আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করবে সেনাবাহিনী

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪৬৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না সাড়ে ১২ লাখ গাড়িচালক। এমন অবস্থায় আগামী অক্টোবরে ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড ছাপার কাজ শুরু করবে সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)। ছাপার দিন থেকে শুরু করে আগামী ছয় মাসের মধ্যে প্রতিষ্ঠানটি ১২ লাখ ৪৫ হাজার ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করবে।

এ বিষয়ে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)র পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস বলেন, আটকে থাকা ১২ লাখ ৪৫ হাজার ড্রাইভিং লাইসেন্স ছাপানোর জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এসব কার্ড ছাপা শেষ হবে। গত ২৯ আগস্ট সেনাবাহিনীর সঙ্গে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আগামী বছরের মার্চের মধ্যে সাড়ে ১২ লাখ স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানোর কাজ হাতে নিয়েছে বিআরটিএ। একই সঙ্গে আগামী ছয় মাসের মধ্যে প্রতিষ্ঠানটি সাড়ে ১২ লাখ ড্রাইভিং লাইসেন্স বিতরণও করতে চায়।

বিআরটিএর সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক মাহবুব ই রব্বানী বলেন, ১৫ থেকে ২০ দিন পর স্মার্ট ড্রাইভিং লাইসেন্সের কার্ড ছাপার কাজ শুরু হচ্ছে। এজন্য বিএমটিএফর সঙ্গে চুক্তি হয়েছে। পাঁচ থেকে ছয় মাসের মধ্যে পেন্ডিং সব ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করা সম্ভব হবে।


আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




দোহারে সরকারি পদ্মা কলেজে বৃক্ষ রোপণ কর্মসূচি

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দোহার থেকে নাজনীন সিকদার

ঢাকার দোহার উপজেলায় সরকারি পদ্মা কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে কলেজ প্রাঙ্গণে এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয় এবং কলেজের একাডেমিক কাউন্সিল সভা, বাজেট, ফিন্যান্স ও অডিট কমিটি গঠন করা হয়।

সরকারি পদ্মা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. জালালউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ।

এসময় উপস্থিত সকলের উদ্দেশ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ মাহমুদ বলেন, বৃক্ষরোপণ করেই কাজ শেষ নয়, বৃক্ষের যত্ন নিতে হবে।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সরকারি পদ্মা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. মুজাহিদুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান তফিজ উদ্দিন, প্রভাষক মো. আলমগীর হোসেন, মাসুদ রানা, সকল বিভাগের অধ্যাপকবৃন্দ, প্রভাষকবৃন্দ, পদ্মা সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপসহ আরও অনেকে।


আরও খবর



৩১ আগস্টের মধ্যে এমবাপ্পেকে বিক্রির সিদ্ধান্ত পিএসজির

প্রকাশিত:বুধবার ২৫ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ২৫ আগস্ট ২০২১ | ৭৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লিওনেল মেসি আসার পর থেকে প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) আর থাকতে মন চাইছে না ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের।

ইতালিয়ান পত্রিকা লা গ্যাজেত্তা দেল্লো স্পোর্তের এক প্রতিবেদনে দাবি করা হয়েছিল,পিএসজিতে লিওনেল মেসির আগমণে বিরক্ত এমবাপ্পে। কারণ মেসির ছায়ায় ঢেকে ক্যারিয়ার এগিয়ে নিতে চান না এমবাপ্পে।

যদিও পিএসজি চেয়ারম্যান নাসের আল খোলাইফি গত কয়েকদিন ধরে চেষ্টা করে গেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই তারকাকে যে করে হোক দলে রেখে দিতে।

কিন্তু এমবাপ্পে সাফ জানিয়ে দিয়েছেন, পিএসজির সঙ্গে চুক্তি নবায়নে আগ্রহ নেই তার। সোমবার পিএসজির পাঁচ বছরের নতুন চুক্তির সবশেষ প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন এমবাপ্পে।

আর তাতে হার মেনে নিয়েছে পিএসজি। জানা যাচ্ছে, এমবাপ্পে কে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসজি। তার শূন্যতা পূরণে কোপা আমেরিকা ও টোকিও অলিম্পিকে দুর্দান্ত পারফর্ম করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসনকে দলে ভেড়ানোর পরিকল্পনা নিয়েছে ক্লাবটি। স্বদেশি তরুণ ফরোয়ার্ডকে নিজের দলে ভেড়াতে চান নেইমার। রিচার্লিসন এখন এভারটনের হয়ে খেলছেন।

ফরাসি সংবাদমাধ্যম আরএমসি মঙ্গলবার এমন তথ্যই দিল। সংবাদমাধ্যমটি বলছে, আগামী বছর চুক্তি শেষে এমবাপ্পে ফ্রি এজেন্ট হিসাবে দলবদল করলে কিছুই পাবে না পিএসজি। তাই এমবাপ্পে যখন থাকতেই চাইছে না তখন এখনই চড়া দামে তাকে বিক্রি করে দেওয়াই শ্রেয় মনে করছে ক্লাবটি।  ৩১ আগস্টের মধ্যে ভালো অংকের প্রস্তাব পেলে এমবাপ্পেকে বিক্রি করে দেবে পিএসজি।

আর এমন প্রস্তাবনায় আগ্রহ দেখিয়েছে স্প্যানিশ লা লিগার দল রিয়াল মাদ্রিদ ও ইংলিশ প্রিমিয়ার লিগের লিভারপুল। পিএসজি যেখানে বেশি দাম পাবে সেখানেই এমবাপ্পেকে বিক্রি করবে। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা জানাচ্ছে, এক্ষেত্রে নাকি রিয়াল এগিয়ে আছে।  


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




দেশে করোনায় আরও ৪১ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে ৪১ জন মারা গেছেন। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৯৭২ জনে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গতকাল করোনায় মৃত্যু হয়েছিল ৫১ জনের।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৫৩ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় জুন থেকে রোগীর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল। গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

বেশকিছু দিন ২ শতাধিক মৃত্যু হয়।  এরপর গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ২২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছে। এতে একদিনের ব্যবধানে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। এতে মোট মৃত্যুর সংখ্যা ২৭ হাজার ৩১০জন। একই সময় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩৭৬ জন। এ নিয়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৭ হাজার ১৭৬ জন।

বুধবার (২২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার সারাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৫৬২ জন এবং মৃত্যু ছিল ২৬ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৪২৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬ হাজার ১৩৬ জন।

গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৯৮৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৮ হাজার ৭৩৬টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৪ দশমিক ৭৯ শতাংশ। এ পর্যন্ত মোট ৯৫ লাখ ২৭ হাজার ১৫০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ২৪ শতাংশ।

২৪ ঘণ্টায় ৩৬ জনে মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৭ জন এবং নারী ১৯ জন। ৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে ১০, রাজশাহীতে ২, খুলনায় ২, সিলেটে ২, রংপুর ১ ও ময়মনসিংহে ১ জন মারা গেছেন। তবে বরিশালে কোনো মৃত্যু হয়নি।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




পিএসজির জার্সি গায়ে ম্যাচ হারলেন মেসি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পিএসজির জার্সি গায়ে প্রথমবারের মতো শুরুর একাদশে নেমেছিলেন লিওনেল মেসি, চ্যাম্পিয়নস লিগেও যা তার প্রথম। কিন্তু অভিষেকটা মোটেও আশানুরূপ হলো না তার, যেমনটা হলো না তার দল পিএসজিরও। শুরুতে এগিয়ে গিয়েও ক্লাব ব্রুগার বিপক্ষে ১-১ ড্রয়ে বাধ্য হতে হয়েছে কোচ মরিসিও পচেত্তিনোর শিষ্যদের৷

গেল মৌসুমের সেমিফাইনালে খেলেছিল পিএসজি, এর আগের মৌসুমে ফাইনাল। সেই দলে এবার যোগ দিয়েছেন মেসি। এমন দলের ওপর প্রত্যাশার পারদ না চড়ে যায় কোথায়? কিন্তু সে প্রত্যাশাটা তারকাখচিত পিএসজি মেটাতে পারল কই?

মেসি, নেইমার, কিলিয়ান এমবাপে কাগজে কলমে এমন ত্রয়ী বিশ্বসেরা হলেও সেটা মাঠে প্রমাণ করতে পারেননি তারা, অন্তত নিজেদের প্রথম চ্যাম্পিয়নস লিগ ম্যাচে তো বটেই। বক্সে হোক, কিংবা বক্সের বাইরে, তিনজনই ভুগেছেন বেশ।

এরপরও ব্যক্তিগত ঝলক দেখা গেছে মাঝেমধ্যে, তারই একটায় এল পিএসজির গোলটা। ম্যাচের ১৪ মিনিটে বাইলাইন ধরে ক্লাব ব্রুগা বিপদসীমায় ঢুকে কাটব্যাক করেন এমবাপে, বক্সে ফাঁকায় থাকা অ্যান্দার হেরেরা বলটা জালে জড়িয়ে পিএসজিকে এগিয়ে দেন সহজেই।

এর মিনিট তের পর আসে স্বাগতিকদের জবাব, গোলটাও যেন হলো অনেকটা পিএসজির গোলটার মতোই। ফরাসি দলটির রক্ষণের দায়ও আছে বটে, অনেকটা ফাঁকাতেই যেন ছেড়ে দিয়েছিল এদুয়ার্দ সোবোলকে, তার কাটব্যাক থেকেই হ্যান্স ভানাকেন সমতা ফেরান ম্যাচে।

পিএসজি এগিয়ে যেতে পারত দুই মিনিট পরই, যদি না মেসির শটটা প্রতিহত হতো ক্রসবারে। পুরো ম্যাচে এই শটটাই হয়ে থাকলো মেসির 'হাইলাইটস'।

দারুণ প্রেস আর প্রতি আক্রমণের কৌশলে ক্লাব ব্রুগা বিরতির আগ পর্যন্ত ভালোই ব্যস্ত রেখেছে ফরাসি অতিথিদের। মাঝমাঠ, আর রক্ষণের সমন্বয়হীনতাও মরিসিও পচেত্তিনোর দলকে ভুগিয়েছে বেশ। দৃশ্যটা বদলায়নি বিরতির পরেও৷ দ্বিতীয়ার্ধে এমবাপের চোট আরও কঠিনই করে দিয়েছিল নেইমার মেসির কাজটা।

শুরুর অর্ধে রক্ষণ থেকে আক্রমণে উঠে আসার 'ট্র‍্যানজিশন' সময়ে সমন্বয়হীনতার অভাব ভুগিয়েছে পিএসজিকে। তবে দলে নতুন যোগ দেওয়া নুনো মেন্দেজ আসতেই যেন সমস্যার সমাধান খুঁজে পেয়েই গিয়েছিল পিএসজি। ফিনিশিং আরেকটু ভালো হলেই হয়তো কাজ হয়ে যেত দলটির।

সেটা হয়নি। নুনোর কাটব্যাক থেকে মেসির শট ছিল না লক্ষ্যে, বারকয়েক ইকার্দি বনেছেন অফসাইডের শিকার। তাই জয়সূচক গোলটা আর মেলেনি পিএসজির। পিএসজির মেসির চ্যাম্পিয়নস লিগ অভিষেকটা তাই শেষ হয় ড্র দিয়েই।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১