আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

দূর্গম চরে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পরিদর্শনে জেলা প্রশাসক

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ জুলাই ২০২১ | ১৩৫জন দেখেছেন
Image

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি:

মুজিবশতবর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পটুয়াখালীর সাগর ও নদী বেষ্টিত দূর্গম রাঙ্গাবালী উপজেলায় গৃহহীন ও ভূমিহীন পরিবারের জন্য নির্মিত হচ্ছে সুদৃশ্য রঙিন টিনশেডের সেমিপাকা ঘর। আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় দ্বিতীয় ধাপে দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হয়েছে এসব পরিবারের জন্য। মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের নির্মাণাধীন এসব ঘর পরিদর্শনে দূর্গম এলাকা রাঙ্গাবালীতে আসেন পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন।

স্পীডবোটযোগে রাঙ্গাবালী উপজেলায় পা রাখার পরে বৃষ্টিবর্ষা উপেক্ষা করে কাঁদা মাটিতে মটর সাইকেল নিয়ে আশ্রয়ণ প্রকল্পের ঘর ঘরগুলো পরিদর্শনে নামেন তিনি। উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়নের গৃহহীনখালী, রাঙ্গাবালী ইউনিয়নের চর মাদারবুনিয়া ও বাহেরচরের শতাধিক ঘর পরিদর্শন করেন এবং ভূমিহীন অসহায় পরিবারের খোঁজ খবর নেন। জেলা প্রশাসকের আগমনে অসহায় গৃহহীনরা খুশিতে আত্মহারা হয়েছেন। অনেকেই আবার ঘর পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করেন প্রকাশ করেন জেলা প্রশাসকের কাছে।

ঘর পরিদর্শনকালে উপস্থিত ছিলেন রাঙ্গাবালী উপজেলা চেয়ারম্যান ডা.জহির উদ্দিন আহম্মেদ, রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাশফাকুর রহমান, রাঙ্গাবালী সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধাণ সম্পাদক সাইদুজ্জামান মামুন। 

উল্লেখ্য, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় রাঙ্গাবালী উপজেলায় দ্বিতীয়ধাপে ৭৭৬টি ঘর নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ঘরে থাকছে দুটি বেডরুম, একটি টয়লেট ও রান্না ঘর। একেকটি ঘর নির্মাণে ব্যায় হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকা। এর আগে প্রথমধাপে রাঙ্গাবালী উপজেলায় ৪৯১টি পরিবারকে ঘর দেয়া হয়েছিল।


আরও খবর



ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ জুলাই ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জিম্বাবুয়ের হারারেতে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের দুর্দান্ত জয়ে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার টেস্টে স্বাগতিকদের বিরুদ্ধে ২২০ রানের দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ।

জিম্বাবুয়ের বিপক্ষে বিশাল ব্যবধান জয় পাওয়া ম্যাচে প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি দলের পক্ষে প্রথম ইনিংসে অপরাজিত ১৫০ রান করে দলকে বড় সংগ্রহ এনে দেন।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ২২০ রানের দুর্দান্ত জয় পেয়েছে মুমিনল হক সৌরভের নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল। মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহেমদ, সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে-বলের নৈপুণ্যে এ জয় পায় টাইগাররা।

জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। ১৩২ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশ দলের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪৬৮ রান সংগ্রহ করে টাইগাররা।


আরও খবর



সাঁতারে বিশ্বরেকর্ড চীনের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টোকিও অলিম্পিকে মেয়েদের ৪২০০ মিটার ফ্রি-স্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছে চীন। এর চেয়ে ভালো আর কী হতে পারতো! চীনের সাঁতারু ইয়াং জানঝুয়ান, ট্যাং মুহান, ঝাং ইয়ফেই এবং লি বিংজি ইভেন্টে তাদের প্রথম অলিম্পিক সোনার মুখ দেখলেন বিশ্বরেকর্ড গড়েই।

আজ (বৃহস্পতিবার) টোকিও অলিম্পিকে মেয়েদের ৪২০০ মিটার ফ্রি-স্টাইলে বিশ্বরেকর্ড ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ডে সাঁতার শেষ করেছে চীনের দলটি। এর আগে বিশ্বরেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার দখলে। ফিনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৭ মিনিট ৪১.৫০ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল তারা।

বৃহস্পতিবার দাপট দেখিয়েই জিতেছে চীন। তাদের দাপুটে পারফরম্যান্সে আগের বিশ্বরেকর্ডকে ছাড়িয়ে গিয়েও হতাশ হতে হয়েছে যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়াকে। ৭ মিনিট ৪০.৭৩ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্র দল পেয়েছে রৌপ্য। ৭ মিনিট ৪১.২৯ সেকেন্ডে সাঁতার শেষ করে মেয়েদের ৪২০০ মিটার ফ্রি-স্টাইলে ব্রোঞ্জ জিতেছে অস্ট্রেলিয়া।


আরও খবর



১৪ দিনের কঠোর বিধিনিষেধ কাল থেকে শুরু, মাঠে থাকবে সেনাবাহিনী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ২১৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আগামীকাল শুক্রবার ভোর ৬টা থেকে আবারও শুরু হচ্ছে ১৪ দিনের কঠোর লকডাউন (বিধিনিষেধ)। এ সময় শিল্প-কলকারখানাসহ বন্ধ থাকবে সব ধরনের যানবাহন ও অফিস-আদালত। মানুষের চলাচল নিয়ন্ত্রণ করতে মাঠে থাকবে পুলিশ ও বিজিবির পাশাপাশি সেনাবাহিনী।

কঠোর বিধিনিষেধের এই সময়ে সরকারের জারি করা নির্দেশনা পূর্ণরূপে মেনে নিজ নিজ অবস্থানে থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সাংবাদিকদের এক ভিডিও বার্তায় ফরহাদ হোসেন আজ বৃহস্পতিবার বলেন, আগামীকাল (২৩ জুলাই) থেকে পূর্বঘোষিত লকডাউন আগের চেয়ে কঠোরভাবে পালন করা হবে। সরকারি-বেসরকারিসব ধরনের অফিস বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী ও বিজিবি মাঠে থাকবে। পোশাক কারখানাসহ সব ধরনের শিল্প-কলকারখানাও বন্ধ থাকবে। করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার এ পদক্ষেপ নিয়েছে বলে জানান প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

যাঁরা কর্মস্থল ছেড়ে গ্রামে গেছেন, তাঁদের আসার বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী জানান, বিধিনিষেধের প্রজ্ঞাপন বেশ আগেই জারি করা হয়েছে। কাজেই পূর্বঘোষণা থাকা সত্ত্বেও যাঁরা গ্রামে গেছেন, আমরা ধরে নিচ্ছি তাঁরা নিজ নিজ দায়িত্ব নিয়েই গেছেন। তারা বেশ ভালোভাবেই বিধিনিষেধ আরোপের বিষয়টি জানেন। তাঁরা কর্মস্থলে ফিরতে চাইলে বিধিনিষেধ মেনেই ফিরবেন। যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে কর্মস্থলে ফিরতে পারবেন না, তাঁরা নিজ নিজ অবস্থানে থাকবেন।

সবাইকে বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়ে ফরহাদ হোসেন বলেন, একটু অবহেলা করলেই করোনা পরিস্থিতি আরও খারাপ হবে।

এদিকে, গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিম্নোক্ত তিনটি বিষয়কে বিধিনিষেধের আওতামুক্ত ঘোষণা করা হয়েছে।

১. খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা।

২. কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ।

৩. ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প।

এরআগে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগের ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ কার্যকর থাকবে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হলো। তবে, এ সময়ে জনসাধারণকে সতর্কাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।

এ ছাড়া ২৩ দফা নির্দেশনা দিয়ে ঈদের তৃতীয় দিন অর্থাৎ ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়।


আরও খবর



কাভার্ডভ্যান-লেগুনা সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নরসিংদীতে কাভার্ডভ্যান ও লেগুনার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচজন।

শুক্রবার দুপুর আড়াইটার দিকে পাঁচদোনা টঙ্গী আঞ্চলিক মহাসড়কের ভাটপাড়া টাকশাল মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- সুনামগঞ্জ জেলার বাংলাবাজার দেওয়ানগঞ্জ গ্রামের সাইফুল ইসলামের ছেলে আলামিন (১০), বেলাবো উপজেলার বটেশ্বর গ্রামের হাফিজুল ইসলাম (৪৬) ও গাজীপুর জেলার কালিগঞ্জ উপজেলার মোজাফর হোসেনের ছেলে চাঁন মিয়া (৫৫)।

পুলিশ জানিয়েছে, পাঁচদোনা থেকে একটি কাভার্ডভ্যান টঙ্গীর দিকে যাচ্ছিল। কাভার্ডভ্যানটি পাঁচদোনা টঙ্গী আঞ্চলিক মহাসড়কের ভাটপাড়া টাকশাল মোড়ে পৌঁছলে বিপরীত দিক ঘোড়াশাল থেকে আসা একটি যাত্রীবাহী লেগুনার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।

এ সময় লেগুনার সামনের অংশ দুমড়ে মুচড়ে রাস্তার পাশে গিয়ে ছিটকে পড়ে। এতে ঘটনাস্থলেই তিনজন মারা যান। আহত হন আরও পাঁচজন। পরে তাদের উদ্ধার করে সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। 


আরও খবর



একদিনে সর্বোচ্চ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১৯৪ জন রোগী দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। যা এ বছরে সর্বোচ্চ। এর মধ্যে ঢাকাতেই ১৮১ জন। আর ঢাকার বাইরে ১৩ জন। বৃহস্পতিবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৪২ জন। ঢাকায় ভর্তি হওয়া ১৮১ জন রোগীর মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৬২ জন ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১১৯ জন। এছাড়া ডেঙ্গু সন্দেহে মারা যাওয়া চারজনের তথ্য পর্যালোচনার জন্য আইইডিসিআরে পাঠানো হয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে বৃহস্পতিবার (২৯ জুলাই) পর্যন্ত রাজধানীসহ সারা দেশে মোট ২ হাজার ২৯২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। এদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন ১ হাজার ৬৪৬ জন রোগী।



আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১