আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

ঈদ সামনে রেখে হিলি বন্দর ৬ দিন বন্ধ

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম ছয়দিন বন্ধ থাকবে। আজ সোমবার (১৯ জুলাই) থেকে ২৪ জুলাই পর্যন্ত বন্দরের সব কার্যক্রম বন্ধ থাকবে।

বন্দরের বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, বন্দরের সংশ্লিষ্টদের নিয়ে রোববার একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ছয়দিন বন্দর বন্ধ রাখার বিষয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বন্ধের বিষয়টি ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানানো হয়েছে। আগামী ২৫ জুলাই থেকে বন্দরের সব কার্যক্রম পুনরায় শুরু হবে।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার মো. কামরুল ইসলাম বলেন, ব্যবসায়ীরা ছয়দিন বন্ধের সিদ্ধান্ত নিলেও শুধু ঈদের সরকারি ছুটি পর্যন্ত কাস্টমস কার্যালয় বন্ধ থাকবে। এরপর থেকে অফিসিয়াল কাজ শুরু হবে। আমাদের অতিরিক্ত ছুটি নেওয়ার কোনো সুযোগ নেই।


আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১




দেশে এলো প্রবাসীদের উপহারের ২৫০ ভেন্টিলেটর

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ভারত হয়ে ঢাকায় এসেছে ২৫০টি ভেন্টিলেটর। শনিবার (২৪ জুলাই) রাত সাড়ে ৮টায় ভেন্টিলেটরগুলো দিল্লি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে এসব ভ্যান্টিলেটর গ্রহণ করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. বি এম আব্দুল্লাহ।

বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে এসব ভেন্টিলেটর বাংলাদেশে এসেছে। যুক্তরাষ্ট্রের প্রবাসী চিকিৎসক বিভিন্ন অ্যাসোসিয়েশনের উদ্যোগে ভেন্টিলেটরগুলো ভারতে আসে। সেখান থেকে ২৫০টি ভেন্টিলেটর বাংলাদেশের জন্য রেখে দেওয়া হয়।

পররাষ্ট্রসচিব বলেন, এসব ভেন্টিলেটর ভারত থেকে ঢাকায় পৌঁছাতে দিল্লির বাংলাদেশ মিশন কাজ করেছে। জন্য আমি তাদের ধন্যবাদ জানাই।


আরও খবর



মুন্সিগঞ্জে শিশু হত্যার অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ১১২জন দেখেছেন
Image

মুন্সিগঞ্জ থেকে জিতু রায়ঃ 

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার কাজী হোসাইন (৮) নামের এক শিশুকে হত্যার অভিযোগ উঠেছে শহিদুল চকিদারের বিরুদ্ধে। এই ঘটনায় শ্রীনগর থানা পুলিশ শহিদুল চকিদারকে আটক করেছে।

নিহত কাজী হোসাইন শ্রীনগর উপজেলার বাঘড়া ইউনিয়নের পূর্ব বাঘড়া গ্রামের কাজী রেজাউল করিম খোকনের ছেলে।

নিহতের বাবা জানান, গত সোমবার দুপুর দিকে কাজী হোসাইন, শহিদুলের দুই ছেলে ও ভাগিনা বাড়ির পশ্চিম পাশে বৃষ্টির জমা পানিতে মাছ ধরতে যায়। এ সময় তাদের মধ্যে মারামারি লাগে। পরে শহিদুল তার দুই ছেলে ও ভাগিনাকে মারধর করে। এ সময় শহিদুল ক্ষিপ্ত হয়ে নিহত কাজী হোসাইন কে মারধরের পরে পানিতে ডুবিয়ে চলে যান। অনেক খোঁজাখুঁজির পর সন্ধ্যার দিকে হোসাইনকে পানির নিচ থেকে পাওয়া যায়। পরে পুলিশ উদ্ধার করে শ্রীনগর থানায় নিয়ে আসে।

মঙ্গলবার সকালে ময়না তদন্তের জন্য মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়। তিনি আরো বলেন, শহিদুলের সাথে পূর্ব থেকেই পারিবারিক সমস্যা রয়েছেন।

এই ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (শ্রীনগর-লৌহজং) সার্কেল আসাদুজ্জামান জানান, গতকাল রাতে নিহতের মা বাদি হয়ে হত্যা মামলা দায়ের করেন। এই মামলার পেক্ষিতে শহিদুল চকিদার কে আটক করা হয়েছে।


আরও খবর



মোবাইল থেকেই দেওয়া যাবে আয়কর রিটার্ন

প্রকাশিত:সোমবার ২৬ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ২৬ জুলাই ২০২১ | ৯৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করদাতাদের জন্য অনলাইনে নতুন আয়কর রিটার্ন ফাইলিং সিস্টেম চালু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ১ সেপ্টেম্বর থেকে নতুন সিস্টেম উন্মুক্ত করে দেওয়া হবে। অর্থাৎ করদাতারা এনবিআর এর ওয়েবসাইট কিংবা তাদের মোবাইল সেট ব্যবহার করে অনলাইনে ব্রাউজ করে চলতি ২০২০-২০২১ সালের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

এরই মধ্যে এনবিআরের আয়কর শাখা পরীক্ষামূলকভাবে করদাতাদের গ্রহণযোগ্যতা এবং ইন্টারনেট বিষয়ক একটি পরীক্ষা চালিয়ে এর সফলতা পেয়েছে।

এর আগের প্রকল্পটি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলে করদাতাদের আকৃষ্ট করতে ব্যর্থ হওয়ার পরে এনবিআর কর্মকর্তারা নতুন সিস্টেমটি তৈরি করেছেন। যা অনেকটা স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালের নভেম্বরে এনবিআর বাংলাদেশ ইন্টিগ্রেটেড ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেমের (বিট্যাক্স) আওতায় ভিয়েতনামের এফপিটি কোম্পানির তৈরি ই-ফাইলিং সিস্টেম চালু করেছিল। কিন্তু ২০১৬ সাল থেকে ২০২০ পর্যন্ত পাঁচ অর্থবছরে মাত্র ২১ হাজার ১০৪ জন করদাতা অনলাইনে তাদের ট্যাক্স রিটার্ন দাখিল করেছেন। ২০১৯-২০২০ অর্থবছরে দাখিল করা মোট ২২ লাখ রিটার্নের মধ্যে মাত্র ৭ হাজার ২০৯ জন করদাতা অনলাইনে আয়কর রিটার্ন করেন। শতকরা হিসাবে যা মাত্র ০.৩৩ ভাগ।

এনবিআর সূত্রে জানা যায়, নতুন সিস্টেমের মাধ্যমে করদাতারা যেকোনও সময় আয়কর সার্টিফিকেট, রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার ও টিআইএন সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। এ জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে নিবন্ধিত তাদের মোবাইল ফোন ব্যবহার করে ওয়েবসাইটে গিয়ে করদাতাদের নিবন্ধিত করতে হবে। অনলাইন সিস্টেমটি বিটিআরসির বায়োমেট্রিক ডাটাবেস ব্যবহার করে করদাতাদের সত্যতা যাচাই কর দেবে এবং ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড সরবরাহ করবে।

বর্তমানে বাংলাদেশে ৬২ লাখের বেশি ই-টিআইএন নিবন্ধিত আয়করদাতা রয়েছেন। এর মধ্যে সর্বশেষ অর্থবছরে ২৪ লাখ করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন।


আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১




কাউন্টার বন্ধ, অনলাইনেও মিলছে না ট্রেনের টিকিট

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ জুলাই ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লকডাউন শিথিলের ঘোষণার পর সারাদেশে বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে ৩৮টি আন্তঃনগর, ১৯টি মেইল ও কমিউটার ট্রেন চলাচল করবে বলে জানায় বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ের এর পক্ষ থেকে বলা হয়েছে, এবার টিকিট শুধু অনলাইনে পাওয়া যাবে কাউন্টারে বিক্রি করা হবে না।

মঙ্গলবার (১৩ জুলাই) বিকেল থেকে অনলাইনে টিকিট পাওয়া যাবে এমন তথ্য জানানো হয়েছিল। কিন্তু বার বার চেষ্টা করেও যাত্রীরা অনলাইনে টিকিট সংগ্রহ করতে পারেননি। মঙ্গলবার রাতে রেলওয়ের পক্ষ থেকে আবার বলা হয়, বুধবার (১৪ জুলাই) সকাল ৮টা থেকে অনলাইনে টিকিট পাওয়া যাবে। অনেক টিকেট প্রত্যাশী আজ সকাল ৮টা থেকে বার বার চেষ্টা করেও টিকিট সংগ্রহ করতে পারছেন না বলে অভিযোগ করেছেন।

ভুক্তভোগী ফহিম জানান, মঙ্গলবার বিকাল ৫টার পর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত টিকিটের জন্য নির্ধারিত ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে প্রবেশের পর নো ট্রেন ফাউন্ড দেখতে পান। সন্ধ্যা ৭টার পর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে গ্রাহকরা প্রবেশ করতে পারছিলেন না। এদিকে রাত পৌনে ৮টার দিকে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে প্রবেশ করা সম্ভব হলেও নো ট্রেন ফাউন্ড লেখা দেখতে পান টিকিট প্রত্যাশী গ্রাহকরা। আরেক ভুক্তভোগী জানান, বুধবার (১৪ জুলাই) সকাল ৮টা থেকে চেষ্টা করেও ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে প্রবেশ করতে পারেননি।

এর আগে, রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ঈদকে সামনে আগামী ১৫ জুলাই থেকে সকল স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ২২ জুলাই পর্যন্ত ট্রেন চলাচল করবে। এক্ষেত্রে টিকেট শুধুমাত্র অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোন টিকেট বিক্রি হবে না।

আরও খবর



ইভ্যালির চেয়ারম্যান-এমডির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

প্রকাশিত:শুক্রবার ০৯ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ জুলাই ২০২১ | ১৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইভ্যালি ডটকমের চেয়ারম্যান শামীমা নাসরিন এবং এমডি মো. রাসেলের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শুক্রবার (০৯ জুলাই) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

দুদক সূত্রে জানায়, অনুসন্ধানকালে বিশ্বস্ত সূত্রে জানা যায় যে, ইভ্যালির এমডি মো. রাসেল এবং চেয়ারম্যান শামীমা নাসরিন গোপনে দেশত্যাগের চেষ্টা করছেন। দুদক অনুসন্ধান কার্যক্রম চলমান থাকা অবস্থায় অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিরা দেশত্যাগ করলে সার্বিক অনুসন্ধান কার্যক্রম ব্যাহত হতে পারে বলে প্রতীয়মান হওয়ায় গত ৮ জুলাই  ইভ্যালির এমডি মো. রাসেল এবং চেয়ারম্যান শামীমা নাসরিনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে সংস্থাটি।

গত ৮ জুলাই গ্রাহক ও মার্চেন্টের ৩৩৯ কোটি টাকার হদিস না থাকার বিষয়ে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির দুই কর্মকর্তাকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দুদক সূত্র জানায়, গ্রাহক ও মার্চেন্টের টাকাগুলো আত্মসাৎ অথবা পাচার হয়েছে কিনা তা খতিয়ে দেখতে এই তদন্ত কমিটি করা হয়েছে।

ইভ্যালির বিষয়ে ইতোপূর্বে বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি অভিযোগ পাওয়ার পর প্রকাশ্য অনুসন্ধান শুরু করা হয়েছে। সদস্যের টিমের মাধ্যমে মানি লন্ডারিং অনুবিভাগ থেকে নতুন প্রাপ্ত অভিযোগটি পূর্বের অভিযোগের সঙ্গে সংযুক্ত করে অনুসন্ধান কার্যক্রম পরিচালিত হবে। নতুন অভিযোগটি আরও সুনির্দিষ্ট হওয়ায় এখন অনুসন্ধান কার্যক্রম গতিশীল হবে বলে দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, দুদকের একজন সহকারী পরিচালক ও একজন উপসহকারী পরিচালককে ইভ্যালির দুর্নীতি অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে গত ৪ জুলাই ইভ্যালির বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের চার প্রতিষ্ঠানকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছেদুর্নীতি দমন কমিশন (দুদক), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

দুদক চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে বাংলাদেশ ব্যাংক ইভ্যালির বিরুদ্ধে তদন্ত করে প্রতিবেদন দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ মার্চে ইভ্যালির মোট সম্পদ ৯১ কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৮৪৬ টাকা ( চলতি সম্পদ ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা) এবং মোট দায় ৪০৭ কোটি ১৮ লাখ ৪৮ হাজার ৯৯৪ টাকা। এ সময় গ্রাহকের কাছে ইভ্যালির দায় ২১৩ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৫৬০ টাকা এবং মার্চেন্টের কাছে দায় ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকা। গ্রাহকদের কাছ থেকে অগ্রিম নেওয়া ২১৩ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৫৬০ টাকা এবং মার্চেন্টদের কাছ থেকে ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকার মালামাল নেওয়ার পর স্বাভাবিক নিয়মে প্রতিষ্ঠানটির কাছে ৪০৩ কোটি ৮০ লাখ ১ হাজার ৯১৪ টাকার চলতি সম্পদ থাকার কথা থাকলেও প্রতিষ্ঠানটির সম্পদ রয়েছে মাত্র ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা।

নিউজ ট্যাগ: ইভ্যালি দুদক

আরও খবর