আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

দোহারে সরকারি পদ্মা কলেজে বৃক্ষ রোপণ কর্মসূচি

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দোহার থেকে নাজনীন সিকদার

ঢাকার দোহার উপজেলায় সরকারি পদ্মা কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে কলেজ প্রাঙ্গণে এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয় এবং কলেজের একাডেমিক কাউন্সিল সভা, বাজেট, ফিন্যান্স ও অডিট কমিটি গঠন করা হয়।

সরকারি পদ্মা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. জালালউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ।

এসময় উপস্থিত সকলের উদ্দেশ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ মাহমুদ বলেন, বৃক্ষরোপণ করেই কাজ শেষ নয়, বৃক্ষের যত্ন নিতে হবে।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সরকারি পদ্মা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. মুজাহিদুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান তফিজ উদ্দিন, প্রভাষক মো. আলমগীর হোসেন, মাসুদ রানা, সকল বিভাগের অধ্যাপকবৃন্দ, প্রভাষকবৃন্দ, পদ্মা সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপসহ আরও অনেকে।


আরও খবর



সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসংঘকে তালেবানের চিঠি

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ করার জন্য জাতিসংঘকে চিঠি দিয়েছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক মঙ্গলবার রাতে নিউইয়র্কে সাংবাদিকদের এ তথ্য জানান।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে লেখা চিঠিতে তালেবান বলেছে, গত ১৫ আগস্ট সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির পতন হয়েছে এবং বিশ্ব এখন আর তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয় না। খবর আনাদোলুর।

চিঠিতে জাতিসংঘে নিযুক্ত গনি সরকারের স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইকে ওই পদ থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এতে তালেবান আরও বলেছে, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ভাষণ দিতে চান।

তালেবানের এ চিঠি নিয়ে জাতিসংঘ মহাসচিবের দপ্তরে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ফারহান হক। তিনি বলেন, তালেবানের চিঠিটি সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের বাছাই কমিটিতে পাঠানো হয়েছে।

তালেবানের পক্ষ থেকে আমির খান মুত্তাকি ওই চিঠিতে সই করেছেন এবং এতে মোহাম্মদ সুহাইল শাহিনকে জাতিসংঘে আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি করার প্রস্তাব দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত আফগানিস্তানের তালেবান সরকারকে বিশ্বের কোনো দেশ স্বীকৃতি দেয়নি। আমেরিকা বলেছে, আফগানিস্তান থেকে তার দেশের নাগরিকদের নিরাপদে বের করে আনার জন্য তালেবানের সঙ্গে যোগাযোগ রাখছে ওয়াশিংটন।



আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার নীতি নেই

প্রকাশিত:মঙ্গলবার ০৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ সেপ্টেম্বর ২০২১ | ১০৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি কর্মকর্তাদের স্যার-ম্যাডাম বলতে হবে এমন কোনো নীতি নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বিএসআরএফ সংলাপ অনুষ্ঠানে এ কথা জানান তিনি। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এর আয়োজন করে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, স্যার শব্দের বাংলা অর্থ মহোদয়। ম্যাডাম শব্দের অর্থ মহোদয়া। রুলস অব বিজনেসে এটা নেই।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কীভাবে কাজ করতে হবে- সে বিষয়ে বঙ্গবন্ধুর নির্দেশনা তুলে ধরেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার নির্দেশনা ছিল যারা সেবা নিতে আসেন তাদের দিকে তাকাও, তারা তোমার বাবার মতো, ভাইয়ের মতো, আত্মীয়ের মতো। সেবা নিতে আসে জনগণ। তাদের টাকায় তোমাদের বেতন হয়।

ফরহাদ হোসেন আরও বলেন, বঙ্গবন্ধুর নির্দেশনা আমরা বাস্তবায়ন করতে চাই। বিভাগীয় কমিশনার থেকে মাঠ প্রশাসনকে আমরা সেই নির্দেশনা দিয়েছি। জনগণের সঙ্গে মিশে যেতে হবে। এখানে কোনো ভেদাভেদ থাকবে না। হাসিমুখের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। দুর্ব্যবহার দুর্নীতির শামিল, এটা কখনো করা যাবে না।

আইনের মধ্যে থেকে সরকারি কর্মকর্তাদের সাধ্যমতো সেবা দেওয়ার মানসিকতা থাকতে হবে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।


আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




অনন্য কীর্তির সামনে মাহমুদউল্লাহ

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৫৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টিতে বাংলাদেশকে দারুণভাবে এগিয়ে নিচ্ছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তাঁর অধীনে এরই মধ্যে এক বছরে সর্বাধিক জয়ের রেকর্ড গড়েছে বাংলাদেশ।

এ ছাড়া টি-টোয়েন্টিতে মাশরাফী বিন মোর্ত্তজাকে ছাপিয়ে সবচেয়ে সফল অধিনায়ক মাহমুদউল্লাহ। এবার আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে অভিজ্ঞ এই ক্রিকেটার।

প্রথম বাংলাদেশি হিসেবে ১০০তম ম্যাচ খেলার দ্বারপ্রান্তে মাহমুদউল্লাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে আগামীকাল রবিবার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে টস করতে নামলেই এই ফরম্যাটে ম্যাচের সেঞ্চুরি করবেন তিনি।

২০০৭ সালের ১ সেপ্টেম্বর টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় মাহমুদউল্লাহর। ১৪ বছর পর সেই সেপ্টেম্বরেই নিজের শততম ম্যাচ খেলার সামনে দাঁড়িয়ে তিনি। যদিও এটা নিয়ে আলাদা পরিকল্পনা নেই তাঁর। দলের জন্য অবদান রাখাই অধিনায়কের কাছে বড় ব্যাপার।

শততম ম্যাচ নিয়ে জানতে চাইলে অধিনায়ক বললেন, আলাদা কোনো পরিকল্পনা নেই। আমি চেষ্টা করব যেন আমার সবসময় যেটা লক্ষ্য থাকে দলের জন্য খেলা ও দলে অবদান রাখা। চেষ্টা করব, যদি আমি সুস্থ থাকি এবং আমার ১০০তম ম্যাচটি খেলতে পারি, দলের জন্য যেন অবদান রাখতে পারি।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল তৃতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটিতে জিতলেই প্রথম বার কিউইদের বিপক্ষে সিরিজ জয়ের কীর্তি গড়বে বাংলাদেশ। কালই সিরিজ জিততে পারলে মাহমুদউল্লাহর ১০০তম ম্যাচ মনে রাখার মতো হবে বলেই আশা করা যায়।

এই ফরম্যাটে মাহমুদউল্লাহর পর দ্বিতীয় সর্বাধিক ৮৮ ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। সাকিব আল হাসান খেলেছেন ৮৬ ম্যাচ।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




প্রকৃত পুরুষ চেনার ৫ উপায়!

প্রকাশিত:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | ৮৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিছু পুরুষ আছেন যাদের নারীর প্রতি মন থেকে শ্রদ্ধাবোধ এবং প্রতিজ্ঞাবোধ থাকে না। সুদর্শন, চতুর, আবেদনময়, মিষ্টভাষী গুণাবলীর মাধ্যমে নারীদের ঘায়েল করে তাদের সঙ্গে কখনো কখনো প্রতারণাও করে। সম্প্রতি সম্পর্কবিষয়ক এক ওয়েবসাইট থেকে এ ধরনের পুরুষদের শনাক্ত করার জন্য কিছু উপায় তুলে ধরেছে। নিচের স্বভাব-বৈশিষ্ট্য যে সকল পুরুষের মধ্যে নেই তার সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক অবশ্যই করা যায়। এবার তাহলে পাঠকদের জন্য পুরুষদের চিনতে পারার বিষয় তুলে ধরা হলো-

ব্যক্তিগত তথ্য লুকানো : এ ধরনের মানুষ কখনোই নিজের সম্পর্কে কাউকে কিছু বলতে চায় না। বিপরীতে তারা অন্য মানুষ সম্পর্কে ঠিকই যাবতীয় সব জেনে নিবে। অথচ এরা নিজ সম্পর্কে বলতে ভয় পায়। এদের বাহ্যিকভাব এমন যে তারা যেন কোনও কিছুর তোয়াক্কা করে না। এমনকি নারীকে নিজের কাছে খুবই সুন্দরভাবে তুলে ধরার ফলে সেই নারীও পুরুষ সঙ্গীর বিষয়ে কিছু জানতে চান না।

সুযোগ বুঝে কেটে পড়া : এমন স্বভাব-বৈশিষ্ট্যের মানুষ সুযোগ বুঝে সম্পর্ক থেকে বেরিয়ে পড়ে। তারা যদি কোনও নারীর প্রতি প্রকৃতভাবেও আকৃষ্ট হয়ে থাকে তারপরও সম্পর্ক থেকে সরে দাঁড়াবে। কেননা এ পুরুষ ঠিক জানে সে সরে গেলে নারী সঙ্গী অবশ্যই তার পিছু নেবে।

ধরা ছোঁয়ার বাইরে : প্রয়োজনের সময় এমন বৈশিষ্ট্যের মানুষকে কখনোই পাশে পাওয়া যায় না। ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে বা অন্য কোনও উপায়ে তাদের কাছ থেকে কখনোই সাহায্য-সহযোগিতা পাওয়া যায় না।

নারীকে নিজ নিয়ন্ত্রণে রাখা : সবসময় নারী সঙ্গীর লাগাম নিজের নিয়ন্ত্রণের মধ্যে রাখতে চায়। এছাড়া তাদের ভাষ্যমতে তাদের কখনোই ভুল হয় না। কখনোই তারা নিজের আবেগ-অনুভূতি প্রকাশ করে না এবং যদি কখনো প্রকাশও করে তবে তার পেছনে অন্য কোনও কারণ থাকে।

নারীকে সুন্দরভাবে তুলে ধরা : নারীরা সবসময় পরিপাটি পুরুষ পছন্দ করে। আবার পুরুষরাও পরিপাটি নারীদের পছন্দ করে। তবে ব্যতিক্রম হলো- যে কোনও পরিস্থিতিতে নারীকে পরিপাটি হিসেবে চায়। বিপরীতে নারী যদি কখনো পুরুষ সঙ্গীর অগোছালো বিষয়ে কথা বলতে চায় তাহলে পুরুষ সঙ্গী সবসময় বিষয়টি এড়ানোর চেষ্টা করবে।


আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

আজ প্রথম প্রেম দিবস

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ মঙ্গলবার থেকে

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকার গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ আগামী মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) থেকে শুরু হবে।

আজ রবিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অংশ নিয়ে ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত ৭ থেকে ১২ আগস্ট যে ক্যাম্পেইন হয়েছিল, সেই ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি আগামী ৭ সেপ্টেম্বর শুরু হবে। একইভাবে, একই কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। যারা ক্যাম্পেইনের সময় যে কেন্দ্র থেকে টিকা নিয়েছেন, সেই কেন্দ্রে এসে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করবেন।

বুলেটিনে অংশ নিয়ে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি অনেকখানি কমেছে। গতকাল ১০ শতাংশের নিচে এসে দাঁড়িয়েছে, সেটি আমাদের জন্য স্বস্তির সংবাদ। যেভাবে সংক্রমণের রাশ টেনে ধরা হয়েছে, সেটি যদি অব্যাহত থাকে তাহলে আশা করতে পারি সেপ্টেম্বরে রোগীর সংখ্যা কমে আসবে। যদিও সংক্রমণের হার কমে এসেছে তবে এখানে আমাদের আত্মতুষ্টির কোনও অবকাশ নেই।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১