আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী পরীমনির মামলায় সেই নাসির-অমি ৫ দিনের রিমান্ডে ৯ দেশে ছড়িয়েছে ডেলটা প্লাস ধরন বিধিনিষেধের মধ্যেও শনাক্ত ও মৃত্যু বাড়ছে

এ বছরের হজ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাইনি : ধর্ম প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ০৯ জুন ২০২১ | ১০২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, চলতি বছর পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে কোনো যাত্রী যাবে কি-না সে ব্যাপারে আমার কাছে কোনো মেসেজ (বার্তা) নেই। সৌদি বাদশাহর পক্ষ থেকে এ বিষয়ে কোনো মেসেজ বা চিঠিও আসেনি।

আজ বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এ ধরনের কোনো চিঠি বা মেসেজ পেলে গণমাধ্যমকর্মীদের কাছে তা বিস্তারিত তুলে ধরা হবে। সুতরাং এ মুহূর্তে হজ নিয়ে কোনো চিন্তা করছি না।

তিনি বলেন, হজ নিয়ে অনেকেই অনেক কথা বলছেন কিন্তু সেগুলো মিথ্যা ও বানোয়াট। তবে কোনো সুযোগ এলে সেজন্য সর্বাত্মক প্রস্তুতি রয়েছে এবং সরকারপ্রধান ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন প্রতিটি জেলায় এবং উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে মুজিববর্ষ উপলক্ষে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করতে যাচ্ছেন।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, প্রতিটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ৪৩ শতাংশ জায়গার ওপর তিন ক্যাটাগরিতে নির্মাণ করা হবে। জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে চারতলা, উপজেলা পর্যায়ে তিনতলা, উপকূলীয় এলাকায় চারতলা (যার মধ্যে নিচতলা ফাঁকা) মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। 


আরও খবর



সোশ্যাল মিডিয়া থেকে কত আয় করেন তারা?

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ৮৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অভিনয় ছাড়াও তারকারা এখন যুক্ত হচ্ছেন সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের নানা প্ল্যাটফর্মগুলো তারকাদের আয়ের অন্যতম উৎস হয়ে উঠেছে। বলিউডের অনেক তারকাই প্রচুর টাকা আয় করেন এসব মাধ্যম থেকে। সে তালিকায় আছেন অমিতাভ, শাহরুখ, প্রিয়াঙ্কার মতো বড় তারকারা।

৭৮ বছর বয়সেও সোশ্যাল মিডিয়া দাঁপিয়ে বেড়াচ্ছেন কিংবদন্তি অমিতাভ বচ্চন। ২৬ দশমিক ৭ মিলিয়ন ফলোয়ার থাকা তার ফেসবুক প্রোফাইল থেকে প্রত্যেকটি পোস্টের জন্য ৫০ লাখ রুপি নিয়ে থাকেন তিনি।

বলিউড বাদশা শাহরুখ খানের নাম তো এরপরেই চলে আসে। কিং খান তার ইনস্টাগ্রামে প্রত্যেকটি বিজ্ঞাপন পোস্টের জন্য ৮০ লাখ থেকে ১ কোটি রুপি নিয়ে থাকেন। কিং খানের প্রায় সমপরিমাণ অর্থ ইনস্টাগ্রাম থেকে আয় করেন আলিয়া ভাটও।

তবে বলিউড তারকাদের মাঝে সব থেকে বেশি অর্থ পান প্রিয়াঙ্কা। ৬৩ দশমিক ৮ মিলিয়নের বিশাল ফ্যান ফলোয়ারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রতিটি বিজ্ঞাপন পোস্টের জন্য ১.৮০ কোটি থেকে ২ কোটি রুপি নিয়ে থাকেন তিনি। মূলত হলিউডের সিনেমা করার পর থেকেই প্রিয়াঙ্কার জনপ্রিয়তা পৃথিবী জুড়ে। জাতিসংঘের শান্তি দূত থেকে শুরু করে নানা সামাজিক কার্যক্রমে ব্যস্ত থাকা এই তারকার চাহিদাটাও সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক বেশি।

অভিনয় ছাড়াও তারকারা তাদের আর্থিক আয়ের ভাণ্ডার খুলে বসেছেন সোশ্যল প্ল্যাটফর্মগুলোতে। এতে তারা যেমন জয়প্রিয়তা পাচ্ছেন তেমন হচ্ছে বাড়তি উপার্জনও।



আরও খবর



করোনায় দেশে মৃত্যুর সংখ্যা বাড়ল

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ২০ হাজার ৩৯৫ জনে। এর আগে বুধবার করোনাভাইরাসে ৩৬ জনের মৃত্যু ও ২ হাজার ৫৩৭ জন শনাক্ত হয়েছেন

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৯৮৯ জনে।  এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৭৬ জন। মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ২০ হাজার ৩৯৫ জনে। এর আগে বুধবার করোনাভাইরাসে ৩৬ জনের মৃত্যু ও ২ হাজার ৫৩৭ জন শনাক্ত হয়েছেন।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




‘চীনের উপহারের ছয় লাখ টিকা ১৩ জুনের মধ্যে আসছে’

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনের দ্বিতীয় দফার উপহারের ছয় লাখ কোভিড টিকা আগামী ১৩ জুনের মধ্যে ঢাকায় আসতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে চীন। ঢাকায় চীনের দূতাবাসের মিনিস্টার কাউন্সেলর ও ডেপুটি চিফ মিশন (ডিসিএম) হুয়ালং ইয়ান আজ শনিবার সকার ৭টার দিকে এক ফেসবুক স্ট্যাটাসে এ কথা জানান।

ফেসবুক স্ট্যাটাসে হুয়ালং ইয়ান বলেন, চীন সরকারের পক্ষ থেকে উপহারের ছয় লাখ টিকা ১৩ জুনের মধ্যে সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

এর কিছুক্ষণ আগে আরেক স্ট্যাটাসে একটি খবরের লিঙ্ক শেয়ার করে হুয়ালং ইয়ান বলেন, আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে, বাংলাদেশের দিক থেকে কেন সব সময় ভুল তথ্য আসে, সংবাদমাধ্যমের খবর যদি সত্য হয়। প্রথম কথা হলো, সিনোফার্ম ও বাংলাদেশের মধ্যে এখনও কোনো চুক্তি হয়নি। দ্বিতীয়ত, এটি বাংলাদেশ সরকার ও সিনোফার্মের মধ্যে বাণিজ্যিক দরদাম, চীন সরকারের সঙ্গে নয়।

হুয়ালং ইয়ান আরও বলেন, বাংলাদেশি ভাই-বোনেরা যাতে যত দ্রুত প্রয়োজনীয় টিকা পায়, সেটাই এই মুহূর্তের মূখ্য বিষয়।

দেশের একটি শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিকের খবরের লিঙ্ক শেয়ার করেন হুয়ালং ইয়ান। খবরটির শিরোনাম—‘সিনোফার্ম ভ্যাকসিন : চায়না ভয়েসেস অ্যানয়্যান্স অব ডিসক্লোজার অব সেল প্রাইস। ওই খবরে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, চীনের সিনোফার্মের টিকার দাম প্রকাশ করায় ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশ। এখন আর এত কমদামে টিকা পাওয়া যাবে না। সবার কাছে বাংলাদেশকে দিতে চাওয়া দামের দ্বিগুণ বা তিনগুণ দামে তা কিনতে হবে।

চীনের কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকা প্রতি ডোজ ১০ মার্কিন ডলার করে বাংলাদেশ পাবে বলে জানা যায়।

এর আগে চীনের উপহারের আরও পাঁচ লাখ ডোজ টিকা গত ১২ মে ঢাকায় পৌঁছায়।

বাংলাদেশ সরকার জানায়, করোনাভাইরাস প্রতিরোধে কার্যকারিতা, নিরাপত্তা ও মান বিবেচনায় চীনের টীকা উত্তীর্ণ হয়েছে। ফলে বাংলাদেশে টিকাটির জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

পাঁচ লাখ ডোজ টিকার মধ্যে থেকে এক হাজার মানুষের শরীরে প্রথমে প্রয়োগ করা হয় এবং পর্যবেক্ষণ করার পর যথাযথ নিয়মে টিকাদান কার্যক্রমে এগুলোর ব্যবহার করা হয়।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) চীনের কোম্পানি সিনোফার্মের  তৈরি করোনার টিকা সিনোভ্যাক জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলোর মানুষের জন্য করোনা টিকার তহবিল কোভ্যাক্স এই টিকা কিনবে বলেও জানানো হয়।

সিনোফার্মের টিকাটি মাত্র ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অর্থাৎ সাধারণ রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যায়। এ কারণে এই টিকাকে সহজে সংরক্ষণযোগ্য টিকাগুলোর মধ্যে অন্যতম বলা হচ্ছে।


নিউজ ট্যাগ: চীনা টিকা

আরও খবর



বিএনপির রাজনীতি এখন গভীর সংকটে

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আজ সকালে তাঁর সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে এ মন্তব্য করেন।

দেশের রাজনীতি এখন সংকটময় অবস্থায় নিমজ্জিত বিএনপি নেতাদের এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দেশে কোনো সংকটময় পরিস্থিতি নেই, বরং বিএনপির রাজনীতি এখন গভীর সংকটে।

ওবায়দুল কাদের আরও বলেন, দেশ ও জনগণের বিপক্ষে অবস্থান নিয়ে বিএনপিই নিজেদের জন্য সংকট তৈরি করেছে।

বিএনপির নেতারা নিজেদের ব্যর্থতা ঢাকতে কর্মীদের উত্তাল আন্দোলনের দিবাস্বপ্ন দেখাচ্ছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কর্মীদের রোষানল থেকে বাঁচতে বিএনপির নেতাদের বক্তব্য এখন আত্মরক্ষার ঢালমাত্র।

বিএনপির আন্দোলনে আওয়ামী লীগ ভেসে যাবেমির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ কচুরিপানা নয় যে বিএনপির হাঁকডাকে ভেসে যাবে।

জনগণ তাদের আন্দোলনের অনেক মৌসুমি হাঁক-ডাক শুনেছে, আন্দোলনের ডাক দিয়ে বিএনপির নেতাদের শীতনিন্দ্রায় চলে যাওয়াও দেখেছে তাদের কর্মীরা, যোগ করেন ওবায়দুল কাদের।

এ ছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনার মানবিক, সুদক্ষ নেতৃত্বের প্রতি আস্থাশীল জনগণ অন্য কারও সন্ত্রাসনির্ভর আন্দোলনের হাঁকডাকে ভয় পায় না।

বিএনপি নতুন করে আন্দোলনের যে হাঁকডাক দিচ্ছে, তা অতীতের ধারাবাহিকতায় আরেকটি ব্যর্থ প্রয়াসের পূর্বাভাস মাত্র বলে মনে করেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের শেকড় এ দেশের মাটি ও মানুষের অনেক গভীরে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান মানুষের মণিকোঠায়।

ওবায়দুল কাদের বলেন, অতীতে অনেক হত্যা,সন্ত্রাস আর ষড়যন্ত্র হয়েছে, তাতে আওয়ামী লীগ আরও শক্তিশালী হয়ে জনগণের পাশে দাঁড়িয়েছে।

এ ছাড়া গতকাল শনিবার সংসদীয় বোর্ডের সভায় আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দলের সব পর্যায়ের নেতাকর্মীদের শৃঙ্খলাজনিত নির্দেশনা দেওয়া প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির অনুমতি ব্যতীত কোথাও কেউ কোনো কমিটি বিলুপ্ত, কমিটি গঠন অথবা ব্যক্তি বা দল থেকে কাউকে অব্যাহতি দিতে পারবে না।

সব পর্যায়ে দলীয় শৃঙ্খলা কঠোরভাবে মেনে চলার জন্যও সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি নির্দেশনা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর



আমরা এত নিচু মানসিকতার নই, ভারতে ইলিশ পাঠানো প্রসঙ্গে মোমেন

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ৫৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দিল্লি টিকা দিচ্ছে না বলে বাংলাদেশ ইলিশ পাঠাচ্ছে না। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ড. মোমেন বলেন, আমরা এত নিচু মানসিকতার নই

দিল্লি টিকা দিচ্ছে না বলে বাংলাদেশ ইলিশ পাঠাচ্ছে না- কলকাতার আনন্দবাজার পত্রিকায় এমন খবর প্রকাশ হয়। ভারতীয় সংবাদ মাধ্যমের এমন খবরের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, আমরা এত নিচু মানসিকতার নই।

মঙ্গলবার (২২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

কলকাতার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, দিল্লি টিকা দিচ্ছে না বলে বাংলাদেশ ইলিশ পাঠাচ্ছে না। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ড. মোমেন বলেন, আমরা এত নিচু মানসিকতার নই।

এর বেশি তিনি কিছু বলতে চাননি।


আরও খবর