আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

দিনমজুর বাবার যমজ ছেলে এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ১৩২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২০১৮ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উপজেলার মান্দারগাঁও উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পায় আরিফ ও শরিফ। এলাকাবাসীর সহযোগিতায় উচ্চ মাধ্যমিকে ভর্তি হয় কুমিল্লা সরকারি সিটি কলেজে

দিনমজুর বাবার যমজ দুই ছেলে এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তাদের বাড়ি কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলার মানরা গ্রামে। তাদের দিনমজুর বাবার নাম বিল্লাল হোসেন। পেশায় তিনি অটোরিকশা চালক। তার যমজ দুই ছেলে আরিফুল ইসলাম ও শরিফুল ইসলাম এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়।

২০১৮ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উপজেলার মান্দারগাঁও উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পায় আরিফ ও শরিফ। এলাকাবাসীর সহযোগিতায় উচ্চ মাধ্যমিকে ভর্তি হয় কুমিল্লা সরকারি সিটি কলেজে। সেখান থেকেও এইচএসসিতে জিপিএ-৫ পায় এই যমজ দুই ভাই। দিনমজুর বাজার আয়ে চার সন্তানের লেখাপড়া খরচ ছাড়াও সংসার চলে।

আরিফ সারা বাংলাদেশে ৮২২তম হয়ে ময়মনসিংহ মেডিক্যালে, শরিফ ১১৮৬তম হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। তারা চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চান।

বাবা বিল্লাল হোসেন জানান, নিজে ইন্টারমিডিয়েট পাস করেছি। সিএনজি চালিত অটোরিকশা চালাই। অর্থাভাবে লেখাপড়া হয়নি। সেজন্য নিজে কষ্ট করেও তাদের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে ছেলেদের পড়ার খরচ নিয়ে তিনি উদ্বিগ্ন।


আরও খবর



স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ঢাকায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের এক রাষ্ট্রীয় সফরে আজ শুক্রবার সকালে ঢাকা পৌঁছেছেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর পাশাপাশি বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ বছর পূর্তিতে মোদির এ সফর বিশেষ তাৎপর্য বহন করছে।

আজ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদিকে স্বাগত জানান। বিমানবন্দরে নরেন্দ্র মোদিকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতার পর, ভারতের প্রধানমন্ত্রী সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন।

বিকেলে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে, ভারতের প্রধানমন্ত্রী আজ বিকেলে জাতীয় প্যারেড স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানমালার দশম দিনের অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।


আরও খবর



পাঁচ বিভাগে কালবৈশাখী ঝড়ের আভাস

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ১৩২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকা, সিলেট, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় আজ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১০ এপ্রিল) সকাল ৯টা থেকে রবিবার (১১ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানায় সংস্থাটি।

পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৩ দিন আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

শুক্রবার (৯ এপ্রিল) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে রাঙ্গামাটিতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

নিউজ ট্যাগ: আবহাওয়া অধিদফতর

আরও খবর



শনিবার থেকে চালু হতে পারে বিশেষ ফ্লাইট

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | ৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কঠোর লকডাউনে প্রবাসী কর্মীদের বিষয়টি মাথায় রেখে শনিবার (১৭ এপ্রিল) থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট পরিচালনার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। 

এ বিষয়ে বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সংশ্লিষ্টরা বৈঠকে মিলিত হন।

এতে প্রাথমিকভাবে নীতিগত সিদ্ধান্ত হয়েছে পাঁচটি দেশে ১০০ থেকে ১২০টি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।

লকডাউনকালীন বিদেশগামী কর্মীদের গন্তব্য দেশে যাওয়া বিষয়ে  পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয় কর্মকর্তা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমানের এমডিসহ পদস্থ কর্মকর্তারা।

এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, শনিবার থেকে পাঁচ দেশে বিশেষ ফ্লাইট চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা এসব দেশে ১০০ থেকে ১২০টি ফ্লাইট পরিচালনা করবো। আজ (১৫ এপ্রিল) রাত ৮টায় সংশ্লিষ্টদের নিয়ে সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় সব কিছু সুনির্দিষ্ট হবে।

বিদেশগামী যাত্রীদের করোনা নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে এয়ারপোর্টে আনার দায়িত্ব রিক্রুটিং এজেন্সির। প্রবাসী কর্মীরা কেবল জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনের ছাড়পত্র নিয়ে এবং দেশে প্রযোজ্য কোয়ারেন্টিন শর্ত মেনে কোভিড নেগেটিভ সনদ নিয়ে দেশে আসতে পারবেন।

নিউজ ট্যাগ: বিশেষ ফ্লাইট

আরও খবর



গরমের আদর্শ মেকআপ

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ মার্চ ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেশিরভাগ মেয়েরাই গরমে হালকা মেকআপ করতে ভালোবাসে। কিছু বিশেষ ধরণের মেকআপ আমাদের মেয়েদের জন্যে এই সময়ে খুবই উপকারী ও দেখতেও দারুন লাগে।

বেশিরভাগ মেয়েরাই গরমে হালকা মেকআপ করতে ভালোবাসে। কিছু বিশেষ ধরণের মেকআপ আমাদের মেয়েদের জন্যে এই সময়ে খুবই উপকারী ও দেখতেও দারুন লাগে। তাই চটপট দেখুন এই সহজ অথচ চোখ ধাঁধানো টিপসগুলি।

১. কোনো বড়ো অনুষ্ঠান যেমন বিয়েবাড়ি বা বিশেষ ইভেনন্ট পার্টিতে গেলে রাতের দিকে প্রেফার করুন একটু বোল্ড মেকআপ। বিশেষ অনুষ্ঠানেই এমন সাজ মানায়। তবে দিনের আলোয় এমন সাজতে চাইলে সূর্যের তাপ থেকে মেকআপকে গলে যাওয়া থেকে বাঁচাতে মানতে হবে বিশেষ টিপস। অবশ্যই ভালো মেকআপ প্রাইমার ও ফিক্সার রাখুন সংগ্রহে। এমন সামার স্পেশাল প্রাইমার আজকাল অনেক পাবেন। আপনার স্কিনের জন্যে কোনটা আদর্শ সেটা বুঝতে পারছেন না? তাহলে রইলো এই অনলাইন লিংক। দেখুন আর নিজের পছন্দমতো বেছে নিন নিজের গ্রীষ্মের স্পেশাল সাজের জন্যে।

স্নানের জলে মেশান এই কয়েকটি জিনিস, ত্বকে ফিরবে জেল্লা

২. একটু চকচকে ফাউন্ডেশন, সিলভার হাইলাইটার দিয়ে সাজতে পারেন। এবার গালে আর মুখে একটু বুলিয়ে নিন পিঙ্ক শ্যাডো। এতে গোটা মুখে একটা উজ্জ্বল গোলাপি আভা আসবে। আপনার মুখের নিজস্ব সৌন্দর্য বজায় থাকবে। অথচ আপনি যে মেকআপ করেছেন সেটাও কেউ বুঝতে পারবে না।

৩. একগাদা মেকআপ ব্যবহার না করে শুধুই কনসিলার ব্যবহার করতে পারেন। এতে আপনার মুখের ছোপগুলি ঢেকে যাবে। এটাকে ভালো করে মেশান। গালের কাছের হাড়টিতে হাইলাইটার দিতে ভুলবেন না। একটু ব্লাশও লাগাবেন।

৪. গ্রীষ্মকালের জন্যে আদর্শ হলো ম্যাট লিপস্টিক। হালকা সাজে টকটকে লাল লিপস্টিক লাগান ঠোঁটে। সঙ্গে গোল্ডেন হাইলাইটার ও ব্লাশ লাগান। তবে আইশ্যাডো দেবেন গোল্ডেন। চোখের সাজে বেশি কিছু দেবেন না। ঠোঁটটিকেই ফুটিয়ে তুলবেন বেশি করে।

 

নিউজ ট্যাগ: আদর্শ মেকআপ

আরও খবর
যেভাবে বানাবেন শসার স্মুদি

সোমবার ১৯ এপ্রিল ২০২১




ওড়াকান্দিতে নরেন্দ্র মোদি

প্রকাশিত:শনিবার ২৭ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ মার্চ ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে গোপালগঞ্জের কাশিয়ানির ওড়াকান্দিতে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার (২৭ মার্চ) বেলা সাড়ে ১২টার পর ওড়াকান্দিতে পৌঁছান তিনি।

ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর তিনি মতুয়া সম্প্রদায়ের প্রাণপুরুষ হরিচাঁদ ঠাকুরের মন্দিরে পূজা দেবেন।

এরআগে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান। এ সময় নরেন্দ্র মোদিকে ফুলেল শুভেচ্ছা ও বরণ করে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা। এদিন বেলা সাড়ে ১১টার দিকে টুঙ্গিপাড়ায় পৌঁছান মোদি।

এরও আগে এদিন সকালে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর গ্রামের যশোরেশ্বরী কালীমন্দিরে পূজা-প্রার্থনা করেন নরেন্দ্র মোদি। এরপর গোপালগঞ্জের উদ্দেশে রওয়ানা দেন তিনি।

মোদির আগমন কেন্দ্র করে উৎসবের আমেজে ভাসছেন কাশিয়ানি এলাকার বাসিন্দারা। সামাজিক বৈষম্য আর শোষণের বিরুদ্ধে সংগ্রাম শুরু ২১০ বছর আগে। ধর্মগুরু হরিচাঁদ ঠাকুরের নেতৃত্বে একই ছাতার নিচে আশ্রয় নেন পিছিয়ে পড়া সনাতন ধর্মাবলম্বীরা। শুরু হয় মতুয়া মতাদর্শের।

গোপালগঞ্জ সফর শেষে দুপুরে ঢাকায় ফিরবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিকেলে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে আনুষ্ঠানিক আলোচনা করবেন। তার আগে দুই প্রধানমন্ত্রী একান্তে আলোচনা করবেন। সবশেষে নরেন্দ্র মোদি বঙ্গভবনে যাবেন। সন্ধ্যায় সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ঢাকা ছেড়ে যাবেন ভারতের প্রধানমন্ত্রী।


আরও খবর