আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

দুর্দান্ত অভিষেকের পরও সন্তুষ্ট নন বেলিংহাম

প্রকাশিত:রবিবার ১৩ আগস্ট ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৩ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

রিয়াল মাদ্রিদে অভিষেক ম্যাচেই দুর্দান্ত খেলেছেন জুড বেলিংহাম। লা লিগায় বিলবাওয়ের বিপক্ষে কাল রাতে ২-০ ব্যবধানের জয়ে ৩৬ মিনিটে রিয়ালের জার্সিতে নিজের প্রথম গোলের দেখা পান এই ইংলিশ তারকা। শুধু গোল নয়, ম্যাচজুড়েই দাপটের সাথে খেলেছেন বেলিংহাম। ড্রিবলিং, বল নিয়ন্ত্রণ এবং পাসিংয়েও আলো ছড়িয়েছেন ২০ বছর বয়সী মিডফিল্ডার।

তবে এত ভালো একটা অভিষেকের পরও ঠিক খুশি নন বেলিংহাম। এমনকি গোলটাও তাঁর মন ভরাতে পারেনি। তবে পারফরম্যান্স নিয়ে বেলিংহাম নিজে অতৃপ্তি থাকলেও রিয়াল কোচ কার্লো আনচেলত্তি কিন্তু তাঁকে নিয়ে দারুণ খুশি। তাঁর নাকি মনেই হচ্ছে না, বেলিংহাম দলে নতুন এসেছেন। তাঁর মনে হচ্ছে, অনেক দিন ধরেই দলের সঙ্গে আছেন এই তরুণ।

অভিষেক ম্যাচে পুরো ৯০ মিনিট খেলে বল স্পর্শ করেছেন মোট ৭৫ বার। মানে, গড়ে প্রতি ১ মিনিট ১২ সেকেন্ডে বল স্পর্শ করেছেন তিনি। অ্যাটাকিং থার্ডে বল পাঠিয়েছেন ৬ বার, প্রতিপক্ষের কাছ থেকে বল পুনরুদ্ধার করেছেন ৯ বার, সফল ড্রিবল করেছেন ৩ বার, ট্যাকল করেছেন ৬ বার, ফ্রি-কিক আদায় করেছেন ৬ বার আর দ্বৈরথ জিতেছেন ১৩ বার। আর গোলের কথা তো আগেই বলা হয়েছে।

৩৬ মিনিটে ডিফেন্ডার ডেভিড আলাবার নেওয়া কর্নার কিক থেকে বল পান ডি বক্সে অরক্ষিত থাকা বেলিংহাম। তাঁর ডান পায়ের শটে বল মাঠে ড্রপ খেয়ে লাফিয়ে উঠে বাঁ পাশের কোণ দিয়ে আশ্রয় নেয় জালে। গোল হলেও বলের সঙ্গে সংযোগটা ঠিকঠাক হয়নি। তাই পুরোপুরি সন্তুষ্ট নন বেলিংহাম। ম্যাচ শেষে বলেছেন, আমি এই গোল এবং জয়ে অনেক বেশি রোমাঞ্চিত নই। এই গোলটিতে বলে আমার সংযোগটা ভালো ছিল না। আমি কিছুটা ভাগ্যবান ছিলাম। যদিও আমি লক্ষ্যে বল রাখতে পেরেছি এবং সেটি জালে জড়িয়েছে।

আরও পড়ুন>> রোনালদোর জোড়া গোলে চ্যাম্পিয়ন আল নাসর

অভিষেকে বেলিংহাম যা করে দেখিয়েছেন, সেটাতে আনন্দিত রিয়াল কোচ আনচেলত্তি। দলের সঙ্গে বেলিংহামকে এত দ্রুত মানিয়ে নিতে দেখেও বেশ উচ্ছ্বসিত এই ইতালিয়ান কোচ, বেলিংহাম অনেক উঁচু মানের খেলোয়াড়। সে ব্যক্তিত্ববান এবং খুব দ্রুত দলের সঙ্গে মানিয়ে নিতে পারে। মনে হচ্ছে, সে অনেক দিন ধরেই আমাদের সঙ্গে আছে। দল এভাবে খেলতে খুবই স্বাচ্ছন্দ্য বোধ করে। আমরা এ জায়গায় অনেক কাজ করেছি। ভালভের্দে ও কামাভিঙ্গা অনেক ভালো কাজ করেছে। ফলে আমরা রক্ষণে কম ভুগেছি। আর সামনে থাকা তিনজনও খুব বিপজ্জনক।

শুধু বেলিংহামের পারফরম্যান্স নিয়েই নয়, দলের খেলা নিয়েও বেশ সন্তুষ্ট আনচেলত্তি, এটা খুবই ভালো পারফরম্যান্স। বিশেষ করে প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধে আমাদের নিয়ন্ত্রণ এবং ছন্দ কম ছিল। কিন্তু রক্ষণে আমরা ভালো করেছি। যদি আমরা রক্ষণে ভালো করি, তবে আমাদের পারফরম্যান্স আরও দৃঢ় হবে।

এদিন টনি ক্রুস এবং লুকা মদরিচের মতো তারকাদের বেঞ্চে রেখেই শুরু করেছেন আনচেলত্তি। বেলিংহামের দারুণ পারফরম্যান্সের পর এ দুজন নিয়মিত একাদশে সুযোগ পাবেন কি না, তা নিয়েও উঠেছে প্রশ্ন। এ প্রসঙ্গে জানতে চাইলে আনচেলত্তি বলেছেন, আমাদের স্কোয়াডে অসাধারণ সব মিডফিল্ডার আছেন। আমি বলব না যে তারা ব্যাকআপ। কারণ, তারা গুরুত্বপূর্ণ ম্যাচে খেলবে, যেমনটা তারা গত মৌসুমেও খেলেছে। আমি আজ এই লাইনআপটা বাছাই করেছি। কিন্তু এটা বদলাতেও পারে।

এই ম্যাচে দলের পারফরম্যান্স এবং জয়ের কারণ তৃপ্তি থাকলেও কিছুটা অস্বস্তিও আছে আনচেলত্তির মনে। বিশেষ করে দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার এদের মিলিতাওয়ের চোট বেশ ভাবাচ্ছে এই কোচকে। তিনি বলেছেন, এই চোট ভালো মনে হচ্ছে না। তবে আমরা পরীক্ষা-নীরিক্ষা করে দেখব। আশা করছি মারাত্মক কিছু হবে না। আমরা উদ্বিগ্ন। শেষ পর্যন্ত মিলিতাওকে হারাতে হলে সেটি আনচেলত্তির জন্য বড় ধাক্কা হবে।


আরও খবর
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ০৭ মে ২০২৪




বুয়েট শিক্ষার্থী রাব্বীকে সিট ফিরিয়ে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বির হলে সিট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে ইমতিয়াজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জরুল হক।

বুয়েটের পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বির হলের সিট বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। ইমতিয়াজ হোসেনের পক্ষে ব্যারিস্টার হারুনুর রশিদ এ রিট দায়ের করেছেন।বুয়েটের ভিসিসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

বুয়েট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ক্যাম্পাসের ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেনের হলের সিট বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


আরও খবর



মালয়েশিয়ায় মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মাঝ আকাশে মালয়েশিয়া নৌবাহিনীর দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ১০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১০টার দিকে রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর একটি অনুষ্ঠানের জন্য মহড়ার সময় হেলিকপ্টার দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর একটি মাটিতে পড়লেও আরেকটি গিয়ে পড়ে সুইমিং পুলে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এইচওএম এম৫০৫-৩ মডেলের একটি হেলিকপ্টারের ৭ জন এবং এম৫০৩-৬ মডেলের অন্য হেলিকপ্টারে তিনজন আরোহী ছিলেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই দুটি হেলিকপ্টারে ১০ জন ক্রু ছিলেন। তাদের মৃত্যু হয়েছে। তবে এ তথ্যের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।


আরও খবর



ঈদের দিনেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশব্যাপী উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষে গতকাল বুধবার থেকেই শুরু হয়েছে ছুটি। তবে ছুটির দিনেও আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর। বেলা ১১টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৫৭। বায়ুর এই মান অস্বাস্থ্যকর ধরা হয়।

বিশ্বব্যাপী বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

এ সময়ে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ভারতের দিল্লি। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ২৪৮। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নেপালের কাঠমান্ডু ও ভারতের কলকাতা। শহর দুটির স্কোর যথাক্রমে ১৯৩ ও ১৯২।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


আরও খবর



যুক্তরাষ্ট্র থেকে কোটি টাকার মাদকের পার্সেল, আটক ৩

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় আসা একটি পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) ঢাকা মেট্রো উত্তর কার্যালয়।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট তিনজন মাদক কারবারিকে আটক করেছে ডিএনসি।

সোমবার (২২ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএনসির সহকারী পরিচালক মো. মেহেদী হাসান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় একটি পার্সেল আসে। পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণে টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করা হয়েছে। এর সঙ্গে জড়িত তিনজনকে আটক করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকী সেগুনবাগিচা ডিএনসি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।


আরও খবর



২১ নাবিক ফিরবেন এমভি আবদুল্লাহ নিয়ে, দুজন বিমানে

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত হওয়া এমভি আবদুল্লাহতে চড়েই দেশে ফিরবেন জাহাজটির ২১ নাবিক। বাকি দুই নাবিক ফিরবেন বিমানযোগে। জাহাজটির মালিকপক্ষ কেএসআরএম গ্রুপ জিম্মিদশা থেকে মুক্ত হওয়া নাবিকদের ইচ্ছে অনুযায়ী বিমানযোগে অথবা জাহাজে দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছিল। এরপর নাবিকেরা তাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।

সোমালিয়ার উপকূলে দস্যুদের হাত থেকে মুক্ত হওয়ার পর জাহাজটি এডেন উপসাগর হয়ে ওমান উপকূলের সামনে দিয়ে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের পথে আছে। ওই বন্দরে ২২ এপ্রিল জাহাজটি পৌঁছার কথা রয়েছে। সেখানে কিছু আনুষ্ঠানিকতা আছে। এরপরই দেশের পথে রওনা হবেন নাবিকেরা।

কেএসআরএম গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী মেহেরুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা নাবিকদের ইচ্ছে অনুযায়ী দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছিলাম। ২১ নাবিক জাহাজে ও বাকি ২ জন বিমানে বাংলাদেশে আসবেন। তবে চাইলে সবাই উড়োজাহাজে আসতে পারবেন, যদি তারা আসতে চান। তবে ২১ নাবিক জানিয়েছেন তারা এমভি আবদুল্লাহকে নিয়েই বাংলাদেশে ফিরবেন।’

গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি দস্যুদের কবলে পড়ে ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ। যদিওবা তখন সোমালিয়ার উপকূল থেকে ৫৭৬ নটিক্যাল মাইল দূরে ছিল জাহাজটি। জিম্মি করার পর জাহাজটি দস্যুরা নিজেদের উপকূলে নিয়ে যায়। জিম্মির ৩২ দিন পর মুক্তিপণ পেয়ে শনিবার (১৩ এপ্রিল) জাহাজ থেকে নেমে যায় দস্যুরা। এরপর জাহাজটি নিয়ে আরব আমিরাতের পথে রওনা হন নাবিকেরা।


আরও খবর
ঢাকায় আসছেন ডোনাল্ড লু

মঙ্গলবার ০৭ মে ২০২৪