আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

দল বাড়ল বিশ্বকাপ ক্রিকেটে

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বড় হচ্ছে বিশ্ব ক্রিকেটের পরিধি- এমন গুঞ্জন সপ্তাহ দুয়েক আগেই শোনা গিয়েছিল। এবার সেটাই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা জানাল, ২০২৭ সাল এবং ২০৩১ সালের বিশ্বকাপ ১০টি দলের বদলে ১৪টি দল নিয়ে হবে। ২০২৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০টি দল। চ্যাম্পিয়ন্স ট্রফি বা মিনি ওয়ার্ল্ড কাপও আবার শুরু হচ্ছে।

গত মঙ্গলবার (১ জুন) আইসিসি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক বিবৃতিতে আইসিসি জনিয়েছে, ২০২৭ এবং ২০৩১ সালে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপে মোট ৫৪টি ম্যাচ হবে, খেলবে ১৪টি দল। ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল খেলবে। সেখানে মোট ৫৫টি ম্যাচ হবে।

২০১৫ সালের বিশ্বকাপে মোট ১৪টি দল খেলেছিল। কিন্তু গতবার, অর্থাৎ ২০১৯ বিশ্বকাপে আবার তা কমিয়ে ১০টি দলের করা হয়।

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ বার হয়েছিল ২০১৭ সালে। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ এবং ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। মোট ৮টি দল নিয়ে হবে মিনি বিশ্বকাপ।


আরও খবর
কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




ভোট কেনাবেচাকে কেন্দ্র করে শ্রমিক লীগ নেতা খুন

প্রকাশিত:বুধবার ২৩ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ২৩ জুন ২০২১ | ৪৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদারীপুর শিবচরের মাদবচর ইউপি নির্বাচনে ৪নং ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী দুই ইউপি সদস্যের মধ্যকার সংঘর্ষে ছুরিকাঘাতে আহত শ্রমিক লীগ নেতা মারা গেছেন।

মঙ্গলবার (২২ জুন) সন্ধ্যা ৭টায় চিকিৎসাধীন অবস্থায় ঢাকা আজগর আলী মেডিকেলে মারা যান তিনি।

নিহত আবু বক্কর ফকির (৪০) মাদবরচর ইউনিয়ন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ছুরিকাঘাতেই শ্রমিক লীগ নেতা নিহত হন বলে পুলিশ নিশ্চিত হন।

পুলিশ ও স্থানীয়রা জানান, মঙ্গলবার (২১ জুন) শিবচরের ১৩টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগের দিন রাত ২টার দিকে মাদবরচর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থী ইউসুফ সরদারের সমর্থকরা টাকার বিনিময়ে ভোট কিনতে একটি বাড়িতে প্রবেশ করে। এ সময় অপর মেম্বার প্রার্থী আজিজুল সরদারের সমর্থকরা ওই গ্রামে ভোট কেনাবেচা যাতে না হয় তার জন্য পাহারা দিচ্ছিলেন। ওই রাতে এ নিয়ে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়।

পরে এ খবর পেয়ে আজিজুল সরদারের সমর্থক আবু বক্কর ফকির ছুটে আসেন। তখনই প্রতিপক্ষ ইউসুফ সরদারের সমর্থকরা ধারালো ছুরি দিয়ে তার পেটে আঘাত করে। গুরুতর আহতাবস্থায় তাকে ঢাকা নেয়া হয়। সেখানে দুদিন চিকিৎসা শেষে মঙ্গলবার সন্ধ্যায় সে মারা যায়।

এ বিষয়ে মাদারীপুরের সহকারী (শিবচর সার্কেল) পুলিশ সুপার আনিসুর রহমান জানান, এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা করা হয়েছে। ঘটনার পর থেকেই অভিযুক্ত মনির সরদারসহ ঘটনার সঙ্গে জড়িতরা পলাতক রয়েছে।


আরও খবর



কাল গ্যাস থাকবে না যেসব এলাকায়

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ১২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গ্যাসের পাইপলাইন স্থানান্তরের জন্য রাজধানীর বেশ কিছু এলাকায় আগামীকাল ৪ ঘন্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। সায়দাবাদ, মুগদা, গোলাপবাগ, মানিক নগর, গোপিবাগ, যাত্রাবাড়ি, ধলপুর এলাকাসহ আশেপাশের এলাকায় এই সরবরাহ বন্ধ রাখা হবে।

আজ শনিবার (৫ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিতাস এই বিষয়ে জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পদ্মা রেল সংযোগ -লাইন টিটি পড়া হতে গোলাপবাগ পযন্ত গ্যাস পাইপলাইন স্থানান্তর কাজের জন্য আগামীকাল ৬ জুন রবিবার দুপুর ১টা হতে বিকাল ৫টা পযন্ত ৪ ঘন্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এই সময় কমলাপুর রেলস্টেশন হতে টিটিপাড়া, সায়দাবাদ বাস টার্মিনাল, মুগদা, গোলাপবাগ, বেলতলা, মানিক নগর, অতীশ দিপন্কর রোড, আর কে মিশন রোড, গোপিবাগ, উত্তর, যাত্রাবাড়ি, ধলপুর এলাকায় গ্যাস থাকবে না। এসব এলাকার সকল শ্রেণির গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে। একই সাথে আশেপাশের এলাকায় গ্যাসের চাপ কম থাকবে।


আরও খবর



দক্ষিণখানে মসজিদের সেপটিক ট্যাংকে ৬ টুকরা লাশ, ইমাম আটক

প্রকাশিত:মঙ্গলবার ২৫ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ মে ২০২১ | ১৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর দক্ষিণখানের একটি মসজিদের সেপটিক ট্যাংক থেকে এক যুবকের ৬ টুকরা লাশ উদ্ধার করেছে পুলিশ।

এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মসজিদটির ইমামকে আটক করা হয়েছে।

সোমবার দিনগত রাত ৩টার দিকে সরদারবাড়ি জামে মসজিদের সেপটিক ট্যাংক থেকে লাশটি উদ্ধার করা হয় বলে নিশ্চিত করেছেন দক্ষিণখান থানার এসআই অনুজ সরকার।

নিহতের নাম আজহারুল ইসলাম (৩০)। তিনি একটি পোশাক কারখানায় অপারেটর হিসাবে কাজ করতেন।

পুলিশ জানিয়েছে, আজহারুল পরিবারের সঙ্গে দক্ষিণখান এলাকায় থাকতেন। গত বৃহস্পতিবার থেকে তিনি নিখোঁজ ছিলেন। সোমবার গভীর রাতে সরদারবাড়ি জামে মসজিদের সেপটিক ট্যাংকের ভেতর থেকে তার ৬ টুকরা লাশ উদ্ধার করা হয়।

ঘটনাস্থল থেকে এসআই অনুজ সরকার যুগান্তরকে বলেন, হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে মসজিদের ইমামকে আটক করা হয়েছে। র‌্যাবের হেফাজতে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।



আরও খবর



বাজেটে গুরুত্ব পেয়েছে মেগা প্রকল্প

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারিকালে অর্থনীতির ক্ষত সারানোর পাশাপাশি বাজেটে গুরুত্ব পেয়েছে দেশের ভবিষ্যতের রূপরেখা নির্ধারণকারী মেগা প্রকল্পগুলোও। পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ দ্রুত এগিয়ে যাওয়া প্রকল্পগুলোতে বড় অঙ্ক বরাদ্দের প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরের বাজেটে। ঘোর ক্রান্তিকালেও উন্নয়ন দর্শন বাস্তবায়নে বরাদ্দ খরচে স্বচ্ছতা নিশ্চিতের তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

অদৃশ্য ভাইরাসের তাণ্ডবে অনিশ্চয়তায় পৃথিবী, বাদ যায়নি বাংলাদেশও। অতিমারি করোনায় ধুঁকতে থাকা দিনগুলোতে বড় হিসাব যখন টিকে থাকা। ভ্যাকসিন বন্দোবস্ত, চিকিৎসার সুব্যবস্থাসহ আর্থিক সীমাবদ্ধতার মধ্যেও থমকে যায়নি দেশের চিত্র পাল্টে দেয়া মেগা প্রকল্পগুলো।

নতুন অর্থবছরে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে টাকার অঙ্কে দেশের সবচেয়ে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। স্বপ্নের পদ্মাসেতুতেও বরাদ্দ বেড়েছে গেল বছরের তুলনায়। বরাদ্দ বেড়েছে কর্ণফুলী নদীতে দেশের প্রথম টানেল নির্মাণ প্রকল্পেও।

যোগাযোগ অবকাঠামোর নতুন সক্ষমতা গড়তে, কক্সবাজারের রামু থেকে ঘুমধুম সীমান্ত পর্যন্ত ডুয়েল গেজ রেলসংযোগ প্রকল্পটিও সুদৃষ্টি পেয়েছে সরকারের। যমুনা নদীতে রেলসেতু নির্মাণও বরাদ্দ পেয়েছে গতবারের চেয়ে বেশি। জোর দেয়া হয়েছে টেকসই বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প মাতারবাড়িতেও।

এ ছাড়া মেট্রোরেল প্রকল্পে ৪ হাজার ৮০০ কোটি টাকার পাশাপাশি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পেও বরাদ্দ দেওয়া হয়েছে উল্লেখযোগ্য হারে। প্রকল্পকে পূর্ণ অবয়ব দিতে বরাদ্দ দেওয়া হয়েছে পায়রা গভীর সমুদ্র বন্দরের আনুষঙ্গিক কাজেও।

করোনা চ্যালেঞ্জ মাথায় নিয়েও ফাস্টট্র্যাক প্রকল্পগুলো যথা সময়ে শেষ করার বিষয়ে উচ্চকণ্ঠ বাস্তবায়নকারী কর্মকর্তারা। রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের শীর্ষ কর্মকর্তা জানালেন, গাফিলতির সুযোগ নেই স্পর্শকাতর এসব স্থাপনায়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক বলেন, প্রধান কাজগুলো এই বছর হবে। ১৬ সেপ্টেম্বর প্রথম ইউনিটের কাজ করা হবে। কোভিড পরিস্থিতিতে কোনোদিন আমাদের কাজ বন্ধ থাকেনি, বর্তমানে প্রতিদিন প্রায় ২৫-২৬ হাজার মানুষ কাজ করছে। নিউক্লিয়ার প্রজেক্ট বাস্তবায়ন করতে হলে কোনো গাফিলতির সুযোগ নেই। এই ধরনের প্রকল্প মনিটরিংয়ের জন্য আন্তর্জাতিক কমিউনিটি থাকে

নিকট অতীতে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করা প্রধানমন্ত্রীর সাবেক এই মুখ্যসচিব মনে করেন, স্বচ্ছতা নিশ্চিত করে বরাদ্দ ব্যয় করাই হতে হবে মূল লক্ষ্য।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব বলেন আবুল কালাম আজাদ বলেন, যারা উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করছেন তারা টাইমলাইন মেইনটেইন করে স্বচ্ছতার সাথে নিবিড়ভাবে কাজটি পর্যবেক্ষণ করবেন। আমাদের প্রতি মুহূর্তের সঙ্গে মানিয়ে চলতে হবে। সে জন্য করোনাকেও মোকাবিলা করতে হবে উন্নয়ন ও এগিয়ে নিয়ে যেতে হবে।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় ভারতে একদিনে ৩৩১০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৬৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৩৩১০ জন মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৫ জন। রোববার (১৩ জুন) ওয়ার্ল্ডওমিটারে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ার্ল্ডওমিটারে আরও জানানো হয়েছে, করোনায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ৯৮৯ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৭০ হাজার ৪০৭ জন।

ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরুর পর প্রায় প্রতিদিনই ২ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হচ্ছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১