আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

শেষ হলো ‘জাতীয় সাইবার ড্রিল-২০২১’

প্রকাশিত:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | ৬৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (BGD e-GOV CIRT) এর আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে শুরু হয়েছিল দুই দিনব্যাপী জাতীয় সাইবার ড্রিল-২০২১। বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উদযাপনের বিশেষ এই সময়ে অনলাইনে আয়োজিত উক্ত জাতীয় সাইবার ড্রিল-২০২১ এ সরকারি ও বেসরকারি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সেবাদান প্রতিষ্ঠানসহ স্বতন্ত্র ভাবে ৩৭০টি দলে প্রায় ১৭৫০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছেন।

১২ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০.০০ টায় শুরু হওয়া এই প্রতিযোগিতা বিরতিহীন ভাবে  ১৩ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ৪.০০টা পর্যন্ত চলেছে। 

এই আয়োজনের বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, সাইবার নিরাপত্তার বিষয়টি মূলত দলগত কাজ। তাই জাতীয় সাইবার ড্রিলের মাধ্যমে দলগত বিষয়টিকে উৎসাহিত করা হয়েছে। সার্ট হতে প্রতিবছর ৩টি (আর্থিক প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থৗ ও সকলের অংশগ্রহণে) সাইবার ড্রিল অনুষ্ঠিত হয়েছে। এই পর্যন্ত অনুষ্ঠিত ৪টি সাইবার ড্রিলে ২৪৭৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল। এসব ড্রিল আয়োজনের মাধ্যমে দেশের তরুণদের মাঝে সাইবার সক্ষমতা সম্পর্কে জানার আগ্রহ বাড়ছে এবং সাইবার নিরাপত্তায় দেশের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে ।

এ সাইবার ড্রিলের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধান করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।


আরও খবর



আইসিসির বর্ষসেরার মনোনয়ন পেলেন সাকিব

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৬২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিভিন্ন ক্যাটাগরিতে ২০২১ সালের সেরা খেলোয়াড়দের মনোনয়ন তালিকা প্রকাশ করতে শুরু করেছে আইসিসি। সেই ধারাবাহিকতায় এবার বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের মনোনয়নপ্রাপ্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে জায়গা পেয়েছেন বাংলাদেশি পোস্টার বয় ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এক বিবৃতিতে এ তালিকা প্রকাশ করেছে আইসিসি। এতে সাকিব ছাড়াও আরও ৩ জন ক্রিকেটার মনোনয়ন পেয়েছেন। তারা হলেন- পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, দক্ষিণ আফ্রিকার জানেমান মালান ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং।

২০২১ সালে মোট ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান। এতে ব্যাট হাতে করেছেন ৩৯.৫৭ গড়ে ২৭৭ রান। ফিফটি রয়েছে দুটি। আর বল হাতে ১৭.৫২ গড়ে উইকেট শিকার করেছেন ১৭টি।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




সারা দেশের শৈতপ্রবাহ অব্যাহত থাকতে পারে

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।

মঙ্গলবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়,  সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে পরবর্তী তিন দিনে রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪, ময়মনসিংহে ১২ দশমিক ৪, চট্টগ্রামে ১৫ দশমিক ৬, সিলেটে ১৩ দশমিক ৫, রাজশাহী ১০ দশমিক ৫, রংপুরে ১০ দশমিক ৩, খুলনায় ১২ এবং বরিশালে ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সারা দেশে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে গেছে।


আরও খবর



ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩ সেনা

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজে ভইয়াভ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে তিন নৌ সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১১ জন। মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে মুম্বাইয়ের অদূরে নৌসেনার ডকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে।

ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, নৌসেনার আইএনএস রণবীর নামে ওই যুদ্ধজাহাজের ভেতরের একটি কমপার্টমেন্টে বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের সঙ্গে সঙ্গেই জাহাজের অন্য সেনারা দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। আহতদের প্রাথমিক চিকিৎসার পর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে বিস্ফোরণে জাহাজটির খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটল তা খুঁজে বের করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মুম্বাইয়ে নৌসেনা বন্দরে আইএনএস রণবীরে বিস্ফোরণে তিন সেনার মৃত্যু হয়েছে। তবে এতে জাহাজের ভেতরে কোনো বড় ক্ষতি হয়নি

২০২১ সালের নভেম্বর পর্যন্ত উপকূলে টহলদারির কাজে বহাল ছিল আইএনএস রণবীর। যুদ্ধজাহাজটি সাবেক সোভিয়েত ইউনিয়নের তৈরি। ১৯৮৬ সালের ২১ এপ্রিল এটি নৌবাহিনীতে প্রথম কমিশন্ডন লাভ করে। জাহাজটির উপকূলে ফেরার কথা ছিল শিগগিরই।

সামনে ভারতের প্রজাতন্ত্র দিবস। তার আগে সারা দেশে সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তা ইস্যুতে বিভিন্ন গোয়েন্দা রিপোর্ট ঘিরে জারি করা হয়েছে অ্যালার্ট। এই পরিস্থিতিতে প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে  ভারতের সেনার এই যুদ্ধ জাহাজে বিস্ফোরণের ঘটনা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




৭ জানুয়ারি প্রেক্ষাগৃহে আসছে না ‘আরআরআর’

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আশঙ্কা ছিলই। শেষমেশ সত্যিই পিছিয়ে গেল এস এস রাজামৌলি পরিচালিত আরআরআর-এর মুক্তি। বছরের প্রথম দিনে ছবির অফিশিয়াল পেজ থেকে টুইট করে জানানো হয়েছে সে কথা।

৭ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তির অপেক্ষায় ছিল ছবিটি। বছরের শুরুতে দক্ষিণী অভিনেতা রাম চরণ, জুনিয়র এনটিআর এবং বলি তারকা আলিয়া ভট্টের এই ছবির জন্য দিন গুনছিল দেশের উত্তর থেকে দক্ষিণ। কিন্তু করোনার দাপটে আরও দীর্ঘ হল সে অপেক্ষা।

ছবির অফিশিয়াল পেজে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, অনেক চেষ্টা করেছি আমরা। কিন্তু কিছু পরিস্থিতি তৈরি হয়, যা আমাদের নিয়ন্ত্রণে থাকে না। ভারতের একাধিক রাজ্যে প্রেক্ষাগৃহ বন্ধ করে দেওয়ায় আমাদের কাছে আর কোনও রাস্তা নেই। তাই বাধ্য হচ্ছি, আপনাদের উত্তেজনায় বাধ সাধতে। ঠিক সময়ে ভারতীয় ছবির ঐতিহ্যকে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিলাম। ছবির উপরে লেখা, সবার কথা মাথায় রেখে ছবি মুক্তির তারিখ পিছিয়ে দেওয়া হল। প্রত্যেক অনুরাগীর নিঃশর্ত ভালবাসা পাওয়ায় আমরা কৃতজ্ঞ।

শাহিদ কপূরের জার্সি ছবির মুক্তি পিছিয়ে যাওয়ার পর থেকেই আশঙ্কা তৈরি হচ্ছিল আরআরআর নিয়ে। অনেকেই ভয় পাচ্ছিলেন, এই ছবিটিও পূর্বনির্ধারিত সময়ে মুক্তি পাবে না। দিন কয়েক আগে বলিউডের বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ টুইটে লেখেন, আরআরআর ২০২২-এ ৭ জানুয়ারিই মুক্তি পাবে। এসএস রাজামৌলি আমাকে পাকাপাকি ভাবে জানিয়েছেন। ছবি মুক্তির দিন পিছনো হবে না। কিন্তু করোনার ক্রমবর্ধমান রেখাচিত্রের দিকে তাকিয়ে সিদ্ধান্ত বদল করলেন প্রায় ৪০০ কোটি বাজেটের এই ছবির নির্মাতারা।

তেলুগুতে ছবির নাম রৌদ্রম রণম রুধিরাম। হিন্দি সংস্করণে সেটিই হয়েছে রাইজ রোর রিভোল্ট। গত বছরের ৩০ জুন ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল। তার পর থেকেই করোনার দাপটে সমানে পিছিয়ে যাচ্ছে মুক্তির তারিখ।

 

নিউজ ট্যাগ: আরআরআর

আরও খবর



১৭ হাজার টাকাসহ এজেন্ট আটক, সহকারী প্রিসাইডিং অফিসার প্রত্যাহার

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | ৬৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট চলাকালে এক চেয়ারম্যান প্রার্থীর এজেন্টের কাছ থেকে সহকারী প্রিসাইডিং অফিসারের নাম লেখা টাকার খাম উদ্ধার করা হয়েছে। রোববার (২৬ ডিসেম্বর) সকাল ১০টায় মনিয়ন্দ উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার অলোক কুমার চক্রবর্তীকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়া হাবিবুল বাশার (৩৮) নামে ওই এজেন্টকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। কারাদণ্ডপ্রাপ্ত বাশার মনিয়ন্দ ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী লুৎফুর রহমান ভূইয়ার এজেন্ট ছিলেন।

মনিয়ন্দ উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. ইফতেখার রসুল সিদ্দিক জানান, ওই এজেন্ট কেন্দ্রে বসে মোবাইলে কথা বলছিলেন। তার কাছ থেকে মোবাইল নিতে চাইলে তিনি উত্তেজিত হয়ে কেন্দ্রে প্রভাব বিস্তারের চেষ্টা করেন। পরে তার কাছ থেকে আরও একটি মোবাইল ফোন এবং সহকারী প্রিসাইডিং অফিসার অলোক কুমার চক্রবর্তীর নাম লেখা একটি খামা উদ্ধার করা হয়। খামে ১৭ হাজার টাকা ছিল। এরপর বাশারকে ভ্রাম্যমাণ আদালতে তোলা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম তাকে ছয় মাসের কারাদণ্ড দেন।

আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তার জানান, টাকার খাম উদ্ধারের ঘটনায় সহকারী প্রিসাইডিং অফিসারকে কেন্দ্র থেকে প্রত্যাহার করে এজেন্টকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: ব্রাহ্মণবাড়িয়া

আরও খবর