রয়েছে। স্পিকার ও প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং একটি সমাপনী অনুষ্ঠানও হয়ে থাকে।

এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ৫৬টি মন্ত্রণালয়, বিভাগ, কার্যালয় ও সংস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগে প্রায় ৩৫০টি প্রস্তাব এসেছে। গত বছর এই প্রস্তাবের সংখ্যা ছিল ২৪৫টি।

এর মধ্যে জনসেবা বৃদ্ধি, জনদুর্ভোগ হ্রাস করা, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, আইন-কানুন বা বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে করা হয়েছে। বেশিসংখ্যক প্রস্তাব ২২টি এসেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে।


আরও খবর