আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

দৃষ্টিনন্দন ৫০ মডেল মসজিদের উদ্বোধন আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের ৫০ উপজেলায় দৃষ্টিনন্দন ৫০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র আজ বৃহস্পতিবার (১০ জুন) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্রকল্পের আওতায় সারাদেশের ৫৬০ মসজিদ নির্মাণ করার প্রজেক্ট হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী।

সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে একযোগে আধুনিক ও সুসজ্জিত এই মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের প্রতিটি জেলা-উপজেলায় ৫৬০টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনের নির্মিতব্য এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিটির নির্মাণ ব্যয় কমপক্ষে ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা।

এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজ পড়ার সুবিধা থাকবে। পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ৩৪ হাজার মানুষ লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন।

প্রতিদিন ৬ হাজার ৮০০ জন গবেষকের গবেষণার সুযোগ, ৫৬ হাজার মুসল্লির দ্বীনি দাওয়াতের কার্যক্রম পরিচালনা, প্রতিবছর ১৪ হাজার শিক্ষার্থীর কোরআন হেফজ করার সুবিধা, প্রতিবছর ১৬ হাজার ৮০০ শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা অর্জন এবং ২ হাজার ২৪০ জন অতিথির আবাসনের সুযোগ থাকবে। এছাড়া মসজিদের খতিব ও ইমামদের মাধ্যমে প্রতিবছর সন্ত্রাস ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে জনসচেতনামুলক কার্যক্রম পরিচালিত হবে।

যে ৫০টি উপজেলায় মডেল মসজিদ উদ্বোধন করা হবে সেগুলো হলো- ঢাকার সাভার, ফরিদপুরে মধুখালী, সালথায়, কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর, মানিকগঞ্জের শিবালয়, রাজবাড়ী সদর, শরীয়তপুর সদর ও গোসাইরহাট, বগুড়ার সারিয়াকান্দি, শেরপুর ও কাহালু, নওগাঁর সাপাহার ও পোরশা, সিরাজগঞ্জ জেলা সদর ও উপজেলা সদর, পাবনার চাটমোহর, রাজশাহীর গোদাগাড়ী ও পবা, দিনাজপুরের খানসামা ও বিরল, লালমনিরহাটের পাটগ্রাম, পঞ্চগড়ের দেবীগঞ্জ ও উপজেলা সদর, রংপুর জেলা সদর, মিঠাপুকুর, উপজেলা সদর, পীরগঞ্জ, বদরগঞ্জ, ঠাকুরগাঁওয়ের হরিপুর, নোয়াখালীর সুবর্ণচর, ময়মনসিংহের গফরগাঁও ও তারাকান্দা, চট্টগ্রাম জেলা সদর, লোহাগড়া, মিরসরাই ও সন্দ্বীপ, জামালপুরের ইসলামপুর ও উপজেলা সদর উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও বিজয়নগরে, ভোলা সদর, সিলেটের দক্ষিণ সুরমা, কুমিল্লার দাউদকান্দি, খাগড়াছড়ির পানছড়ি, কুষ্টিয়া সদর, খুলনার জেলা সদর, চাঁদপুরের কচুয়া, ঝালকাঠির রাজাপুর এবং চুয়াডাঙ্গা সদর।



আরও খবর



সাতক্ষীরায় হু হু করে বাড়ছে করোনা

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০১ জুন ২০২১ | ১৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সীমান্ত জেলা সাতক্ষীরায় করোনা রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। মে'র প্রথম সপ্তাহে ১২ শতাংশ রোগীর দেহে করোনা জীবাণু পাওয়া গেলেও মাস শেষে বেড়ে ৪৯ শতাংশে দাঁড়ায়। বাজার-ঘাট ও বিপণিবিতানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। ঈদের আগে বিভিন্ন জেলায় ঘরেফেরা মানুষ ও ভারত ফেরতরা সাতক্ষীরায় আসার পরই সংক্রমণ বাড়ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সীমান্ত জেলা সাতক্ষীরায় প্রায় ২৫ লাখ লোকের বাস। এ জেলার সঙ্গে ভারতের রয়েছে ১৩৭ কিলোমিটার সীমান্ত।

পরিসংখ্যান বলছে, ভারত প্রত্যাগত পাসপোর্ট যাত্রী সাতক্ষীরায় আসার পর করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। ভারত থেকে আগত ৩৩৭ জনের মধ্যে ১৭ জনের করোনা পজিটিভ পাওয়া যায়। তাছাড়া সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে স্বাস্থ্যবিধির নিয়ম না মেনেই অবাধে ঢুকছে ভারতীয় পণ্যবাহী ট্রাক। আবার বাজার ও মার্কেটগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। আক্রান্তের সংখ্যা এতই বৃদ্ধি পেয়েছে যে, করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে সংস্থান না হওয়ায় সাতক্ষীরা সদর হাসপাতালেও ২৩ জন করোনা উপসর্গের রোগীকে ভর্তি করা হয়েছে।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হোসাইন সাফায়েত বলেন, ঈদের আগে ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে বাড়ি এসেছে, তারা ইচ্ছামতো ঘুরেছে, এসব কারণে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

তবে জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের দাবি, ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে আসা বাংলাদেশিদের কারণে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ভারত থেকে কতজন অবৈধভাবে সাতক্ষীরায় এসেছে, এমন সব তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হবে। আগামী ৩ জুলাই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে সীমান্তে টহল বাড়িয়ে দেওয়ার কথা জানিয়ে সাতক্ষীরা বিজিব ৩৩ ব্যাটালিয়ন উপ-অধিনায়ক রেজা আহমেদ বলেন, একইসঙ্গে যারা মাদক ও গরু ব্যবসার সঙ্গে জড়িত তাদের বাড়ি ও গতিবিধি নজরদারিতে রাখা হয়েছে।

জেলায় এখন পর্যন্ত এক হাজার ৫৮৫ জনের দেহে করোনা জীবাণু পাওয়া গেছে। যার মধ্যে ৪৭ জন মারা যান। এছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ২০৯ জন।


নিউজ ট্যাগ: সাতক্ষীরা

আরও খবর



রোহিঙ্গাদের নাগরিকত্বের দিয়ে ক্ষমতায় যেতে চায় সু চি

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জান্তা সরকারকে উৎখাত করতে সংখ্যালঘু রোহিঙ্গাদের সহায়তা চেয়েছে মিয়ানমারের ছায়া সরকার। তাদের সহায়তায় সামরিক সরকারকে উৎখাত করতে পারলে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে আনা এবং নাগরিকত্ব দেয়ারও ঘোষণা দিয়েছে তারা। খবর এএফপির।

বৃহস্পতিবার রাতে জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) তাদের সম্ভাব্য সংখ্যালঘুনীতি নিয়ে তিন পৃষ্ঠার এক বিবৃতি প্রকাশ করে। সেখানেই সামরিক জান্তাকে ক্ষমতাচ্যুত করতে রোহিঙ্গাদের সাহায্য চাওয়া হয়েছে।

একইসঙ্গে দেশটিতে বিদ্যমান ১৯৮২ সালের বিতর্কিত নাগরিকত্ব আইন সংশোধন করারও প্রতিশ্রুতি দিয়েছে তারা। সেক্ষেত্রে মিয়ানমারে জন্ম নেয়া সবাইকে বা বিশ্বের যেকোনো স্থানে জন্ম নেয়া বার্মিজ নাগরিকের সন্তানদের পূর্ণ নাগরিকত্ব দানের অঙ্গীকার করেছে এই ছায়া সরকার।

অভ্যুত্থান ঘটিয়ে গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের শাসন ক্ষমতা দখল করে নেয় দেশটির সামরিক বাহিনী। ক্ষমতাচ্যুত করা হয় মিয়ানমারের নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারকে। এরপরই জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার।

এমতাবস্থায় জান্তা সরকারও বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। সামরিক সরকার বিরোধী এই বিক্ষোভে আট শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এসময় গ্রেপ্তার করা হয় শত শত মানুষকে। তখনই মিয়ানমারের রাজনীতিকরা জান্তা সরকারকে অবৈধ ঘোষণা দিয়ে ছায়া সরকার গড়ে তোলে।

জাতীয় ঐক্য সরকার (এনইউজি) নামের এই ছায়া সরকারের বেশিরভাগ সদস্যই এনএলডির। সরকার গঠনের পর তারাই মিয়ানমারের বৈধ সরকার বলে দাবি করে এনইউজি। যদিও এনইউজিকে সন্ত্রাসী বলে ঘোষণা দিয়েছে জান্তা সরকার।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




যমুনা সেতুতে দুর্ঘটনায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট

প্রকাশিত:মঙ্গলবার ২৫ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ মে ২০২১ | ১৩২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে পৌলি থেকে সেতু পূর্ব পর্যন্ত ২০ কিলোমিটার এলাকাজুড়ে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে।

সোমবার রাত পৌনে ১১টার দিকে সেতুর ওপর ৩৬ নম্বর পিলারের কাছে দুটি ট্রাক ও একটি পিকআপ ভ্যানের সংঘর্ষে থেকে এ যানজটের সৃষ্টি হয়। দুর্ঘটনায় আহত হয়েছে দুইজন।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি মো. শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, বঙ্গবন্ধু সেতুর ঢাকাগামী লেনে সোমবার রাত পৌনে ১১টার দিকে দুটি ট্রাক ও একটি পিকআপ ভ্যানের সংঘর্ষ হয়। এতে করে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে উভয় পাড়ে যানজটের সৃষ্টি হয়। 

নিউজ ট্যাগ: তীব্র যানজট

আরও খবর



সিলেটে আবার ভূমিকম্প

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ০৭ জুন ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক মিনিটের ব্যবধানে দুই দফায় ভূমিকম্পে আবার কেঁপে উঠেছে সিলেট। সোমবার (৭ জুন) সন্ধ্যা ৬টা ২৮ ও ২৯ মিনিটে দুই দফায় ভূমিকম্প অনুভূত হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট আবহাওয়া অধিদফতরের প্রধান আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী। তিনি জানান, সর্বশেষ ভূমিকম্পটি অনুভূত হয় সোমবার সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে। সিলেট অঞ্চলেই এর উৎপত্তিস্থল। তবে রিখটার স্কেলে তা কত মাত্রা ছিল এখনও জানা যায়নি।

এর আগে সিলেটে গত ৩০ মে সকাল ১০টা ৩৬ মিনিট ৫০ সেকেন্ডে রিখটার স্কেলে ৩ মাত্রার, ১০টা ৫০ মিনিট ৫৩ সেকেন্ডে ৪ দশমিক ১ মাত্রার, ১১টা ৩০ মিনিটে ২ দশমিক ৮ মাত্রার এবং ১টা ৫৮ মিনিট ৪০ সেকেন্ডে ৪ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়েছিল। ওই দিন একটি ভবন হেলেও পড়েছিল। কয়েক দফায় ঝাঁকুনিতে সিলেট শহরের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়। অনেকে উঁচু ভবন থেকে রাস্তায় নেমে আসেন। সেদিন কোনও ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।


আরও খবর



২৪ ঘণ্টার আলটিমেটাম কাদের মির্জার

প্রকাশিত:সোমবার ১৪ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ১৪ জুন ২০২১ | ৪৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোম্পানীগঞ্জের বিভিন্ন স্থানে অবরোধের নামে বাস-সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর ও লুটপাটের অভিযোগ এনে দোষীদের গ্রেফতারের দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিলেন বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা।

সোমবার সকাল ৮টা ৪০ মিনিটে বসুরহাট পৌরসভার বঙ্গবন্ধু চত্বরে এক সমাবেশে এ আলটিমেটাম ঘোষণা করেন তিনি।

এ সময় কাদের মির্জা বলেন, গত কয়েক দিন ধরে অবরোধের নামে বিভিন্ন স্থানে বাস-অটোরিকশা ভাঙচুর হয়েছে। প্রকাশ্যে এসব বাস-অটোরিকশা থেকে চাঁদাবাজি করছে। অথচ ওসি, শামীমা (এএসপি শামীম কবির), ওসি তদন্ত, রবিউল্লা (ডিবির ওসি রবিউল হক) তাদের গ্রেফতার করেননি। তাই আগামী ২৪ ঘণ্টার মধ্যে যদি এসব অরাজকতা সৃষ্টিকারীদের গ্রেফতার করা না হয়; তা হলে আগামী বুধবার কোম্পানীগঞ্জে সর্বাত্মক অবরোধ থাকবে।

তিনি আরও বলেন, বুধবার কোনো বাস-অটোরিকশা বসুরহাট থেকে ছেড়ে যাবে না। এ সময় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করতে পারবে এবং সব দোকানপাট খোলা থাকবে। কোম্পানীগঞ্জে আগামী বুধবার কঠিন অবরোধ পালিত হবে।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। পৌরসভায় টানা তৃতীয় মেয়াদে গত ডিসেম্বরে নির্বাচনের আগে বিভিন্ন ইস্যুতে কথা বলে আলোচনায় আসেন তিনি।

স্থানীয় রাজনীতির বিভিন্ন ইস্যুতে দলীয় প্রতিপক্ষের সঙ্গে তার বিরোধের ঘটনায় দুটি সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে এক সাংবাদিকসহ দুজন নিহত হয়েছেন। এসব ঘটনায় দুই ডজনের বেশি মামলা হয়েছে। এমন পরিস্থিতিতে ৩১ মার্চ ফেসবুক লাইভে এসে দল থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন কাদের মির্জা।

পদত্যাগের ৪৫ দিনের মাথায় ১৬ মে তিনি জানালেন কেন্দ্রীয় কমিটি তার পদত্যাগ গ্রহণ করেনি বলে ফের নিজেই দলে ফিরে আসেন।

 


আরও খবর